আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

রূপপুরে বেলারুশ নাগরিকের মরদেহ উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ১৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৫ এপ্রিল ২০২২ | ১৫৫৫জন দেখেছেন

Image

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত ইভানু মাকসিম (৫১) নামের এক বেলারুশ নাগরিকের মৃত্যু হয়েছে। শুক্রবার উপজেলার সাহাপুরের নতুনহাট মোড়ে নির্মাণাধীন বিদেশিদের আবাসন প্রকল্প গ্রিনসিটি ভবনের একটি কক্ষ থেকে ওই বেলারুশ নাগরিকের মরদেহ উদ্ধার করা হয়।

মাকসিম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের রুইনওয়ার্ল্ড নামের একটি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন।

পুলিশ জানায়, গ্রিনসিটি আবাসিকের ১ নম্বর ভবনের ১৫ তলার ১৫২ নম্বর কক্ষে ওই বেলারুশ নাগরিক বসবাস করতেন। গতকাল শুক্রবার সকালে ডিউটি করার কথা থাকলেও কাজে যোগ দেননি তিনি। সকাল ৭টার দিকে তার ফ্ল্যাটের পাশের এক রুমমেট তাঁকে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখেন। এ খবর গ্রিনসিটি প্রকল্পসহ-সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানানো হয়। খবর পেয়ে ঈশ্বরদী থানার পুলিশ গ্রিনসিটির ভবন থেকে মরদেহ উদ্ধার করে।

রূপপুর প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস বলেন, হৃদ্যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মাকসিমের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তিনি অজ্ঞান হয়ে বিছানার ওপর পড়েছিলেন। পরে চিকিৎসক এসে মৃত ঘোষণা করেন।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান বলেন, মরদেহ উদ্ধারের পর ময়নাতদন্ত করতে পাবনা জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। তদন্ত সম্পন্ন হলে দূতাবাসে যোগাযোগ করে তাঁর মরদেহ নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে।


আরও খবর



১২ মে সাজেক যাচ্ছেন রাষ্ট্রপতি

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ১২ থেকে ১৪ মে পর্যন্ত তিন দিনের অবকাশ যাপনে সাজেক ভ্যালি যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তাঁর নিরাপত্তাজনিত কারণে বাড়তি সতর্কতার জন্য আগামী ৯ থেকে ১৪ মে পর্যন্ত পাঁচ দিন সাজেকের সব রিসোর্ট বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সাজেক রিসোর্ট মালিক সমিতি। ১৫ মে থেকে যথারীতি সব রিসোর্ট পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সমিতির ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি ঘোষণা দেওয়া হয়।

এতে বলা হয়, এতদ্বারা সকল রিসোর্ট মালিক ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদের সাজেক সফর উপলক্ষে আগামী ৯ থেকে ১৪ মে পর্যন্ত সাজেকের সকল রিসোর্ট বন্ধ থাকবে। সফরের গুরুত্ব এবং ভাবগাম্ভীর্য বজায় রাখতে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতার অনুরোধ করা হলো।

সাজেক রিসোর্ট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক রাহুল চাকমা জন বলেন, মহামান্য রাষ্ট্রপতির সাজেক আগমনের সময় তাঁর নিরাপত্তা নিয়ে যাতে কোনো সমস্যা দেখা না দেয়, সেজন্য প্রশাসনের অনুরোধে আমরা আগামী ৯ থেকে ১৪ মে পর্যন্ত সব রিসোর্ট পর্যটকদের জন্য বন্ধ রাখছি। বৃহস্পতিবার সাজেকে জেলা প্রশাসকসহ জোন কমান্ডারের সঙ্গে একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 


আরও খবর



জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৩ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ মে ২০২২ | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ মাঠে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত শুরু হয়। প্রধান ঈদ জামাতের ইমামতি করেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব মুফতি রুহুল আমীন।

জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান বিচারপতি, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য, বিদেশি কূটনীতিক, বিভিন্ন বাহিনীর প্রধান, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিসহ সাধারণ মুসল্লিরাও ঈদের নামাজ আদায় করেন। 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ঈদগাহে প্রধান ঈদ জামাত প্রস্তুতি নেওয়া হয়। সিটি করপোরেশনের হিসেবে জাতীয় ঈদগাহে একসঙ্গে ৩৫ হাজার মানুষের নামাজ পড়ার সক্ষমতা থাকলেও অনেক বেশি মুসল্লি প্রধান ঈদ জামাতে অংশ নেন।

জাতীয় ঈদগাহ ময়দানে জায়গা না পেয়ে শত শত মুসল্লি হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহের সামনের রাস্তায় ঈদের নামাজ আদায় করেন।প্রধান ঈদ জামাত থেকে দেশ ও জনগণ এবং মুসলিম উম্মাহর কল্যাণ ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।


আরও খবর



কৃষ্ণসাগরে রাশিয়ার সামরিক ডলফিন মোতায়েন

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কৃষ্ণসাগরে নিজেদের সামরিক ঘাঁটিকে ইউক্রেনের আক্রমণ থেকে রক্ষা করতে এর আশেপাশে প্রশিক্ষিত ডলফিন মোতায়েন করেছে রাশিয়া। এমনটাই দাবি করেছে যুক্তরাষ্ট্র। বিষিয়টির সঙ্গে একমত স্যাটেলাইট প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সারও। বুধবার (২৭ এপ্রিল) মার্কিন নেভাল ইন্সটিটিউট জানায়, ফেব্রুয়ারি মাসে ইউক্রেন আক্রমণের শুরুর দিকে ডলফিনগুলো ক্রিমিয়ার সেভাস্তোপল নৌঘাঁটিতে মোতায়েন করা হয়।

মার্কিন নেভাল ইন্সটিটিউতের সাবমেরিন বিশ্লেষক এইচ আই সাটন বলেন, রাশিয়ান যুদ্ধজাহাজে হামলার উদ্দেশ্যে বন্দরে প্রবেশকারী ইউক্রেনীয় ডুবুরিদের মোকাবেলা করতেই এই পদক্ষেপ নিয়েছে রাশিয়া।

তার এ বিশ্লেষণের সাথে একমত পোষণ করে স্যাটেলাইট প্রযুক্তি প্রতিষ্ঠান ম্যাক্সার জানিয়েছে, তাদের স্যাটেলাইটে তোলা সেভাস্তোপল বন্দরের সাম্প্রতিক ছবি থেকে ডলফিন মোতায়েনের ঘটনা সত্য বলেই মনে হচ্ছে।

সেভাস্তোপল বন্দর ব্যবহার করে সোভিয়েত আমলে রাশিয়া সামরিক উদ্দেশ্যে ডলফিনদের প্রশিক্ষন দিত বলে অভিযোগ রয়েছে। পরে ২০১৪ সালে এই বন্দরের নিয়ন্ত্রণ নেয়ার পর আবারও সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীদের সামরিক প্রশিক্ষণ দেয়া শুরু করে রাশিয়া।

তবে ডলফিনই একমাত্র সামুদ্রিক প্রাণী নয় যাদেরকে রাশিয়া সামরিক উদ্দেশ্যে প্রশিক্ষণ দিয়েছে। এর আগে ২০১৯ সালে নরওয়ে উপকূলের কাছে একটি  তিমি দেখেও ধারণা করা হয়, সেটি রাশিয়ান নৌবাহিনী কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত।

ক্রিমিয়ার দক্ষিণ প্রান্তে অবস্থিত সেভাস্তোপল বন্দরে বেশ কিছু রাশিয়ান যুদ্ধজাহাজ রয়েছে। রাশিয়ান সেনাবাহিনীর জন্য এই বন্দর বিশেষভাবে গুরুত্বপূর্ণ। উল্লেখ্য, এ মাসেই ইউক্রেনীয় হামলায় রাশিয়ার মস্কোভা যুদ্ধজাহাজ ডুবে যায়, যা ছিল রাশিয়ান নৌবাহিনীর জন্য বড় ধাক্কা।


আরও খবর



একাধিক পদে নিয়োগ দেবে মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তর

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তর। সাতটি ভিন্ন ভিন্ন পদে মোট ২৬ জনকে নিয়োগ দেবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনে সহজেই আবেদন করতে পারবেন।

পদের নাম:

চিত্রশিল্পী, সহকারী চিত্রশিল্পী, অডিও ভিজ্যুয়াল ইউনিট অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, গাড়িচালক, অফিস সহায়ক।

পদসংখ্যা:

মোট ২৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

পদের বিবরণ:

 

আবেদন প্রক্রিয়া:

চাকরির জন্য নির্ধারিত আবেদন ফরম প্রার্থী কর্তৃক স্বহস্তে/কম্পিউটার টাইপে পূরণ করে নিজ স্বাক্ষরে আবেদন করতে হবে। আবেদন ফরম এ দপ্তরের ওয়েবসাইটে (flid.gov.bd) পাওয়া যাবে। আবেদনপত্র নিম্নোক্ত ঠিকানায় পাঠাতে হবে।

ঠিকানা : উপপরিচালক, মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তর, বিএফডিসি ভবন, ২৩-২৪ কারওয়ান বাজার, ঢাকা।

আবেদনের শেষ তারিখ:

৫ জুন, ২০২২।

নিউজ ট্যাগ: চাকরির খবর

আরও খবর



সেনাবাহিনী প্রধানের সাথে গ্যারি টুনিক্লিফের সৌজন্য সাক্ষাৎ

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৩১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে সফররত যুক্তরাজ্যের রয়েল কলেজ অব ডিফেন্স স্টাডিজ (আরসিডিএস) এর প্রতিনিধি দল গত সোমবার (১৬ মে) সেনাবাহিনী সদর দপ্তরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে প্রতিনিধি দলের দলনেতা হিসেবে উপস্থিত ছিলেন রয়েল কলেজ অব ডিফেন্স স্টাডিজ এর ডেপুটি কমান্ড্যান্ট এয়ার ভাইস মার্শাল গ্যারি টুনিক্লিফ সিভিও, এমএ, বিএ, ডিপ্লোডি, এমএপিএম, আরএএফ।

সাক্ষাতকালে কুশলাদি বিনিময়ের পর সেনাবাহিনী প্রধান বাংলাদেশে সফরের জন্য তাদের ধন্যবাদ জানান এবং সামরিক শিক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। গতকাল সোমবার সন্ধ্যায় সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে প্রতিনিধি দলটি ঢাকা সেনানিবাসে নৈশভোজে অংশগ্রহণ করেন। উক্ত নৈশভোজে উপস্থিত ছিলেন বাংলাদেশে অবস্থিত যুক্তরাজ্য দূতাবাসের ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার জাভেদ প্যাটেলসহ ব্রিটিশ হাইকমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ ফরেন সার্ভিস একাডেমি, বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং ব্রাক এর উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, ২০ সদস্যের প্রতিনিধি দলটি গত ১৪ মে ঢাকায় আগমন করে। সফর শেষে তাঁরা আগামী ২১ মে ভারতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।


আরও খবর