আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

রাশিয়া থেকে ২ লাখ টন গম আমদানি করতে চায় বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | ২০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সরকার থেকে সরকার (জি টু জি) চুক্তিতে রাশিয়া থেকে গম আমদানির চেষ্টা করছে বাংলাদেশ। গত মাসে দেশটির বৃহত্তম গম সরবরাহকারী ভারত স্থানীয় বাজারে দাম বাড়ায় শস্যটি রপ্তানি নিষিদ্ধ করার পর এ চেষ্টা করা হচ্ছে। গতকাল বুধবার (২২ জুন) সরকারি ও বাণিজ্য কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

কর্মকর্তারা বলেন, বিশ্বের বৃহত্তম গম রপ্তানিকারক রাশিয়ার সঙ্গে আমদানি চুক্তি ঢাকাকে উন্নত বিশ্বের চেয়ে কম মূল্যে চাহিদা মেটাতে সহায়তা করবে। বাংলাদেশের খাদ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, চুক্তিটি চূড়ান্ত করতে বৃহস্পতিবার রাশিয়ার সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠকে বসছে বাংলাদেশ।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, আমরা প্রাথমিকভাবে রাশিয়া থেকে কমপক্ষে ২ লাখ টন গম চাইব। খাদ্য মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

বাংলাদেশ প্রায় ৭০ লাখ টন গম আমদানি করে এবং গত বছর এর দুই তৃতীয়াংশেরও বেশি ভারত থেকে এসেছিল। ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার পরে বাংলাদেশ আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে সরবরাহ সুরক্ষিত করার চেষ্টা করেছিল কিন্তু উচ্চ মূল্যের কারণে সেগুলো বাতিল হয়েছে।

বাংলাদেশ সরকার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে লড়াই করছে, মে মাসে মূল্যস্ফীতি ছিল আট বছরের মধ্যে সর্বোচ্চ। দেশটির গমের মজুত তিন বছরের মধ্যে সর্বনিম্ন এক লাখ ৬৬ হাজার টন।

কিন্তু মস্কোর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে রাশিয়ান গমের মূল্য পরিশোধ করা ঢাকার জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। সরকারের ওই কর্মকর্তা বলেন, বৈঠকে অর্থ পরিশোধসহ সব বিষয়ে আলোচনা হবে। 


আরও খবর



ইউক্রেনের সেভেরোদনেৎস্ক দখলে তুমুল লড়াই

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ জুন ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের সেভেরোদনেৎস্ক শহর দখলে ইউক্রেন বাহিনীর সাথে ভয়ানক যুদ্ধে মেতেছে রুশ বাহিনী। বৃহস্পতিবার (৯ জুন) গভীর রাত পর্যন্ত ইউক্রেনের সেনাদের সঙ্গে তাদের যুদ্ধ চলেছে বলে জানিয়েছেন ইউক্রেনের জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা ওলেক্সি ড্যানিলভ। খবর রয়টার্সের।

তিনি বলেন, রুশ বাহিনী আমাদের লোকদের মারছে। তারা আমাদের সামরিক বাহিনীকে দিনরাত গোলাবর্ষণ করছে।

দেশটির পূর্ব লুহানস্ক অঞ্চলের সেনাবাহিনীর প্রধান সের্হি হেইডে বলেন, সার্বিকভাবে পরিস্থিতি কঠিন। আমাদের সেনারা সীমানা রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সব মিলিয়ে সেভেরোদনেৎস্কে ভয়াবহ লড়াই চলছে।

সেভেরোদনেৎস্কের রক্ষার দায়িত্বে থাকা এই সেনাপ্রধান আরও বলেন, শহরের সাধারণ নাগরিকদের অবস্থা দুর্বিষহ। প্রধান সেতুতে আগুন লেগেছে। তাই বাইরে থেকে পণ্য সরবরাহ করা সম্ভব হচ্ছে না। এ ছাড়া এই শহরে পানি সরবরাহ বন্ধ রয়েছে। তবে ইউক্রেনীয় সেনারা এই শহরের একটি ছোট এলাকা দখল করে রেখেছে বলে তিনি দাবি করেন।

উল্লেখ্য, বেশ কিছু দিন ধরেই এই শহর দখলের চেষ্টায় মরিয়া পুতিন বাহিনী। এমনকি এই শহর দখলের জন্য রাশিয়া মিথ্যাচারের আশ্রয় নিচ্ছে বলে জেলেনেস্কি সরকার অভিযোগ করেছেন।

রুশ বাহিনী আগেই দাবি করেছিল, সেভেরোদনেৎস্ক শহর ইতোমধ্যে তাদের দখলে চলে এসেছে। তবে ইউক্রেনের দাবি, দখল তো দূরের কথা রাশিয়া এই শহর থেকে বেশ কিছু সেনা ইতোমধ্যে প্রত্যাহার করে নিয়েছে। ইউক্রেনীয়দের জন্য সেভেরোদনেৎস্ক শহর নিজেদের দখলে রাখা খুবই গুরুত্বপূর্ণ। যদি রুশ সেনারা লিসিচানস্ক ও সেভেরোদোনেৎস্ক শহর দখলে নেয়, তা হলে সমগ্র লুহানস্ক অঞ্চল মস্কোর নিয়ন্ত্রণে আসতে পারে।


আরও খবর



ফোন ধরার স্টাইলেই জানা যাবে আপনার ব্যক্তিত্ব

প্রকাশিত:বুধবার ০১ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ০১ জুন ২০২২ | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিজের অজান্তেই আপনি এমন অনেক কাজ করেন, যা আপনার ব্যক্তিত্বকে তুলে ধরে। তেমনই একটি কাজ ফোন ধরার স্টাইল। আপনার ব্যক্তিত্বে স্মার্টফোনেরও যথেষ্ট অবদান রয়েছে। স্মার্টফোন ধরার একাধিক ধরন থাকতে পারে। ফোন কীভাবে ধরছেন আর কীভাবে অপারেটর করছেন, এর উপর আপনার ব্যক্তিত্ব ফুটে ওঠে।

এক হাতে ফোন ধরে অন্য হাতের যেকোনো আঙুল দিয়ে ফোন স্ক্রলিং ও টাইপিং: এটাই যদি আপনার ফোন অপারেট করার স্টাইল হয়, তাহলে বুঝতে হবে আপনি একজন সৃজনশীল এবং স্বতঃস্ফূর্ত ব্যক্তি। চিন্তা-ভাবনা করতে আপনি  ভালবাসেন। আর মাঝে মধ্যে আপনি এমনই তুখড় আইডিয়া নিয়ে হাজির হন, যা আউট অফ দ্য বক্স হিসেবে প্রমাণিত হয়।

দুহাতের বৃদ্ধা আঙুল দিয়ে স্ক্রল এবং টাইপ করা: আপনি যদি দুই হাতে ফোন ধরে দুই হাতের বৃদ্ধা আঙ্গুল দিয়ে স্ক্রল ও টাইপিং করেন, তবে আপনি বুদ্ধিমান, বহুমুখী, উদ্যমী, দক্ষ এবং একজন চিন্তামুক্ত ব্যক্তি। যেকোনো বিষয়ের বিশ্লেষণ করতে এবং তার উপযুক্ত সমাধান খুঁজে বের করতে আপনি সদা তৎপর। জীবনে আপনি পরিবর্তন পছন্দ করেন এবং সেই অনুযায়ী পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়েও নিতে পারেন খুব ভাল ভাবে।


দুই হাতে ফোন ধরে স্ক্রল ও টাইপিং: আপনি যদি দুই হাতে ফোন ধরে এক হাতের বৃদ্ধা আঙ্গুর দিয়ে স্ক্রল ও টাইপিং করেন, তাহলে ধরে নিতে হবে- আপনি একজন বাস্তববাদী এবং অত্যন্ত জ্ঞানী ব্যক্তি। কর্মের প্রতি আপনি নিষ্ঠাবান, অত্যন্ত সতর্ক, সবসময় ঝুঁকি এড়াতে পছন্দ করেন। এছাড়াও আপনি অন্য মানুষের ক্ষেত্রে সহানুভূতিশীল ও যত্নশীল। তার ফলে অন্যান্য মানুষজন আপনার উপরে সহজে ভরসাও করতে পারেন। এই বিশেষ গুণটি আপনাকে যেকোনো ধরনের প্রতারণা থেকে নিরাপদ থাকতে সাহায্য করে।

একহাতে ফোন ধরে স্ক্রল এবং টাইপ করা: একহাতে ফোন ধরে বৃদ্ধা আঙ্গুল দিয়ে স্ক্রল এবং টাইপ করলে বুঝতে হবে আপনি একজন উদ্বিগ্ন, আশাবাদী এবং আত্ম-নিশ্চিত ব্যক্তি। জীবন আপনার কাছে যাই কিছু নিয়ে আসুক না কেন, আপনি তা খুব সহজে গ্রহণ করেন এবং নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেন। নিজের প্রতি আপনি যথেষ্ট আত্মবিশ্বাসী এবং আপনার জীবনে যেকোনো সমস্যা আসুক না কেন, সেই সব বাধাবিপত্তি এড়িয়ে আপনি সামনের দিকে এগিয়ে চলার চেষ্টা করেন। জীবনের যেকোনো পর্যায়ে ঝুঁকি নিতে আপনি কুণ্ঠা বোধ করেন না।


আরও খবর



এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ জুন ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচি (রুটিন) প্রকাশ করা হয়েছে। এবার এই পরীক্ষা শুরু হবে ১৯ জুন, শেষ হবে আগামী ৬ জুলাই। সব পরীক্ষাই সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ বোর্ড এসএসসি পরীক্ষার এই রুটিন প্রকাশ করেছে। শনিবার বিভিন্ন পত্রিকায় এই রুটিন প্রকাশ হয়েছে।

এসএসসিতে এ বছর তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। এসএসসিতে বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।


এবার বাংলা (আবশ্যিক) প্রথমপত্র ও সহজ বাংলা প্রথমপত্র ১৯ জুন, বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র ও সহজ বাংলা দ্বিতীয়পত্র ২০ জুন, ইংরেজি (আবশ্যিক) প্রথমপত্র ২২ জুন ও ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয়পত্র ২৫ জুন, গণিত (আবশ্যিক) ২৭ জুন, গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষিশিক্ষা (তত্ত্বীয়), সংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) এবং চারু ও কারুকলা (তত্ত্বীয়) ২৮ জুন, পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং ৩০ জুন, রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ আগামী ২ জুলাই, ভূগোল ও পরিবেশ ৩ জুলাই, উচ্চতর গণিত (তত্ত্বীয়) ৪ জুলাই, হিসাববিজ্ঞান ৫ জুলাই, জীববিজ্ঞান (তত্ত্বীয়) এবং অর্থনীতি পরীক্ষা ৬ জুলাই অনুষ্ঠিত হবে।

করোনার কারণে ঠিকমতো শ্রেণি কার্যক্রম না হওয়ায় নির্বাচনী পরীক্ষা দিতে হয়নি এসএসসি শিক্ষার্থীদের। সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নেওয়া নির্বাচনী পরীক্ষায় সব বিষয়ে পরীক্ষা দিতে হতো শিক্ষার্থীদের। বছরের ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা হয়। কিন্তু করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের মার্চ থেকে দেশের শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। ঠিক সময়ে পরীক্ষা হচ্ছে না বা কখনো কখনো বাতিল করতে হচ্ছে। এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষাও নির্ধারিত সময়ের অনেক পরে অনুষ্ঠিত হচ্ছে।


আরও খবর



‘আমরা বিজয়ী জাতি, বিশ্বের মধ্যে মাথা উঁচু করে চলবো’

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ জুন ২০২২ | ২৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা বিজয়ী জাতি, বিশ্বের মধ্যে মাথা উঁচু করে চলবো। এ দেশ আমাদের। আমরা এ দেশকে উন্নত সমৃদ্ধ হিসেবে গড়ে তুলবো।

আজ রোববার বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ-২০২২ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ওই অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘‘বঙ্গবন্ধু বলেছিলেন, দাবায়া রাখতে পারবা না। আসলেই পারে নাই। পদ্মা সেতুতে যখন অর্থায়ন বন্ধ করে দিলো, আমরা তখনই ঘোষণা দিয়েছিলাম, নিজের অর্থে করব। করে দেখিয়ে দিয়েছি আমরাই পারি।’’

শিক্ষানীতি নিয়ে প্রধানমন্ত্রী বলেন, সাফল্য অর্জন করতে হলে নীতিমালা বা লক্ষ্য থাকা প্রয়োজন। সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে কাজ করলে সাফল্য পাওয়া যায়। আমরা শিক্ষা ক্ষেত্রে সেটাই করেছি।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব বক্তব্য রাখেন। এ সময় স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদসহ সরকারের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



ঠাকুরগাঁওয়ে ট্রেনের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ৩০০জন দেখেছেন

Image

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁও সদর উপজেলার আাখানগর রেল স্টেশনের মুরগির ফার্ম নামক এলাকায় ট্রেনের ধাক্কায় আরিফ হোসেন (১৮) নামের এক কলেজছাত্র নিহত হয়েছেন। সোমবার (২০জুন) বিকালে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান নোমান বাদশ আরিফ হোসেনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ বিকালে মুরগির ফার্ম নামক স্থানে ট্রেনের ধাক্কায় আরিফ নামের এক কলেজ ছাত্র আহত হলে এলাকাবাসী তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া পথেই সে মারা যান।

নিহত আরিফ ওই  ইউনিয়নের দক্ষিণ ডিলারপাড়া গ্রামের আলম হোসেনের বড় ছেলে। সে পুরাতন ঠাকুরগাঁও বকসের হাট টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের একাদশ শ্রেণীর ছাত্র।

স্থানীয় সূত্রে জানা যায়, পঞ্চগড় থেকে পার্বতীপুর যাওয়ার উদ্দেশ্যে কাঞ্চন এক্সপ্রেস নামে একটি লোকাল ট্রেন আখানগর মুরগির ফার্ম নামক স্থানে রেল ক্রসিং পার হচ্ছিল। এসময় মোটরসাইকেল নিয়ে আখানগর বাজারের দিকে যাওয়ার সময় ট্রেনটির সাথে ধাক্কা লাগে আরিফের। এতে গুরুতর আহত হয় সে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) রাকিবুল আলম (চয়ন) জানান, আরিফকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। তার মৃত্যু ঘটনা স্থলেই হয়েছে।


আরও খবর