আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

রাবির হলে অবৈধ সিট বাণিজ্যের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

প্রকাশিত:বুধবার ২৩ মার্চ ২০২২ | হালনাগাদ:বুধবার ২৩ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
Image

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের অনিয়ম-অব্যবস্থাপনা ও সিট বাণিজ্য বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল রাজনৈতিক সংগঠনের নেতারা।

বুধবার (২৩ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটের সামনে আমতলায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

আমান উল্লাহ খাঁন এর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর।

এসময় তারা বলেন, আমরা ভুক্তভোগী শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে বিভিন্ন হল প্রাধ্যক্ষের সাথে হলের সমস্যা সমাধানের জন্য অনুরোধ করেছিলাম। কিন্তু তারা হাতেগোনা কয়েকজনের সমাধান করতে পারলেও বেশিরভাগ শিক্ষার্থীর সমাধান করতে ব্যর্থ হয়েছে। পরবর্তীতে সেই অভিযোগ পত্রগুলো নিয়ে স্মারকলিপি আকারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্যদ্বয়, ছাত্র উপদেষ্টা এবং প্রক্টর বরাবর প্রেরণ করা হয়েছে।

তারা আরো জানান যে, আমরা উদ্বৃত সমস্যাগুলো বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে গিয়েছিলাম। প্রশাসন থেকে তিন দিনের মধ্যে সমাধানের আশ্বাস দিয়েছিল। কিন্তু তিন সপ্তাহ পেরিয়ে গেলেও সমাধানের কোনো উদ্যোগ নেয়নি তারা।

সংবাদ সম্মেলন থেকে তারা সিট বানিজ্য ও অনিয়ম অব্যবস্থাবন্ধ সহ ৪ দফা দাবি জানিয়েছে। দাবিগুলো হলো-শিক্ষার্থীদের আবাসিকতা প্রদান করে হলে অবস্থানের সু-ব্যবস্থা নিশ্চিত করা, হলের রাজনৈতিক ব্লক এর নামে দখলদারিত্ব বন্ধ এবং নিয়মিত হল সংসদ চালু করা, সিট বাণিজ্যের সাথে জড়িতদের ছাত্রত্ব বাতিল করা এবং অনলাইনে প্রতিটি হলের সিটের তালিকা হালনাগাদ করা এবং নিয়ম মেনে হল প্রাধ্যক্ষেদের স্বাধীনভাবে দায়িত্ব পালনের সুযোগ নিশ্চিত করতে হবে বরে দাবি জানান তারা।

দাবিগুলো মানা না হলে এক সপ্তাহ পর দলমত নির্বিশেষে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে কঠোর আন্দোলনের হুশিয়ার দেন তারা।

এসময় উপস্থিত ছিলেন শাখা ছাত্র ফেডারেশন এর সাধারণ সম্পাদক মহাব্বত হোমেন মিলন, ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাকিব হাসান, সহ-সভাপতি সুজন রানা, সাংগঠনিক সম্পাদক আবু হুরায়রা, নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদী হাসান মুন্না, সাধারণ সম্পাদক মীর আলহাজ্ব হোসেনসহ ভুক্তভোগী শিক্ষার্থীবৃন্দ।


আরও খবর



প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে আজ ব্যাংকক থেকে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রবিবার প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামীকাল (আজ) সকালে ব্যাংকক ত্যাগের কথা রয়েছে।’

শেখ হাসিনা থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উভয় সফরের অংশ হিসেবে ২৪ এপ্রিল বিকালে ব্যাংকক পৌঁছান। তাকে ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। প্রধানমন্ত্রীকে সেখানে ১৯ বার তোপধ্বনি ও গার্ড অব অনার দেওয়া হয়।

শেখ হাসিনা থাইল্যান্ড সফরকে প্রতিবেশী’ নীতির ওপর বৃহত্তর ফোকাসের অংশ হিসেবে বর্ণনা করেছেন। কারণ, এটি দুই দেশের জন্য দ্বিপাক্ষিক সম্পর্কের গতিকে আরও নবায়নের চমৎকার সুযোগ করে দিয়েছে। তিনি আরও বলেছেন, এই সফর দুই দেশের সম্পর্ককে আরও গভীর করার ক্ষেত্রে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।


আরও খবর



আবারও পেছাল রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অর্থ চুরির ঘটনায় দায়ের করা মামলায় তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার তারিখ ফের পেছালো। আগামী ৯ জুলাই প্রতিবেদন জমা দেওয়ার পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত।

সোমবার (৬ মে) মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। তবে তদন্ত সংস্থা সিআইডি প্রতিবেদন দাখিল না করায় ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী নতুন দিন ধার্য করেন।

প্রসঙ্গত, ২০১৬ ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়ে যায়। ২০১৬ সালের ১৫ মার্চ মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জুবায়ের বিন হুদা। ১৬ মার্চ মামলাটি তদন্ত করে সিআইডিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত।

মামলাটিতে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ (সংশোধনী ২০১৫)-এর ৪ ধারাসহ তথ্য ও প্রযুক্তি আইন, ২০০৬-এর ৫৪ ও ৩৭৯ ধারায় করা মামলায় সরাসরি কাউকে আসামি করা হয়নি।


আরও খবর



আমতলীতে জুয়া খেলার ছবি তোলায় সাংবাদিককে মারধর

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
উপজেলা প্রতিনিধি

Image

জুয়া খেলার ছবি তোলায় আমতলী সাংবাদিক ইউনিয়নের দপ্তর সম্পাদক ও আলোকিত প্রতিদিন পত্রিকার সংবাদিক মোঃ মাহবুব বিশ্বাস টিটুকে জুয়ারীরা মারধর করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ সময় জুয়ারীরা তার ক্যামেরা ছিনতাই করে নিয়ে যায়। আহত সাংবাদিককে স্থানীয়রা উদ্ধার করে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ঘটনা ঘটেছে আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের বিশ্বাস বাজার এলাকায় শনিবার দুপুরে।

জানাগেছে, উপজেলা হলদিয়া ইউনিয়নের বিশ্বাস বাজার এলাকায় হারুন বিশ্বাসের নেতৃত্বে কতিপয় জুয়ারী দীর্ঘদিন ধরে জুয়া খেলে আসছিল। শনিবার দুপুরে ওই জুয়ারী চক্র বাজারের কাছে কলাগাছের বাগানে বসে জুয়া খেলছিল। এ সময় আমতলী সাংবাদিক ইউনিয়ন দপ্তর সম্পাদক সংবাদিক মোঃ মাহবুব বিশ্বাস টিটু জুয়া খেলার ছবি তুলছিল। ছবি তুলতে দেখে জুয়ারী হারুন বিশ্বাসের নেতৃত্বে জুয়ারীরা সাংবাদিক টিটুকে মারধর করে এবং তার হাতে থাকা ক্যামেরা ছিনিয়ে নিয়ে যায়। স্থানীয়রা আহত সাংবাদিককে উদ্ধার করে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। ওই হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে।

আহত সাংবাদিক টিটু বলেন, জুয়া খেলার ছবি তোলায় জুয়ারী হারুন বিশ্বাসের নেতৃত্বে আমাকে মারধর করেছে এবং আমার ক্যামেরা ছিনতাই করে নিয়ে গেছে।

আমতলী সাংবাদিক ইউনিয়ন সভাপতি মোঃ জসিম উদ্দিন সিকদার বলেন, সাংবাদিক মাহবুব বিশ্বাস টিটুকে যেই জুয়ারীরা মারধর করেছে এবং ক্যামেরা ছিনতাই করে নিয়েছে পুলিশ প্রশাসনকে দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবী জানাই।

আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, দ্রুত এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

আমতলী (বরগুনা) প্রতিনিধি

নিউজ ট্যাগ: বরগুনা

আরও খবর



বিশ্বকাপ খেলতে মধ্যরাতে দেশ ছেড়েছেন সাকিব-শান্তরা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে দেশ ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। গতকাল বুধবার দিবাগত রাত ১.৪০ মিনিটের ফ্লাইটে যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দিয়েছে নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসানরা। এই স্কোয়াডে ট্রাভেলিং রিজার্ভ, টিম ম্যানেজমেন্ট ও কোচিং স্টাফরাও ছিলেন।

দেশ ছাড়ার আগে গতকাল রাত বাড়তেই বিমানবন্দরে পরিবারকে নিয়ে হাজির হন তাসকিনসৌম্য ও লিটন দাসরা। যেখানে টাইগার সমর্থকদের ভিড়ের মুখে পড়তে হয়েছে তাদের। এ সময় কেউ তারকা ক্রিকেটারদের সঙ্গে সেলফির আবদার মিটিয়েছেন, আবার কেউবা শুভকামনা জানিয়েছেন বিশ্বকাপে ভালো পারফর্ম করার আশায়।

এর আগে বুধবার দুপুরে আনুষ্ঠানিক ফটোসেশন সেরেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। মিরপুর শেরই বাংলা স্টেডিয়ামে ক্রিকেটাররা হাস্যোজ্জ্বল ছবি দিয়ে ভালো কিছুর বার্তা দিয়েছেন।

আগামী ২ জুন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। আইসিসির মেগা আসরটিতে অংশ নেওয়ার আগে স্বাগতিক যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্বকাপের শেষ প্রস্তুতি হিসেবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ২১, ২৩ ও ২৫ মে হবে সিরিজের ম্যাচগুলো।

বাংলাদেশের মূল বিশ্বকাপ অভিযান শুরু হবে ৭ জুন থেকে। যুক্তরাষ্ট্রের ডালাসে শান্তর দল শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে। ১০ জুন বাংলাদেশ লড়বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। পরবর্তীতে ১৩ জুন নেদারল্যান্ডস এবং ১৭ জুন নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপপর্ব শেষ করবে বাংলাদেশ।


আরও খবর



প্রার্থিতা ফিরে পেলেন রশিদ শিকদার

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থিতা ফিরে পেলেন আব্দুর রশিদ শিকদার। রোববার আপিল শুনানিতে তিনি প্রার্থিতা ফিরে পান।

মামলার তথ্য গোপন করার অভিযোগে গত ২৩ এপ্রিল মনোনয়ন যাচাই বাছাইকালে চেয়ারম্যান প্রার্থী আব্দুর রশিদ শিকদারের মনোনয়ন অবৈধ ঘোষণা করে নির্বাচন অফিস। এর বিরুদ্ধে আপিল করেন আব্দুর রশিদ শিকদার। আজ আপিল শুনানিতে তিনি প্রার্থিতা ফিরে পান।

এই উপজেলায় চেয়ারম্যান পদে তিন জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে রশিদ শিকদার বেশ শক্তিশালী প্রার্থী। আব্দুর রশিদ শিকদার লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বাংলাদেশ হকি ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি ও পুরান ঢাকার উষা ক্রীড়া চক্রের সাধারণ সম্পাদক।

এছাড়াও চেয়ারম্যান পদে প্রার্থী হিসেবে রয়েছেন, লৌহজং উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী বি এম শোয়েব এবং বেজগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য লাকি মল্লিক।

এই উপজেলায় চেয়ারম্যান পদে আব্দুর রশিদ শিকদার ও বি এম শোয়েবের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ভোটারদের অভিমত।

নির্বাচন অফিস জানায়, দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত এই নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় আগামী ৩০ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২ মে এবং ব্যালট পেপার পদ্ধতিতে ভোটগ্রহণ হবে ২১ মে।


আরও খবর