আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

শ ম রেজাউল করিমেই ভরসা রাখছেন পিরোজপুরের জনগণ

প্রকাশিত:শুক্রবার ০৫ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
তাছনিম আদনান

Image
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, পিরোজপুরের জনগণ তাদের আমানত হিসেবে আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন, বিগত ৫ বছরে আমি তাদের আমানতের কোন খেয়ানত করিনি। আমি তাদের বিশ্বাসের মর্যাদা দিয়েছি।

আর মাত্র ৪৮ ঘন্টা পর অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আনুষ্ঠানিক প্রচারণা শেষ হয়েছে আজ শুক্রবার (৫ জানুয়ারি) সকাল ৮টায়। এখন ভোটার এবং প্রার্থীরা শেষ সময়ের হিসেব মিলাচ্ছেন। চায়ের দোকান থেকে শুরু করে সর্বত্র এখন আলোচনা চলছে রবিবারে কে হচ্ছেন নতুন সংসদ সদস্য। এর ব্যতিক্রম নয় পিরোজপুর-১ আসন।

পিরোজপুর-১ আসনে ৪জন প্রার্থী থাকলেও মূলত ভোটের লড়াই হবে দুজনে মধ্যে। এ আসনে প্রার্থীরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকের শ ম রেজাউল করিম (যিনি বর্তামান সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।) অপর তিন প্রার্থী হলেন নৌকার মনোনয়ন বঞ্চিত একেএমএ আউয়াল, জাতীয় পার্টির নজরুল ইসলাম ও তৃণমূল বিএনপির মো. ইয়ার হোসেন রিপন।

পিরোজপুরের সাধারণ মানুষের সাথে কথা বলে জানাগেছে, ১/১১ পরবর্তী সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠন করলে এ আসনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয় একেএমএ আউয়াল। এরপর টানা দশ বছর ক্ষমতায় থাকলেও পিরোজপুরের সাধারণ মানুষের ভাগ্যে কোন উন্নয়ন হয়নি বরং তাদের পরিবারের উন্নতি হয়েছে। নিজের আপন তিন ভাইকে রাজনৈতিক ভাবে প্রতিষ্ঠিত করে শান্তির এ জনপথকে করে তুলেছে সন্ত্রাস আর মাদকের জনপথ হিসেবে। এ থেকে যখন পিরোজপুরের জনসাধারণ মুক্তির পথ খুজছিলেন তখন ২০১৮ সালে জাতীয় নির্বাচনে প্রথমবারের নৌকার প্রার্থী হিসেবে চমক নিয়ে আসেন তৎকালীন বাংলাদেশ আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যডভোকেট শ ম রেজাউল করিম। মনোয়ন বঞ্চিত হয়ে ছিটকে পরেন দুই বারের সংসদ সদস্য একেএমএ আউয়াল।

প্রথমবারের সংসদ সদস্য নির্বাচিত হয়ে চমক দেখান শ ম রেজাউল করিম। দীর্ঘ বছরের অভাব ঘুচিয়ে পিরোজপুর-১ আসন উপহার হিসেবে পান একজন পূর্ণাঙ্গ কেবিনেট মন্ত্রী। প্রথমে তিনি দায়িত্ব পান গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে এরপর সেখান থেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। পিরোজপুরের জনসাধারণ এই প্রথমবারের মত মুক্তির সু-বাতাস গ্রহণের সুযোগ পায়।

গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়ে তিনি পিরোজপুরবাসীর জন্য সরকারের কাছ থেকে উপহার পান গৃহায়ন প্রকল্প। এ প্রকল্প এক উন্নত ও সমৃদ্ধ পিরোজপুরের স্বপ্ন দেখায়।

এরপর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়ে তিনি পিরোজপুরবাসীর জন্য একের পর এক চমক নিয়ে আসেন এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এক অনন্য মাইল ফলক। বিদ্যুতের সমস্যা পিরোজপুরবাসীর জন্য নিত্যদিনের যন্ত্রণার কারণ, এ সমস্যা দূর করতে স্থাপিত হচ্ছে বৈদ্যুতিক সাব-স্টেশন। কর্মস্থানের জন্য তৈরী করেছেন ইপিজেট, ঢাকার সাথে প্রত্যন্ত অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা স্থাপন করতে নির্মাণ করেছেন অসংখ্য পাকা রাস্তা-কালভার্ট। শিক্ষার জন্য নির্মাণ ও পূণ:সংস্কার করেছেন অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান। এমপিওভুক্ত হয়েছে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। বন্ধ করেছেন মাদক এবং চাঁদাবাসী ব্যবসা।

নামপ্রকাশে অনিচ্ছুক শহরের এক ব্যবসায়ী বলেন, একেএমএ আউয়াল এর দুর্নীতিতে অতিষ্ঠ হয়ে আপন ভাইয়েরা তার বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন তা পিরোজপুরবাসী ভুলে যায়নি। এই শহরের মানুষ শান্তিপ্রিয় এবং উন্নয়নের পক্ষে তাই ৭ জানুয়ারি সবাই নৌকা প্রতিকই ভোট দিবে।

পৌর সদর বসবাসকারী ভ্যান চালক নজরুল ইসলাম জানান, মন্ত্রীকে বিপদে ফেলার জন্য এবং মানুষ ভুল বোঝানের জন্য বিগত ৫ বছর মেয়র এই শহরের রাস্তা-ঘাটের কোন উন্নয়ন করেনি। আমার মত অনেক ভ্যান-অটো রিক্সা চালক জানে যা উপার্জন করি তা মেরামতের পিছনেই ব্যয় হয়। যে যাই বলুক না কেন ভোটটা নৌকা মার্কাতেই দিব।

এবাই প্রথম ভোটার হয়ে পিরোজপুর সদর হাসপাতাল এলাকার বাসিন্দা রাকিব আহসান। রাকিব জানান ছোট বেলা থেকেই বাবা-মা এর মুখে নৌকা আর আওয়ামী লীগের কথা শুনে বড় হয়েছি তাই নৌকাই আমার প্রথম পছন্দ। আমি চাই আমার মত যারা নতুন ভোটার হয়েছে তাদের প্রথম ভোট হোক নৌকার পক্ষে।

নাজিরপুর হাসপাতালের সামনে বসে কথা হয় চিকিৎসা নিতে আসা বৃদ্ধা নূরজাহান বেগমের সাথে। তিনি বলেন, রেজাউল (শ ম রেজাউল করিম) মন্ত্রী হওয়ার পর এই হাসপাতাল এর চিকিৎসার মান অনেক ভালো হয়েছে। বিনা টাকায় ঔষধ পাওয়া যায়। সবাই ভালো ব্যবহার করে, তাই ভোট নৌকাতেই দিব। নাজিরপুরের দীঘিরজান এলাকায় এক বৃদ্ধাকে লেপ রোদে দিতে দেখে কথা হয় এ প্রতিবেদকের সাথে তিনি বলেন, শীতে কষ্ট হয় দেখে মন্ত্রী একটা লেপ উপহার দিয়েছিলেন সেটাই রোদে গরম করছেন। ভোট কাকে দিবেন বলতেই বৃদ্ধা বলে উঠেন, যে আমাকে শীত থেকে বাঁচিয়েছে ভোট তাকেই দিব। নাতি-পুতিরেও বলেছি ভোটটা নৌকায় দিতে।

ইন্দুরকানি উপজেলার বাসিন্দা আতাউর রহমান এর সাথে কথা হলে তিনি বলেন, এই উপজেলায় আউয়াল এমপি ছিলেন। তিনি নিজের ভাগ্য উন্নয়ন করেছেন। তাই এবার নতুন প্রার্থী শ ম রেজাউল করিমকেই ভোট দিব। শুধু আমি না আমার পরিবার ও আত্মীয়-স্বজন যারা আছেন তাদেরকেও বলবে শ ম রেজাউল করিমকে ভোট দিতে। তিনি আমাদের আশা-আকাঙ্খার প্রতিফলন নিশ্চই রাখবেন।

কথা হয় সাউদখালী এলাকার একটি মসজিদের ইমামের সাথে। নাম প্রকাশ না করা শর্তে তিনি বলেন, এটি জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বাড়ি একারণে আউয়াল যতদিন এই এলাকার এমপি ছিলেন ততদিন অশান্তি সৃষ্টি করে রেখেছিল। আমার জানামতে শ ম রেজাউল করিম ভালো লোক তাই আমরা তাকেই এমপি হিসেবে দেখতে চাই। আমরা চাই না এই এলাকায় অশান্তি আর সন্ত্রাস আবারও ফিরে আসুক।

পিরোজপুর-বরিশাল রুটে চলাচলকারী একটি বাসের মালিক জানান, একেএমএ আউয়াল তার ছোট ভাইকে বাস মালিক সমিতির সভাপতি করে এই খাতে চাঁদাবাজীর রাজত্ব কায়েক করেছিল। শ ম রেজাউল করিম সেই অবস্থা থেকে আমাদের উদ্ধার করেছেন। আমার এখন ব্যবসার মুখ দেখতে পাচ্ছি। তাই বাস মালিক ও শ্রমিকদের ভোট নৌকার বাইরে যাবে না।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, পিরোজপুরের জনগণ তাদের আমানত হিসেবে আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন, বিগত ৫ বছরে আমি তাদের আমানতের কোন খেয়ানত করিনি। আমি তাদের বিশ্বাসের মর্যাদা দিয়েছি। বিভিন্ন স্থানে নির্বাচনী জনসংযোগ করতে গিয়ে আমি তাদের যে ভালোবাসা পেয়েছি তাতে মনে হয়েছে আমি ব্যর্থ হইনি। আগামীতেও আমি তাদের ভালোবাসা নিয়ে পথ চলতে চাই।

তিনি বলেন, এই শান্তির জনপথে মানুষ কোন দুর্নীতিগ্রস্থ ব্যক্তিকে নির্বাচিত করবে না। মানুষ উন্নয়ন এবং সমৃদ্ধ জীবন চায়, আমি বিগত ৫ বছর ধরে পিরোজপুরের মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য কাজ করেছি। করোনা মহামারীকালে যখন এই অঞ্চলের মানুষের পাশে কেউ ছিলনা তখন আমি জীবনের মায়া ত্যাগ করে তাদের পাশে থেকেছি।   

নিউজ ট্যাগ: শ ম রেজাউল করিম

আরও খবর



সাবমেরিন ক্যাবলে ত্রুটি, সারাদেশে ইন্টারনেটে ধীরগতি

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সিমিউই-৫) সংযোগ সরবরাহ বন্ধের কারণে সারাদেশে ইন্টারনেট সেবায় ধীরগতি দেখা দিয়েছি। গতকাল শুক্রবার দিবাগত রাত ১২টার পর থেকে এ সমস্যা শুরু হয়েছে বলে জানা গেছে।

রাষ্ট্রায়ত্ত ব্যান্ডউইথ সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) জানিয়েছে, সিঙ্গাপুরে ফাইবার ক্যাবল ব্রেক করায় এই পরিস্থিতি তৈরি হয়েছে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহমেদ বলেন, সিমিউই-৫ দিয়ে দেশে ১ হাজার ৬০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ হয়। এর পুরোটাই এখন বন্ধ আছে। আমরা চেষ্টা করছি সিমিউই-৪ (প্রথম সাবমেরিন ক্যাবল) দিয়ে বিকল্প ব্যবস্থা করতে। সিঙ্গাপুরে ফাইবার ক্যাবল ব্রেক করায় বাংলাদেশের পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে। আজ শনিবার বিকালের মধ্যে জানা যাবে, এটা কবে নাগাদ স্বাভাবিক হবে।

দেশের মোট ব্যান্ডউইথ ব্যবহার হয় এখন ৫ হাজার জিবিপিএস। দুই সাবমেরিন ক্যাবলের বাইরে প্রায় ২ হাজার ৭০০ জিবিপিএস ব্যান্ডউইথ আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) মাধ্যমে স্থল সীমান্ত দিয়ে ভারত থেকে আমদানি করা হয়। ২০২৫ সালের মধ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল সিমিউই ৬ থেকে আরও ১৩ হাজার ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ যুক্ত হবে।


আরও খবর



ঈদের দিন কেমন থাকবে আবহাওয়া

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চাঁদ দেখার সাপেক্ষে বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী বৃহস্পতিবার। ওই দিন আবহাওয়া কেমন থাকবে সে বিষয়ে ধারণা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এক পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার সকালের দিকে তাপমাত্রা কিছুটা সহনীয় থাকলেও দুপুরের দিকে তাপমাত্রা বাড়তে পারে। ওই দিন দেশের কোনো কোনো স্থানে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহও বয়ে যেতে পারে। এছাড়া আগামী দুদিন (বুধ-বৃহস্পতি) বৃষ্টির সম্ভাবনা নেই। তবে, যেহেতু কালবৈশাখীর সময় তাই যেকোনো সময় পরিস্থিতি পরিবর্তন হতে পারে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির মঙ্গলবার (৯ এপ্রিল) এক পূর্বাভাসে জানিয়েছেন, ঈদের দিন (বৃহস্পতিবার) বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় বৃষ্টি হলেও তাপমাত্রা বাড়ার প্রবণতা থাকবে। এদিন আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। মঙ্গল ও বুধবার তাপমাত্রা বাড়বে, ঈদের দিনও সেটা অব্যাহত থাকবে। তবে বিক্ষিপ্তভাবে দুয়েক জায়গায় বৃষ্টি হতে পারে। এছাড়া বৃষ্টির সম্ভাবনা নেই।

আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া অন্যান্য জায়গায় আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এপ্রিল মাসে দুই-চারটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আর এক থেকে দুটি তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ হতে পারে, সে সময় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রিতে উঠতে পারে। সেই সঙ্গে থাকবে কালবৈশাখীর দাপট। বঙ্গোপসাগরে নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড় তৈরি হওয়ার শঙ্কা রয়েছে।


আরও খবর
আজ ঢাকায় কখন বৃষ্টি হবে

বৃহস্পতিবার ০২ মে 2০২4




আন্তজেলা মোটরসাইকেল চোর চক্রের হোতা গ্রেফতার

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

পিরোজপুর থেকে চুরি যাওয়া মোটর সাইকেল উদ্ধারসহ আন্তজেলা পেশাদার মোটরসাইকেল চোর চক্রের অন্যতম হোতা নারায়ণগঞ্জের রুপগঞ্জ এলাকা থেকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ।

আজ শনিবার দুপুরে পুলিশ সুপারের কার্যালয়ের এক প্রেস ব্রিফিংএ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোস্তাফিজুর রহমান জানান, গত ১৯মার্চ পিরোজপুর পৌরসভার ৭নং ওয়ার্ডর সুন্দরবন কুরিয়ার সংলগ্ন সাংবাদিক জিয়াউল হক এর বাড়ির সামনে থেকে একটি কালো রংয়ের একটি মোটরসাইকেল অজ্ঞাতনামা চোর চুরি করে নিয়ে যায়। চুরি যাওয়ার পর মোটরসাইকেলটির মালিক মোঃ মাইনুর ইসলাম বাদি হয়ে পিরোজপুর সদর থানায় মামলা দায়ের করেন।

এর পরেই মোটরসাইকেলটি উদ্ধার করার জন্য পিরোজপুর গোয়েন্দা পুলিশের একটি দল অভিযানে নামে। গোয়েন্দা পুলিশ পিরোজপুর শহরে থাকা সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে ও তথ্য প্রযুক্তির সহায়তায় আসামীদের সনাক্ত করতে সক্ষম হয়। এরপর জেলা গোয়েন্দা পুলিশ ঢাকা জেলার সাভার থানা এলাকা থেকে চোরচক্রের সদস্য বাদশা ফরাজিকে গ্রেফতার করে। পরে বাদশা ফরাজির দেয়া তথ্যানুসারে গতকাল ১২ এপ্রিল শুক্রবার নারায়নগঞ্জ, রুপগঞ্জ এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে আন্তঃজেলা পেশাদার মোটরসাইকেল চোরচক্রের অন্যতম হোতা ও বহু মামলার এজাহারনামীয় পলাতক আসামী মোঃ সেলিম খান (৪৪) কে গ্রেপ্তার করে। সেলিম নারায়ণগঞ্জ এর রুপগঞ্জ এলাকার গাফফার খানের ছেলে। পরবর্তীতে সেলিমকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করে তার দেয়া তথ্যের ভিত্তিতে টাইঙ্গাইল জেলার সদর থানা এলাকার রাবনা বাইপাস এলাকা থেকে চোরাই যাওয়া কালো রংয়ের Apache 4V 160cc মোটরসাইকেলটি উদ্ধার করা হয়।

আসামী সেলিমকে গোয়েন্দা পুলিশের জিজ্ঞাসাবাদে জানায়, তারা খুলনা, বাগেরহাট, যশোর, মাগুরা, ঢাকা, গোপালগঞ্জ, টাঙ্গাইল সহ বিভিন্ন জেলা থেকে মোটরসাইকেল চুরি করে থাকে। মোটরসাইকেল চুরি করে চোরাই মোটরসাইকেল বিক্রয়লব্দ টাকা দিয়ে মাদক ক্রয় বিক্রয় ও পাচার করে থাকে। ইতোমধ্যে তাদের দুই সদস্য আশুলিয়া থানা ও টাইঙ্গাইল সদর থানায় বিপুল পরিমানে মাদক সহ গ্রেফতার হয়ে জেল হাজতে আছে।

এ ব্যাপারে পিরোজপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোস্তাফিজুর রহমান অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ), (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) বলেন,  আসামীর নিকট থেকে আমরা পুরো চক্রের সদস্যদের তথ্য পেয়েছি। তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনার জন্য আমাদের পিরোজপুর ডিবি টিম অভিযান অব্যাহত রেখেছে। আসামী সেলিম খান এর নামে মানিকগঞ্জ জেলার সাটুরিয়া থানায় একটি চুরির মামলা, সিরাজগঞ্জ জেলার বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানায় একটি মাদক মামলা, ঢাকা জেলার ধামরায় থানায় একটি মাদক মামলার তথ্য পাওয়া যায়।

নিউজ ট্যাগ: পিরোজপুর

আরও খবর



তীব্র গরমে প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশজুড়ে তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দীর্ঘ ছুটি শেষেও খোলেনি শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২১ এপ্রিল ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় সরকার। ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ৭ দিন বন্ধের পর ২৮ এপ্রিল পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হওয়ার কথা।

তবে তাপপ্রবাহ না কমায় এ ছুটি বাড়ছে নাকি ২৮ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে, তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। অভিভাবকদের একটি অংশ এবং অভিভাবক ঐক্য ফোরাম নামে একটি সংগঠন অনলাইনে ক্লাস চালু রাখার দাবি তুলেছে। অনেকে আবার আরও কিছুদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পক্ষে মত দিচ্ছেন।

এমন পরিস্থিতিতে কী ভাবছে শিক্ষা প্রশাসন? এমন প্রশ্নের অবশ্য সরাসরি জবাব মেলেনি। চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া এবং বিকল্প উপায় নিয়ে আলাপ-আলোচনা চালানোর কথা জানিয়েছেন শিক্ষাপ্রতিষ্ঠান তদারককারী প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা।

শিক্ষা প্রশাসন বলছে, তীব্র গরমে ছুটি বাড়ানো কিংবা অনলাইনে ক্লাস নেওয়া নিয়ে কোনো সিদ্ধান্তই এখনো হয়নি। শিক্ষামন্ত্রী বিদেশ সফরে থাকায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এ নিয়ে আলোচনা করেনি। আলোচনা চললেও প্রাথমিক বিদ্যালয় নিয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরও।

তবে মাধ্যমিক, কারিগরি ও মাদরাসা এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের মধ্যে অনলাইনে ক্লাস চালুর বিষয়ে জোর আলোচনা রয়েছে। হাফ পিরিয়ড বা স্বল্প পরিসরে ক্লাস চালু করতেও মত দিচ্ছেন অনেকে। পাশাপাশি অ্যাসাইনমেন্টসহ ঘরে বসেই শিক্ষার্থীরা করতে পারেএমন কাজ দেওয়ার নির্দেশনা দেওয়া নিয়ে চিন্তাভাবনা করছেন তারা।

তাপপ্রবাহে সবচেয়ে বেশি ঝুঁকিতে শিশু শিক্ষার্থীরা। তবে প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখা বা খোলা নিয়ে কোনো সিদ্ধান্তই হয়নি বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) শাহ রেজওয়ান হায়াত।

তিনি বলেন, ছুটি বাড়ানো, ক্লাস কমিয়ে হাফ পিরিয়ড বা স্বল্প পরিসরে নেওয়া কিংবা অনলাইনে ক্লাস চালু করাসব বিষয় সামনে রেখেই আমরা চিন্তা-ভাবনা করছি। তবে কোনো সিদ্ধান্তই এখনো চূড়ান্ত হয়নি। শুক্রবার (২৬ এপ্রিল) বিষয়টি নিয়ে আলোচনা এবং চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। যে সিদ্ধান্তই আসুক, তা শিক্ষার্থীদের জন্য অবশ্যই ইতিবাচক হবে। নেতিবাচক সিদ্ধান্ত সরকার নেবে না।

অন্যদিকে মাধ্যমিক বিদ্যালয়ে ছুটি আর বাড়ছে না বলেই জানিয়েছেন শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা। তাপপ্রবাহ যদি না কমে, সেক্ষেত্রে অনলাইনে ক্লাস চালানোর নির্দেশনা দেওয়া হতে পারে। শিক্ষার্থীদের বেশি বেশি অ্যাসাইনমেন্ট দিয়ে অ্যাকটিভ (সক্রিয়) রাখার জন্যও শিক্ষকদের পরামর্শ দেওয়া হতে পারে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক সৈয়দ জাফর আলী বলেন, আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নিইনি। আলাপ-আলোচনা চলছে। ক্লাস একেবারে বন্ধ রাখার চেয়ে অনলাইন ক্লাস কিংবা বাড়ির কাজ (অ্যাসাইনমেন্ট) দিয়ে শিক্ষার্থীদের কীভাবে পড়ালেখার মধ্যে রাখা যায় সেটা নিয়েও চিন্তা-ভাবনা করা হচ্ছে। তবে কোনো ব্যাপারেই সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।


আরও খবর



বিশেষ ট্রেনের ইঞ্জিনসহ ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
কক্সবাজার প্রতিনিধি

Image

চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী বিশেষ ট্রেনের (ঈদ স্পেশাল) ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে কক্সবাজার-চট্টগ্রাম রুটে রেল যোগাযোগ বন্ধ রয়েছে। বুধবার (২৪ এপ্রিল) সকাল ১০টার দিকে চকরিয়া উপজেলার ডুলাহাজারায় এ লাইনচ্যুতের ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

কক্সবাজার আইকনিক রেলস্টেশন মাস্টার মো. গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সকাল ৭টার দিকে চট্টগ্রাম থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ওই বিশেষ ট্রেনটি রওনা দেয়। সকাল ১০টার দিকে চকরিয়া উপজেলার ডুলাহাজারায় বিকটশব্দে ওই ট্রেনটি লাইনচ্যুত হয়। এতে চট্টগ্রামের সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

চট্টগ্রামে উদ্ধারকারী ট্রেনকে খবর দেওয়া হয়েছে। ট্রেনটি ঘটনাস্থলে পৌঁছে মেরামতের কাজ শেষ করলেই ওই রুটে রেল যোগাযোগ স্বাভাবিক হবে বলে জানান ওই স্টোশন কর্মকতা।


আরও খবর