আজঃ মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪
শিরোনাম

পটুয়াখালীতে আমনের বাম্পার ফলনের সম্ভাবনায়, কৃষকের মুখে হাসি

প্রকাশিত:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
পটুয়াখালী প্রতিনিধি

Image

রোগ ও পোকা মাকড়ের আক্রমণ না থাকায় এবার পটুয়াখালীতে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকদের মুখে হাসির আনন্দ বইছে। এছাড়া বিগত বছরের চাইতে এবার ফলনও বেশি হওয়ার সম্ভাবনা দেখছে বলে জানান কৃষকরা।

কৃষকরা জানান, কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী আমন ধানের আবাদ করায় বাম্পার ফলনের আশা তাদের। এছাড়া মাটি ও আবহাওয়া অনুকূলে থাকায় বাড়তি সুবিধা পেয়েছেন তারা।

পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি সূত্রে জানা গেছে, ২০২৩-২০২৪ খরিপ-২ মৌসুমে পটুয়াখালী জেলায় আমন জমি আবাদের লক্ষ্যমাত্র ছিল ১ লক্ষ ৮৯ হাজার ৯৫০ হেক্টর। এ লক্ষ্য মাত্রার চেয়ে ১০ হাজার ১৬৯ হেক্টর বেশী জমি আবাদ হয়েছে। এছাড়া আবাদকৃত আমনের মধ্যে উফশী জাতের ১ লক্ষ ১৪ হাজার ২৬৩ হেক্টর, স্থানীয় জাতের ৭৫ হাজার ৭৩০ হেক্টর ও হাইব্রিড জাতের ১২৬ হক্টর।

উক্ত আবাদের মধ্যে সদর উপজেলায় উফশী ৯,২৭৯ হেক্টরসহ স্থানীয় মোট ২৪,৪৯৩ হেক্টর, বাউফলে উফশী ১৮,৫৪১ হেঃ সহ স্থানীয় মোট ৩৪,৭০১ হেক্টর, গলাচিপায় উফশী ২৭,২৫০ হেক্টরসহ স্থানীয় মোট ৩৬,০০৫ হেক্টর, কলাপাড়ায় উফশী ২৩,০৪২ হেক্টরসহ স্থানীয় মোট ৩০,৭০১ হেক্টর, দশমিনায় উফশী ১২,৯৭০ হেঃসহ স্থানীয় মোট ১৮,১৬২ হেক্টর, মির্জাগঞ্জে উফশী ১,৩৮১ সহ স্থানীয় ১০,০৫৬ হেক্টর, দুমিকে উফশী ২,৮১০ হেক্টরসহ স্থানীয় মোট ৬,৬৪১ হেক্টর ও রাঙ্গাবালী উপজেলায় উফশী জাতের ১৮,৯৯০ হেক্টরসহ স্থানীয় মোট ২৯,৩৬০ হেক্টর আবাদ হয়েছে।

সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের বশাকবাজার এলাকার কৃষক বেল্লাল মাদবর জানান, এ বছর ৬০ কাঠা জমিতে আমন চাষ করেছি। এতে প্রায় ৩০ হাজার টাকা খরচ হয়েছে। এবার আমন ফলন ভাল দেখাচ্ছে। যদি কোন বালা মছিবত ও পোকা মাকড় দেখা নাগেলে প্রতিকাঠায় ৬০ কেজি করে ৯০ মন ধান পাওয়া যাবে। যার দাম হবে প্রতিমন ১ হাজার টাকা হলে ৯০ হাজার টাকা, প্রতি মন ৯০০ টাকা হলে হইবে ৮১ হাজার টাকা হলে লাভ ভাল হইবে আশাকরি।

পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম জানান, কোন ধরনে দুর্যোগ ও পোকার আক্রমন না হলে আমন ফলন বেশী আশা করা যায়।


আরও খবর



দেশে ফিরছেন আরও ১৪৪ লিবিয়া প্রবাসী

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

লিবিয়া থেকে আরও ১৪৪ জন বাংলাদেশি নাগরিককে দেশে প্রত্যাবাসন করা হয়েছে। দূতাবাসের সার্বিক তত্ত্বাবধানে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর সহযোগিতায় এরই মধ্যে তারা বেনগাজী থেকে বিমানে করে রওনা দিয়েছেন।

ফেরত আসাদের মধ্যে ১২ জন বাংলাদেশি নাগরিক বেনগাজীর গানফুদা ডিটেনশন সেন্টারে আটক ছিলেন। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের বহন করা বিমানটি অবতরণ করবে বলে আশা করা যাচ্ছে।

কয়েক বছর ধরে মানব পাচার হচ্ছে লিবিয়ায়। দেশটির বিভিন্ন ডিটেনশন সেন্টারে আটকসহ স্বেচ্ছায় দেশে যেতে ইচ্ছুক বাংলাদেশি নাগরিকদের নিরাপদে দেশে প্রত্যাবাসনের জন্য দূতাবাস স্থানীয় কর্তৃপক্ষ এবং আইওএম এর সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।

এ লক্ষ্যে বাংলাদেশের দূতাবাস নিয়মিতভাবে ডিটেনশন সেন্টার পরিদর্শন করছে এবং আটক বাংলাদেশিদেরকে আউটপাস প্রদানসহ প্রয়োজনীয় আইনগত সহায়তা দিচ্ছে বলে দাবি করছে দূতাবাসের কর্মকর্তারা। সমস্যাগ্রস্তদের স্থানীয় কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে পর্যায়ক্রমে আইওএম-এর সহায়তায় দেশে প্রত্যাবাসন করছে।

নিউজ ট্যাগ: লিবিয়া আইওএম

আরও খবর



বাড়ছে না মেট্রোরেলের বগি, কমবে চলাচলের মধ্যবর্তী সময়

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের প্রথম মেট্রোরেলে প্রতিদিনই যাত্রী সংখ্যা বাড়ছে। অফিস শুরু ও ছুটির সময়টাতে ভিড়ের কারণে মেট্রোরেলে উঠতে পারাই অনেকের জন্য কঠিন। তবে এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যাত্রীর চাহিদা থাকলেও মেট্রোরেলের বগি আর বাড়বে না। ফ্রিকোয়েন্সির (বিরতি) সময় কমানো হবে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

ফ্রিকোয়েন্সি কমিয়ে ট্রেন বাড়িয়ে মেট্রোরেলের সুবিধাটা বাড়ানো যায় কি-না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, মেট্রো তো বাংলাদেশ রেলওয়ে না, যখন তখন বগি বাড়ানো যাবে। যখন তখন একটা চেঞ্জ করা যাবে। পৃথিবীর কোনো দেশে মেট্রোর বগির সংখ্যা পাঁচের বেশি নেই। আমাদের এখানে অলরেডি ছয়টা কাজ করছে।

তিনি বলেন, এটা টেকনোলজিক্যাল বিষয়। এটা তো সাধারণ রেলওয়ে না যে বললেই...। আমি অবাক হলাম, কোনো কোনো পত্রিকার সম্পাদকীয় লিখেছে যে, মেট্রোরেলের বগি আরও বাড়ানো হোক। এর বেশি বাড়ানোর আর কোনো সুযোগ নেই। ফ্রিকোয়েন্সিটা দুই মিনিট করে কমানোর একটা ব্যবস্থা হচ্ছে।

এর আগে গত ২৪ জানুয়ারি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কোম্পানি সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আবদুর রউফ অনলাইন সংবাদমাধ্যম বলেছিলেন, আমাদের বগি বাড়ানোর চিন্তা আছে। যে সিস্টেমে আছে সেখানে প্রত্যেক কোচে আরও দুটি বগি যুক্ত করতে পারব। এছাড়া নতুন কোচ প্রয়োজন হলে ভাবা হবে।

মেট্রো ট্রেনের চলাচলের মধ্যবর্তী সময় কমানোর বিষয়ে তিনি বলেছিলেন, আমাদের টিম কাজ করছে। সার্ভে করে আমরা দেখব মেট্রো ট্রেন চলাচলের মধ্যবর্তী সময়টা কতটা কমিয়ে আনা যায়।

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ছয়টি কোচ নিয়ে ট্রেনগুলো চলছে ১০ থেকে ১২ মিনিট বিরতিতে।


আরও খবর



গুরুতর অসুস্থতায় হাসপাতালে নুসরাত ফারিয়া

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

গুরুতর অসুস্থ দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ফারিয়া। বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে ১১টার দিকে তাকে রাজধানীর বনানীর ইয়র্ক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিন রাত সাড়ে ১১টার দিকে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। নুসরাত ফারিয়ার মা ফেরদৌসি পারভীন গণমাধ্যমকে খবরটি নিশ্চিত করেন।

হঠাৎ কী হলো ফারিয়ার? এ বিষয়ে মেয়ের শারীরিক অবস্থার খবর জানিয়ে নুসরাত ফারিয়ার মা বলেন, কয়েক দিন হলো কাজের চাপের কারণে খাওয়া-দাওয়ার অনিয়ম চলছিল ফারিয়ার। গ্যাস্ট্রিকের সমস্যাও ছিল। সন্ধ্যার পর শরীর খারাপ করে তার। শরীর বেশি খারাপ করলে তাকে হাসপাতালে ভর্তি করাই। এখন চিকিৎসা চলছে।

তিনি আরও বলেন, হাসপাতালে ভর্তি থাকলেও সবার দোয়ায় নুসরাত ফারিয়া এখন একটু সুস্থ। জ্ঞান ফিরেছে, কথাও বলছে। চিকিৎসকরা আজ সকালে ফারিয়ার রক্ত পরীক্ষা করার কথা বলেন। সেটা করার পর জানা যাবে কেন হঠাৎ এমন হলো।


আরও খবর



মডেল মৌকে আত্মসমর্পণের নির্দেশ

প্রকাশিত:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

মাদক ও ব্ল্যাকমেইলিংয়ের মামলায় মডেল মরিয়ম আক্তার মৌকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার (২৮ ফেব্রুয়ারি) এ আদেশ দেন হাইকোর্ট। আসামিকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

এর আগে, ২০২১ সালের ১ আগস্ট রাতে মিরপুর রোড সংলগ্ন ২২/৯ বাবর রোডে নিজ বাসা থেকে মডেল মরিয়ম আক্তার মৌকে আটক করে ডিবি পুলিশ। এ সময় তার বাসার ভেতরের বেডরুমের একটি ড্রয়ার থেকে পাঁচ প্যাকেট ইয়াবা উদ্ধার করা হয়। এ ছাড়া তার বেড রুমের ভেতরে আরেকটি ড্রেসিং রুম থেকে অন্তত এক ডজন বিদেশি মদ উদ্ধার করা হয়। মৌ তার বাসাটিকে মদের বার হিসেবেই ব্যবহার করতেন বলে সেসময় পুলিশ জানিয়েছিল। আটকের পর রাজধানীর মোহাম্মদপুর থানায় তার বিরুদ্ধে মাদক মামলা করা হয়।

ওই সময় পুলিশ আরও জানিয়েছিল, মৌ মডেলিংয়ের নামে উচ্চবিত্ত পরিবারের সন্তানদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতেন। এরপর পার্টি করার নাম করে তাদের বাসায় ডেকে নিতেন। সেখানে মদ-ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদক খাইয়ে আপত্তিকর ছবি তুলতেন। পরে সেগুলো দেখিয়ে ব্ল্যাকমেইল করে টাকা বা নানান সুবিধা আদায় করতেন। এ ছাড়া ধনাঢ্যদের ফাঁদে ফেলে বিয়ে করে বিপুল পরিমাণ সম্পদ হাতিয়ে নেওয়া ছিল তার কাজ।

এ পর্যন্ত মৌ মোট ১১টি বিয়ে করেছেন বলে জানায় ডিবির তদন্তসংশ্লিষ্ট সূত্র। মডেলিং পেশার আড়ালে ব্ল্যাকমেইলিং করে তিনি কোটি কোটি টাকা হাতিয়ে নিতেন বলে অভিযোগ পেয়েছেন তদন্তসংশ্লিষ্টরা। তার দৃশ্যমান কোনো আয়ের উৎস না থাকলেও মোহাম্মদপুরে পাঁচতলা আলিশান বাড়ি, নেক্সাস, পাজেরো ও টয়োটা ব্র্যান্ডের তিনটি দামি গাড়িও রয়েছে বলে গোয়েন্দাদের অনুসন্ধানে উঠে এসেছে।


আরও খবর



বিচ্ছেদের রেশ না কাটতেই বিয়ের পিঁড়িতে কাঞ্চন মল্লিক

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

কথায় আছে, যা রটে তা কিছু হলেও ঘটে। এ কথার ষোলআনা প্রমাণ দিলেন টলিউড অভিনেতা কাঞ্চন মল্লিক ও অভিনেত্রী শ্রীময়ী চট্টরাজ। কারণ বহুদিন ধরে এ জুটির প্রেমের গুঞ্জন উড়ছিল। এবার বিয়ের মাধ্যমে সবকিছু বাস্তবে রূপ দিলেন এই যুগল।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে জানা যায়, কাঞ্চন মল্লিকের তৃতীয় স্ত্রী শ্রীময়ী চট্টরাজ জানান, গত ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ বিশ্ব ভালোবাসা দিবসে রেজিস্ট্রি করে বিয়ে সম্পন্ন করেছেন তারা।

বিয়ের কেমন অনুভূতি হচ্ছে? এ প্রশ্নের জবাবে ২৭ বছর বয়সী শ্রীময়ী বলেন, এখনো বিশ্বাস করতে পারছি না যে, মিস থেকে মিসেস হয়েছি। একটা মিশ্র অনুভূতি কাজ করছে। দুজনে মিলে সামনের দিনগুলো ভালোভাবে কাটানোর কথা ভাবছি।

৫৩ বছর বয়সী কাঞ্চনের সঙ্গে থাকার প্রসঙ্গে শ্রীময়ী বলেন, আপাতত মায়ের কাছেই রয়েছি। ৬ মার্চের পর থেকে দুজনে এক সঙ্গে থাকা শুরু করব।

আগামী ৬ মার্চ সামাজিকভাবে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন কাঞ্চন-শ্রীময়ী। তবে বিয়ের অনুষ্ঠান কোথায় হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। প্রাথমিকভাবে অতিথিদের তালিকা তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, টিভি অভিনেত্রী পিংকি বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দ্বিতীয়বার বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন কাঞ্চন মল্লিক। ২০২১ সালে পিংকি অভিযোগ করেন, শ্রীময়ীর সঙ্গে কাঞ্চনের পরকীয়া সম্পর্ক রয়েছে। এরপর কাঞ্চন-পিংকির মাঝে তৈরি হয় চূড়ান্ত তিক্ততা। দীর্ঘদিন আলাদা থাকার পর গত ১০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এ দম্পতির বিবাহবিচ্ছেদ ঘটে। আর এরই মধ্যে তৃতীয়বারের মতো বিয়ে করলেন কাঞ্চন। তবে শ্রীময়ীর এটি প্রথম বিয়ে।


আরও খবর