আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

রোজা শুরু হতে পারে যে তারিখ থেকে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | ৮৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সূর্যের গতিপ্রকৃতি বিশ্লেষণ করে তৈরি পঞ্জিকাকে বলা হয় সৌর পঞ্জিকা এবং চাঁদের গতিবিধি হিসেব করে তৈরি পঞ্জিকাকে বলা হয় চান্দ্র পঞ্জিকা

আগামী বছর (২০২২) রোজা শুরুর সম্ভাব্য তারিখ জানিয়েছে মিশরের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোনমি অ্যান্ড জিওফিজিক্স।

বুধবার (২২ ডিসেম্বর) সংস্থাটির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) জাতীয় দৈনিক গালফ নিউজ।

মিশরের জ্যোতির্বিজ্ঞানীরা গালফ নিউজকে জানিয়েছে, আগামী বছরের ১ এপ্রিল আরবি শাবান মাসের ২৯ তারিখ পড়েছে। সেই হিসেবে ওইদিন রাতেই আকাশে পবিত্র রমজানের চাঁদ দেখা দেওয়ার সম্ভাবনা বেশি; আর ওই দিন যদি চাঁদ দেখা যায়, সেক্ষেত্রে ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে রোজা।

উল্লেখ্য, বিশ্বজুড়ে দিন, মাস ও বছর গণনার দুটি পদ্ধতি রয়েছে- সৌর পদ্ধতি ও চান্দ্র পদ্ধতি। সূর্যের গতিপ্রকৃতি বিশ্লেষণ করে তৈরি পঞ্জিকাকে বলা হয় সৌর পঞ্জিকা এবং চাঁদের গতিবিধি হিসেব করে তৈরি পঞ্জিকাকে বলা হয় চান্দ্র পঞ্জিকা। বিশ্বের অধিকাংশ দেশ সৌর পঞ্জিকা অনুসরণ করলেও মধ্যপ্রাচ্যের আরবি ভাষাভাষী দেশগুলো চান্দ্র পঞ্জিকা মেনে চলে।

আরবি পঞ্জিকার নবম মাস হলো রমজান, যাকে ইসলাম ধর্মাবলম্বীদের জন্য সবচেয়ে পবিত্র মাস হিসেবে বিবেচনা করা হয়। এই মাসের শেষেই আসে মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

নিউজ ট্যাগ: রোজা

আরও খবর
ক্ষমা মহত্ত্বের লক্ষণ

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২

ঈমানের পরই নামাজের স্থান

বুধবার ২৬ জানুয়ারী ২০২২




ভারতকে হারানোর মুহূর্তই বর্ষসেরা : বাবর

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে দশ উইকেটে হারানোর মুহূর্তকেই বর্ষসেরা হিসেবে বেছে নিলেন বাবর আজম। পাক অধিনায়ক জানিয়েছেন, গত বছর বাইশ গজে বহু উপভোগ্য মুহূর্ত কাটিয়েছেন তিনি। তার মধ্যে সেরা বিরাট কোহলিদের বিরুদ্ধে বড় ব্যবধানে জয়। যা সহজে ভোলা যায় না।

পাশাপাশি গত বছরের সবচেয়ে খারাপ মুহূর্ত হিসেবে অস্ট্রেলিয়ার কাছে কুড়ির বিশ্বকাপ সেমিফাইনালে হারকেই বেছে নিয়েছেন বাবর।

পাকিস্তানে বছর শেষে এক পডকাস্টে দেওয়া সাক্ষাৎকারে বাবর বলেছেন, অস্ট্রেলিয়ার সঙ্গে হারের সেই মুহূর্ত এখনও ভুলতে পারিনি। কখনও পারবও না। যোগ করেন, বিশ্বকাপে আমরা যে ছন্দে ছিলাম, সেখান থেকে ট্রফি নিয়ে আসা উচিত ছিল। সমর্থকেরাও আমাদের অপ্রত্যাশিত হারে কষ্ট পেয়েছে। ২০২১ সালের সবচেয়ে খারাপ মুহূর্ত বেছে নিতে বললে আমি টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে হারকেই বেছে নেব।

বাবরের কাছে জানতে চাওয়া হয়, ২০২১ সালের সেরা মুহূর্ত কোনটা? বাবর নির্দ্বিধায় বলে দেন, ভারতের বিরুদ্ধে প্রথম বারের মতো বিশ্বকাপে জেতার মুহূর্তই সবচেয়ে বিশেষ। দল হিসেবে এর চেয়ে ভাল প্রাপ্তি আর হয় না। বহু বছর ধরে বিশ্বকাপে আমাদের বিরুদ্ধে জিতে আসছিল ভারত। কিন্তু এ বার আর পারেনি।

বাবর জানিয়েছেন, ভারতের বিরুদ্ধে বড় ব্যবধানে সেই জয় দলের মানও বাড়িয়েছে। সেই ম্যাচের আগে পাকিস্তানকে বড় দল হিসেবে দেখা হচ্ছিল না। ভারতের বিরুদ্ধে ম্যাচ শুরু হওয়ার আগেই ধরে নেওয়া হয়েছিল, জিতছেন কোহলিরা। কিন্তু শাহিন শাহ আফ্রিদির বলে রোহিত শর্মা ও কে এল রাহুল ফিরতেই ছবিটা পাল্টে যায়। পাকিস্তানকে শক্তিশালী প্রতিপক্ষ ভাবতে শুরু করে ভারত। তাদের রানের গতিও থেমে যায়।

বাবর বলেছেন, আমাদের দলের প্রতি বাকিদের সম্মান অনেকটা বেড়ে গিয়েছিল। আমাদের সমীহ করতে শুরু করেছিল ক্রিকেটবিশ্ব। এখনও আমাদের সেই জয় নিয়ে চর্চা হয়।

বাবর খুশি হয়েছেন পাক ক্রিকেটে তরুণ ক্রিকেটারদের উত্থানে। বলেছেন, ‘‘আমাদের দেশ থেকে যে তরুণরা উঠে আসছে, সেটাই সাফল্যের অন্যতম কারণ। এ ভাবেই ক্রিকেটে একটি দেশ উন্নতি করে। আশা করি, পাকিস্তানও করবে।’’


আরও খবর
সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপি-ছাত্রলীগের সমাবেশ, ১৪৪ ধারা জারি

প্রকাশিত:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | ৫৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

একই জায়গায় বিএনপি ও ছাত্রলীগের সমাবেশের ডাক দেয়াকে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। শনিবার (৮ জানুয়ারি) ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত এ নির্দেশনা জারি থাকবে।

শুক্রবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খান।

খোঁজ নিয়ে জানা যায়, ২২ ডিসেম্বর বিএনপির গণসমাবেশের তারিখ নির্ধারিত করা হয়েছিল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। পরে ইউনিয়ন পরিষদ নির্বাচনের অজুহাতে এ সমাবেশ স্থগিত করা হয়। পরবর্তীতে ৮ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ায় গণসমাবেশ করার তারিখ নির্ধারণ করে জেলা বিএনপি। স্থানীয় ফুলবাড়িয়া কনভেনশন সেন্টারের সামনের মাঠে জেলা প্রশাসন ও পুলিশ সুপারের কাছে সমাবেশের স্থান হিসেবে উল্লেখ করে আবেদন করে বিএনপি। একই জায়গায় সমাবেশ করার ঘোষণা দেয় জেলা ছাত্রলীগ। সকাল থেকে ব্রাহ্মণবাড়িয়া শহরে শোডাউন দেন জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা।

এদিকে, জেলা বিএনপির আহ্বায়ক জিল্লুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক ও আহ্বায়ক কমিটির সদস্য জহিরুল হক খোকন এবং আহ্বায়ক কমিটির সদস্য সিরাজুল ইসলামকে আটক করে পুলিশ লাইনে নিয়ে যাওয়ার অভিযোগ করেছেন দলীয় নেতাকর্মীরা।

ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির সাবেক সভাপতি ও আহ্বায়ক কমিটির সদস্য হাফিজুর রহমান মোল্লা বলেন, সকালে আমাদের দলের শীর্ষ তিন নেতাকে পুলিশ আটক করেছে। আমরা সমাবেশ করবোই। প্রশাসন থেকে বলা হচ্ছে কমিউনিটি সেন্টারের ভেতরে সমাবেশ করতে। কিন্তু সমাবেশ তো ইনডোরে করা যায় না।

জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেল জানান, ফুলবাড়িয়া কনভেনশন সেন্টারের সামনের মাঠে মুজিববর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছাত্র সমাবেশের আয়োজনের সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বিএনপি আবেদন করার আগেই আমরা জেলা প্রশাসনের কাছে অনুমতি চেয়ে আবেদন করেছি। এখন আমাদের লিখিত অনুমতি দেয়নি, তবে মৌখিক জানিয়েছে।

এই ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোল্লা মোহাম্মদ শাহীন বিএনপির তিন নেতাকে পুলিশ হেফাজতে নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কেনো তাদেরকে হেফাজতে নেয়া হয়েছে- সে বিষয়ে কিছু জানাননি তিনি।


আরও খবর



এবার হোয়াটসঅ্যাপ-এ আসছে ড্রয়িং ফিচার

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এন্ড্রোয়েড ও ডেক্সটপ গ্রাহকদের জন্য নতুন টুল নিয়ে হাজির হল হোয়াটসঅ্যাপ। এখন থেকে এন্ড্রোয়েড গ্রাহকরা এই মেসেজিং অ্যাপে নতুন ড্রয়িং টুল ব্যবহার করতে পারবেন। ভবিষ্যতে এই টুলের সঙ্গে যুক্ত হবে পেনসিল টুলও। অন্যদিকে হোয়াটসঅ্যাপ ডেক্সটপ গ্রাহকরা নতুন চ্যাট বাবল কালার পেয়েছেন। ডেক্সটপ ভার্সনে আসছে নতুন ডার্ক ব্লু কালার। শুধুমাত্র ডার্ক মোড ব্যবহারের সময়েই এই রঙ ব্যবহার করা যাবে। এছাড়াও মেসেজ রিঅ্যাকশন নতুন ফিচার নিয়ে আসছে জনপ্রিয় মেসেজিং অ্যাপটি।

WABetaInfo ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে এন্ড্রোয়েড গ্রাহকদের জন্য নতুন ড্রইং টুল নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। এছাড়াও শীঘ্রই আসছে একটি পেনসিল টুলও। এই মুহূর্তে একটি মাত্র পেনসিল টুল ব্যবহার করে হোয়াটসঅ্যাপ এ ড্রইং করা যায়। এবার দুটি পেনসিল টুল পৌঁছে যাবে এই মেসেজিং অ্যাপে। এর মধ্যে একটির থিকনেস মোটা অন্যটি পাতলা।

এছাড়াও ছবি ব্লার করার জন্য নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। অদূর ভবিষ্যতে এই ফিচার পৌঁছে যাবে এন্ড্রোয়েড গ্রাহকদের ফোনে। ইতোমধ্যেই এন্ড্রোয়েড ডিভাইসে লেটেস্ট হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে এই ফিচারগুলি পৌঁছেছে। তবে শুরুতে এই ফিচার ডিসেবেল থাকবে। পৃথকভাবে এই ফিচার এনেবেল করতে হবে বিটা টেস্টারদের।

এছাড়াও রিপোর্টে জানানো হয়েছে, পরে উল্লেখ করা ফিচার এখনও ডেভেলপমেন্টের পর্যায়ে থাকার কারণে বিটা টেস্টারদের কাছে তা পৌঁছাতে এখনও কয়েক দিন সময় লেগে যেতে পারে।

অন্য এক রিপোর্টে জানানো হয়েছে, ডেক্সটপ ভার্সনের গ্রাহকদের জন্যেও নতুন কালার স্কিম নিয়ে আসছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। Windows ও mac অপারেটিং সিস্টেমের বিটা টেস্টাররা লেটেস্ট ভার্সনে আপডেট করার পরে এই ফিচার ব্যবহার করতে পারবেন। শুধুমাত্র ডার্ক মোডেই কাজ করবে নতুন এই কালার স্কিম। তবে শুধুমাত্র চ্যাট বাবল নয়, অ্যাপের অন্যান্য ক্ষেত্রেও নতুন কালার স্কিমের ফলে নতুন রঙ দেখা যাবে।

এছাড়াও গত সপ্তাহে iOS গ্রাহকদের জন্য নতুন ফিচার নিয়ে হাজির হয়েছিল হোয়াটসঅ্যাপ। এর ফলে কোন কোন নোটিফিকেশন ফোনে দেখাবে তা ঠিক করতে পারবেন গ্রাহকরা। ব্যক্তিগত ও গ্রুপ চ্যাটে নতুন এই ফিচার কাজ করবে। এছাড়াও নোটিফিকেশন সাউন্ড বদল করা যাবে। এছাড়াও একটি মেসেজ রিঅ্যাকশন ইনফর্মেনেশন ট্যাবে আপনার মেসেজে কে কে ইমোজি রিয়ে রিঅ্যাক্ট করেছে তা জানা যাবে।


আরও খবর



আমলাতান্ত্রিক কর্তৃত্ববাদে থমকে যাচ্ছে উন্নয়নের গতি: পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অদ্ভুত ধরনের আমলাতান্ত্রিক কর্তৃত্ববাদ আছে। রাজনীতিকদের চেয়ে আমলাদের কর্তৃত্ববাদ বেশি। আমলাতান্ত্রিক কর্তৃত্ববাদের কারণে উন্নয়নের গতি থমকে যাচ্ছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সেমিনার, প্রকাশনা ও বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড বিতরণ অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা বলেন।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, এ অঞ্চলে রাজনীতিকদের তুলনায় আমলারা অনেক বেশি কর্তৃত্ববাদী। আমাদের দেশেও আমলারা কর্তৃত্ববাদী। কেননা আমরা বিনিয়োগকারীদের জন্য ফুলের মালা আর দুধ নিয়ে বসে থাকি। তাদের আহ্বান জানাই দেশে এসে বিনিয়োগ করার জন্য।

কিন্তু তারা যখন বিমানবন্দরে নামেন তখন হয়রানির শিকার হন। তারা চান দ্রুত ইমিগ্রেশন, লাগেজ যাতে দ্রুত পায়। এসব কাজই এখানে অনেক দেরি হয়। এছাড়া বিনিয়োগ করতে গিয়ে আমলাতন্ত্রের মধ্যে পড়ে যান। এরকম উদাহরণ আরও আছে। আমাদের প্রধানমন্ত্রী বিনিয়োগকারীদের বলেন আসুন, বিনিয়োগ করুন। কিন্তু বিনিয়োগকারীরা এসে আমলাতন্ত্রের কাছে মার খান।


আরও খবর



অবশেষে মাঠে নামছেন মেসি

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সবশেষ ম্যাচটা লিওনেল মেসি খেলেছেন সেই গেল ২২ ডিসেম্বর। এরপরই বড় দিনের ছুটিতে চলে গিয়েছিলেন, সেখানে বাধিয়েছেন করোনা, এরপর থেকে ফেরার অপেক্ষাটা বাড়ছিল ক্রমেই। তবে শেষ ম্যাচ খেলার ৩২ দিন পর তার অপেক্ষা শেষ হচ্ছে অবশেষে। রেঁসের বিপক্ষে লিগ ম্যাচ দিয়েই নতুন বছরে প্রথমবারের মতো মাঠে নামছেন মেসি।

আর্জেন্টাইন মহাতারকার স্কোয়াডে থাকার বিষয়টি নিশ্চিত করেছেন পিএসজির আর্জেন্টাইন কোচ মরিসিও পচেত্তিনো। তবে ফরাসি সংবাদ মাধ্যমের ধারণা, নেইমার চোট ও ও কিলিয়ান এমবাপের কুঁচকির সমস্যার কারণে এই ম্যাচে শেষের দিকে কিছু মিনিট মেসিকে দিতেও পারেন পিএসজি কোচ। 

সোমবার রাত ১টা ৪৫ মিনিটে নিজেদের মাঠ পার্ক দেস প্রিন্সেসে পিএসজি আতিথ্য দেবে রেঁসের। তার আগে সংবাদ সম্মেলনে মেসি সম্পর্কে পচেত্তিনো বলেন, এই সপ্তাহে সে দলের সাথে ভালোভাবেই অনুশীলন করছে। আমাদের সঙ্গে যোগ দিয়েছে সে, আমি তাতেই খুশি। আগামীকাল সে স্কোয়াডে থাকবে।

পিএসজি অবশ্য লিগে বেশ সুবিধাজনক অবস্থানেই আছে। ২১ ম্যাচ শেষে ঝুলিতে পুরেছে ৫০ পয়েন্ট। দুইয়ে থাকা নিস তাদের চেয়ে ১১ পয়েন্টে পিছিয়ে।

মেসি গত ডিসেম্বরের শেষ দিকে আর্জেন্টিনায় গিয়েছিলেন। সেখানে বেশ কিছু পার্টিতে ছিল তার উপস্থিতি। এরপরই চলতি বছরের শুরুতে আসে তার করোনায় আক্রান্ত হওয়ার খবর। সেই খবর পাওয়ার চার দিন পরই অবশ্য করোনা নেগেটিভ এসেছে তার ফলাফল। তবে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে যে ধকল গেছে তার শরীরের ওপর দিয়ে, সেটা কাটিয়ে উঠতেই তার সময় লেগেছে এতদিন।

সে কারণেই মূলত তাকে নিয়ে কোনো ঝুঁকি নেয়নি আর্জেন্টিনা দলও। জানুয়ারি-ফেব্রুয়ারির বিশ্বকাপ বাছাইয়ে তিনি নেই আর্জেন্টিনা দলে। গত বুধবার প্রকাশিত স্কোয়াডে নেই তিনি। যদিও গুঞ্জন আছে, মেসিকে মূলত পিএসজির অনুরোধেই দলে রাখেননি আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি।

তাকে ছাড়া খেলতে অবশ্য আর্জেন্টিনার খুব একটা সমস্যা হবে না। বিশ্বকাপ-যাত্রা নিশ্চিত হয়ে গেছে দলটির। তাই মেসির খেলা না খেলা নিয়ে আর ভাবনা নেই দলটির।

 


আরও খবর
সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২