আজঃ শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১
শিরোনাম

সারাদেশে অনলাইনে মাধ্যমিকে ভর্তির আবেদন শুরু কাল

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু হচ্ছে আগামীকাল থেকে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল ১১টা থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত চলবে।

গত ১৬ নভেম্বর মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে।

এতে জানানো হয়, প্রথমবারের মতো সরকারি মাধ্যমিকের পাশপাশি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতেও অনলাইনে আবেদন এবং কেন্দ্রীয় লটারি অনুষ্ঠিত হবে। সরকারি মাধ্যমিকে লটারি অনুষ্ঠিত হবে আগামী ১৫ ডিসেম্বর এবং বেসরকারিতে লটারি হবে ১৯ ডিসেম্বর।

ভর্তির আবেদনপত্র শুধু httpgsa.teletalk.com.bd-এই ঠিকানায় পাওয়া যাবে। ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার জন্য টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি হিসেবে ১১০ টাকা দিতে হবে।

ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (তিনটি ফিডার শাখাসহ) তিনটি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী একই গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।

এছাড়াও সারাদেশের আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে।

এছাড়া www.dshe.gov.bd এর secondary circularorder9 www.teletalk.com.bd ওয়েবসাইট থেকে ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।


আরও খবর
এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




পুরুষের স্তন ক্যান্সারের লক্ষণ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | ৩১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্তন ক্যান্সার সাধারণত নারীর মধ্যেই বেশি প্রচলিত। তবে পুরুষেরও কিন্তু এটি হওয়ার ঝুঁকি থাকে। আর আমরা নারীর স্তন ক্যান্সার সম্পর্কে সচেতন থাকলেও কিন্তু পুরুষের ক্ষেত্রে তেমন সচেতন হতে দেখা যায় না।

পুরুষের স্তন ক্যান্সার বিরল হলেও কিন্তু এমন নয় যে এটি হয়ই না। সম্ভাবনা কম থাকলেও এটি হতেই পারে।

তাই পুরুষের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনাকে একেবারে উড়িয়ে দেওয়া উচিত নয়। এ জন্য পুরুষের স্তন ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে নিজেকে সচেতন করা উচিত। জানুন পুরুষের স্তন ক্যান্সার কীভাবে বুঝবেন

১. একটি স্তনে ব্যথাহীন পিণ্ড

পুরুষের স্তন ক্যান্সার হলে একটি স্তনে ব্যথাহীন পিণ্ড দেখা যেতে পারে। এমনটি মনে হলে দ্রুতই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

২. স্তনবৃন্ত দেবে যাওয়া

স্তন ক্যান্সারের আরেকটি লক্ষণ হচ্ছে স্তনবৃন্ত দেবে যাওয়া। স্তন ক্যান্সার হলে আপনার স্তনে এমন পরিবর্তন দেখা দিতে পারে। আবার স্তনে পিণ্ড বা ফোলাভাবও দেখা দিতে পারে।

৩. স্তনের ত্বকে জ্বালা বা ডিম্পলিং

স্তনের ত্বকে জ্বালাপোড়া ও ডিম্পলিং দেখা দিতে পারে স্তন ক্যান্সার হলে।

৪. স্তনবৃন্ত স্রাব

স্তন ক্যান্সার হলে পুরুষেরও স্তনে স্তনবৃন্ত স্রাব দেখা যেতে পারে।

৫. স্তনের বোঁটা টেনে যাওয়া বা স্তনবৃন্তের জায়গায় ব্যথা হওয়া

স্তন ক্যান্সার হলে এটি আরেকটি উপসর্গ। এমনটি হলে স্তনের বোঁটা টেনে যাওয়া বা স্তনবৃন্তের জায়গায় ব্যথা হতে পারে।

এই লক্ষণগুলো হচ্ছে স্তন ক্যান্সারের প্রাথমিক সতর্কীকরণ লক্ষণ। তবে কিছু লক্ষণ রয়েছে, যেগুলো থেকে আরও ভালোভাবে বোঝা যায় যে, ক্যান্সার ছড়িয়ে পড়ছে। যেমন লিম্ফ নোড ফুলে যাওয়া, স্তনে ব্যথা এবং হাড়ের ব্যথা হলে সেটি আরও গুরুতর কিছু হতে পারে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে স্তন ক্যান্সারের ঝুঁকিও বাড়ে। বেশিরভাগ স্তন ক্যান্সার ৫০ বছর বয়সের পরে হয়ে থাকে বলে স্বাস্থ্য সংস্থা পরামর্শ দেয়। এ ছাড়া নিয়মিত স্তন স্ক্রিনিং পুরুষের মধ্যে স্তন ক্যান্সারের ঝুঁকির কোনো লক্ষণ শনাক্ত করার একটি কার্যকর উপায় হতে পারে।


আরও খবর
আরও ১০৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1

করোনায় মৃত্যু ৩, শনাক্ত ২৬১ জন

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




স্বরাষ্ট্রমন্ত্রীকে ৫ রাজনৈতিক দলের স্মারকলিপি

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২১ নভেম্বর 20২১ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালকে স্মারকলিপি দিয়েছেন ২০-দলীয় জোটের শরিক পাঁচটি দলের নেতারা।

রোববার দুপুরে জোটের একটি প্রতিনিধিদল সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে এ স্মারকলিপি দেয়।

ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিদেশে খালেদা জিয়ার সুসিকিৎসার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে আমরা স্মারকলিপি দিয়েছি। তিনি স্মারকলিপিটি আন্তরিকতার সঙ্গে গ্রহণ করেছেন। এ বিষয়ে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন।   

এর আগে কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বে প্রতিনিধি দলটি সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে যায়।

প্রতিনিধিদলে আরও উপস্থিত ছিলেন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান কারি এমএ তাহের, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, লিবারেল ডেমোক্রেটিক পার্টির একাংশের মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা।


আরও খবর



বাবার কাছেই থাকবে সেই দুই শিশু : হাইকোর্ট

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২১ নভেম্বর 20২১ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাগরিক ইমরান শরীফ ও জাপানি নাগরিক ডা. এরিকো নাকানোর দুই শিশু সন্তান বাংলাদেশে তাদের বাবার কাছে থাকবে। এ সময়ে চাইলে তাদের মা তাদের সঙ্গে দেখা করতে এবং তাদের সঙ্গে অবস্থান করতে পারবেন।

সন্তানদের জিম্মা নিয়ে করা রিটের শুনানি শেষে হাইকোর্ট এই আদেশ দিয়েছেন।

এছাড়া শুনানি শেষে বাবার করা রিট খারিজ করে দিয়েছেন আদালত। তবে তাদের মায়ের করা রিট চলবে।

হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ রোববার (২১ নভেম্বর) দুপুর সাড়ে তিনটার দিকে এসব আদেশ দেন।

নিউজ ট্যাগ: হাইকোর্ট

আরও খবর



ধর্মঘট অব্যাহত রাখবে ট্রাক-কাভার্ড ভ্যান মালিকরা

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | ৩০৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাস ও লঞ্চ মালিকদের ভাড়া বাড়ানোর দাবি মেনে নিয়েছে সরকার। নতুন ভাড়ায় বাসের চাকা ঘুরছে রাস্তায়। তবে ট্রাক ও কাভার্ডভ্যান মালিকদের দাবির বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত জানায়নি সরকার। তাই তেলের দাম না কমা পর্যন্ত ধর্মঘট অব্যাহত রাখার কথা জানিয়েছেন বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খান রোববার (৭ নভেম্বর) জানান, সরকারের পক্ষ থেকে আমাদের সঙ্গে কেউ কথা বলেননি। তাই জ্বালানি তেলের দাম না কমা পর্যন্ত আমরা ধর্মঘট অব্যাহত রাখব।

অন্যদিকে কাভার্ডভ্যান-ট্রাক প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন অতিরিক্ত মহাসচিব আবদুল মোতালেব বলছেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে আমাদেরকে ডেকে পাঠাবেন। এরপরে আমাদের সঙ্গে আলোচনা করবেন। অথচ, এখন পর্যন্ত আমাদের কাছে এ বিষয়ে কোনো সংবাদ পৌঁছায়নি। সরকার এখনও আমাদের অফিসিয়ালি ডেকে পাঠান নেই।

তিনি বলেন, আমরা প্রতিদিন রেডি হয়ে বসে থাকি কেউ আমাদের ডাকবেন বলে। ডেকে একটা সমাধান দেবেন, কিন্তু আমাদের ডাকা হয় না। আমাদের কাজ বন্ধ হয়ে আছে।

 


আরও খবর
ফেরি চলাচল স্বাভাবিক

বুধবার ২৪ নভেম্বর ২০২১




খুব শিগগিরই সালমান টকিজ খুলতে চলেছি

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এবার নিজেই সিনেমা হলের মালিক হতে যাচ্ছেন বলিউড সুপারস্টার সালমান খান।নিজের নামের সঙ্গে মিলিয়ে সিনেমা হলটির নাম দিচ্ছেন সালমান টকিজ

ভারতীয় সংবাদমাধ্যমকে এমন খবরটি সালমান খানই জানিয়েছেন। তিনি এক সাক্ষাৎকারে বলেন, অনেক দিন ধরেই এটা নিয়ে পরিকল্পনা করছিলাম। যদি এই মহামারি করোনা পরিস্থিতি না থাকতো, তাহলে এতোদিনে আমার পরিকল্পনা বাস্তবে পরিণত হতো। তবে খুব শিগগিরই সালমান টকিজ খুলতে চলেছি।

করোনার আবহে সিনেমা হল বিমুখ দর্শক! জনপ্রিয়তা পেয়েছে ওটিটি প্ল্যাটফর্মগুলো। আর এমন পরিস্থিতিতে একরকম ঝুঁকি নিয়েই সিনেমা হলের মালিক হচ্ছেন ভাইজান

তবে এইসব সিনেমা হল মুম্বাইয়ের মতো উন্নত শহরে তৈরি হবে না। মফঃস্বল কিংবা বিভিন্ন গ্রামাঞ্চলে যেখানের মানুষদের বহু দূরে শহরের সিনেমা হলে যাওয়াটা অত্যন্ত কষ্টসাধ্য, সেরকম অঞ্চলে ও প্রধানত সেই ধরণের দর্শকদের জন্যই তৈরি হবে সালমান টকিজ।

চলতি বছরের ঈদে সালমান খানের রাধে: দ্য মোস্ট ওয়ান্টেড ভাই সিনেমা হলের পাশাপাশি একই সঙ্গে মুক্তি পায় ওটিটি প্ল্যাটফর্মে। তবে হলে খুব একটা ব্যবসা করতে পারেনি সিনেমাটি।

সালমানের আসন্ন সিনেমা অন্তিম মুক্তি পেতে যাচ্ছে শিগগিরই। এতে শিখ পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেছেন তিনি, যার নাম রাজবীর সিং। রাহুলিয়া নামে মাস্তানের ভূমিকায় রয়েছেন তার ভগ্নীপতি আয়ুষ শর্মা। ২০১৮ সালে মুক্তি পাওয়া মারাঠি ক্রাইম ড্রামা মুলশি প্যাটার্ন-এর অনুপ্রেরণায় নির্মিত অন্তিম।  এটি শুধুমাত্র সিনেমা হলেই মুক্তি পাবে বলে জানা যায়।

 


আরও খবর