আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

শ ম রেজাউল করিমের নির্দেশে কৌ‌রিখাড়া ভাঙ্গনরো‌ধের কাজ দ্রুত এগি‌য়ে চল‌ছে

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ০৯ জুন ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image
কৌ‌রিখাড়াবা‌সির প্রা‌ণের দাবী ছি‌লো নদীর ভাঙ্গন রো‌ধে জনপ্র‌তি‌নি‌ধিরা এ‌গি‌য়ে আস‌বে। সা‌বেক ও বর্তমান উপ‌জেলা চেয়ারম্যান সু‌টিয়াকা‌ঠি ইউ‌পির হ‌লেও তারা কোনই পদ‌ক্ষেপ

স্বরূপকা‌ঠির সন্ধ্যা নদীর অব্যাহত ভাঙ্গন‌রো‌ধে কৌ‌রিখাড়া গ্রাম রক্ষা‌র্থে জিও ব্যা‌গে বালু ভরা‌টের কাজ চল‌ছে দ্রুত গ‌তি‌তে। ছার‌ছিনাপী‌রের বা‌ড়ির সাম‌নে সন্ধ্যা নদীর পা‌ড়ে বস্তায় বালু ভরা‌ট করা হ‌চ্ছে দিন রাত।

৫ গ্রু‌পের এ কা‌জের একজন ঠিকাদার মোঃ রিপন ব‌লেন, ২৭হাজার ৫০টি বস্থা ফেলা হ‌বে সন্ধ্যা নদীর প‌শ্চিম পা‌ড়ের কৌ‌রিখাড়া অংশে। প্রতিটি বস্তায় ১৭৫ কে‌জির বে‌শি বালু ভরাট করা হ‌চ্ছে। এ জন্য পা‌নি উন্নয়ন বোর্ড থে‌কে ৯৮ লক্ষ টাকা বরাদ্ধ হ‌য়ে‌ছে। বছ‌রের পর বছর ধ‌রে অব্যাহত ভাঙ্গ‌নে নাকাল কৌ‌রিখাড়া বা‌সির প্রা‌ণের দাবী ছি‌লো ভাঙ্গন রোধ করা।

এ ব্যাপা‌রে কৌ‌রিখাড়া ওয়া‌র্ডের ইউ‌পি সদস্য অরুন বসু ব‌লেন, যুগ যুগ ধ‌রে একা‌ধিক এম‌পির দারস্ত হ‌লেও কেউই এ ব্যাপা‌রে কর্নপাত ক‌রে‌নি। বর্তমান মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল ক‌রিমের নিকট মাত্র একবার গ্রামবা‌সি দাবী জানা‌তেই তি‌নি ভাঙ্গন রো‌ধে ত‌রিৎ ব্যবস্থা গ্রহণ ক‌রে‌ছেন।

বিএন‌পি নেতা ও ইউ‌পি সদস্য প্রার্থী মোঃ মিলন ব‌লেন, কৌ‌রিখাড়াবা‌সির প্রা‌ণের দাবী ছি‌লো নদীর ভাঙ্গন রো‌ধে জনপ্র‌তি‌নি‌ধিরা এ‌গি‌য়ে আস‌বে। সা‌বেক ও বর্তমান উপ‌জেলা চেয়ারম্যান সু‌টিয়াকা‌ঠি ইউ‌পির হ‌লেও তারা কোনই পদ‌ক্ষেপ নেন‌নি ভাঙ্গন‌রো‌ধে। সেক্ষেত্রে মন্ত্রী রেজাউল ক‌রিমকে মাত্র একবার বলার পর তি‌নি যে গুরুত্ব দি‌য়ে ভাঙ্গন‌রো‌ধে দ্রুত পদ‌ক্ষেপ নি‌য়ে‌ছেন তা বিরল। আমরা মন্ত্রী রেজাউল ক‌রি‌মের উত্তর উত্তর সমৃদ্ধী কামনা কর‌ছি।

ভাঙ্গন কব‌লিত বা‌সিন্ধা সত্য‌জিত ঘোষ ব‌লেন, মন্ত্রীর এ ত‌রিৎ পদ‌ক্ষে‌পে নদী ভাঙ্গন কব‌লিত কৌ‌রিখাড়াবা‌সি আজীবন তা‌কে ম‌নে রাখ‌বে।

ঠিকাদার রিপন ব‌লেন, উত্তর কৌ‌রিখাড়া পোস্ট আফিসের দ‌ক্ষিণ পাশ থে‌কে ২৩০ মিটার দৈর্ঘের নদী শাস‌নের এ কাজ আগামী ১২ জুন সকাল ১১ টায় উদ্ভোধন কর‌বেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাড‌ভো‌কেট শ ম রেজাউল ক‌রিম।

রিপন আরও ব‌লেন, ২৩০ মিটার কা‌জের ম‌ধ্যেই শুরু হ‌য়ে যা‌বে উত্তর কৌ‌রিখাড়া ইছু হা‌জির বা‌ড়ি পর্যন্ত ভাঙ্গন রো‌ধে বালুর বস্তা ফেলা। এছাড়া দ‌ক্ষিণ কৌ‌রিখাড়া ফে‌রিঘাট সংলগ্ন নদীর ভাঙ্গন রো‌ধেও দ্রুতই বালুর বস্তা ফেলার কাজ শুরু হ‌বে।

নিউজ ট্যাগ: শ ম রেজাউল করিম

আরও খবর



ঢামেক হাসপাতালের সপ্তমতলা থেকে রোগীর লাফ

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা নিতে এসে নতুন ভবনের সপ্তম তলার জানালা দিয়ে লাফিয়ে চতুর্থ তলার ওপর পড়ে জহিরুল ইসলাম (২৭) নামে এক রোগী গুরুতর আহত হয়েছেন।

গতকাল সোমবার রাতে এই ঘটনা ঘটে। বর্তমানে তিনি ঢামেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। জহিরুল ময়মনসিংহের পাগলা উপজেলার বড়ইহাতি চকপাড়া গ্রামের মৃত আসাদুজ্জামানের ছেলে।

বাচ্চুর ভগ্নিপতি নিলয় বাবু বলেন, জহিরুল একটি ওষুধ কোম্পানিতে চাকরি করতেন। হঠাৎ করে তার বিভিন্ন সমস্যা দেয়। মাঝে মধ্যে এলোমেলো কথাবার্তা বলতেন। পরে চিকিৎসকের পরামর্শে তাকে তিন দিন আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিউরো মেডিসিন বিভাগে ভর্তি করানো হয়। হাসপাতালে মা জোসনা বেগম তার দেখাশোনা করতেন। রাত আনুমানিক ১১টার দিকে তার মা ওয়াশ রুমে যান। এই ফাঁকে জহিরুল হাসপাতালের পেছনের দিকে জানালা দিয়ে নিচে লাফিয়ে পড়েন। তার কোমরের ও পায়ের হার ভেঙে গেছে।

চিকিৎসকের বরাদ দিয়ে ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. বাচ্চু মিয়া বলেন, রোগীর পা, কোমর ও মাথায় ফ্যাকচার হয়েছে।


আরও খবর



খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ছে

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ছে। সরকারের নির্বাহী আদেশে আগের মতো দুই শর্তে (বিদেশে যেতে পারবেন না ও ঢাকায় থেকে চিকিৎসা) খালেদা জিয়ার সাজা স্থগিতের বিষয়ে মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। এখন পরবর্তী প্রক্রিয়া শেষ করে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আইনমন্ত্রী আনিসুল হক আজ বুধবার (২০ মার্চ) বলেছেন, এবারের আবেদনেও আগের মতোই স্থায়ী মুক্তি চাওয়া হয়েছে। বিদেশ যাওয়ার জন্য অনুমতি চাওয়া হয়েছে। আইনমন্ত্রী আরও বলেছিলেন, বহুবার আমি আইনের ব্যাখ্যা দিয়ে বলেছি, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী যেই শর্তে তাঁকে মুক্তি দেওয়া হয়েছে, এর বাইরে আইনিভাবে আমাদের আর কিছু করার নেই।

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হন। দুই বছরের বেশি সময় কারাবন্দি ছিলেন সাবেক এই প্রধানমন্ত্রী।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে মুক্তি দিয়েছিল। এরপর ছয় মাস পরপর আবেদনের পরিপ্রেক্ষিতে তাঁর সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে সরকার।


আরও খবর



বসবাসের অযোগ্য গাজার ৮০ শতাংশ বাড়ি

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যাকায় নির্মমতা অব্যাহত রেখেছে ইসরায়েলি সেনারা। দেশটির এ নির্মমতা থেকে রক্ষা পাচ্ছে না গাজার হাসপাতাল থেকে শুরু করে বিদ্যালয় বা মসজিদও। ইসরায়েলের এ হামলায় গাজার ৮০ শতাংশ বাড়িঘর বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। শনিবার (০৯ মার্চ) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গাজার মিডিয়া অফিসের প্রধান সালামেহ মারুফ বলেন, গাজায় অব্যাহতভাবে খাবার আর আশ্রয়ের সংকট বাড়ছে। উপত্যাকায় কোনো খাবার বা আশ্রয়ের জায়গা নেই বললেই চলে।

তিনি জানান, গত পাঁচ মাসের এ যুদ্ধে উপত্যাকার ৮০ শতাংশ বাড়িঘর বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। এ ছাড়া সেখানকার এক লাখ ২০ হাজার পরিবার দুর্ভিক্ষে ভুগছেন। 

আরও পড়ুন>> মার্চের নির্বাচনই হবে শেষ নির্বাচন: এরদোয়ান

এর আগে আলজাজিরা জানায়, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধের কথা ভুলে না যাওয়ার জন্য আবেদন জানিয়েছে বিশ্বের অন্যতম পরাশক্তি চীন। পবিত্র রমজানে আফ্রিকার দেশ সুদানে অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব গৃহীত হলে এই আহ্বান জানায় দেশটি।

জাতিসংঘ নিযুক্ত চীনের উপরাষ্ট্রদূত দাই বিং নিরাপত্তা পরিষদকে বলেছেন, রমজান মাসে সুদানে যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করলেও গাজার জনগণ এখনো যে বোমাবর্ষণের শিকার হচ্ছে তা নিরাপত্তা পরিষদের ভুলে যাওয়া উচিত হবে না। সেখানে অবিলম্বে যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে চাপ দিতে হবে।

এতদিন পবিত্র রমজান মাস শুরুর আগে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতি চুক্তি হতে পারে বলে খবর আসছিল। তবে রমজান শুরুর আগে গাজা উপত্যকায় যুদ্ধবিরতি চুক্তি কার্যকর কঠিন হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (৮ মার্চ) ফিলাডেলফিয়ায় সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ কথা বলেন তিনি।


আরও খবর



ফেব্রুয়ারিতে ৪৪৯ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলতি বছরের ফেব্রুয়ারিতে ৪৪৯ কোটি মার্কিন ডলারের তৈরি পোশাক রপ্তানি হওয়ার কথা জানিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

দেশের ইতিহাসে এই প্রথম কোনো ফেব্রুয়ারিতে এত তৈরি পোশাক রপ্তানি হলো। তথ্যে জানা গেছে, আগের বছরের ফেব্রুয়ারির তুলনায় এটি ১৩ দশমিক ৯৩ শতাংশ বেশি।

এর আগে, জানুয়ারিতে পোশাক রপ্তানি ৪৯৭ কোটি ডলার হওয়ায় তা নতুন রেকর্ড সৃষ্টি করে। চলতি বছরের প্রথম দুই মাসে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৯৪৭ কোটি ডলার।

২০২৩-২৪ অর্থবছরের হিসাবে জুলাই থেকে ফেব্রুয়ারি তৈরি পোশাক রপ্তানি হয়েছে তিন হাজার ২৮৬ কোটি ডলার। এটি আগের বছরের একই সময়ের তুলনায় চার দশমিক ৭৭ শতাংশ বেশি।

মঙ্গলবার (৫ মার্চ) এক বিবৃতিতে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেন, 'এটি অবশ্যই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে অনেক সমস্যা মোকাবিলা করতে হচ্ছে। ২০২৪ সাল আমাদের জন্য ঘুরে দাঁড়ানোর সুযোগ এনে দিয়েছে।'


আরও খবর
দেশে এলো এক হাজার টন আলু

বুধবার ২৭ মার্চ ২০২৪




ধনকুবের পুত্রের বিয়েতে নেচে মাতালেন তিন খান

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ধনকুবের মুকেশ আম্বানির ছোট ছেলে আনান্ত আম্বানি ও তার হবু স্ত্রী রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানের আমন্ত্রণে হলিউড -বলিউড সহ বিশ্বের নামী সব ব্যক্তিত্বদের আগমনে গুজরাটের জামনগরে বর্তমানে যেন চাঁদের হাট বসেছে।

সেখানেই জমিয়ে নাচলেন বলিউডের তিন খান। শাহরুখ, সালমান ও আমিরের নাচের বিরল এই দৃশ্য সামাজিক মাধ্যমে এখন ভাইরাল।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী , অস্কার প্রাপ্ত নাটু নাটু গানে হাসি মুখে একে অপরের সঙ্গে নাচে পা মেলালেন। আবার একে অপরের সিগনেচার পোজ নকলও করলেন তারা।

নাটু নাটু ছাড়াও সালমান, আমির এবং শাহরুখকে ছাইয়া ছাইয়া, মুজসে শাদি করোগি থেকে টাওয়াল ডান্স, জিনে কে হ্যায় চার দিন আর রং দে বাসন্তি-এর মাস্তি কি পাঠশালা-গানের স্টেপে নাচতে দেখা যায়।

শাহরুখ, সালমান এবং আমির ছাড়াও বলিউডের আরও বেশ কয়েকজন তারকাকেও দেখা গিয়েছে এই অনুষ্ঠানে। তাদের মধ্যে ছিলেন সিদ্ধার্থ মালহোত্রা, কিয়ারা আদভানি, সাইফ আলি খান, কারিনা কাপুর খান, বরুণ ধাওয়ান, অনিল কাপুর, সারা আলি খান, ইব্রাহিম আলি খান, অনন্যা পান্ডে এবং আদিত্য রায় কাপুর। রানী মুখার্জি, দীপিকা পাড়ুকোন, রণবীর সিং, রণবীর কাপুর এবং আলিয়া ভাটকে দেখা যায় অনুষ্ঠানে।

১-৩ মার্চ গুজরাটেরর জামনগরে রিলায়েন্স গ্রিনস-এ অনন্ত ও রাধিকার প্রাক-বিবাহের একাধিক অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। রয়েছে নাচ-গানের আয়োজন। বহু প্রতীক্ষিত এই প্রাক-বিবাহ আসরের প্রথম সন্ধ্যায় মূল আকর্ষণ ছিল পপতারকা রিহানার পারফরম্যান্স। তবে দ্বিতীয় সন্ধ্যায় মঞ্চ মাতিয়েছেন বলিউড তারকারা। হবু দম্পতি অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের চার হাত এক হবে আগামী ১২ জুলাই।


আরও খবর