আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

রাশিয়ার তেল শোধনাগারে ভয়াবহ ড্রোন হামলা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার তেল শোধনাগারে ভয়াবহ ড্রোন হামলা হয়েছে। প্ল্যান্ট কর্তৃপক্ষ জানিয়েছে, হামলার কারণে কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে। এরপর কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। খবর সংবাদমাধ্যম আল-জাজিরার।

রাশিয়ার রোস্তভ অঞ্চলের নভোশাখতিনস্ক তেল শোধনাগারের কর্মকর্তারা জানিয়েছেন, দুবার হামলা হয়েছে। প্রথম ড্রোনটি সকাল ৮টা ৪০ মিনিটের দিকে আঘাত হানলে বিস্ফোরণে ঘটে। দ্বিতীয়টি ৯টা ২৩ মিনিটের দিকে আঘাত হানে।

শোধনাগারটি ইউক্রেন সীমান্ত থেকে মাত্র আট কিলোমিটার দূরে অবস্থিত। এটি রোস্তভ অঞ্চলের সবচেয়ে বড় তেল শোধনাগার। এখনও কোনো পক্ষ হামলার দায় স্বীকার করেনি।

প্ল্যান্ট কর্তৃপক্ষ বিবৃতিতে বলেছে, আমরা মনে করছি, সন্ত্রাসী কর্মকাণ্ডের অংশ হিসেবে পশ্চিম সীমান্ত থেকে এ হামলা চালানো হয়েছে। আমাদের কোনো কর্মী হতাহত হয়নি এবং নিরাপত্তার স্বার্থে কারখানার কাজ বন্ধ রাখা হয়।

রোস্তভের গভর্নর ভ্যাসিলি গোলুবেভ বলেন, তেল শোধনাগারের কার্যক্রম স্থগিত করা হয়েছে। শোধনাগারে দুটি ড্রোনের টুকরো পাওয়া গেছে।


আরও খবর



মেট্রোরেলের দেয়াল ভেঙে দোকান কর্মচারীর মৃত্যু

প্রকাশিত:সোমবার ৩০ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ৩০ মে ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীতে মেট্রোরেলের ওয়াকওয়ের দেয়াল ভেঙে ইট মাথায় পড়ে এক দোকান কর্মচারীর (৪৮) ঘটনাস্থলেই মৃত্যু ঘটেছে। সোমবার সকাল সাড়ে ১০টায় মিরপুর পল্লবীতে এ দুর্ঘটনা ঘটে। নিহতের নাম সোহেল তালুকদার, তিনি মিরপুর-১০ নম্বরে একটি স্বর্ণ দোকানে চাকরি করতেন। পল্লবী থানার পরিদর্শক (ওসি অপারেশন) উদয় কুমার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মিরপুর সাড়ে ১১ তে ইসলামী ব্যাংক হাসপাতালের সামনে নির্মাণাধীন মেট্রোরেলের দেয়াল ভেঙে পড়ে সকালে একজনের মৃত্যু ঘটেছে। মেট্রোরেলের ৫ নম্বর স্টেশনে ২০৩ নম্বার পিলারের কাছে ঘটনাটি ঘটেছে। নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য শহিদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। সোহলের গ্রামের বাড়ি বগুড়ায়। মিরপুর-১১ তে ডি ব্লকের ২৭ নম্বর রোডের ৯ নং বাড়িতে ভাড়া থাকতেন তিনি।

নিহতের ভাবি শাহানাজ আক্তার কান্নাজড়িত কণ্ঠে বলেন, সোহেল তার ১০ বছর বয়সি মেয়েসহ ভাইয়ের কাছে থাকতেন। প্রতিদিনের মতো আজ সকালেও মিরপুরে-১০ নম্বরে দোকানে যাওয়ার উদ্দেশে রওনা দিয়েছিলেন। কিন্তু তা আর হলো না। এখন তার অবুঝ মেয়ের কি হবে!

এ ঘটনায় স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরাও ক্ষোভ প্রকাশ করেন।  তারা বলেন, আজ এ দুর্ঘটনায় একজন মারা গেছেন। যেভাবে ওপর থেকে ইট পড়েছে তাতে আরও অনেক হতাহত হতে পারত।

নিউজ ট্যাগ: মেট্রোরেল

আরও খবর



প্রকৌশলীর বাসা থেকে গৃহপরিচারিকার ঝুলন্ত লাশ উদ্ধার

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মুন্সি শহিদ উদ্দিন মো. তারেকের শহরের বাসা বাড়ি থেকে রুবিয়া (১৪) নামের এক গৃহপরিচারিকার ঝুলন্ত মরদেহ পুলিশ উদ্ধার করেছে। রবিবার সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে শহরের কাটাইখানা মোড়স্থ আব্দুল জব্বার সড়কের ওই বাসা বাড়ির গেস্ট রুমের দরজা ভেঙে ওই গৃহপরিচারিকার মরদেহ পুলিশ উদ্ধার করে।

পুলিশ ও এলাকাবাসী জানান, গত প্রায় এক মাস ধরে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মুন্সি শহিদ উদ্দিন মো. তারেকের বাসা বাড়িতে গৃহপরিচারিকার কাজ করে আসছিল রুবিয়া। সে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার ভাতশালঅ গ্রামের মো: নবীর মেয়ে। 

ওই বাড়ির মালিক প্রকৌশলী মুন্সি শহিদ উদ্দিন মো. তারেক জানান, বিকেল ৪টা থেকে ওই গৃহকর্মীকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। তাকে না পেয়ে বাড়ির অন্য সদস্যরা অনেক খোঁজাখুঁজির এক পর্যায়ে নিচ তলার গেষ্ট রুমের দরজা ভেতর থেকে বন্ধ দেখে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ ঘটনাস্থলে এসে দরজা ভেঙে রুবিয়ার ঝুলন্ত মরদেহ উদ্ধার করে ২৫০ শয্যা বিশিষ্ট কুষ্টিয়া জেনারেল হাসপাতালের মর্গে প্রেরণ করে। বাড়িওয়ালা প্রকৌশলী মুন্সি শহিদ উদ্দিন মো. তারেক আরো বলেন, ঘটনার সময় তিনি অফিসে ছিলেন।

কুষ্টিয়া মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) সাব্বিরুল আলম জানান, ওই কিশোরীর মানসিক সমস্যা ছিল। মানসিক সমস্যা থেকে মেয়েটি আত্মহত্যা করেছে বলে তিনি দাবি করেন।

 


আরও খবর



পদ্মা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ জুন ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বপ্নের সেতুর দুয়ার খোলার অপেক্ষা শেষ। বহু কাঙ্ক্ষিত সেই পদ্মা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার দুপুর ১২টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া পয়েন্টে সেতু উদ্বোধন করেন তিনি।

সেতু উদ্বোধনের মাধ্যমে খুলে গেল দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৯টি জেলার সঙ্গে রাজধানীসহ দেশের অপর অংশের সংযোগ, যোগাযোগ ও সম্ভাবনার দুয়ার। মাওয়া প্রান্তে উদ্বোধনী অনুষ্ঠান শেষে টোল দিয়ে গাড়িতে সেতু পার হবেন প্রধানমন্ত্রী। অপর প্রান্তে ফলক উন্মোচনের পর বেলা ১২টায় যোগ দেবেন সমাবেশে।

সেখানে আজ ভোর থেকেই মানুষের ঢল নেমেছে। দক্ষিণ বঙ্গের নানা প্রান্ত থেকে সেখানে জড়ো হচ্ছে মানুষ। এই সমাবেশে ১০ লাখ মানুষের সমাগম হতে পারে বলে জানিয়েছেন আয়োজকেরা। এর আগে আজ সকাল ৯টা ৫৫ মিনিটে হেলিকপ্টার করে মাওয়া সমাবেশ স্থলে এসে পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানে প্রথম সুধী সমাবেশে ভাষণ দেন।

প্রসঙ্গত, ২০০১ সালের ৪ জুলাই ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পর ২০১২ সালের ২৯ জুন অর্থায়ন বাতিল করে বিশ্বব্যাংক। ২০১২ সালের ৯ জুলাই নিজের টাকায় নির্মাণের ঘোষণা দেয় সরকার। ২০১৫ সালের ১২ ডিসেম্বর মূল সেতুর নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

ঢাকা থেকে ৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে সেতুর অবস্থান। মাওয়া ও জাজিরা উপজেলা দুটিকে সংযুক্ত করেছে সেতুটি। এ দুই অঞ্চলের মধ্যে সরাসরি যোগাযোগব্যবস্থা একান্ত প্রয়োজন ছিল। তাই দেশের দক্ষিণাঞ্চলের ১৯টি জেলাকে উন্নয়নের মূলধারায় যুক্ত করতে কোটি জনতার সময়ের দাবি ছিল পদ্মার দুপারের সেতুবন্ধ। এতে করে দক্ষিণ-পশ্চিম অঞ্চল থেকে ঢাকার দূরত্ব ১০০ কিলোমিটার কমল। ঢাকা ও বেনাপোল স্থলবন্দর, মোংলা সমুদ্রবন্দর এবং খুলনা ও বরিশাল বিভাগের জেলাগুলোর সঙ্গে ঢাকার সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হলো। পদ্মা সেতুতে রেললাইন থাকায় ট্রান্স-এশিয়ান রেল নেটওয়ার্ক এবং ঢাকা ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রেল যোগাযোগ স্থাপিত হবে।

পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। দ্বিতল এই সেতুর এক অংশ পদ্মা নদীর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত এবং অপর অংশ নদীর শরীয়তপুরের জাজিরা প্রান্তে যুক্ত। একই সঙ্গে ট্রেন ও গাড়ি চলাচলের ব্যবস্থা রয়েছে এ সেতুতে।

চার লেন বিশিষ্ট ৭২ ফুট প্রস্থের এ সেতুর নিচতলায় রয়েছে রেললাইন। এর মাধ্যমে দক্ষিণাঞ্চলের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্থাপিত হবে। পদ্মা সেতু নির্মাণে মোট ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।


আরও খবর



আজ আন্তর্জাতিক এমএসএমই দিবস

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ২৭ জুন ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক এমএসএমই দিবস আজ সোমবার (২৭ জুন) । সারা বিশ্বে ষষ্ঠবারের মতো দিবসটি পালিত হচ্ছে। শোভন কর্মসংস্থান সৃষ্টি ও জীবনযাত্রার মানোন্নয়নে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি খাতকে আরও এগিয়ে নেওয়ার লক্ষ্যে ২০১৭ সালে জাতিসংঘ ২৭ জুনকে এমএসএমই দিবস’ হিসেবে ঘোষণা করে।

জাতিসংঘ বলছে, বিশ্বের ব্যবসার শতকরা ৯০ ভাগ, কর্মসংস্থানের ৬০-৭০ ভাগ এবং জিডিপিতে ৫০ ভাগ অবদান এমএসএমই খাতের। বিশ্বজুড়ে কর্মক্ষম দরিদ্র, নারী, যুবক ও পিছিয়েপড়া জনগোষ্ঠীর জীবনযাত্রার উন্নয়নের মেরুদণ্ড হিসেবে ভূমিকা রাখছে এমএসএমই খাত।

তবে করোনাভাইরাসের কারণে এ খাতের ক্ষতি কাটিয়ে উঠতে আগের যে কোনো সময়ের চেয়ে বেশি সহায়তা প্রয়োজন। তাই এ খাতে উদ্ভাবন, সৃজনশীলতা ও শোভন কর্মসংস্থান নিশ্চিত করতে অর্থায়ন, পণ্য বাজারজাতকরণ, প্রযুক্তি সহায়তা ও ব্যবসার পরিবেশ উন্নয়ন আরও উন্নত করার সুপারিশ জাতিসংঘের।

এদিকে, দিবসটি উপলক্ষে জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারণা এবং নানা আয়োজনের মাধ্যমে এমএসএমই দিবস পালন করছে এসএমই ফাউন্ডেশন।

সোমবার (২৭ জুন) বেলা ১১টায় রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে এ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হবে। দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, চেম্বার ও অ্যাসোসিয়েশন প্রতিনিধি ও সরকারি বেসরকারি সংস্থার প্রতিনিধিরা এতে অংশ নেয়।

এছাড়া সন্ধ্যা সাড়ে ৭টায় পর্যটন ভবনে এ উপলক্ষে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বঙ্গভবন থেকে ভার্চুয়ালি যুক্ত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

এতে স্বাগত বক্তব্য দেবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

 


আরও খবর



মাঝ আকাশে বিপদ, প্রাণে বাঁচলেন নেইমার

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বুধবার ২২ জুন 20২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সোমবার দুর্ঘটনার শিকার হয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ১৬ কোটি টাকা দামের গাড়ি। গাড়িতে পর্তুগিজ সুপারস্টার ছিলেন না। সৌভাগ্যক্রমে বেঁচে গেলেন।পরদিনই সৌভাগ্যক্রমে বেঁচে গেলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র।

মাঝ আকাশে বিপদে পড়ে নেইমারের ব্যক্তিগত বিমান। অবশ্য রোনাল্ডের মতো অতটা সৌভাগ্যময় ছিলেন না নেইমরা। বিমানের ভেতরে অবস্থান করছিলেন তিনি। তবে পাইলট জরুরি অবতরণ করলে এ যাত্রায় বেঁচে ফিরলেন। বলতে গেলে দ্বিতীয় জীবন পেলেন নেইমার।

বিমানে সেলেকাও তারকার সঙ্গে তার বোনও ছিলেন বলে ধারণা। কারণ বিমান ছাড়ার আগে বোন রাফায়েলাকে পাশে নিয়ে ছবি তোলেন নেইমার। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি পোস্ট করেন তিনি।

জানা গেছে, দুজনেই অক্ষত অবস্থায় উত্তর-পূর্ব ব্রাজিলের একটি ছোট বিমানবন্দরে জরুরি অবতরণ করেন। তবে সঙ্গে বোন ছিল কি না তা নিশ্চিত হতে পারেনি ব্রিটিশ পত্রিকা দ্য সান।

গণমাধ্যমটি জানিয়েছে, বার্বাডোজে ছুটি কাটাতে গিয়েছিলেন নেইমার। সেখান থেকে ব্যক্তিগত বিমানে করে ফিরছিলেন দেশে। বার্বাডোজ থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যেই বিমানটি খারাপ আবহাওয়ার মধ্যে পড়ে। এরইমধ্যে বিমানটিতে দেখা দেয় যান্ত্রিক গোলযোগ। প্রচণ্ড ঝাঁকুনি শুরু হয়। পাইলট জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। বাধ্য হয়ে উত্তরপূর্ব ব্রাজিলের একটি বিমানঘাঁটিতে অবতরণ করে নেইমারের বিমান।

বিভিন্ন গণমাধ্যম সূত্রে খবর, ১০.৮ মিলিয়ন ডলারে লিগ্যাসি ৪৫০ মডেলের একটি বিমান কিনেছিলেন নেইমার। আট আসনের বিমানটি ঘণ্টায় ৫৩১ মাইল অতিক্রম করতে পারে। তবে সেই বিমানটিতেই উড়ে আসছিলেন কি না এবার তা জানা যায়নি।

এ মুহূর্তে আন্তর্জাতিক ফুটবলে রেকর্ডের দ্বারপ্রান্তে নেইমার। তার গোলসংখ্যা ৭৪টি। আর মাত্র তিনটি গোল করলেই তিনি ব্রাজিলের সর্বকালের সেরা গোলদাতা কিংবদন্তি পেলের পাশে দাঁড়াবেন। এরপর আর একটি গোল করলে সংখ্যায় পেলেকে ছাড়িয়ে যাবেন। তিনিই হবেন ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

 


আরও খবর