আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ মার্চ ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৭ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস আজ বৃহস্পতিবার সারাদেশে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, দোয়া ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

প্রতিনিধিদের পাঠানো খবর-

মেহেরপুর: আজ সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপির ও  জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার রাফিউল আলম, স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. জওয়াহেরুল আনাম সিদ্দিকী, জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, বিচার বিভাগ, মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুস সালাম বাবলু বিশ্বাস, এলজিইডি, সড়ক ও জনপথ, গণপূর্ত, মেহেরপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, জেলা তথ্য অফিস, জেলা নিরাপদ খাদ্য অফিস, সমাজ সেবা, উপজেলা পরিষদ, কৃষি স¤প্রসারণ অধিদপ্তর, বিভিন্ন সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা- কর্মচারীবৃন্দ, যুবলীগ, ছাত্রলীগসহ জেলা আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

ময়মনসিংহ: দিবসটি উপলক্ষে আজ সকালে জাতীয় পতাকা উত্তোলন ও সার্কিট হাউজ মাঠে বঙ্গবন্ধুর ম্যুরালে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধ্যা জানান সংসদ সদস্য মনিরা সুলতানা মনি। পরে অতিরিক্ত বিভাগীয় কমিশনার, আনোয়ার হোসেন, অতিরিক্ত রেঞ্জ ডিআইজি শাহ আবিদ হোসেন, জেলা প্রশাসক এনামুল হক, পুলিশ সুপার আহমার উজ্জামান, সিটি কর্পোরেশন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, সরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে সার্কিট হাউজ প্রাঙ্গন থেকে ৫০ টা পতাকাবাহী তিনটি ট্রাকযোগে বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ ছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে আলোচনা সভা, রচনা কুইজ ও চিত্রাংকন, প্রতিযোগিতা, মুক্তিযোদ্ধা সমাবেশ, সুবর্ণজয়ন্তী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

নড়াইল: দিবসটি উপলক্ষে আজ জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিলো জাতীয় ও দলীয় পতাকা উত্তলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পন, বিশেষ মোনাজাত, কেককাটা ও আলোচনাসভা। জেলা প্রশাসক মোহাম্মাদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, পৌর মেয়র আঞ্জুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মো. ফকরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) শাস্বতী শীল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবাশিষ চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবুল কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক দেবাশিষ কুন্ডু মিটুল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট অচিন চক্রবর্ত্তি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক, পৌর আওয়ামী লীগের সভাপতি মলয় কুমার কুন্ডু, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইসমত আরা, জেলা যুবলীগের আহ্বায়ক ওয়াহিদুজ্জামান, যুগ্ম-আহ্বায়ক ফরহাদ হোসেন, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি নাঈম ভূঁইয়া, সাধারণ সম্পাদক সির্দ্ধার্থ সিংহ পল্টুসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন।

হবিগঞ্জ: হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সুপরিসর বেদী নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মনোরম ম্যুরাল উদ্বোধন হয়েছে। এটি জেলার কেন্দ্রীয় ম্যুরাল হিসেবে স্বীকৃতি পেয়েছে। জাতির পিতার জন্মদিনে আজ বৃহস্পতিবার সকালে প্রধান অতিথি থেকে এই ম্যুরালের উদ্বোধন করেন এডভোকেট মো. আবু জাহির এমপি। পরে সেখানে ফুল দিয়ে জাতির পিতার জন্মদিনের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। জাতির পিতার জন্মদিনে শুভেচ্ছা জানাতে রীতিমত জনতার ঢল নামে এই ম্যুরালের সামনে। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পূর্বে জেলা প্রশাসক ইশরাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন এডভোকেট মো. আবু জাহির এমপি। বিশেষ অতিথির বক্তৃতা করেন-পুলিশ সুপার এসএম মুরাদ আলি। শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আলমগীর চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম, সরকারি বৃন্দাবন কলেজের অধ্যক্ষ ইলিয়াছ বখত চৌধুরী জালাল প্রমুখ। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামন থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। জাতির পিতার জন্মদিন উপলক্ষে কালেক্টরেট প্রাঙ্গণে উদ্বোধন করা হয় সপ্তাহ ব্যাপি মেলার।

নওগাঁ: দিবসটি উপলক্ষে আজ সকাল ৯টায় শহরের এটিম’ মাঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভা, জেলা প্রেস ক্লাবসহ সকল সরকারি, আধা সরকারী, বেসরকারী,স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়াসহ বিভিন্ন সরকারি কর্মকর্তবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রধানগণ স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন। এই কর্মসূচির আওতায় সকাল ১০টায় বিভিন্ন উপজেলা সফরের অংশ হিসেবে নওগাঁর বিশিষ্ট ৫০ জন বীর মুক্তিযোদ্ধা পৃথক ৫টি সু-সজ্জিত ট্রাকে মেলা প্রাঙ্গন এটিম মাঠ এলাকা থেকে মহাদেবপুর উপজেলার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন।

কুমিল্লা: জেলা শহর ভাসছে ঝলমলে আলোর বন্যায়। শহরজুড়ে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে। রাস্তায়-রাস্তায় মাইকে বাজছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ। আলোক সজ্জার মাধ্যমে বঙ্গবন্ধুর শৈশব-কৈশোর থেকে শুরু করে ৫২’র ভাষা আন্দোলন, ৬৯এর গণঅভ্যত্থান ও ৭১ এর মুক্তিযুদ্ধের স্মৃতিকথা ফুটিয়ে তোলা হয়েছে। গত বুধবার রাত থেকেই কুমিল্লার ঝাউতলা, কান্দিরপাড়, রাজগঞ্জ, বাদুরতলা, চকবাজার, পুলিশ লাইন, মনোহরপুর, রেইসকোর্স, ধর্মপুর, রাণীর বাজার, রেইসকোর্স, নজরুল এভিনিউ, মোগরটুলি, টমসমব্রিজসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে-এসব এলাকার বিভিন্ন ভবন বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। বিভিন্ন এলাকায় দেয়ালে শোভা পাচ্ছে বঙ্গবন্ধু ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংবলিত ব্যানার পোস্টার। বিভিন্ন এলাকায় ক্ষমতাসীন দলের রাজনৈতিক নেতাকর্মীদের বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করে তুলতে সবাই কাজে ব্যস্ত থাকতে দেখা যায়।

চুয়াডাঙ্গা: দিবসটি উপলক্ষে গতকাল সকাল সাড়ে ৬টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ। এরপর সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ বিভাগসহ বিভিন্ন সরকারি বেসরকারি দফতর, সামাজিক ও রাজনৈতিক দল। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের রূহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চানমারী মাঠে গিয়ে শেষ হয়। সেখানে মুজিব উৎসব ও সুবর্ণ জয়ন্তী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক।

পলাশ (নরসিংদী): দিবসটি উপলক্ষে নরসিংদীর পলাশে ৭ দিন ব্যাপী মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলা উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে পলাশ উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ  শেষে উপজেলা আধুনিক মাল্টিপারপাস অডিটোরিয়ামে শিশুদের নিয়ে কেক কাটেন পলাশের সংসদ সদস্য ডাঃ আনোয়ারুল আশরাফ খান দিলিপ। পলাশ উপজেলা নির্বাহী অফিসার ফারহানা আফসানা চৌধুরীর সভাপতিত্বে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে উপজেলা শহীদ মিনার মাঠে ৭ দিন ব্যাপী মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলার উদ্বোধন করেন সংসদ সদস্য ডাঃ আনোয়ারুল আশরাফ খান দিলিপ।

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম): দিবসটি উপলক্ষে রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও মুক্তিযোদ্ধা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১১ টায় উপজেলা শিশুমেলা মডেল স্কুলের মাঠ প্রাঙ্গনে এ সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফতেখার ইউনুসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার। সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. নিজাম উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (রাঙ্গুনিয়া সার্কেল) মো. আনোয়ার হোসেন শামিম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাজীব চৌধুরী, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান এড. আয়শা আকতার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দেব প্রসাদ চক্রবর্তী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার খায়রুল বশর মুন্সি, রাঙ্গুনিয়া মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মাহাবুব মিলকী, উপজেলা প্রকৌশলী মো. দিদারুল ইসলাম, ওসি তদন্ত খান নুরুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে কেক কেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপন করার পর অংশগ্রহণ করা স্টলগুলো পরিদর্শন করেন উপজেলা প্রশাসন। এর আগে জাতীয় পতাকা উত্তোলন করে বেলুন উড়িয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।

গাইবান্ধা: দিবসটি উপলক্ষে গাইবান্ধা জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচী পালন করা হয়। সকাল সাড়ে ৮টায় পৌর পার্কের বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পামাল্য অর্পন করা হয়। এতে জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, জেলা প্রশাসক মো. অলিউর রহমান, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবির, পৌর মেয়র মো. মতলুবর রহমান, আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়া বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পন করা হয়। পরে স্থানীয় পৌর শহীদ মিনার চত্বরে শত ক্ষুদে মুজিবের কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন এবং শত পাউন্ডের কেক কাটা অনুষ্ঠান, সরকারি উচ্চ বালক বিদ্যালয়ের ছাত্র ফকরুল আলমের সভাপতিত্বে শিশুদের অংশগ্রহণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, দিনব্যাপী স্বাস্থ্যসেবা প্রদান ও রক্তদান, জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, জেলার সকল মসজিদে দোয়া মাহফিল ও বিভিন্ন মন্দির গীর্জায় এবং অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, হাসপাতাল, কারাগার, শিশু পরিবার ও এতিমখানায় মিষ্টান্ন ও উন্নতমানের খাবার পরিবেশন, সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে আলোকসজ্জা, পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচী পালিত হয়।

চট্টগ্রাম: দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম কলেজ চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর আদর্শের অনুসারীদের সংবর্ধনা, বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আলহাজ্ব এম মনজুর আলম'র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ডঃ ইফতেখার উদ্দিন চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোস্তফা-হাকিম গ্রুপ ও আলহাজ্ব মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ সাইফুল আলম।

লামা (বান্দরবান): দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে লামা উপজেলা পরিষদ কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন লামা উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, আওয়ামী লীগ, পুলিশ, সরকারি বেসরকারি অধিদপ্তর ও এনজিও সংস্থা গুলো।

সকাল সাড়ে ৮ টায় উপজেলা পরিষদ হলরুমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়। তার পরপরই উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য এক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

পঞ্চগড়: দিবসটি উপলক্ষে সার্কিট হাউস চত্বরে বঙ্গবন্ধুর মুর‌্যালে পুস্পস্তবক অর্পণ করেন রেলপথ মন্ত্রী রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন এমপি, সংসদ সদস্য মোজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ, আওয়ামীলীগসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। পরে সেখানে বঙ্গবন্ধুসহ শহীদের রুহের মাগফেরাত ও দেশ জাতির কল্যাণে মোনাজাত করা হয়।

পরে মন্ত্রী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু শততম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশুদের নিয়ে একশ পাউন্ডের কেক কাটেন। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম। অনুষ্ঠানে শিশুসহ মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, গণমাধ্যম কর্মীসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বরগুনা: দলীয় কার্যালয় দোয়া অনুষ্ঠান, আলোচনা সভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও জেলা প্রশাসনের উদ্যোগে শোভাযাত্রা বঙ্গবন্ধুর ১০২ তম জন্মবার্ষিকী পালনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়।

বাংলাদেশ আওয়ামী লীগ বরগুনা জেলা শাখার উদ্যোগে শেরেবাংলা সড়কে দলীয় কার্যালয় সকলে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের পরে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল আটটায় বঙ্গবন্ধু কমপ্লেক্স জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন বরগুনা জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি। এসময় দলীয় নেতৃবৃন্দ তার সঙ্গে থেকে পুষ্পমাল্য অর্পণ করেন। বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান বরগুনা জেলা পুলিশ সুপার মুহাম্মদ জাহাঙ্গির মল্লিকসহ বিভিন্ন সরকারি আধা-সরকারি প্রতিষ্ঠানের কর্মকতাবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন বরগুনা প্রেসক্লাব বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এব সামাজিক সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন।

কালিহাতী (টাঙ্গাইল): দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন, সংসদ সদস্য, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পুলিশ বিভাগের কর্মকর্তাগন, বীর মুক্তিযোদ্ধাগণ, কালিহাতী প্রেসক্লাব, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কালিহাতী পৌরসভা, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, অফিসার্স ক্লাব, কালিহাতী কেন্দ্রীয় জয়কালী মন্দির, কালিহাতী নার্সিং ইনস্টিটিউটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের জনতা।

পরে দোয়া মাহফিল ও দিবসের তাৎপর্য তুলে ধরে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের উপর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা এবং স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে চিত্রাংকন, রচনা, দেশাত্মবোধক গান ও মুক্তিযুদ্ধভিত্তিক কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ ও কেক কাটা অনুষ্ঠিত হয়।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব হাছান ইমাম খান সোহেল হাজারী।

উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আনছার আলী বি. কম।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ): দিবসটি উপলক্ষে ঈশ্বরগঞ্জ উপজেলা প্রশাসন, পৌরসভা, আওয়ামী লীগ, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচির মধ্যে ছিল- জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, দোয়া ও মিলাদ মাহফিল, মোনাজাত, প্রার্থনা, আলোচনা সভা, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধা সমাবেশ ইত্যাদি।

যশোর: দিবসটি উপলক্ষে যশোর জেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ব্যাপক কর্মসূচী গ্রহণ করে। আজ বৃহস্পতিবার সকাল আটটায় বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে সর্বপ্রথম শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানসহ কর্মকর্তাগণ। এরপরই জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার। যশোর জেলা মুক্তিযোদ্ধা সংসদ সিভিল সার্জন যশোর। জেলা শিক্ষা কর্মকর্তা, প্রেসক্লাব যশোর, জেলা আওয়ামী লীগ, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, বাংলাদেশ ডাকবিভাগ, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক শিক্ষিকা ছাত্র ছাত্রীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। কেক কাটা থেকে শুরু করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। যশোর জেলা পরিষদ পৃথক কর্মসূচী পালন করে। সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরিষদে কেক কাটা ও দোয়া মাহফিলসহ অতিথি আপ্যায়নের ব্যাবস্থা করেন। অন্যদিকে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে যশোর শহরসহ সরকারি ও বেসরকারি স্থাপনা আলোক সজ্জায় সজ্জিত করা হয়।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ): আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিক্ষার্থীদের শারিরিক কসরত, প্রদর্শনী, ক্রীড়া প্রতিযোগিতা, কেক কাটা, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

রূপগঞ্জ উপজেলা কড়ইতলা মঞ্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্যময় জীবনী নিয়ে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহ্ নুসরাত জাহান।

হাবিপ্রবি: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপিত হয়েছে। বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার, সকল শিশুর সমান অধিকার’ এই শ্লোগানকে সামনে রেখে দিবসের শুরুতে কর্মসূচির অংশ হিসেবে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরবর্তীতে সকাল ৯ টায় প্রশাসনিক ভবনের সম্মুখে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেও শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন হাবিপ্রবির ভিসি প্রফেসর ড. এম. কামরুজ্জামান, এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ড. মোঃ সাইফুর রহমান, প্রক্টর প্রফেসর ড. মো. মামুনুর রশীদ, জাতীয় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজসহ অন্যান্য ব্যক্তিবর্গ। পরে ক্রমান্বয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভিন্ন অনুষদের সম্মানিত ডীনবৃন্দসহ শিক্ষক সংগঠন, কর্মকর্তা সংগঠন, বাংলাদেশ ছাত্রলীগ (হাবিপ্রবি শাখা) এর নেতৃবৃন্দ, কর্মচারী সংগঠনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

রাজবাড়ী: দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে জেলা আওয়ামী লীগ এর আয়োজনে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উওোলনসহ কেক কাটেন এবং জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

পরেও এক আনন্দ শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রেলগেট সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা ফলকে এসে সংক্ষিপ্ত সমাবেশ করেন নেতাকর্মীরা।

এই সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি রাজবাড়ী দুই আসনের এমপি জিল্লুর হাকিম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রাজবাড়ী এক আসনের এমপি সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, সংরক্ষিত মহিলা এমপি সালমা চৌধুরী রুমা, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক শেখ সহেল রানা টিপু। এছাড়াও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


আরও খবর
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




দেশব্যাপী ইন্টারনেটের ধীর গতি থাকবে আজ

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের রক্ষণাবেক্ষণের জন্য আংশিকভাবে সংযোগ বিচ্ছিন্ন থাকায় আজ (০২ মার্চ) সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সারাদেশে ইন্টারনেট পরিষেবা আংশিক ব্যাহত হবে।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) জানিয়েছে, বাংলাদেশকে কক্সবাজার থেকে সিঙ্গাপুরের সঙ্গে সংযুক্তকারী সাবমেরিন কমিউনিকেশন ক্যাবল সিস্টেম সি-মি-উই-৪ সিঙ্গাপুর অংশের সার্কিট এসময়ের মধ্যে আংশিকভাবে বন্ধ থাকবে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, রক্ষণাবেক্ষণের সময়কালে বিএসসিপিএলসির ইন্টারনেট ব্যবহারকারীদের ইন্টারনেট পরিষেবা সাময়িক মন্থরতা বা বাধার সম্মুখীন হতে পারে। রক্ষণাবেক্ষণের কাজের সময় গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। তবে কুয়াকাটায় স্থাপিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ চালু থাকবে।

দেশে বর্তমানে মোট ব্যান্ডউইথ ব্যবহার দাঁড়িয়েছে প্রায় ৫ হাজার জিবিপিএসে। এর অর্ধেকেরও বেশিপ্রায় ২ হাজার ৭০০ জিবিপিএসআসে আন্তর্জাতিক টেরিস্ট্রিয়াল কেবল লাইসেন্সধারীদের মাধ্যমে। বাকি প্রায় ২ হাজার ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ দুটি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সরবরাহ করে বিএসসিপিএলসি।

২০০৬ সালে বাংলাদেশ প্রথম সাবমেরিন ক্যাবলে সংযুক্ত হয়। এর মাধ্যমে প্রায় ৮০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ করা হয়। ২০১৭ সালে সি-মি-উই-৫ চালুর পর থেকে এর মাধ্যমে আরও ১ হাজার ৫০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ করা হয়।

বিএসসিপিএলসি ২০২৫ সালের মধ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৬ স্থাপনের মাধ্যমে আরও ১৩ হাজার ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহের লক্ষ্যে কাজ করছে। এছাড়া, প্রতিষ্ঠানটি প্রথম সাবমেরিন ক্যাবলের সক্ষমতা প্রায় ছয় গুণ বাড়িয়ে ৪ হাজার ৬০০ জিবিপিএসে উন্নীত করতে তিন দশমিক দুই মিলিয়ন ডলার ব্যয় করতে যাচ্ছে।

দেশের প্রথম বেসরকারি সাবমেরিন কেবল স্থাপনের জন্য কনসোর্টিয়াম গঠন করেছে সামিট কমিউনিকেশনস, সিডিনেট কমিউনিকেশনস এবং মেটাকোর সাবকম লিমিটেড। ২০২৫ সালের মধ্যে এই কনসোর্টিয়াম ৪৫ হাজার জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহের লক্ষ্যে কাজ করছে।


আরও খবর



বঙ্গবন্ধুর প্রদর্শিত পথই আমাদের পথ : ওবায়দুল কাদের

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বঙ্গবন্ধুর প্রদর্শিত পথই আমাদের পথ। তিনি স্বাধীনতা দিয়ে গেছেন। স্বাধীনতা দিয়ে যে উত্তরাধিকার রেখে গেছেন, তিনি বেঁচে না থাকলেও তার উত্তরাধিকারের কোনোদিন মৃত্যু হবে না। তার উত্তরাধিকার সারা জীবন বেঁচে থাকবে।

রোববার (১৭ মার্চ) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমাদের বহুদিনের আকাঙ্ক্ষা স্বাধীনতা এনে দিতে টুঙ্গীপাড়ার এক বীর প্রসূতি মা যাকে জন্ম দিয়ে ধন্য করেছেন তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি প্রথম বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি দিয়ে স্বাধীন সত্তা বাংলাদেশ সৃষ্টি করেছেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আজকে তিনি (বঙ্গবন্ধু) আমাদের মাঝে নেই কিন্তু তিনি চিরদিন আমাদের অনুপ্রেরণার উৎস। তিনি আমাদের সব সংকটে আমাদের চলার পথে পাথেয় হয়ে থাকবেন, বাতিঘর হয়ে থাকবেন। তিনি বাঙালির দুঃখের একমাত্র বাতিঘর।


আরও খবর



হবিগঞ্জে গণপিটুনিতে এক ডাকাত নিহত

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

হবিগঞ্জে লাখাই উপজেলায় গণপিটুনিতে এক ডাকাত নিহত হয়েছেন। মঙ্গলবার (২৬ মার্চ) মধ্যরাতে উপজেলার বুল্লা ইউনিয়নের গোয়াকারা গ্রামে এ ঘটনা ঘটে। নিহত ডাকাত সর্দার হিরাজ মিয়া (৪৫) সদর উপজেলার ধল গ্রামের জজ মিয়ার ছেলে।

লাখাই থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল খায়ের বিষয়টি নিশ্চিত করে বলেন, রাত অনুমানিক ১২টার দিকে ওই স্থানে কয়েকজন ডাকাত মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন থামিয়ে ডাকাতি করছিল। এ সময় গ্রামবাসী ধাওয়া দিয়ে হিরাজ মিয়াকে গণপিটুনি দেয়। আর জনতার ধাওয়া খেয়ে বাকি ডাকাতরা পালিয়ে যায়। গুরুতর আহত অবস্থায় হিরাজ মিয়াকে উদ্ধার করে সদর হাসপাতালে পাঠানো হয়। সেখানে তার মৃত্যু হয়।

নিহত ডাকাত সর্দার হিরাজ মিয়ার বিরুদ্ধে বিভিন্ন থানায় ১২টি ডাকাতির মামলা রয়েছে বলেও জানান তিনি।


আরও খবর
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




টিয়া পাখি উদ্ধারে গিয়ে মৃত্যু : ক্ষতিপূরণের রিটে আদেশ আজ

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

তারে আটকে থাকা টিয়া পাখি উদ্ধার করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে স্বেচ্ছাসেবী আতিফ ইসলামের (৩০) মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে মায়ের দায়ের করা রিট আবেদনের বিষয়ে হাইকোর্টের আদেশ আজ।

রিটকারীর আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ মাসুম আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা রিটের বিষয়ে বুধবার (১৩মার্চ) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও মোহাম্মদ আতাবুল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ আদেশ দেবেন।

এর আগে গত ১১ মার্চ এ বিষয়ে শুনানি শেষ হয়েছে। তারপর আদেশ দেওয়ার জন্য আজ বুধবার (১৩ মার্চ) দিন ঠিক করেন হাইকোর্ট।

আদালতে ওইদিন শুনানিতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট এবিএম শাহজাহান আকন্দ মাসুম। এসময় বিদ্যুৎস্পৃষ্টে মারা যাওয়া আতিফ ইসলামের মা তানজিনা রহমান টুম্পা আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট করা হয়। রিট আবেদনে বলা হয়, কোনো ধরনের প্রশিক্ষণ ও নিবন্ধন ছাড়াই রবিনহুড-দ্য অ্যানিমেল রেসকিউয়ার এবং ফায়ার সার্ভিসের কার্যক্রম পরিচালনা করে আসছে। এর আগে গত ২২ ডিসেম্বর একটি জাতীয় দৈনিকে ‘‘টিয়া পাখি উদ্ধারে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রবিনহুডের স্বেচ্ছাসেবীর মৃত্যু শিরোনামে সংবাদ প্রকাশ হয়। ওই প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করা হয়।

এর আগে গত ২১ ডিসেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ধানমন্ডি আইডিয়াল কলেজের প্রথম বর্ষের ছাত্র আতিফ ইসলাম। তার মায়ের দাবি, কোনো ধরনের প্রশিক্ষণ না থাকার পরও জোর করে আতিফকে সেদিন পাখি উদ্ধার করতে বলা হয়েছিল সংগঠনটির পক্ষ থেকে।

প্রকাশিত সংবাদে বলা হয়, বিদ্যুতের তারে আটকে পড়েছিল টিয়া পাখি। সেই টিয়া পাখি উদ্ধার করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হন স্বেচ্ছাসেবী সংগঠন রবিনহুড-দ্য অ্যানিমেল রেসকিউয়ার এর তিন স্বেচ্ছাসেবী। পরে তাদের একজন চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকায় ২১ ডিসেম্বর বিকেলে এ ঘটনা ঘটে। এ ঘটনায় আহত রবিনহুডের স্বেচ্ছাসেবী আতিফ ইসলাম (৩০) ওই রাত ২টার দিকে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার শরীরের ৮৫ শতাংশ দগ্ধ হয়েছিল। তার বাসা লালবাগ এলাকায়। তার বাবার নাম বাবলা ইসলাম। এ ঘটনায় শফিকুর রহমানের (৪৫) শরীরের ২০ শতাংশ দগ্ধ হয়। আরেক স্বেচ্ছাসেবক রুপ (২৫) সামান্য আহত হন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, টিয়া পাখিটি বিদ্যুতের তারে আটকে থাকার খবর পেয়ে রবিনহুডের স্বেচ্ছাসেবীরা উদ্ধার করতে যান। পাখিটি তারের সঙ্গে লেগে থাকা ঘুড়ির সুতায় জড়িয়ে ছিল। যেখানে টিয়া পাখিটি আটকে ছিল, সেখানে গিয়ে একটি তিনতলা ভবনের ছাদে যান স্বেচ্ছাসেবীরা। ছাদ থেকে একটি পাইপ দিয়ে সুতা ছিঁড়ে টিয়া পাখিটি ছাড়ানোর চেষ্টা করেন আতিফ। তখন আতিফ বিদ্যুৎস্পৃষ্ট হন। সঙ্গে থাকা গাড়িচালক শফিকুরও দগ্ধ হন। তারা দুজন রুপকের ওপর পড়লে তিনি সামান্য আহত হন।


আরও খবর



আজকের রাশিফল: বুধবার ৬ মার্চ ২০২৪

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ নতুন কী ঘটতে চলেছে? আজ কি আপনার জন্য ভাল কিছু অপেক্ষা করে আছে? কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা? নাকি খারাপ কিছুর অপেক্ষা করে আছে আপনার ভাগ্যে। বিখ্যাত জ্যোতিষীর দ্বারা বিশ্লেষণের পর আজকের দিন নিয়ে ভবিষ্যত গণনা জানুন আপনার আজকের রাশিফলে।

মেষ : প্রেমে প্রবল উত্তেজনা থাকলেও তা দীর্ঘস্থায়ী হবে না। শরীর ঠিক রাখতে বেশি তেলযুক্ত খাবার এড়িয়ে চলুন। সঞ্চয় বাড়িয়ে তলার চেষ্টা করুন। যেকোনো রকম ঘটনা যা মানসিক উত্তেজনা তৈরি করে তা এড়িয়ে চলুন।

বৃষ : বাচ্চাদের মনের কথা বুঝুন, নিজের মত চাপিয়ে দেবেন না। কোনও নতুন চুক্তির কারণে অনেক টাকা পাবেন আজ। আপনার সৃজনশীলতা সামাজিক মর্যাদা বাড়াবে। পরিবার নিয়ে দুশ্চিন্তা থাকবে। অভিজ্ঞ মানুষদের কথা মেনে চলুন।

মিথুন : আজ বাড়িতে অতিথির আকস্মিক আগমনে কিছু দরকারী সময় নষ্ট হবে। আশেপাশের অভাবী লোকদের সাহায্য করতে পারেন। পরিবারের সকলকে নিয়ে কোনও সিনেমা দেখা হতে পারে। অকারণ কাজে সময় নষ্ট করবেন না।

কর্কট : চাপমুক্ত হয়ে বিশ্রাম নেওয়া দরকার, তবেই আবার কর্মক্ষমতা ফিরে পাবেন। নিজেকে সংযত রাখুন। হঠাৎ করে পুরানো কিছু পছন্দের জিনিস খুঁজে পেতে পারেন। কর্মক্ষেত্রে বাকি থাকা কাজ আজ আপনাকে সমস্যায় ফেলবে।

সিংহ : চাপমুক্ত হয়ে বিশ্রাম নেওয়া দরকার, তবেই আবার কর্মক্ষমতা ফিরে পাবেন। অপ্রয়োজনীয় দুশ্চিন্তায় জর্জরিত হবেন সন্ধ্যার পর। রিয়েল এস্টেটে বিনিয়োগ স্থগিত রাখুন। অবসর সময়েও অফিসের কাজ করতে হতে পারে।

কন্যা: শরীরের যত্ন নিন। শরীর চর্চায় জোর দেওয়া দরকার। বেহিসেবি খরচ আর্থিক সমস্যায় ফেলতে পারে। ঊর্ধ্বতনদের সাথে আর্থিক বিষয়ে পরিকল্পনা করতে পারেন। অকারণ আকাশকুসুম চিন্তায় সময় নষ্ট না করাই ভাল।

তুলা: দুশ্চিন্তা আপনার রোজকার রুটিন কে নীরস করবে। চিন্তা ঝেড়ে ফেলুন মন থেকে। প্রেমিকার সাথে বিতর্ক এড়িয়ে চলুন। কর্মক্ষেত্রে সকলের সহযোগিতায় কাজে গতি আসবে। কোনও জরুরী কাজের জন্য প্রস্তুত হন।

বৃশ্চিক : পরিবারের মানুষদের সম্মান করুন। অন্যথায় পরিস্থিতি জটিল হতে পারে। নিজের উপর আস্থা রাখুন। নেতিবাচক মনোভাব ত্যাগ করুন। আপনার দুর্বিনীত মনোভাব বাবা মায়ের চিন্তার কারণ হবে।

ধনু : পরিবারের সকলের সহযোগিতায় কঠিন কাজে সাহায্য পাবেন। পরিবারের প্রয়োজনীয় জিনিস কিনতে কিছু ব্যয় হতে পারে। আজ ব্যক্তিগত মূল্যায়ন অনুযায়ী নিজেকে পরিচালিত করুন। ভবিষ্যতের কথা ভেবে এখন থেকেই সঞ্চয়ের পরিকল্পনা করুন।

মকর : নিজের অনর্থক রাগ নিয়ন্ত্রণে না রাখলে সম্পর্ক খারাপ হতে পারে। খারাপ মেজাজের জন্য শিশুদের সাথে খারাপ ব্যবহার করা অনুচিত। স্ত্রীয়ের কারণে কোনও অসুবিধা হতে পারে। কাজের ক্ষেত্রে দৃঢ় সিদ্ধান্তের প্রয়োজন।

কুম্ভ : আবেগতাড়িত হয়ে কারোর সাথে খারাপ ব্যবহার করবেন না। কিছুটা সময় একান্তে কাটাতে পারেন। মন হালকা হবে। আটকে থাকা কাজগুলি আবার শুরু হবে। কঠোর পরিশ্রমের জন্য পুরস্কৃত হতে পারেন।

মীন : আর্থিক ব্যাপার নিয়ে স্ত্রীয়ের সাথে বিতর্ক হতে পারে। ব্যবসায় কিছু কঠিন সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে। খাওয়া দাওয়ার ব্যাপারে যত্ন নিন। নিয়মিত শরীরচর্চার মাধ্যমে শরীর সুস্থ রাখুন। উন্মুক্ত পরিবেশে কোথাও গিয়ে হাঁটাহাঁটি করুন।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪