আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

পুরোপুরি ভেঙে পড়েছে গাজার স্বাস্থ্য ব্যবস্থা

প্রকাশিত:বুধবার ২৫ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৫ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
Image

জরুরি পরিষেবা বন্ধ করে দেওয়া অবরুদ্ধ গাজা উপত্যকার হাসপাতালের জ্বালানি ফুরিয়ে যাওয়ায় জরুরি সেবা ছাড়া সব ধরনের সেবা বন্ধ হয়ে গেছে। আর জাতিসংঘ জানিয়েছে, নতুন করে জ্বালানি না পেলে বুধবার রাতের মধ্যে তাদের কার্যক্রম বন্ধ করে দিতে হবে। এ অবস্থায় স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে বলে দাবি করেছে গাজার মন্ত্রণালয়।

এদিকে ইসরাইল গাজায় নতুন জ্বালানি প্রবেশে বাধা দেওয়ার পাশাপাশি অভিযোগ করেছে হামাস হাজার হাজার লিটার জ্বালানি মজুত করে রেখেছে। এরই মধ্যে গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি বিমানবাহিনী। মঙ্গলবার রাতের হামলায় গাজায় কমপক্ষে ৮০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে হামলা শুরুর পর থেকে নিহতের সংখ্যা সাড়ে ৬ হাজার ছাড়িয়ে গেছে। খবর আলজাজিরা, বিবিসি, এপি, রয়টার্সের।

অবরুদ্ধ গাজায় বুধবার রাতেই জ্বালানি শেষ হয়ে যাবে বলে সতর্কতা জারি করেছেন জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক ত্রাণ ও কর্মসংস্থান সংস্থার (ইউএনআরডব্লিউএ) কর্মকর্তারা। একই সঙ্গে ইসরাইলি হামলায় মানবিক বিরতির আহ্বান জানিয়ে ত্রাণ সরবরাহের আহ্বান জানিয়েছে বিশ্বের বেশ কয়েকটি দেশ। ইসরাইলি সেনাবাহিনী অভিযোগ করে বলেছে, হামাস জ্বালানি মজুত করে রেখেছে। ইসরাইলের প্রকাশ করা উপগ্রহের ছবিতে দেখা গেছে, গাজার ভেতরে এক ডজন জ্বালানি ট্যাংক রয়েছে। তারা বলছে, সেখানে পাঁচ লাখ লিটার জ্বালানি রয়েছে।

এর আগে রোববার এক বিবৃতিতে ইউনাইটেড ন্যাশনস রিলিফ অ্যান্ড ওয়ার্ক এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস ইন দ্য নিয়ার ইস্ট (আনরোয়া) জ্বালানি শেষ হওয়ার বিষয়ে সতর্ক করেছিল। সংস্থার প্রধান নির্বাহী ও জাতিসংঘের কমিশনার জেনারেল ফিলিপ ল্যাজারিনির এক বিবৃতিতে বলা হয়েছিল, তিন দিনের মধ্যে গাজায় জ্বালানির মজুত শেষ হয়ে যাবে।

এদিকে মঙ্গলবার রাতে জাতিসংঘ বলেছে ইসরাইলের হামলা এবং জ্বালানি সংকটের কারণে গাজার এক-তৃতীয়াংশ হাসপাতাল এবং দুই-তৃতীয়াংশ প্রাথমিক স্বাস্থ্যসেবার ক্লিনিক বন্ধ হয়ে গেছে। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে হাসপাতালের কার্যক্রম একেবারেই সীমিত পর্যায়ে নামিয়ে আনা হয়েছে। সেখানে শুধু জটিল সমস্যার সেবা চালু রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডা. রিচার্ড পেপারকন বিবিসি রেডিও ফোরকে বলেছেন, আমাদের অধীনে যে হাসপাতাল কাজ করছে সেগুলো জেনারেটর দিয়ে কোনোক্রমে সচল রাখা হয়েছে। সেখানে শুধু জীবন রক্ষায় অস্ত্রোপচারের কাজ ছাড়া অন্য কোনো সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

সর্বশেষ ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. আশরাফ আল কুদরা বলেছেন, গাজার স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি অকেজো হয়ে যাওয়ায় সেটা একেবারেই ভেঙে পড়েছে। এ অবস্থার মধ্যেও ইসরাইলি বিমানবাহিনী গাজার বিভিন্ন এলাকায় বেসামরিক লক্ষ্যবস্তু ও বাড়িঘরে হামলা অব্যাহত রেখেছে। এদিকে ইসরাইলি বিমান হামলায় মঙ্গলবার রাতে আল-শাতি শিবিরে কয়েক ডজন নিহত ও আহত হয়েছেন। আল-মাগাজি ক্যাম্পে ইসরাইলি বিমান হামলায় কয়েক ডজন শিশু নিহত হয়েছে, খান ইউনিসের একটি খামারেও বিমান হামলায় ছয়জন নিহত হয়েছেন। সব মিলিয়ে ইসরাইলের হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত নিহতের সংখ্যা ৬৫৪৬ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ২৭০৪টি শিশুও রয়েছে। ওদিকে সিরিয়ার আলেপ্পো বিমানবন্দরে হামলা চালিয়ে সেটি অকেজো করে দিয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে ইসরাইলের বিমান হামলার কারণে সেটি এখন অকেজো হয়ে পড়েছে।

এদিকে ইরাকে হামলার পর মার্কিন সেনারা যেভাবে রক্তক্ষয়ী শহুরে যুদ্ধে লিপ্ত হয়েছিল-ফিলিস্তিনের গাজায় সেভাবে যুদ্ধে না জড়াতে ইসরাইলকে আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কর্মকর্তারা। হামাসকে হারাতে ইসরাইলের মাটিতে অবস্থান করছেন মার্কিন সেনা কর্মকর্তারা। তারা ইসরাইলকে বলেছেন, ২০০৪ সালে ইরাকে ফাল্লজাহ শহরে যুদ্ধে লিপ্ত হয়েছিলেন মার্কিন সেনারা। ওই যুদ্ধটি বেশ রক্তক্ষয়ী ছিল। আর সেই যুদ্ধ থেকে শিক্ষা নিয়ে এখন ইসরাইলকে তারা সরাসরি গাজায় স্থল অভিযান না চালানোর আহ্বান জানিয়েছেন।

ইসরাইল ও ফিলিস্তিনের গাজা হামাসের মধ্যকার যুদ্ধের প্রসার ঠেকাতে চীনের সঙ্গে যৌথভাবে কাজ করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এই ঘোষণা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। ব্লিংকেন বলেন, এই পরিষদের প্রত্যেক সদস্য রাষ্ট্রের, বিশেষ করে স্থায়ী সদস্য রাষ্ট্রের বিশেষ দায়িত্ব হলো কোনো এলাকায় সংঘাত দেখা দিলে তা আশপাশের এলাকায় ছড়িয়ে পড়া রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া। মধ্যপ্রাচ্যে বর্তমানে যে যুদ্ধ শুরু হয়েছে, তা ছড়িয়ে পড়া ঠেকাতে যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে যুগপৎভাবে কাজ করবে।

ব্লিংকেনের সঙ্গে বৈঠক করতে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তার এই সফরের কয়েক দিন পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করতে আগামী মাসে ওয়াশিংটন সফরে যাবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বাইরের দেশগুলো আগুনে ঘি ঢালছে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, মুসলি বিশ্ব একসঙ্গে কাজ করলে সেটা শান্তি এবং যুদ্ধ বিরতিতে সহায়ক ভূমিকা পালন করবে। সেই সঙ্গে তিনি পশ্চিমা বিশ্বকে গাজায় ইসরাইলের বোমাবর্ষণ বন্ধে আরও চাপ দেওয়ার অনুরোধ জানান। তিনি বলেছেন, ওই অঞ্চলের বাইরের দেশগুলো ইসরাইলকে সমর্থনের নামে আগুনে ঘি ঢালছে। তুরস্কের পার্লামেন্টে এক জ্বালাময়ী বক্তব্যে হামাসকে স্বাধীনতাকামী বলে উল্লেখ করে তিনি বলেন, তারা নিজের ভূমি রক্ষা করতেই লড়াই করছে। তিনি জানান, ইসরাইল সফরের পরিকল্পনা তিনি বাতিল করেছেন। এরদোগান বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে তিনি হ্যান্ডশেক করেছেন। তবে নেতানিয়াহু তুরস্কের সেই সদিচ্ছার অপব্যবহার করেছেন।

হামাসের শীর্ষ নেতার সঙ্গে হিজবুল্লাহ প্রধানের বৈঠক

লেবাননভিত্তিক শক্তিশালী সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহর সঙ্গে বৈঠক করেছেন ফিলিস্তিনি সশস্ত্রগোষ্ঠী হামাস ও ইসলামিক জিহাদের দুই শীর্ষ নেতা। বুধবার এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, হাসান নাসরুল্লাহ হামাসের উপপ্রধান সালেহ আল-আরোরি এবং ইসলামিক জিহাদের মহাসচিব জিয়াদ আল নাখলার সঙ্গে গাজায় ইসরাইলের হামলা ও নিজেদের করণীয় নিয়ে আলোচনা করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গাজা ও ফিলিস্তিনে জয় পাওয়ার জন্য এরকম স্পর্শকাতর মুহূর্তে প্রতিরোধ বাহিনীর কি করা উচিত সে বিষয়টি ধার্য করা হয়েছে। এছাড়া আমাদের নাগরিকদের ওপর ইসরাইলের নৃশংস হামলা বন্ধ করার ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নিউজ ট্যাগ: ফিলিস্তিন

আরও খবর



ত্রিশালে প্রাইভেটকার দুর্ঘটনায় যুবলীগ নেতা নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মোমিন তালুকদার, ত্রিশাল (ময়মনসিংহ)

Image

ময়মনসিংহের ত্রিশালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে যুবলীগ নেতা শামীম পারভেজ (৩৫) নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ভোরে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের নুরুর দোকান নামক স্থানে নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটিতে ধাক্কা দেয় সাথে প্রাইভেটকারটি। পরে স্থানীয়রা গাড়ি থেকে দুইজনকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। তবে গাড়ির চালক যুবলীগ নেতা শামীম পারভেজ ঘটনাস্থলেই নিহত হন। তার সঙ্গে থাকা নজরুল ইসলাম দীপক গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। দুর্ঘটনার পরে তাদের গাড়ি থেকে বের করার পর গাড়ীতে আগুন ধরে যায়।

পরিবার সূত্রে জানা যায়, ময়মনসিংহের বাইপাস এলাকায় যুবলীগ নেতা শামীম পারভেজ নিজের ফিসারীর পাঙ্গাশ মাছ বিক্রি করে ত্রিশাল আসার পথে এ দুর্ঘটনার শিকার হন। তিনি নিজের গাড়ী নিজেই চালিয়ে আসছিলেন।

নিহত শামীম পারভেজ ত্রিশাল পৌরসভার ৪নং ওয়ার্ডের কাউন্সিলর আজহারুল ইসলামের বড় ছেলে। সে উপজেলা কৃষকলীগের সাবেক সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন।

ত্রিশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন ঘটনা সত্যতা নিশ্চিত করে বলেন, বৃহস্পতিবার ভোর সকালে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের নুরুর দোকান নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই একজন নিহত ও অপর একজন আহত হয়। নিহতের পরিবার থেকে কোন আপত্তি না থাকায় ময়নাতদন্ত ছাড়াই পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে।

নিউজ ট্যাগ: ময়মনসিংহ

আরও খবর



প্রয়োজনে শুক্রবারও খোলা রাখা হবে শিক্ষা প্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রাকৃতিক বিপর্যয়সহ বিভিন্ন ছুটির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে শহরের চেয়ে প্রান্তিক শিক্ষার্থীরা বেশি ক্ষতিগ্রস্ত হয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল ইসলাম চৌধুরী নওফেল।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সচিবালয়ে এক ব্রিফিংয়ে এমন মন্তব্য করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের একেক অঞ্চলের তাপমাত্রা একেক রকম। এখন উত্তর-পূর্বাঞ্চল ও হাওড় এলাকার তাপমাত্রা কম। তবে অতি বৃষ্টিতে কয়েকদিনের মধ্যেই সেখানে বন্যার কারণে পাঠদান বন্ধ রাখতে হবে। এ জন্য প্রয়োজনে প্রাকৃতিক বিপর্যয়সহ বিভিন্ন ছুটির কারণে লার্নিং গ্যাপ কমাতে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারও ক্লাস-পরীক্ষা চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে।

তিনি আদালতের সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে বলেন, নির্বাহী বিভাগ বিভিন্ন এলাকার পাঠদান বিষয়ে আবহাওয়া দফতর এবং স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে সমন্বয় করে নির্দেশনা দিয়ে আসছে। তবে স্বতঃপ্রণোদিত সিদ্ধান্ত এলে আমাদের কাজের ব্যঘাত ঘটে। তবে আমরা আদালতের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল।

আপিল না করা পর্যন্ত আদালতের সিদ্ধান্ত মেনে চলা হবে বলেও জানান মন্ত্রী।

এর আগে, দুপুরে হাইকোর্টে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানান, গরমের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার ক্লাস বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেন।


আরও খবর
একাদশের ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি হতে পারে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) সকালে থাইল্যান্ডের ব্যাংককে স্রেথা থাভিসিনের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনাকে গার্ড অব অনার দেয় দেশটির সশস্ত্র বাহিনী।

বাংলাদেশের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেকপার্কে বিনিয়োগে থাইল্যান্ডকে প্রস্তাব দেয়া হয়েছে। চলতি বছরই দেশটির সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সই হবে বলেও জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের কাছে থাইল্যান্ড একটি সম্ভাবনাময় অংশীদার। দেশটির সঙ্গে বাংলাদেশের সরাসরি সমুদ্র বন্দর কেন্দ্রিক যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য থাইল্যান্ডের সহযোগিতা চেয়েছেন বলেও জানান শেখ হাসিনা। এ ছাড়া বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগের আহ্বানও জানিয়েছেন দেশটির প্রতি।

এর আগে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সরকারি সফরে ২৪ এপ্রিল থাইল্যান্ডে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



রাজধানীর কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর কারওয়ান বাজারে লাগা আগুন আধা ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে। শনিবার (১৮ মে) সকাল সাড়ে ১০টার দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটি টিনশেড ঘর থেকে ধোঁয়া দেখতে পান তারা। পরে জানতে পারেন জেনারেটর রুম থেকে আগুনের সূত্রপাত। পরে ফায়ার সার্ভিসকে খবর দেয়ার পাশাপাশি স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন।

ফায়ার সার্ভিস জানিয়েছে, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে ৫টি ইউনিট পাঠানো হয়। বেলা ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

স্থানীয় সূত্রে জানা গেছে, খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে আসেন। তবে তারা আসার আগেই আগুন নিয়ন্ত্রণে চলে এসেছে।

তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। এ ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি।


আরও খবর



ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’, দূষণের শীর্ষে কাঠমান্ডু

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

তীব্র তাপপ্রবাহের সঙ্গে বাড়ছে রাজধানী ঢাকার বায়ুদূষণ। মাঝে শহরটির বাতাসের মানের কিছুটা উন্নতি হলেও কিছুদিন যাবত বৃষ্টি না হওয়ায় ঢাকার বাতাসের মান আবারও দূষণের দিকে যাচ্ছে।

আজ শনিবার সকাল ১০ টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৬১ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ৩ নম্বরে উঠে এসেছে ঢাকা। আজ ঢাকার বাতাস জনস্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর

দূষিত শহরের তালিকায় ১৯০ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে নেপালের কাঠমান্ডু; ১৬৩ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়, ১৬৪ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে থাইল্যান্ডের চিয়াং মাই শহর। এ ছাড়া ১৫৫ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে চীনের বেইজিং।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।

বিশেষজ্ঞদের মতে দিনের পর দিন ঢাকায় বায়ু দূষণ বেড়েই চলেছে। এর তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুসারে, বিশ্বে বায়ু দূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যানসার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ বাড়ছে।

নিউজ ট্যাগ: বায়ুদূষণ

আরও খবর