আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

শার্শার গোড়পাড়া সীমান্তে সোয়া ৫ কোটি টাকার স্বর্ণ জব্দ

প্রকাশিত:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

যশোর শার্শা উপজেলার গোড়পাড়া সীমান্ত থেকে সাত কেজি ২৫ গ্রাম ওজনের ৬২টি স্বর্ণের বারসহ দুই চোরা কারবারীকে আটক করেছে পুলিশ। জব্দ করা স্বর্ণের আনুমানিক দাম পাঁচ কোটি ৩৩ লাখ টাকা।

সোমবার (৭ নভেম্বর) বিকেল ৩টার দিকে শার্শা উপজেলার ভারত সীমান্তবর্তী গোড়পাড়া গ্রাম থেকে তাদের আটক করা হয়। 

আটক ব্যক্তিরা হলেন- নাইম হোসেন ও আজহারুল ইসলাম। তারা শার্শা উপজেলার বাসিন্দা।

নাভারন সার্কেলের এডিশনাল এসপি জুয়েল ইমরান জানান, বিকেলে গোড়পাড়া গ্রামের আমতলা নামক স্থানে ভারতে পাচারের জন্য স্বর্ণের বিশাল একটি চালান নিয়ে পাচারকারীরা অবস্থান করছিলেন। খবর পেয়ে সেখানে অভিযান চালিয়ে সন্দেহভাজন দুজনের দেহ এবং ব্যাগ তল্লাশি করে ৬২টি স্বর্ণের বার পাওয়া যায়। সাত কেজি ২৫ গ্রাম ওজনের এসব স্বর্ণের আনুমানিক বাজার মূল্য পাঁচ কোটি ৩৩ লাখ টাকা।

এর আগে সোমবার (৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে এক কেজি ৪৪ গ্রাম ওজনের নয়টি স্বর্ণের বারসহ সিদ্দিকুর রহমান (৪৬) নামে ভারতগামী এক পাসপোর্ট যাত্রীকে আটক করেছে কাস্টমস শুল্ক গোয়েন্দারা।


আরও খবর



কাল থেকে যুক্তরাষ্ট্রে রোজা শুরু

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সব অপেক্ষার অবসান ঘটিয়ে বছর ঘুরে আবারও ফিরে এসেছে পবিত্র মাহে রমজান। রমজানকে স্বাগত জানাতে বিশ্বের সব মুসল্লি নিজেদের প্রস্তুতি সম্পন্ন করেছেন।

এরমধ্যে অস্ট্রেলিয়া ঘোষণা দিয়েছে, মঙ্গলবার থেকে দেশটিতে পবিত্র রমজান মাস শুরু হবে।

তবে যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতে কাল সোমবার (১১ মার্চ) থেকেই রোজা শুরু হবে। দেশটিতে স্থানীয় সময় রোববার রাতে প্রথম তারাবি নামাজ পড়া হবে। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে, উত্তর আমেরিকা ফিকাহ কাউন্সিল।

যুক্তরাষ্ট্র ও উত্তর আমেরিকার দেশগুলো মূলত জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশের ওপর ভিত্তি করে রমজান ও ঈদের তারিখ ঘোষণা করে থাকে। জ্যোতির্বিদ্যার হিসাব অনুযায়ী, রোববার পবিত্র রমজান মাসের চাঁদের জন্ম হবে।

এ ব্যাপারে এক বিবৃতিতে উত্তর আমেরিকা ফিকাহ কাউন্সিল বলেছে, নতুন চাঁদের জন্ম রোববার, ১০ মার্চ ২০২৪ এ। এদিন সূর্য থেকে চাঁদের দূরত্ব থাকবে ৮ ডিগ্রির বেশি এবং উত্তর আমেরিকার সব অঞ্চলে সূর্য থেকে চাঁদ ৫ ডিগ্রি উপরে থাকবে।

তবে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে রমজান ও ঈদের তারিখ নির্ধারণে খালি চোখে চাঁদ দেখার পদ্ধতি ব্যবহার করা হয়। কেউ যদি খালি চোখে চাঁদ দেখে থাকেন তাহলে সেখানে রমজান মাস শুরুর ঘোষণা দেওয়া হয়।

সৌদি আরবসহ আরব বিশ্বের সব দেশ আজ রাতে চাঁদ দেখার প্রস্তুতি নিয়েছে। দেশগুলো সাধারণ জনগণকে চাঁদ দেখার আহ্বান জানিয়েছে।

তবে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, ১০ মার্চ রাতে মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা যাবে না। কারণ খালি চোখে চাঁদ দেখতে কিছু বিষয় থাকে; যেগুলোর কোনোটিই আজ হবে না।

যেহেতু খালি চোখে চাঁদ দেখা যাবে না ফলে মঙ্গলবার থেকে সৌদি ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে রোজা শুরু হবে।


আরও খবর



কানাডায় ৪ শিশুসহ ৬ অভিবাসীর মৃতদেহ উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

উত্তর আমেরিকার দেশ কানাডায় ছয়জনকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে। নিহতদের মধ্যে চারজন অল্প বয়সি শিশু এবং তাদের মা রয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (০৭ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, নিহত চার শিশুসহ ছয়জনই শ্রীলংকার নাগরিক, যারা কিছু দিন আগে কানাডায় এসেছিলেন। নিহতদের মধ্যে সবচেয়ে ছোট শিশুটি তিন মাসের কন্যাসন্তান। এ ঘটনায় ১৯ বছর বয়সি একজন শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। তিনি ওই পরিবারের সঙ্গেই থাকতেন। তার নাম ফেবরিও ডি-জয়সা।

বুধবার স্থানীয় সময় রাত ১০টা ৫২ মিনিটে একটি জরুরি কল পেয়ে পুলিশ বারহেভেনের ওই বাড়িতে গিয়ে ছয়জনের লাশ দেখতে পান।

নিহতরা হলেন— ৩৫ বছর বয়সি দর্শনি বানবারানায়েক এবং তার চার শিশুসন্তান। শ্রীলংকার পরিবারটির পরিচিত নিহত আরেকজন হলেন ৪০ বছর বয়সি আমরাকুনমুবিয়ানসেলা গে গামিনী আমারাকুন।

নিহত শিশুদের বাবাকে আহতাবস্থায় অটোয়ার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার জীবন ঝুঁকিপূর্ণ নয় বলে জানিয়েছে পুলিশ। অটোয়াতে শ্রীলংকার হাইকমিশন নিশ্চিত করেছে, ওই পরিবারটি শ্রীলংকার। এর বেশি কোনো তথ্য হাইকমিশন থেকে দেওয়া হয়নি।

অটোয়া পুলিশপ্রধান বলেন, হত্যাকাণ্ডে ধারালো অস্ত্র ব্যবহার করা হয়েছে। এটি অটোয়ার ইতিহাসে সবচেয়ে বড় হত্যাকাণ্ডের ঘটনা বলেও মন্তব্য করেন তিনি। এই হত্যাকাণ্ডের ঘটনাটি বেদনাদায়ক এবং এর তদন্ত জটিল প্রক্রিয়া।

এ ঘটনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শোক প্রকাশ করেছেন এবং ঘটনাটিকে ভয়ানক ও মর্মান্তিক হত্যাকাণ্ড বলে উল্লেখ করেছেন।


আরও খবর



অস্কারের ৯৬তম আসরে পুরস্কার পেলেন যারা

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে চলছে অস্কারের জমকালো অনুষ্ঠান। সেখানে জড়ো হয়েছেন হলিউডসহ বিশ্বের বিনোদন জগতের নামি-দামি সব তারকা। ৯৬তম এই অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার অস্কার অনুষ্ঠানটি এবার সঞ্চালনা করেন সঞ্চালক জিমি কিমেল।

বাংলাদেশ সময় সোমবার (১১ মার্চ) ভোরে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৬তম আসরের পুরস্কার ঘোষণা করা হয়। এ ঘোষণায় এখন পর্যন্ত যেসব নাম উঠে এসেছে সেগুলো হলো:

১। সেরা অভিনেতা:  কিলিয়ার মারফি (ওপেনহেইমার)

২। সেরা অভিনেত্রী: এমা স্টোন (পুওর থিংকস)

৩। সেরা পরিচালক:  ক্রিস্টেফার নোলান (ওপেনহেইমার)

৪। সেরা সিনেমা: অস্কারে এ বছর সেরা সিনেমা (ওপেনহেইমার)

প্রসঙ্গত, অস্কার অনুষ্ঠানের বাইরে ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ চলছে। যে কারণে অস্কার অনুষ্ঠানের নিরাপত্তা জোরদার করেছে আয়োজক কর্তৃপক্ষ।


আরও খবর



ধর্মপাশায় ছয় বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
শহীদুল ইসলাম, ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি

Image

ইশারায় ডেকে নিয়ে ছয় বছরের এক শিশুকে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ওই শিশুকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (১৯ মার্চ) সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার জয়শ্রী ইউনিয়নের বাদে হরিপুর গ্রামে এ ঘটনা ঘটে। যার বিরুদ্ধে শিশুটির পরিবারের অভিযোগ সে এক বাক প্রতিবন্ধী যুবক। ওই যুবকের নাম আজু মিয়া (২০)। সে উপজেলার বাদে হরিপুর গ্রামের শামসুমিয়ার ছেলে।

ওই শিশুটির মা আজকের দর্পণকে বলেন, আমার মেয়ে ভাত খাচ্ছিল ছিল। তখন ওই যুবক ইশারায় ঘর থেকে বের করে নিয়ে যায়। আমাদের বাড়ির পশ্চিম পাশে রাস্তার সামনে একটি পাগার (ডোবা) আছে। ঐখানে একটা উজাউরির ঝুপ আছে। ঝুপের মধ্যে ফেলে দিয়ে কাপড় খুলে মুখে চেপে ধরে নির্যাতন চালায়। পরে তাকে সন্ধ্যায় হাসপাতালে নিয়ে আসি।

ধর্মপাশা থানার ওসি মোঃ শামছুদ্দোহা জানান, বাক প্রতিবন্ধী একটা ছেলে অপ্রাপ্তবয়স্ক মেয়েকে ধর্ষণের খবর আসছে। অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর



জবি শিক্ষার্থীর আত্মহত্যা : তদন্ত কমিটির প্রথম সভা আজ

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের গঠন করা তদন্ত কমিটির প্রথম সভা বসছে আজ রোববার।

কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. জাকির হোসেন বলেন, রোববার (১৭ মার্চ) দুপুর ১২টায় আমাদের প্রথম সভা হবে। এ সভায় আমরা কমিটির অন্যান্য সদস্যদের সঙ্গে পরামর্শ করবো, কিভাবে কত দ্রুত সময়ের মধ্যে একটি রিপোর্ট প্রদান করা যায়।

তদন্ত কমিটির রিপোর্ট কতদিনের মধ্যে জমা দিতে বলা হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তাদের কোনো সময় বেঁধে দেওয়া হয়নি। তবে যত দ্রুত সম্ভব প্রতিবেদন জমা দেওয়ার কথা বলেছেন উপাচার্য। আশা করি দ্রুততম সময়ে আমরা রিপোর্ট পেশ করতে পারবো।

তবে শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম, ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটি প্রতিবেদন দেবেন বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করেন। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী তদন্ত রিপোর্টে অভিযোগ প্রমাণের ভিত্তিতে অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তির কথাও উল্লেখ করেন।

পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির বাকি সদস্যরা হলেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মাসুম বিল্লাহ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন, সঙ্গীতের চেয়ারম্যান ঝুমুর আহমেদ ও বিশ্ববিদ্যালয়ের আইন কর্মকর্তা রঞ্জন কুমার দাস।

এর আগে শুক্রবার রাত ১০টার দিকে কুমিল্লা শহরের বাগিচাগাঁও ফায়ার সার্ভিস সংলগ্ন এলাকায় নিজ বাসায় আত্মহত্যা করেন অবন্তিকা। এর আগে নিজের ফেসবুক আইডিতে মৃত্যুর জন্য দায়ী করেছেন দুজনকে। তারা হলেন-সহপাঠী রায়হান সিদ্দিকী আম্মান ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম। ইতোমধ্যে সহপাঠী ও সহকারী প্রক্টরকে পুলিশ আটক করেছে।


আরও খবর