আজঃ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

রূপগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে উত্তপ্ত কায়েতপাড়া

প্রকাশিত:শুক্রবার ০৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৫ নভেম্বর ২০২১ | অনলাইন সংস্করণ
Image

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)প্রতিনিধ:

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে কায়েতপাড়া ইউনিয়ন। দ্বিতীয় ধাপে জেলায় ১৫টি ইউনিয়নে নির্বাচন হলেও সর্বাধিক ঝুকিপূর্ণ হিসেবে কায়েতপাড়া ইউনিয়নকে চিহ্নিত করেছেন স্থানীয় প্রশাসন। এ কারণে ইউনিয়নে মোতায়েন করা হয়েছে র‌্যাব, পুলিশসহ বিপুল সংখ্যক বিজিবি সদস্য। প্রতীক বরাদ্দের পর থেকে প্রতিনিয়ত চলছে দাঙ্গা হাঙ্গামা লুটপাট অগ্নিসংযোগ আর সংঘর্ষ। কায়েতপাড়ার একটি ওয়ার্ডেই পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী রয়েছে ৫ হাজারের অধিক। এছাড়া বেড়েছে বহিরাগত লোকজনের আনাগোনা। মন্ত্রী গাজী আর তার ছেলে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে। এসব কারণে কোনঠাসা হয়ে পরেছেন প্রতিদ্বন্ধী প্রার্থীরা। মন্ত্রীপুত্রের উস্কানীমূলক বক্তব্য আরও উত্তপ্ত হচ্ছে ইউনিয়ন। আচরণবিধি লঙ্ঘন করে প্রতিদিনই চলছে সরকারি দলের মিছিল আর মোটরসাইকেল মহড়া। এসব কারণে সুষ্ঠু নির্বাচন নিয়ে সন্দেহ স্থানীয় ভোটারদের।

জানা যায়, দ্বিতীয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে সারাদেশের অন্যান্য ইউনিয়নের ন্যায় নারায়ণগঞ্জের ১৫টি ইউনিয়নে চলছে নির্বাচন। এর মাঝে রূপগঞ্জের কায়েতপাড়া ইউনিয়নকে সর্বাধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে সেটিকে বিশেষ নজরদারিতে রেখেছেন স্থানীয় প্রশাসন। এ ইউনিয়নে চনপাড়া পুনর্বাসন কেন্দ্রে আছে ভাসমান লক্ষাধিক মানুষ। এদের মধ্যে রয়েছে ২২ হাজার ভোটার। সন্ত্রাসের জনপদ হিসেবে পরিচিত চনপাড়া বস্তিতে পুলিশের তালিকাভুক্ত অপরাধী রয়েছে ৫ হাজার। এখানে অস্ত্র ব্যবসা থেকে সকল ধরণের অপরাধ কর্মকাণ্ড চলে নির্বিগ্নে। নিবার্চনকে কেন্দ্র করে চনপাড়ার সন্ত্রাসীরা সক্রিয় হয়েছে উঠেছে। সরকারি দলের প্রার্থীকে জেতাতে এই ইউনিয়নে রূপগঞ্জের এমপি বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক) ও লোকজন কোনঠাসা করে রেখেছেন প্রতিদ্বন্ধী সকল প্রার্থীদের। এছাড়া মন্ত্রীর ছেলে গাজী গোলাম মর্তূজা পাপ্পা কায়েতপাড়ার বিভিন্ন সভা সমাবেশ ও মিছিল মিটিংয়ে অংশ নিচ্ছেন। অংশ নিচ্ছেন মন্ত্রীর স্ত্রী তারাবো পৌরসভার মেয়র হাসিনা গাজীসহ উপজেলার সর্বপ্রান্তের হাজার হাজার মানুষ। শত শত মোটর সাইকেলে শোভা যাত্রা করে আচরণবিধি লঙ্ঘন করেন তারা। গত ২৭ অক্টোবর প্রতিক বরাদ্দের পর থেকে প্রতিদিন কায়েতপাড়ার বিভিন্ন গ্রামে সংঘর্ষ হামলা লুটপাট ভাংচুর আর ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগসহ বিভিন্ন অপ্রীতিকর ঘটনা ঘটছে। এসব কারণে কায়েতপাড়া এখন আতংকের জনপদ। তাই শান্তিপূর্ন ভোট গ্রহণ নিয়ে সন্দেহ রয়েছে ভোটারদের মাঝে। তবে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন বলছে যে কোন কিছুর বিনিময়ে কায়েতপাড়ায় একটি অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিবেন তারা। এর মাঝে ইউনিয়নে ৩ প্লাটুন বিজিবিসহ মোতায়েন রয়েছে র‌্যাব পুলিশ ও গোয়েন্দা পুলিশসহ বেশ কয়েক প্লাটুন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

এসব ব্যাপারে জেলা নির্বাচন কর্মকর্তা মতিয়ূর রহমান বলেন, যে কোন কিছুর বিনিময়ে আমরা কায়েতপাড়ায় একটি অবাধ নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন সেখানকার মানুষকে উপকার দিবো। ইতিমধ্যে সে এলাকার সন্ত্রাসীদের চিহ্নিত করে গ্রেফতার অভিযান শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

নারায়ণগঞ্জ পুলিশ সুপার মোঃ জায়েদুল আলম বলেন, একটি শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত করার জন্য আমরা কায়েতপাড়ায় সর্বোচ্চ শক্তির প্রয়োগ শুরু করেছি। কায়েতপাড়ায় হয় সন্ত্রাসী থাকবে না হলে আমরা থাকবো। বহিরাগতদেও অনুপ্রবেশ ঠেকাতে আমরা সেখানে চেকপোষ্ট বসিয়ে তল্লাশী শুরু করেছি। এছাড়া অস্ত্র ও সন্ত্রাসীদের আটকের জন্য আমাদের নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, কায়েতপাড়াকে সর্বাধিক গুরুত্ব নিয়ে একটি গ্রহণযোগ্য নির্বাচন করার জন্য কাজ করছি আমরা। এই ইউনিয়নের ৯টি ওয়ার্ডে ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। তারা নিয়মিতভাবে ভ্রাম্যমান আদালত বসিয়ে সন্ত্রাস বিরোধী অভিযান করছেন। যে কোন পরিস্থিতিতে আমরা কায়েতপাড়াবাসীকে একটি শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিবো।


আরও খবর



ট্রেনে ঈদযাত্রা: ঘণ্টা না পেরোতেই শেষ ১৪ হাজার টিকিট

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সূচি অনুযায়ী শুক্রবার (২৯ মার্চ) সকাল ৮টায় শুরু হয় ঢাকা থেকে পশ্চিমাঞ্চলগামী আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি, যেখানে আগামী ৮ এপ্রিলের জন্য বরাদ্দ ছিল ১৫ হাজার ৮৯০টি টিকিট। বিক্রি শুরুর পর ঘণ্টা না পেরোতেই শেষ হয়ে গেছে ১৪ হাজার টিকিট।

শুক্রবার (২৯ মার্চ) সহজ ডটকমের চিফ অপারেটিং অফিসার সন্দ্বীপ দেবনাথ এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিন আগামী ৮ এপ্রিলের জন্য পশ্চিমাঞ্চলের টিকিট পেতে রেল সেবা অ্যাপে সকাল ৮ থেকে সাড়ে ৮টা পর্যন্ত প্রথম আধা ঘণ্টাতেই হিট পড়েছে ১ কোটি ২৮ লাখ। একেকটি টিকিটের জন্য গড়ে ৮০৫ জন যাত্রী চেষ্টা করছেন।

এ বছর ঢাকা থেকে ঈদযাত্রার উদ্দেশে ৪২ জোড়া আন্তঃনগর ট্রেনের টিকিট দুই পর্যায়ে দেওয়া হচ্ছে। সে অনুযায়ী দুপুর ২টা থেকে শুরু হবে পূর্বাঞ্চলের রেলের টিকিট বিক্রি। ঈদ উপলক্ষে এই অগ্রিম টিকিট সম্পূর্ণ অনলাইনে বিক্রি হবে।

এবার মোবাইলে ওটিপি ভেরিফিকেশনের মাধ্যমে টিকিট দেওয়া হচ্ছে। বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, আজ শুক্রবার (২৯ মার্চ) আগামী ৮ এপ্রিলের ঈদযাত্রার টিকিট পাওয়া যাচ্ছে; আগামীকাল (৩০ মার্চ) পাওয়া যাবে ৯ এপ্রিলের টিকিট।


আরও খবর
ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




গ্রেপ্তার হওয়ার আগেই বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করেছিলেন: জয়

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস। ৫৩ বছর আগের এই দিনে মধ্যরাতে পাকিস্তানি আর্মিদের হাতে গ্রেপ্তার হওয়ার আগেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেছিলেন।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সজীব ওয়াজেদ জয় তার ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে এক ফেসবুক পোস্টে এমন কথা বলেন। এ সময় তিনি দেশবাসীকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানান।

ওই পোস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতিও গভীর শ্রদ্ধা জানান জয়। তিনি লিখেন, বঙ্গবন্ধু ওয়্যারলেস বার্তায় বলেছিলেন, এটাই সম্ভবত আমার শেষ বার্তা। আজ থেকে বাংলাদেশ স্বাধীন। পাকিস্তানি দখলদার বাহিনীর শেষ সৈন্যটিকে বাংলার মাটি হইতে বিতাড়িত না করা পর্যন্ত এবং চূড়ান্ত বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন।

সজীব ওয়াজেদ জয় পোস্টে আরও লিখেন, আমাদের বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছিলেন এবং মাত্র ৯ মাসেই বিজয় অর্জন করেছিলেন। আজ স্মরণ করি বঙ্গবন্ধু এবং সকল মুক্তিযোদ্ধাকে। সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

নিউজ ট্যাগ: সজীব ওয়াজেদ জয়

আরও খবর
হঠাৎ উধাও হয়ে গেল ফেসবুক!

মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪




ঈদের ছুটি বাড়াতে সম্মত হয়নি মন্ত্রিসভা

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঈদুল ফিতরের আগে ৯ এপ্রিল ছুটি অনুমোদন করেনি মন্ত্রিসভা। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঈদের আগে ৯ এপ্রিল ছুটির সুপারিশ করলেও তা নাকচ করে দেওয়া হয়েছে। সোমবার (০১ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ও আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশ অনুমোদন দেয়নি মন্ত্রিসভা। মন্ত্রিসভা বলেছে, এমনিতেই এবার বেশ অনেক দিন ছুটি পাওয়া যাচ্ছে। এর মধ‌্যে ৯ এপ্রিল ছুটি দেওয়া হলে ছুটি দীর্ঘ হয়ে যাবে। এতে কাজে স্থবিরতা নামতে পারে। তবে যারা দূরে ঈদ করতে যাবেন তারা তো চাইলে ছুটি নিতে পারেন। তাদের সে অধিকার আছে।


আরও খবর
ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




শেষ মুহূর্তের গোলে হারলো বাংলাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

বিশ্বকাপ বাছাইপর্বে ফিলিস্তিনের বিপক্ষে প্রথম লেগের ম্যাচে নিরপেক্ষ ভেন্যু কাতারে ৫-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) ঘরের মাঠে ফিরতি লেগের ম্যাচে তাদের বিপক্ষে দারুণ লড়াই করে লাল-সবুজের জার্সিধারীরা। ৯০ মিনিট পর্যন্ত নিজেদের জাল অক্ষত রাখে। কিন্তু যোগ করা সময়ে (৯০+৪) গোল হজম করে ১-০ ব্যবধান হার মানে বাংলাদেশ।

তবে বাহবা দিতে হবে বাংলাদেশের গোলরক্ষক মিতুল মারমাকে। যিনি ফিলিস্তিনের অন্তত অর্ধডজন নিশ্চিত গোলের সুযোগ দারুণ দক্ষতায় রুখে দিয়েছেন। নতুবা হারের ব্যবধান আরও বড় হতে পারতো।

এদিন শুরু থেকে ফিলিস্তিনের সঙ্গে দারুণ লড়াই করে বাংলাদেশ। সেই লড়াইয়ে প্রথমার্ধে গোল পায় না কেউ। এরপর দ্বিতীয়ার্ধেও গোল হয় না। নির্ধারিত ৯০ মিনিটের পর (৯০+২) দশজনের দলে পরিণত হয় ফিলিস্তিন। এ সময় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন আমিত মাহাজনা।

দশজনের দলের সুযোগ কাজে লাগিয়ে যেখানে গোল করবে বাংলাদেশ, সেখানে উল্টো ৯০+৪ মিনিটের মাথায় তারা গোল হজম করে বসে। এ সময় ডি বক্সের বাইরে থেকে ইসলাম বাত্রানের বাড়িয়ে দেওয়া বলে ডান পায়ের শট নিয়ে জালে জড়ান ফিলিস্তিনের মিকেল তারমানিনি। নিশ্চিত করেন ১-০ ব্যবধানের জয়।

অন্যদিকে ঘরের মাঠে দারুণ খেলেও অন্তিম মুহূর্তের গোলে হৃদয় ভাঙে বাংলাদেশের খেলোয়াড়দের, সমর্থকদের।

জুনে বিশ্বকাপ বাছাইপর্বের পরবর্তী ম্যাচে ঘরের মাঠে শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম লেগে যাদের কাছে ৭-০ গোলে হেরেছিল বাংলাদেশ।


আরও খবর



ঈদে ৯০ লাখ মানুষ সড়কপথে ঢাকা ছাড়বে

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাজধানী ঢাকার প্রায় দেড় কোটি মানুষ স্বজনদের কাছে যাবে। এসব মানুষ ঢাকা উত্তর ও দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনসহ ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় বসবাস করে। এই বিপুলসংখ্যক ঈদযাত্রীর ৬০ শতাংশ যাবে সড়কপথে। এই হিসেবে সড়কপথের যাত্রীসংখ্যা প্রায় ৯০ লাখ। অবশিষ্ট ৪০ শতাংশ মানুষ নৌ ও রেলপথে ঢাকা ছাড়বে।

আজ সোমবার প্রকাশিত নাগরিক সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির ঈদপূর্ব পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, সরকার নির্বিঘ্ন ঈদযাত্রার জন্য সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে। পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো এবং সংশ্লিষ্ট সকল সংস্থা নানা পদক্ষেপ নিয়েছে। এতে ঈদ যাতায়াতে জনদুর্ভোগ অনেক কমতে পারে বলে প্রতিবেদনে আশা প্রকাশ করা হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক আশীষ কুমার দে জানান, বিগত বছরগুলোর মতো এবারও সড়কপথে জনভোগান্তি ও দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। তবে নির্বিঘ্ন ঈদ যাতায়াতের জন্য সরকার ব্যাপক প্রস্তুতি নিয়েছে। আশা করছি এবারের ঈদ যাতায়াতে জনদুর্ভোগ অনেক কমতে পারে।

সর্বশেষ জনশুমারির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ঢাকা বিভাগে ৪ কোটি ৪০ লাখ মানুষ বাস করে। এর মধ্যে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার জনসংখ্যা যথাক্রমে ৫৯ লাখ ৭৯ হাজার ৫৩৭ ও ৪২ লাখ ৯৯ হাজার ৩৪৫। দেশের প্রায় ৭৫ শতাংশ গার্মেন্টস শিল্প (পোশাক কারখানা) গাজীপুর অঞ্চলে হওয়ায় গাজীপুর মহানগরের জনসংখ্যা এখন প্রায় ৭০ লাখ। নারায়ণগঞ্জ মহানগরে বাস করে ২৫ লাখ মানুষ। তিন শহরের বাইরে এসব জেলায় আরো প্রায় ৫০ লাখ মানুষ বাস করে। এছাড়া নরসিংদী ও মানিকগঞ্জ জেলার জনসংখ্যা যথাক্রমে ২৬ ও ২০ লাখ।


আরও খবর
ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪