আজঃ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

রাজাপুরে আশ্রয়ণের ঘর বিতরণে ঘুষ নেওয়ার অভিযোগ

প্রকাশিত:রবিবার ২১ মে ২০২৩ | হালনাগাদ:রবিবার ২১ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
মো. নাঈম, রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি

Image

ঝালকাঠির রাজাপুর উপজেলার আশ্রয়ণ প্রকল্প-২ এর ঘর দেওয়ার নামে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে রাজাপুর সদর ইউনিয়ন পরিষদের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য সৈয়দ সুমন মীর, ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. বাদশা বেপারী এবং ৪.৫ ও ৬নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য নাজমা ইয়াছমিন মুন্নির বিরুদ্ধে।

রাজাপুর উপজেলা প্রশাসনের তথ্যানুযায়ী মুজিববর্ষে গৃহহীন উপকারভোগী প্রথম পর্যায়ে রাজাপুর উপজেলায় ৩৩৩টি। দ্বিতীয় পর্যায়ে রাজাপুর উপজেলায় ৩৭টি। তৃতীয় পর্যায়ে রাজাপুর উপজেলায় ১৪১টি। চতুর্থ পর্যায়ে রাজাপুর উপজেলায় ৮০টি বরাদ্দ দেওয়া হয়েছে।

স্থানীয় গণ্যমান্য একাধিক ব্যক্তিবর্গ জানান, যখন রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোক্তার হোসেন এবং উপজেলা সহকারী (ভূমি) অফিসার আনুজা মন্ডল দায়িত্বে ছিলেন তখন তারা সঠিকভাবে যাচাই বাছাই করে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় প্রথম পর্যায়ে ৩৩৩টি ও দ্বিতীয় পর্যায়ে ৩৭টি ঘর হস্তান্তর করা হয়েছিল তখন ইউপি সদস্যদের বিরুদ্ধে এসব অনিয়ম দূর্নীতির অভিযোগ ছিলো না।

এরপরে যখন রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান খান এবং উপজেলা সহকারী (ভূমি) অফিসার আফরোজ ববি মিতু দায়িত্বে থেকে সঠিকভাবে যাচাই বাছাই না করে তৃতীয় পর্যায়ে ১৪১টি এবং চতুর্থ পর্যায়ে ৮০টি ঘর হস্তান্তর করা শুরু করছেন তখন থেকেই ইউপি সদস্যদের বিরুদ্ধে উপকারভোগীদের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে।

এমন কি রাত সাড়ে ৮ অথবা সাড়ে ৯টার সময় আশ্রয়ণ প্রকল্পে এসে উপকারভোগীদের মাঝে হস্তান্তর করেছেন ইউএনও (এসিল্যান্ড)। তখন এলাকায় গুঞ্জন সৃষ্টি হয় দিনের বেলায় ঘর হস্তান্তর না করে রাতের বেলায় কেনো করেন। এর পর থেকে জানাজানি শুরু হয় লেনদেনের মাধ্যমে আশ্রয়ণ প্রকল্পের ঘর পাওয়া যায়।

কৈবর্ত খালী গ্রামের এক পরিবারের কাছ থেকে ইউপি সদস্য সৈয়দ সুমন মীর এবং নাজমিন ইয়াসমিন মুন্নি ২০হাজার টাকার মাধ্যমে আশ্রয়ণের ঘর দেওয়ার অভিযোগ উঠেছে। কৈবর্ত খালী গ্রামের আরেক পরিবারের কাছ থেকে ইউপি সদস্য বাদশা বেপারী ১৫ হাজার টাকার মাধ্যমে আশ্রয়ণের ঘর দেওয়ার অভিযোগ উঠেছে।

সুবিধাভুগি পরিবার গুলো ঘুষ নেওয়ার কথা শিকার করে জানান, আমরা অনেক অসহায় থাকার মতো জায়গা নেই। টাকা ছাড়া নাকি ঘর পাওয়া যায় না তাই মেম্বারদের কাছে যাবার পরে তারা বলে ১৫-২০ হাজার টাকা দিতে হবে নয়তো ঘর পাওয়া যাবে না তাই দার দেন করে টাকা দিয়ে ঘর পেয়েছি। ঘুষ নেওয়ার অভিযোগ অশিকার করে ইউপি সদস্যরা জানান, সুমন মেম্বার বলেন, কারো কাছ থেকে ঘুষ গ্রহনের বিষয়ে আমার কোনো রেকর্ড নাই। যারা অভিযোগ করেছে তারা প্রমান করতে পারবেনা।

বাদশা মেম্বার বলেন, ঘুষ নেয়ার সুযোগ নাই। স্পষ্ট যাচাই বাচাই করো ঘর দেয়া হয়। কিছু সুপারিশ কারী আছে যারা এই মিথ্যে অভিযোগ করেছে।

মুন্নি মেম্বার বলেন, আমিতো ঘর বিতরণ কমিটির সদস্যই না। আমাকে কেনো টাকা দিবে। আমিতো সুপারিশও করিনাই। নির্বাচনী প্রতিপক্ষরা এসব মিথ্যে রটাচ্ছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফরোজ ববি মিতু বলেন, অত্যন্ত নিরপেক্ষ ভাবে কয়েক দফায় যাচাই বাচাই করে ঘর বিতরন করা হয়। মেম্বারদের টাকা দিয়ে ঘর পাওয়ার সুযোগ নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান খান বলেন, প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর বিতরণ যথেষ্ঠ নিখুত ভাবে বাছাই করে ভুমিহীন ও গৃহহীনদেরকে দেয়া হয়। ইউপি চেয়ারম্যানের দেয়া তালিকা ধরে বাছাই করা হয়। অনেক আবেদন বাতিলও করা হয়। তবুও কোনো ইউপি সদস্য বা চেয়ারম্যান যদি ঘর দেয়ার নাম করে অর্থ গ্রহন করে সেবিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তবে এখনো এধরনের কোনো অভিযোগ কেউ দেয়নি।


আরও খবর



হুমায়ুন আজাদের ওপর হামলাকারী গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

২০০৪ সালে অধ্যাপক হুমায়ুন আজাদের ওপর হামলাকারী জেএমবি নেতা নূর মোহাম্মদ ওরফে সাবু ওরফে শামীমকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)।

মঙ্গলবার (৯ এপ্রিল) সকালে এটিইউর অতিরিক্ত পুলিশ সুপার নাদিয়া জুঁই এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০০৪ সালে বইমেলায় অধ্যাপক হুমায়ুন আজাদের ওপর সরাসরি হামলাকারী এবং হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবি নেতা নূর মোহাম্ম ওরফে সাবু ওরফে শামীমকে এটিইউ গ্রেপ্তার করেছে। জেএমবি নেতা সাবু চাপাতি দিয়ে সরাসরি অধ্যাপক হুমায়ুন আজাদের ঘাড়ে গলায় কুপিয়ে রক্তাক্ত জখম অবস্থায় মৃত্যু নিশ্চিত জেনে ঘটনাস্থল ত্যাগ করে। পরে অধ্যাপক আজাদ জার্মানিতে মৃত্যুবরণ করেন।

এ বিষয়ে বিস্তারিত তথ্য আজ দুপুরে এটিইউর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হবে বলেও তিনি জানান।


আরও খবর



আগামী বছর থেকে শনিবারও স্কুল খোলা থাকতে পারে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আগামী বছর থেকে প্রয়োজনে শনিবার স্কুল খোলা থাকতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। রমজানের ছুটি সমন্বয় করতে এ সিদ্ধান্ত আসতে পারে বলেও জানিয়েছেন মন্ত্রী।

মঙ্গলবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন বিষয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

এর আগে রোজায় প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এতে করে প্রাথমিক বিদ্যালয় ১০ দিন ও মাধ্যমিক রমজানে ১৫ দিন খোলা থাকে।

অন্যদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্র জানায়, সারাদেশের কলেজগুলো রমজানে ২৪ মার্চ পর্যন্ত খোলা রাখা হয়েছিল।

এছাড়া রমজান উপলক্ষে মাদরাসার ছুটির তালিকাও সংশোধন করেছে সরকার। এতে ১৫ দিন ছুটি কমানো হয়।


আরও খবর



কেজরিওয়াল গ্রেপ্তার: যুক্তরাষ্ট্রের মন্তব্যে ক্ষুব্ধ ভারত

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের ক্ষেত্রে নিরপেক্ষ, স্বচ্ছ এবং দ্রুত আইনি প্রক্রিয়া চাই আমরা।

এরপর ভারত সরকার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়। পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতে নিযুক্ত যুক্তরাষ্ট্র মিশনের ভারপ্রাপ্ত উপপ্রধান গ্লোরিয়া বারবানাকে তলব করে। বুধবার (২৭ মার্চ) বিকেলে ৪০ মিনিটের বৈঠক করেন তার সঙ্গে।

বৈঠকের পর এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এমন আচরণের বিরুদ্ধে হুঁশিয়ারি জানায়। তারা জানান, প্রত্যেক রাষ্ট্রের অভ্যন্তরীণ ব্যাপার ও সার্বভৌমত্বের ওপর শ্রদ্ধাশীল থাকা উচিত। গণতন্ত্রের সঠিক চর্চার জন্য এই শ্রদ্ধাবোধ সবার দায়িত্ব। নাহলে অসুস্থ পরিবেশ তৈরি হবে।

বিবৃতিতে বলা হয়, ভারতের আইনি প্রক্রিয়া স্বচ্ছ ও স্বাধীন বিচারব্যবস্থার মাধ্যমে পরিচালিত হয়।

এর আগে গত বৃহস্পতিবার রাতে ভারতে আর্থিক অনিয়মের অভিযোগে তাকে গ্রেপ্তার করে ইডি। স্বাধীন ভারতের ইতিহাসে প্রথম ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী হিসেবে গ্রেপ্তার হন তিনি। দিল্লির আবগারি নীতি সংক্রান্ত ওই মামলায় কেজরিওয়ালকে জেরা করার জন্য ৯ বার সমন পাঠিয়েছিল ইডি। কিন্তু তিনি আসেননি। এই অভিযোগে গ্রেপ্তার হতে হয় তাকে।


আরও খবর



৪০ বছরের খরা কাটিয়ে শিরোপা জিতল বিলবাও

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

শিরোপা জয়ের স্বাদ প্রায় ভুলতে বসা আথলেতিক বিলবাও অবশেষে ৪০ বছরের খরা কাটাল। কোপা দেল রের ফাইনালে রিয়াল মায়োর্কাকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে বহু কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পেল দলটি।

শনিবার সেভিয়ায় ম্যাচের নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ম্যাচটি শেষ হয় ১-১ সমতায়। এর আগে সবশেষ ১৯৮৩-৮৪ মৌসুমে কোপা দেল রে ও লা লিগার শিরোপা জিতেছিল বিলবাও।

কোপা দেল রের সফলতম দল বার্সেলোনার ট্রফি ৩১টি। দ্বিতীয় সর্বোচ্চ ২৪ হলো বিলবাওয়ের। রিয়াল মাদ্রিদের ২০টি।

বিলবাওয়ের এ দিন ম্যাচের শুরু থেকে দাপটছিল। তবে এগিয়ে যায় মায়োর্কা। ২১তম মিনিটে কর্নার থেকে ফিরতি বল ধরে জালে পাঠান দানি রদ্রিগেস। প্রথমার্ধে পিছিয়ে থেকেই শেষ করে বিলবাও। দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে তাদেরকে সমতায় ফেরান ওইয়ান সানসেট।

টাইব্রেকারে অবশ্য বিলবাও ছিল নিখুঁত। চার শটের সবকটিই জালে পাঠায় তারা। মায়োর্কার মানু মোরলেন্সের শট ঠেকিয়ে দেন বিলবাওয়ের গোলকিপার, আরেকটি শটে গোল করতে পারেননি নেমানিয়া রাদোনিচ। খরা ঘুচে যায় বিলবাওয়ের।


আরও খবর



ফের ফেসবুকে বিভ্রাট

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ফের কারিগরি ত্রুটির মুখে পড়েছে মেটার মালিকাধীন ফেসবুক। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে ফেসবুকে নিজের বা বন্ধুর প্রোফাইলে দেখা যাচ্ছে নো পোস্ট অ্যাভেইলেবল। অনেক ব্যবহারকারী এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন। তবে, জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম কিছুই জানাচ্ছে না।

মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) বিভিন্ন ব্যবহারকারী এই অভিযোগের কথা জানান। ওয়েবসাইট ও পরিষেবার অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী অনলাইন মাধ্যম ডাউন ডিটেক্টরে এমন সমস্যা নিয়ে মঙ্গলবার সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রায় সাড়ে ৫শ ব্যবহারকারী রিপোর্ট করেছেন।

তারা বলেছেন, সকাল থেকে ফেসবুক প্রোফাইলে কোন পোস্ট দেখা যাচ্ছে না। আমাদের সব পোস্ট কি ফেসবুক মুছে ফেলেছে? ধারণা করা হচ্ছে, ফেসবুকের সার্ভারে কারিগরি সমস্যার কারণে এমনটা হয়েছে। সাময়িক এই সমস্যা কিছু সময়ের মধ্যেই সমাধান হবে।

প্রসঙ্গত, এর আগে গেল মার্চে হঠাৎ করেই বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে লগইন নিয়ে বিভ্রাট দেখা যায়। তখন মেসেঞ্জার ব্যবহারেও সমস্যা হয়। দেখা যায়, গত ৫ মার্চ রাত ৯টার পর থেকে ফেসবুকে লগইন করা যাচ্ছিলো না। এমনকি যারা ফেসবুকে লগইন করা অবস্থায় ছিলেন তারাও লগআউট হয়ে যান।


আরও খবর