আজঃ শুক্রবার ০১ মার্চ ২০২৪
শিরোনাম

রোহিঙ্গারা দেশকে কঠিন অবস্থায় ফেলে দিচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশকে কঠিন অবস্থায় ফেলে দিচ্ছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক সমিতি আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আসাদুজ্জামান খান বলেন, রোহিঙ্গা ইস্যু শুধু আমাদের জন্য নয়, সারাবিশ্বের জন্য চ্যালেঞ্জ। রোহিঙ্গা জনগোষ্ঠী সবকিছু ছেড়ে এখানে এসেছে, এজন্য তারা যেকোনো প্রলোভনে প্রলুব্ধ হতে পারে। তারা আন্তর্জাতিক সন্ত্রাসবাদীদের ক্ষেত্র হতে পারে।

তিনি বলেন, রোহিঙ্গাদের কেউ কেউ ইয়াবা ব্যবসার সঙ্গে যুক্ত হচ্ছে, নিজেরা নিজেরা মারামারি করছে। তারা কাঁটাতারের বেড়া পেরিয়ে চলে যাচ্ছে। কর্মহীন মানুষ একত্রে থাকলে যা হয়ে থাকে, তাই হচ্ছে। বিজিবি, কোস্টগার্ড কঠোরভাবে এসব মনিটরিং করছে।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কেউ কেউ অপরাধে জড়িয়ে যাওয়া প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাব-পুলিশ কেউই আইনের ঊর্ধ্বে নয়। আইন অনুযায়ী সবার বিচার হবে। এখন পর্যন্ত ১৭ জন র‍্যাব সদস্য, পুলিশের ডিআইজি লেভেলের একজনসহ আরও পুলিশ সদস্য কারাগারে রয়েছেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অপকর্ম সবার কাছেই কষ্টের বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী প্রমুখ।


আরও খবর
বেইলি রোডে আগুনে নিহত বেড়ে ৪৫

শুক্রবার ০১ মার্চ ২০২৪




মন্ত্রীর পদমর্যাদা পেলেন মতিয়া চৌধুরী

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরীকে মন্ত্রীর পদমর্যাদা ও সুবিধা দেওয়া হয়েছে। গত ২৯ জানুয়ারি থেকে মতিয়া চৌধুরীকে এই সুবিধা দেন রাষ্ট্রপতি। রোববার (৪ ফেব্রুয়ারি) গেজেট প্রকাশ করে জাতীয় সংসদ সচিবালয়।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও শেরপুর-২ আসনের সংসদ সদস্য মতিয়া চৌধুরীকে ২৯ জানুয়ারি সংসদের উপনেতা করা হয়। গত সরকারের মেয়াদেও সংসদের উপনেতার দায়িত্বে ছিলেন তিনি।

সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুর পর ওই দায়িত্ব পান মতিয়া চৌধুরী। আওয়ামী লীগ সরকারের গত মেয়াদেও মন্ত্রীর পদমর্যাদা ও সুবিধায় উপনেতার দায়িত্বে ছিলেন তিনি।

মতিয়া চৌধুরী পাঁচবারের সংসদ সদস্য। তিনি আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভার একাধিকবার সদস্য ছিলেন। দীর্ঘদিন ধরে দলের সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে আছেন মতিয়া চৌধুরী।

নিউজ ট্যাগ: মতিয়া চৌধুরী

আরও খবর



হুথিদের হুঙ্কার, হামলার জবাব হামলা দিয়েই দেওয়া হবে

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

লোহিত সাগরে জাহাজ চলাচল নিয়ে উত্তেজনাকর পরিস্থিতির জেরে ইয়েমেনের সশস্ত্র হুথি বিদ্রোহী গোষ্ঠীর ৩৬টি লক্ষ্যবস্তুতে শনিবার (০৩ ফেব্রুয়ারি) রাতে হামলা চালিয়েছে আমেরিকা ও ব্রিটেন।

তবে এসব হামলার জবাব হামলা দিয়েই দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বিদ্রোহী গোষ্ঠীটি। হুথির রাজনৈতিক পরিষদের অন্যতম শীর্ষ নেতা মোহাম্মদ আল বুখাইতি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) মোহাম্মদ আল বুখাইতি বলেন, ফিলিস্তিনের গাজার অবরোধ প্রত্যাহার না হওয়া পর্যন্ত হুথি গোষ্ঠীর এই সামরিক অভিযান অব্যাহত থাকবে। ইয়েমেনে সর্বশেষ মার্কিন ও ব্রিটিশ হামলার জবাব দেওয়া হবে।

এ সময় তিনি বলেন, উত্তেজনার (হামলার) জবাব উত্তেজনা (হামলা) দিয়ে দেওয়া হবে।

তিনি বলেন, ইয়েমেনের বেশ কয়েকটি প্রদেশে মার্কিন-ব্রিটিশ জোটের বোমা হামলা আমাদের অবস্থানের পরিবর্তন করবে না। আমরা নিশ্চিত করছি যে, গাজায় গণহত্যা বন্ধ না হওয়া পর্যন্ত এবং এর বাসিন্দাদের উপর চাপিয়ে দেওয়া অবরোধ তুলে না নেওয়া পর্যন্ত ইসরায়েলের বিরুদ্ধে আমাদের সামরিক অভিযান অব্যাহত থাকবে। এজন্য আমাদের যত ত্যাগের প্রয়োজন আমরা করব।

তিনি আরও বলেন, আমাদের যুদ্ধ নৈতিক। আমরা যদি গাজায় নিপীড়িতদের সমর্থন করার জন্য হস্তক্ষেপ না করতাম, তাহলে মানুষের মধ্যে মানবতা থাকত না। ইয়েমেনের বিরুদ্ধে আমেরিকান-ব্রিটিশ আগ্রাসন বিনা জবাবে পার পাবে না। আমরা উত্তেজনার জবাব উত্তেজনা দিয়েই দিব।


আরও খবর



২১ ফেব্রুয়ারি পালনে শিক্ষাপ্রতিষ্ঠানকে মাউশির নির্দেশনা

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আগামীকাল বুধবার (২১ ফেব্রুয়ারি) শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি পালনে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহিদ মিনারে ভাষা আন্দোলনের শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে বলা হয়েছে। শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে সব স্কুল-কলেজে জাতীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে স্ব স্ব কর্মসূচি গ্রহণ করতে বলেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে জারি করা আদেশে ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি স্কুল ও কলেজগুলোকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহিদ দিবস পালনে নির্দেশনা দেয়া হয়েছে। আদেশটি সব সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক, কলেজের অধ্যক্ষ এবং মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

যেসব নির্দেশনা মানতে হবে :

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইংলিশ মিডিয়াম স্কুলসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা অফিসে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপের জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে। সূর্যোদয়ের সময়ে জাতীয় পতাকা অর্ধনমিত অবস্থায় উত্তোলন এবং সূর্যাস্তের সময় জাতীয় পতাকা নামাতে হবে।

ইংলিশ মিডিয়াম স্কুলসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা অফিস ২১ ফেব্রুয়ারি সকালে ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির উদ্দেশে শহিদ মিনারে শ্রদ্ধা জ্ঞাপন করবে।

যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে জাতীয় কর্মসূচির সঙ্গে সংগতি রেখে ইংলিশ মিডিয়াম স্কুলসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান নিজ নিজ কর্মসূচি গ্রহণ করবে।

দিবসটির সঙ্গে সংগতি রেখে শিক্ষার্থীদের রচিত কবিতা, গল্প, সৃজনশীল লেখা ও তাদের আঁকা ছবি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শেখ রাসেল দেয়ালিকায় উপস্থাপন করতে বলা হয়েছে।


আরও খবর
জাবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪




দিয়াসের গোলে লাইপজিগকে হারাল রিয়াল

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ব্রাহিম দিয়াসের দুর্দান্ত এক গোল করে লাইপজিগকে ১-০ ব্যবধানে হারাল রিয়াল মাদ্রিদ। এ জয়ে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার-ফাইনালের পথে এগিয়ে রইল কার্লো আনচেলত্তির শিষ্যরা।

মঙ্গলবার রাতে লাইপজিগের রেড বুল অ্যারেনায় শেষ ষোলোর প্রথম লেগে খেলতে নামে রিয়াল। যেখানে দ্বিতীয়ার্ধের শুরুতে দিয়াস ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন। তবে চোট পেয়ে শেষ দিকে মাঠ ছাড়েন স্প্যানিশ এই অ্যাটাকিং মিডফিল্ডার।

এর আগে গত শনিবার লা লিগায় জিরোনার বিপক্ষে ৪-০ গোলে জয়ের ম্যাচে অ্যাঙ্কেলে চোট পেয়ে ছিটকে যান বেলিংহ্যাম। তিন সপ্তাহের মতো বাইরে থাকতে হবে এই ইংলিশ মিডফিল্ডারকে। তার জায়গায় খেলতে নেমে চোট পেলেন দিয়াসও।

ম্যাচে দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে দুর্দান্ত এক গোলে রিয়ালকে এগিয়ে নেন দিয়াস। দানি কারভাহালের পাস ডান দিকের টাচলাইনের কাছে পান তিনি। সেখান থেকে একে একে প্রতিপক্ষের তিন খেলোয়াড়ের বাধা পেরিয়ে ঢুকে পড়েন বক্সে। এরপর তার বাঁ পায়ের শট গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে আশ্রয় নেয় দূরের পোস্ট দিয়ে। গোল করে বেলিংহ্যামের মতোই দুই হাত দুই দিকে বাড়িয়ে উদযাপন করেন ২৪ বছর বয়সী দিয়াস।

আগামী ৬ মার্চ সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরতি লেগ হবে।


আরও খবর
৪ বছরের জন্য ফুটবলে নিষিদ্ধ বিশ্বকাপজয়ী পগবা

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪




একুশে ফেব্রুয়ারিতেও চলবে মেট্রোরেল

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নিয়মিত সময়সূচি অনুযায়ী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেও (২১ ফেব্রুয়ারি) মেট্রোরেল চলাচল করবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড থেকে বলা হয়, কেবল শুক্রবার মেট্রোরেল বন্ধ থাকে। এদিন মেট্রোরেলের সাপ্তাহিক বন্ধ। এছাড়া অন্যান্য যেকোনো সরকারি ছুটি ও অনুষ্ঠানের দিন মেট্রোরেল চলাচল করবে।এর আগেও দ্বাদশ জাতীয় নির্বাচনসহ সরকারি বিভিন্ন ছুটির দিনেও মেট্রোরেল চলাচল করেছে।

বর্তমানে মেট্রোরেল উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত চলাচল করছে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে। ১৬টি স্টেশনে থেকে যাত্রীরা মেট্রোরেলে ওঠা-নামা করতে পারেন। ভাড়া কাছের দূরত্বে সর্বনিম্ন ২০ টাকা থেকে দূরের দূরত্বে ১০০ টাকা পর্যন্ত।


আরও খবর