আজঃ রবিবার ০৫ মে ২০২৪
শিরোনাম

রাতের অন্ধকারে আবাসনে রুশ হামলা : শিশু-সহ নিহত-১৯

প্রকাশিত:সোমবার ০৪ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাতের অন্ধকারে একটানা হামলা চলছিল। গত কয়েক মাসে বোমার আওয়াজ এক রকম অভ্যেস হয়ে গিয়েছে মানুষগুলোর। মৃত্যুভয় নিয়েই গুটিসুটি মেরে শুয়েছিল তারা। আশঙ্কা সত্যি হল। নয়তলা বাড়িটিতে আছড়ে পড়ল ক্ষেপণাস্ত্র। রাতের এই ঘটনায় অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে একটি শিশুও রয়েছে। দক্ষিণ ইউক্রেনের ওডেসার সেরিইভকা গ্রামের ঘটনা।

প্রাদেশিক বিপর্যয় মোকাবিলা দফতর জানিয়েছে, একটিই ক্ষেপণাস্ত্র এসে পড়েছিল বাড়িটিতে। তাতেই সকলের মৃত্যু হয়েছে। সেরিইভকাতে একটি হলিডে হোমেও হামলা চালায় রাশিয়া। তাতে একটি শিশু-সহ দু’জনের মৃত্যু হয়েছে। যথারীতি এ বারেও ক্রেমলিন সব দায় অস্বীকার করেছে। ক্রেমলিনের মুখপাত্রদিমিত্রি পেসকোভ দাবিকরেছেন, তারা কোনও বসতি এলাকায় হামলা করেনি।

ইউক্রেনের বিপর্যয় মোকাবিলা দফতর সেরিইভকার কিছু ছবি প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, ন’তলা বাড়িটির ধ্বংসস্তূপের ভিতরে প্রাণের সন্ধান করছেন দমকলকর্মীরা। পাথরের চাঁই সরিয়ে দেখছেন, কেউ জীবিত চাপা পড়ে আছেন কি না। ব্যাগে করে দেহ বার করে আনার ছবিও প্রকাশ করা হয়েছে।

বিপর্যয় মোকাবিলা দফতর জানিয়েছে, ৩৮ জন জখম হয়েছেন। এর মধ্যে ছ’টি শিশুও রয়েছে। ওডেসার প্রশাসনিক আধিকারিক মারিয়ানা মারতিনেনকো জানান, বাড়িটির বাইরের সমস্ত দেওয়াল ধসে পড়েছে। সামনে একটি দোকান ছিল। তাতে আগুন ধরে যায়। দমকলের সাহায্যে কোনও মতে আগুন নিয়ন্ত্রণে আসে। ৬০ জন কর্মী ততক্ষণাৎ উদ্ধারকাজে নেমে পড়েন। বাড়িটিতে ১৫০ জন মতো বাসিন্দা ছিলেন বলে অনুমান করা হচ্ছে।

ওডেসা প্রশাসনের দাবি, এ পর্যন্ত অন্তত ২২টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে এ অঞ্চলে। মস্কোর মূল নজর পূর্ব ইউক্রেনে, কিন্তু সমুদ্র ঘেঁষা দক্ষিণেও তারা নাগাড়ে হামলা চালিয়ে যাচ্ছে। যুদ্ধের শুরু থেকে ওডেসার দিকে নজর রয়েছে ক্রেমলিনের। মারিয়ুপোলের মতো ওডেসার ভৌগোলিক অবস্থানও কূটনৈতিক দিক থেকে যথেষ্ট গুরুত্বপূর্ণ।

আজই অভিযোগ উঠেছে, ইউক্রেনের যে সব অঞ্চল দখল করেছে রাশিয়া, সেখান থেকে শস্যদানা জাহাজে করে অন্যত্র সরানো শুরু করেছে তারা। রুশ-সমর্থক এক আঞ্চলিক আধিকারিক জানিয়েছেন, বারডিয়ানস্ক বন্দর শহর থেকে ৭ হাজার টন শস্যদানা নিয়ে একটি জাহাজ বন্ধু দেশগুলির উদ্দেশে রওনা হয়েছে।

প্রতিটি জাহাজকে নজরবন্দি করা অসম্ভব, তবে শোনা যাচ্ছে চুরি যাওয়া ইউক্রেনীয় ফসল প্রথমে যাচ্ছে ক্রাইমিয়া। সেখান থেকে সেই সব পণ্য তোলা হচ্ছে রুশ জাহাজে। রাশিয়ার ফসলের সঙ্গে মিশিয়ে একসঙ্গে ছোট ছোট জাহাজে অন্যত্র পাঠানো হচ্ছে। যেমন সিরিয়া, তুরস্ক। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক নিজেরাই আজ জানিয়েছে, তারা লিসিচানস্ক শহরের তৈল শোধনাগারটি দখল করেছে।

আজ একটি চুক্তি সই হয়েছে। তাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি, প্রধানমন্ত্রী ডেনিস শ্মিহাল এবং পার্লামেন্টের মুখপাত্র রুসলান স্টেফানচুক একত্রে ঘোষণা করেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এ যোগ দিতে ইচ্ছুক ইউক্রেন। জ়েলেনস্কি পরে সোশ্যাল মিডিয়ায় জানান, ইইউ-র স্থায়ী সদস্যপদ পেতে সমস্ত লক্ষ্যপূরণে যে ইউক্রেন তৈরি, এই যৌথ বিবৃতি তারই প্রমাণ।


আরও খবর



নিউইয়র্কে বন্দুকধারীদের গুলিতে ২ বাংলাদেশি নিহত

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের বাফেলোতে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার (২৭ এপ্রিল) বিকেলে তাদেরকে গুলি করে হত্যা করা হয় বলে জানিয়েছে নিউইয়র্ক পুলিশ।

নিহতদের পরিচয় এখনো জানা যানা যায়নি। এছাড়াও কী কারণে তাদেরকে প্রকাশ্যে হামলা চালিয়ে হত্যা করা হলো সে সম্পর্কে কিছুই জানা যায়নি।

প্রশাসনের বরাত দিয়ে মার্কিন বিভিন্ন গণমাধ্যম বলছে, হান্ড্রেট জেনার স্ট্রিটে দুই ব্যক্তিকে গুলি করা হয়েছে এমন খবরে ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ। পরে তাদের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। এই ঘটনায় গোটা যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

বাফেলো পুলিশ বলছে, হামলাকারীকে ধরতে অভিযান চলছে। শহরের গুরুত্বপূর্ণ প্রতিটি জায়গায় তল্লাশি চালানো হচ্ছে।


আরও খবর



তফসিল ঘোষণা

চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন ৫ জুন

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করছে নির্বাচন কমিশন। আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব জাহাংগীর আলম।

তিনি বলেন, ৫৪টি উপজেলা পরিষদে ৫ জুন চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে।

এরই মধ্যে উপজেলা নির্বাচনের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করেছে ইসি। তফসিল অনুযায়ী, আগামী ৮ মে প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে। দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলার ভোটগ্রহণ ২১ মে। এছাড়া তৃতীয় ধাপের ১১২ উপজেলায় ভোটগ্রহণ ২৯ মে।


আরও খবর



চট্টগ্রামে পূর্ণাঙ্গ কৃষি সংস্কৃতি গড়ে তুলছে গ্রীন হার্ভেস্ট এগ্রো: আব্দুর রহমান

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান এমপি বলেছেন, চট্টগ্রামে একটি পূর্ণাঙ্গ কৃষি সংস্কৃতি গড়ে তুলছে গ্রীন হার্ভেস্ট এগ্রো। নতুন প্রজন্ম যেভাবে দেশের প্রাণিসম্পদ খাতে এগিয়ে আসছে, তা খুবই আশাপ্রদ। শিক্ষিত তরুণরা যেন কেবল চাকরির পেছনে না ছুটে নিজে ও দেশকে স্বাবলম্বী করে তোলার জন্য উদ্যোগী হয়ে ওঠে, তার অনুপ্রেরণা যোগাচ্ছে এই খামার।

রবিবার (৫ মে) সকালে চট্টগ্রামের দুই নম্বর গেটস্থ মেয়র গলিতে অবস্থিত গ্রীন হার্ভেস্ট এগ্রো পরিদর্শনে এসে মন্ত্রী এসব কথা বলেন। এসময় তাকে বরণ করে নেন এগ্রোর স্বত্বাধিকারী বোরহানুল হাসান চৌধুরী সালেহীন। তিনি এগ্রোর সবদিকে ঘুরিয়ে দেখান।  এগ্রোতে থাকা প্রাণীসমূহের পরিচর্যায় ব্যবহৃত খাবার ও অন্যান্য সামগ্রীগুলোর মান নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন মৎস্য মন্ত্রী। পরে গ্রীন হার্ভেস্ট এগ্রোর দুগ্ধজাত নানান পদের খাবারও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর হাতে তুলে দেন বোরহানুল হাসান চৌধুরী সালেহীন।

তিনি বলেন, চট্টগ্রামের অন্যতম খ্যাতনামা পরিবারের সন্তান বোরহানুল হাসান চৌধুরী সালেহীন ইংল্যান্ড থেকে পড়াশোনা করেন। দেশে বড় বড় শিল্পে যোগ দিতে পারতেন। কিন্তু তিনি খামারী হয়ে উঠেছেন, তার জ্ঞান ও মেধাকে কৃষি ও পশুপালন ক্ষেত্রে কাজে লাগিয়ে দেশকে স্বাবলম্বী করে তোলার জন্য কাজ করছেন। পশুদের প্রতি তার প্রেম আমাকে মুগ্ধ করেছে। তার এ দৃষ্টান্ত দেশের তরুণদের অনুপ্রাণিত করবে। এতে দেশ উপকৃত হবে।

এগ্রোর স্বত্বাধিকারী বোরহানুল হাসান চৌধুরী সালেহীন বলেন, চট্টগ্রামসহ সারাদেশে তরুণরা বর্তমানে কৃষি ও পশুপালনে এগিয়ে আসছে। কিন্তু একটি পূর্ণাঙ্গ কৃষি সংস্কৃতি গড়ে না ওঠায় দেশবাসী ও খামারীরা এর সুফল পুরোপুরি পাচ্ছে না। গ্রীন হার্ভেস্ট এগ্রো এক্ষেত্রে সচেষ্ট। আমাদের খামার একইসাথে পশু মোটাতাজাকরণ এবং পুষ্টিগুণ ও মানসম্মত দুগ্ধজাত পণ্য তৈরিতে সমান গুরুত্ব আরোপ করেছে। চট্টগ্রামের নানান এতিমখানায় সুবিধাবঞ্চিত শিশুদের পুষ্টি নিশ্চিত করতে বিনামূল্যে দুধ বিতরণ করছি আমরা।


আরও খবর



আফগানিস্তানে মসজিদে বন্দুকধারীর হামলা, ৬ মুসল্লির মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে একটি মসজিদে ঢুকে নামাজরতদের ওপর হামলা চালিয়েছে সশস্ত্র এক ব্যক্তি। এ ঘটনায় ৬ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। আফগান সরকারের এক মুখপাত্রের বরাতে মঙ্গলবার (৩০ এপ্রিল) খবরটি নিশ্চিত করেছে আন্তর্জাতিক বার্তাসংস্থা এএফপি।

সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, সোমবার (২৯ এপ্রিল) স্থানীয় সময় রাত ৯টার দিকে আফগানিস্তানের হেরাত প্রদেশের গুজারা জেলায় নৃশংস এই হামলার ঘটনাটি ঘটে।

আব্দুল মতিন কানি নামে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র জানান, রাতে নামাজ চলাকালে ওই মসজিদটিতে প্রবেশ করে ইবাদতরত ব্যক্তিদের ওপর গুলি চালায় অজ্ঞাত একজন সশস্ত্র ব্যক্তি। এতে মসজিদেই প্রাণ হারান ৬ জন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মতিন কানি লিখেছেন, এই বন্দুক হামলায় ইবাদতরত ছয় বেসামরিক নাগরিক শহীদ হয়েছেন ও একজন আহত হয়েছেন।’

আফগানিস্তানের রাষ্ট্র পরিচালিত বাখতার নিউজ এজেন্সিও একই তথ্য জানিয়েছে।


আরও খবর



ঈদে আনফিট গাড়ি নামালে কঠোর ব্যবস্থা: বিআরটিএ চেয়ারম্যান

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেছেন, ঈদে আনফিট গাড়ি নামার সুযোগ নেই, কেউ যদি বের করে, সেটি জানালে তাৎক্ষণিকভাবে লোকাল প্রশাসনের মাধ্যমে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আজ শনিবার গাবতলী বাস টার্মিনালের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে গিয়ে বিআরটিএ চেয়ারম্যান একথা বলেন।

নূর মোহাম্মদ মজুমদার বলেন, ঈদের সময় কিছু আনফিট গাড়ি রাস্তায় নেমে আসে, এমন একটি কমন অভিযোগ থাকে প্রতিবছরই। এবার কোনোভাবেই যাতে আনফিট গাড়ি রাস্তায় নামতে না পারে, এজন্য আমরা বিআরটিসির ৫৫০টি বাস রিজার্ভেশনে রেখেছি। এছাড়া গার্মেন্টস মালিকদের রিকুইজিশন দিতে বলেছি, যাতে আনফিট গাড়ি না নিয়ে বিআরটিসির বাস নিতে পারে। সুতরাং এখানে আনফিট গাড়ি রাস্তায় নামার সুযোগ নেই। এছাড়া যেসব জায়গা থেকে আনফিট গাড়ি বের হওয়ার চেষ্টা করে সেগুলো বন্ধ করার জন্য স্থানীয় প্রশাসনকে আমরা নজরদারিতে রেখেছি।

তিনি আরও বলেন, টার্মিনালগুলো পরিদর্শন করেছি। গাবতলী বাস টার্মিনালে আমাদের মোবাইল কোর্ট, ভিজিলেন্স টিম, মনিটরিং টিম কাজ করছে। বিভিন্ন টিকেট কাউন্টার ঘুরে দেখলাম, বেশিরভাগ জায়গায় ভাড়া কম নেওয়া হচ্ছে। দুই-এক জায়গায় রুট ভুল লিখেছে। তাই ওই দুইটি প্রতিষ্ঠানকে জরিমানা করতে বলেছি। এখানে যাত্রীরও তেমন ভিড় নেই, পাশাপাশি অতিরিক্ত ভাড়াও অভিযোগ দেখছি না।

বিআরটিএ এর পক্ষ থেকে প্রতিটি কাউন্টারে ভাড়ার তালিকা লাগিয়ে দেওয়া হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, এটা আমাদের ম্যাজিস্ট্রেট, ভিজিলেন্স টিম সদস্য দেখছেন। মালিক সমিতির নেতারাও এই ব্যাপারে সিরিয়াস, যাতে তাদের বদনাম না হয়।


আরও খবর