আজঃ সোমবার ২৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

শ ম রেজাউল করিমকে ‘বিতর্কিত’ করতে নিহত স্বেচ্ছাসেবকদল নেতাকে আ.লীগ কর্মী হিসেবে অপপ্রচারের রহস্য কী?

প্রকাশিত:মঙ্গলবার ১২ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১২ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পিরোজপুর-১ আসনে টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। কিন্তু আসনটিতে সাবেক সমালোচিত সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল সম্পূর্ণ পারিবারিক সিদ্ধান্তে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এরপর থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে রাজনীতির মাঠ। সংসদ সদস্য শ ম রেজাউল করিম সমর্থকদের প্রকাশ্যে হুমকি ধমকির মাধ্যমে ভোটের মাঠে অবৈধ প্রভাব বিস্তারে মরিয়া হয়ে উঠেছে আউয়ালের লোকজন। এমনকি নৌকা প্রতীকের পক্ষে মাঠে নামলে হাত পা কেটে ফেলা হবে বলেও নানাভাবে ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে বলেও বলাবলি হচ্ছে।

শুধু তাই নয়, ভাঙচুর করার পাশাপাশি তান্ডব চালানো হয়েছে পিরোজপুরের শাড়ির তলা ডুমরিতলা নামক ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থীর অফিস। বাদ যায়নি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নৌকা প্রতীকের প্রার্থী শ ম রেজাউল করিমের ছবিও।


সন্ত্রাসী কায়দায় এসব অপকর্ম করেছেন আউয়ালের অনুসারী স্বেচ্ছাসেবক দলের শ্রম বিষয়ক সম্পাদক লালন ফকির, এমন অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্ষুব্ধ নৌকা সমর্থকদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন স্বেচ্ছাসেবক দল নেতা লালন ফকির। আলাপচারিতা চলছে, মন্ত্রী শ ম রেজাউল করিমকে বিতর্কিত করতে স্বেচ্ছাসেবক দলের নেতার মৃত্যুকে আওয়ামী লীগ কর্মী হিসেবে অপপ্রচারের মাধ্যমে ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা চলছে পুরোদমে। স্থানীয়ভাবে পিস্তল লালন হিসেবে পরিচিত বিএনপির একজন ক্যাডারের জন্য মহল বিশেষের বাড়বাড়ন্ত অপকৌশল জনমনে ঘৃণা-ক্ষোভ ও তীব্র অসন্তোষ তৈরি করেছে। সেই ক্ষোভের অনল ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

পিরোজপুর প্রেসক্লাবের সদ্য সাবেক সাধারণ সম্পাদক ও চ্যানেল আইর প্রতিনিধি ফসিউল ইসলাম বাচ্চু এক ফেসবুক স্ট্যাটাসে স্বেচ্ছাসেবক দল নেতা লালন ফকিরের জন্য আওয়ামী লীগের মিছিল নিয়ে প্রশ্ন তুলেছেন। সামাজিক মাধ্যমে এমন আরো স্ট্যাটাস ছড়িয়ে পড়েছে।

শ ম রেজাউল করিম ও আউয়ালের বিরোধের সূত্রপাত যেভাবে:

দীর্ঘদিন পিরোজপুরের আওয়ামী লীগের রাজনীতির একক নিয়ন্ত্রক ছিলেন স্থানীয় জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল ওরফে সাইদুর রহমান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তিনি পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য ছিলেন। কিন্তু নানা অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতির কারণে গত সংসদ নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন হারান। নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন সাবেক কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা শ ম রেজাউল করিম। এরপর তিনি প্রথমে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ও পরবর্তীতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর দায়িত্ব পান। বিষয়টিকে স্বাভাবিকভাবে নিতে পারেননি এ কে এম এ আউয়াল। সেই থেকে শুরু বিরোধের। কিন্তু সংসদ সদস্য হিসেবে গত ৫ বছর এলাকায় ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ চালিয়ে যান শ ম রেজাউল করিম। অমায়িক বিনয়ী আচরণ ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিয়ে স্থানীয় ভোটারদের মন জয় করেন। এক সময় আউয়ালের ভাই পৌর মেয়র হাবিবুর রহমান মালেক মন্ত্রীর বলয়ে চলে আসেন। যদিও পরবর্তীতে তাদের পারিবারিক বিরোধ নিষ্পত্তি হয়ে যায়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শ ম রেজাউল করিমের নৌকার মনোনয়ন ঠেকাতে আদাজল খেয়ে মাঠে নামে আউয়াল পরিবার। কিন্তু দলীয় প্রধান শেখ হাসিনা পুনরায় তাঁর ওপর আস্থা রাখায় মাথায় হাত পড়ে তাদের। দুর্নীতিসহ নানা অভিযোগে ভাবমূর্তি তলানিতে থাকা আউয়াল এবারও আওয়ামী লীগের মনোনয়ন পাননি। ২০২১ সালের বুধবার (২০ জানুয়ারি) সরকারি খাস জমি দখলের অভিযোগে সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল এবং তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে করা তিন মামলায় অভিযোগপত্র দায়ের করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব মামলার বিচারও চলছে।

জানা যায়, দলীয় মনোনয়ন না পেয়ে পারিবারিক সিদ্ধান্তেই সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল এবার স্বতন্ত্র প্রার্থী হন। এ সময় স্থানীয় চিহ্নিত সন্ত্রাসী ও মাদকসহ বিভিন্ন মামলা আসামিদের জার্সি বদলের মাধ্যমে রাতারাতি আওয়ামী লীগ বনে যাওয়ার সুযোগ করে দেন বলেও মাঠে নানান কথা শোনা যাচ্ছে। বেপরোয়া পক্ষটি উস্কানিমূলক কথাবার্তার মাধ্যমে ভোটের মাঠকে অশান্ত করে তুলেছেন।

মনোনয়নপত্র দাখিলের দিন গত ৩০ নভেম্বর নাজিরপুরে সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতায় এ কে এম এ আউয়ালের ভাই পৌর মেয়র হাবিবুর রহমান মালেক প্রকাশ্যে হুমকি দিয়ে বলেন, তাদের কর্মীদের দিকে কেউ গরম চোখে তাকালে তিনি তাদের চোখ উপড়ে ফেলবেন। তাঁর আক্রমণাত্মক বক্তব্যে তীব্র উত্তেজনা তৈরি হয়। পিরোজপুর পৌর এলাকায় আউয়ালের সমর্থনে একটি সভায় জেলা পরিষদের সাবেক সদস্য রফিকুল ইসলাম সুমন প্রকাশ্যে ঘোষণা দেন- নৌকার কোন অফিস এবং কোন এজেন্ট পিরোজপুরে দিতে দেয়া হবে না। ইন্দুরকানী উপজেলায় আউয়াল সমর্থক কর্মী সাঈদ মহরি প্রকাশ্যে বলেন, ইন্দুরকানি উপজেলায় আউয়াল পরিবারের বাইরে কাউকে নির্বাচনে আসতে বা ভোট নিতে অথবা দিতে দেয়া হবে না। এছাড়া শহরে বিভিন্ন স্থানের জনসভায় আউয়াল পরিবারের সমর্থক পৌর কাউন্সিলর সাদুল্লাহ লিটন, রাজু, রেজাউল করিম মন্টু, শ্রমিক লীগ কর্মী সাঈদ নৌকার প্রার্থী শ‌ ম রেজাউল করিমকে বিভিন্নভাবে অশ্লীল আশ্রাব্য ভাষায় গালিগালাজ করে হুমকি দেন। এসব বক্তব্যের ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে। এ নিয়ে নৌকা সমর্থকদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়।

অভিযোগ রয়েছে, শ ম রেজাউল করিমের সমর্থকদেরকে পিরোজপুরের পৌর মেয়র হাবিবুর রহমান মালেক এবং এ কে এম এ আউয়াল ফোন করে নৌকা প্রতীকের পক্ষে মাঠে নামলে হাত পা কেটে ফেলা ও প্রাণনাশের হুমকি দেন। এ বিষয়ে নৌকা প্রতীকের সংগঠক ইন্দুরকানি উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মৃধা এবং বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল লতিফ নির্বাচন অনুসন্ধান কমিটি, পিরোজপুরে রিটার্নিং অফিসারসহ বিভিন্ন পর্যায়ে লিখিত আবেদন করে জীবনের নিরাপত্তা চান। তাদের এই অভিযোগের তদন্ত করেন অনুসন্ধানের দায়িত্বপ্রাপ্ত পিরোজপুরের যুগ্ম জেলা জজ। সাক্ষ্য প্রমাণে এই অভিযোগের সত্যতা পাওয়া যায়। অপরদিকে নৌকা প্রতীকের প্রার্থী শ ম রেজাউল করিম বিভিন্ন স্থানে লিখিত অভিযোগ করে তার কর্মীদের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীর সহিংস হুমকি, মারধরসহ বিভিন্ন রকম নির্বাচনী আচরণ বিধি পরিপন্থী কর্মকান্ড অবহিত করেন। প্রতিকার দাবি করেন তিনি। তবে এ বিষয়ে স্থানীয় প্রশাসনের রহস্যময় নীরবতা জনমনে প্রশ্নবোধক।


একাধিক মামলার আসামি ছিলেন পিস্তল লালন:

পিরোজপুর জেলা স্বেচ্ছাসেবক দলের শ্রম বিষয়ক সম্পাদক ছিলেন লালন ফকির। এই কমিটির কাগজ ঘুরছে ফেসবুকের ওয়ালে ওয়ালে। গত ১০ ডিসেম্বর নৌকার অফিস ভাঙচুরের ঘটনায় দুপক্ষের সংঘর্ষে চিকিৎসাধীন অবস্থায় মারা যান লালন।

স্থানীয়ভাবে পিস্তল লালন নামে পরিচিত লালন ফকির:

অবরোধকালীন সময়ে গত ১৯ জুলাই পিরোজপুরে বিএনপির সহিংসতার ঘটনায় দায়ের করা বিস্ফোরক দ্রব্য আইনের ১৩/১৬৪ নং মামলার এজাহারভুক্ত ৭৪ নম্বর আসামি। এই মামলার বাদি পিরোজপুর সদর থানার এসআই মাকসুদুর রহমান। ২০১৪ সালের নির্বাচনের আগে বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ ও সন্ত্রাসী ঘটনায় লালন ফকির ও নিজাম ফকিরের নেতৃত্বে শারিকতলা ডুমুরিতলা এলাকায় ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করা হয়েছিল বলে বিশেষ রিপোর্টে উল্লেখ করা হয়। ২০২২ সালের ৫ এপ্রিল পিরোজপুরে ক্রিস্টাল মেথ আইসসহ গ্রেফতার হয়েছিল লালন। দীর্ঘদিন কারাগারে থেকে জামিনে মুক্তির পর তিনি দলীয় জার্সি বদল করে স্বতন্ত্র প্রার্থী এ কে এম এ আওয়ালের ভাই পিরোজপুরের পৌর মেয়র হাবিবুর রহমান মালেকের অনুসারী বনে যান। লালন ডাইং ডিক্লারেশন/মৃত্যুকালীন জবানবন্দিতে ৩ থেকে ৪ জন ব্যক্তি দ্বারা আক্রান্ত হওয়ার কথা উল্লেখ করেছেন। তবে তাকে আওয়ামী লীগের কর্মী হিসেবে চালিয়ে দেয়ার মাধ্যমে মন্ত্রী শ ম রেজাউল করিমকে নতুন করে হেনস্থা করার অপপ্রয়াসের মাধ্যমে ঘৃণ্য রাজনীতির ধারাবাহিকতা চলছে বলেও অভিযোগ করেছেন মন্ত্রীর অনুসারীরা।

 


আরও খবর



ফিলিস্তিনের পক্ষে থাকার ঘোষণা এরদোয়ানের

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনিদের পক্ষে থাকার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। আজ বুধবার নিজ দল একে পার্টির (জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট) সংসদীয় দলের সভায় তিনি বলেন, আমাকে একঘরে করে রাখলেও আমি ফিলিস্তিনিদের পাশে থাকব। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই বছরের পর বছর ধরে গাজায় চলা সামরিক পদক্ষেপ জোরালো করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৭২ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

যুক্তরাষ্ট্রসহ বেশিরভাগ পশ্চিমা দেশ ইসরায়েলের পক্ষে অবস্থান নিয়েছে। এমন অবস্থায় এরদোয়ান বলেছেন, যতক্ষণ আমার শরীরে প্রাণ আছে আমি ফিলিস্তিনিদের পক্ষে থাকবো। তাদের সংগ্রামের সঙ্গে থাকবো।

হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী মানতেও নারাজ এরদোয়ান। হামাস যোদ্ধাদের দেশপ্রেমিক বলে আখ্যা দেন তিনি। তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা একমাত্র সাহসী জাতি যারা হামাসকে স্বাধীনতাকামী সংগঠন মনে করি।

এরদোয়ান বলেন, যখন কেউ কথা বলেনি, আমরা বলেছি। জাতিসংঘে আমরা দাঁড়িয়ে বলেছি হামাস সন্ত্রাসী গোষ্ঠী নয়।


আরও খবর



কলকাতায় ঈদে একমাত্র ‘মির্জা’

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

কলকাতায় ঈদ নিয়ে খুব একটা মাতামাতি নেই। সিনেমা মুক্তিতেও অনীহা প্রযোজক-পরিচালকদের। তাই টালিগঞ্জের দর্শকদের জন্য ঈদ উপলক্ষে মুক্তি পেতে যাচ্ছে একমাত্র সিনেমা মির্জা। সুমিত সাহিলের পরিচালনায় এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন অঙ্কুশ হাজরা-ঐন্দ্রিলা সেন।

অ্যাকশন ধাঁচের গল্পে নির্মিত মির্জা ১০ এপ্রিল মুক্তির কথা ছিল। তবে ঈদ ১১ এপ্রিল হওয়ায় এক দিন পিছিয়ে নেওয়া হয়। এর কারণ হিসেবে অভিনেতা ও প্রযোজক অঙ্কুশ ভারতীয় গণমাধ্যমে বলেন, অনেক যত্নে নির্মাণ করা হয়েছে মির্জা। এতে আমি অভিনয়ের পাশাপাশি প্রযোজনায়ও রয়েছি। তাই সিনেমাটি নিয়ে আমরা বেশ আশাবাদী। সেই আশা থেকেই এক দিন পিছিয়ে ঈদের দিন মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে। এদিন ফেস্টিভ্যাল থাকায় আশা করছি দর্শকদের ভালো রেসপন্স পাব। তবে অঙ্কুশের মির্জাকে যুদ্ধ করতে বলিউড দুই সিনেমার সঙ্গে। ঈদুল ফিতর উপলক্ষে আগামী ১০ এপ্রিল ভারতীয় প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে বলিউডের সিনেমা বড়ে মিয়া ছোটে মিয়াময়দান। যার কারণে কলকাতাও সেভাবে হল পাচ্ছে না মির্জা

সিনেমায় অঙ্কুশ ও ঐন্দ্রিলা ছাড়া আরও অভিনয় করেছেন ঋষি কৌশিক, কৌশিক গাঙ্গুলি, শোয়েব কাবির, জিমি ব্যানার্জি, প্রিয়া মণ্ডল ও শঙ্কর দেবনাথ।


আরও খবর
নতুন রেকর্ড গড়লেন টেইলর সুইফট

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




‘কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই’

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

কণ্ঠের যেকোনো ধরনের রোগ ও সমস্যার সুচিকিৎসা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)সহ দেশেই রয়েছে বলে জানিয়েছেন বিএসএমএমইউ উপাচার্য ডা. দীন মো. নূরুল হক। তিনি বলেন, কণ্ঠের সমস্যার জন্য রোগীদের বিদেশে যাওয়ার প্রয়োজন নেই।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব কণ্ঠ দিবস উপলক্ষে র‌্যালি, সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউ উপাচার্য এ কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার।

বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের সামনে শেখ রাসেল ফোয়ারা থেকে র‌্যালিটি বের হয়ে সি ব্লকের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে সি ব্লকের মাল্টিপারপাস হলে একটি সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক বলেন, ভয়েস বা স্বরযন্ত্রের বা কণ্ঠের যেকোনো ধরনের রোগ ও সমস্যার সুচিকিৎসা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ দেশেই রয়েছে। কণ্ঠের সমস্যার জন্য রোগীদের বিদেশে যাওয়ার প্রয়োজন নেই। ভয়েস, কণ্ঠ হলো মহান আল্লাহ প্রদত্ত। কাউকে ভালোবাসার কথা প্রকাশ করতে হলেও কথা বলার প্রয়োজন হয়। তাই কণ্ঠের সুরক্ষার জন্য আমাদেরকে সচেতন হতে হবে। অপ্রয়োজনে উচ্চৈঃস্বরে চিৎকার করলে, আবার জন্মগত ত্রুটির কারণেও কণ্ঠের ভয়েস বা স্বর ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই ভয়েসের সুরক্ষায় আমাদেরকে আরও বেশি সচেতন হতে হবে।

আলোচনা সভায় বক্তারা বলেন, কণ্ঠের সুরক্ষার জন্য উচ্চৈঃস্বরে কথা বলা, ধূমপান, মদপান, অতিরিক্ত গরম ও অতিরিক্ত ঠান্ডা পানি পান এবং অতিরিক্ত ঝাল ও তৈলাক্ত খাবার পরিহার করা উচিত। দিনে কমপক্ষে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা উচিত। রাতে ঘুমানোর ২ ঘণ্টা আগে আহার সম্পন্ন করা উচিত। শিক্ষকদের ক্লাসে লাউড স্পিকার ব্যবহার করা উচিত। বাইরে চলাফেরার সময় সবারই মাস্ক ব্যবহার করা উচিত।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, বিশ্ববিদ্যালয়ের অটোলজি ডিভিশন প্রধান ও কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রকল্পের পরিচালক ডা. এএইচএম জহিরুল হক সাচ্চু প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবিতে তলব

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য সাবেক চেয়ারম্যান আলী আকবর খানকে আগামীকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তথ্য-উপাত্ত পেলে তাকে গ্রেপ্তার করা হতে পারে।

সোমবার (২২ এপ্রিল) বেলা ১২টায় রাজধানীর মিন্টো রোড ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ এ তথ্য জানান।

তিনি বলেন, গতকাল চেয়ারম্যান আলী আকবর খানকে ওএসডি করা হয়েছে। মঙ্গলবার তাকে ডিবি অফিসে ডাকা হয়েছে, তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। এতে তার সংশ্লিষ্টতা পাওয়া গেলে গ্রেপ্তার করা হবে। এছাড়া এ ঘটনায় যাদের নাম এসেছে সবাইকে পর্যায়ক্রমে ডেকে জিজ্ঞাসাবাদ করা হবে।

গত ১ এপ্রিল কারিগরি শিক্ষাবোর্ডের সনদ জালিয়াতির অভিযোগে প্রথমে গ্রেপ্তার হন সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী এ কে এম শামসুজ্জামান। তাকে জিজ্ঞাসাবাদে একে একে উঠে আসে এ জালিয়াতির সঙ্গে জড়িত বোর্ড সংশ্লিষ্ট অনেক ছোট-বড় কর্মকর্তা ও দেশের কয়েকটি কারিগরি স্কুল ও কলেজের প্রধান আর অধ্যক্ষদের নাম।

সবশেষ গত শনিবার শামসুজ্জামানকে জিজ্ঞাসাবাদের পর বোর্ড চেয়ারম্যানের স্ত্রী শেহেলা পারভীনকে গ্রেপ্তার করা হয়। তাকে গ্রেপ্তারের পরদিন রোববার চেয়ারম্যানকে ওএসডি করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

ডিবি সূত্র জানিয়েছে, শামসুজ্জামানকে জিজ্ঞাসাবাদে শেহেলা পারভীনের নাম উঠে আসে। এছাড়া গত ৪ এপ্রিল এক সংবাদ সন্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের লালবাগ বিভাগের ডিসি মশিউর রহমান শামসুজ্জামানকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে বলেন, সনদ বাণিজ্যের নানা প্রক্রিয়ায় তার কাছে গ্রাহক নিয়ে আসতেন দেশের আনাচে-কানাচে গড়ে ওঠা কারিগরি স্কুল ও কলেজের প্রধান শিক্ষক ও প্রিন্সিপালরা।

যেসব প্রধান শিক্ষক ও প্রিন্সিপাল মধ্যস্থতা করে গ্রাহক নিয়ে আসতেন, তাদের নামের দীর্ঘ তালিকা গোয়েন্দা পুলিশের হাতে এসেছে। এছাড়া বোর্ডের ছোট-বড় সব কর্তারাই সনদ বাণিজ্যের বিষয়ে জানতেন।


আরও খবর



ভারতে লোকসভা নির্বাচন ঘিরে বিজেপি ও তৃণমূল কংগ্রেসের সংঘর্ষ

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতে লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের কোচবিহারের চাঁদমারি এলাকায় বিজেপি ও তৃণমূল কংগ্রেসের সদস্যদের মধ্যে সংঘর্ষ হয়েছে। উভয় পক্ষ থেকে ইট-পাটকেল ছোড়ার ঘটনা ঘটে। এতে একজন আহত হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

এদিকে মুজাফফরনগরের তান্ডেরার গ্রামবাসীদের কেউই ভোটকেন্দ্রে যাননি। সকাল ৮টা পর্যন্ত একটি ভোটও পড়েনি সেখানে। রাস্তা নির্মাণে বিলম্বের বিরুদ্ধে তাদের এই প্রতিবাদ বলে জানা গেছে।

উত্তর প্রদেশের নাগিনা থেকে এক স্বতন্ত্র প্রার্থী অভিযোগ করেছেন যে, সেখানে সুষ্ঠু নির্বাচন হচ্ছে না। বিজেপি নির্বাচন বাধাগ্রস্ত করছে এবং ভোটারদের তার পক্ষে ভোট দিতে দিচ্ছে না। তিনি আরও অভিযোগ করেন, ১০টিরও বেশি ইভিএম সঠিকভাবে কাজ করছে না এবং ভোটকেন্দ্রের ভেতরে থাকা ক্যামেরাও ত্রুটিপূর্ণ।

তিন কেন্দ্র মিলিয়ে বিজেপির বিরুদ্ধে নির্বাচন কমিশনের কাছে মোট ৩৭টি অভিযোগ করেছে তৃণমূল কংগ্রেস।

স্থানীয় সময় সকাল সাতটায় শুরু হয়েছে ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফা। সাত দফার এই নির্বাচনে আজ প্রথম দফায় ২১টি রাজ্য এবং‌ কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে দেশের ১০২টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

নির্বাচন কমিশন ১ লাখ ৮৭ হাজার ভোটকেন্দ্র জুড়ে ১৮ লাখেরও বেশি ভোটকর্মী মোতায়েন করেছে। নির্বাচনের প্রথম ধাপে ১৬ কোটি ৬৩ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ৮ কোটি ৪০ লাখ পুরুষ, ৮ কোটি ২৩ লাখ নারী এবং ১১ হাজার ৩৭১ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

২০ থেকে ২৯ বছর বয়সী ৩ কোটি ৫১ লাখ তরুণ ভোটার ছাড়াও প্রথমবারের মতো ভোট দেবেন ৩৫ লাখ ৬৭ হাজার ভোটার।


আরও খবর