আজঃ বৃহস্পতিবার ০৯ মে ২০২৪
শিরোনাম

পশ্চিমা সহায়তা বন্ধ হলে ‘এক সপ্তাহও’ টিকবে না ইউক্রেন: পুতিন

প্রকাশিত:শুক্রবার ০৬ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৬ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমা বিশ্ব গোলাবারুদ সরবরাহ বন্ধ করে দিলে ইউক্রেন এক সপ্তাহও টিকবে না। বৃহস্পতিবার রাজনৈতিক এক ফোরামে তিনি এ কথা বলেন।

রাশিয়ার সোচিতে আয়োজিত রাজনৈতিক সম্মেলনে পুতিন বলেন, কল্পনা করুন, আগামীকাল যদি পশ্চিমা বিশ্বের সহায়তা বন্ধ হয়ে যায়, তাহলে ইউক্রেনের গোলাবারুদ শেষ হয়ে যেতে মাত্র এক সপ্তাহ লাগবে।

পুতিন এমন এক সময়ে এ বক্তব্য দিলেন, যখন ওয়াশিংটনে রাজনৈতিক উথাল-পাতাল অবস্থা বিরাজ করছে। ইউক্রেনে যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ সহায়তা নিয়ে একধরনের উদ্বেগ তৈরি হয়েছে।

পুতিন বলেন, পশ্চিমা সামরিক ও আর্থিক সহায়তা ছাড়া ইউক্রেন এক সপ্তাহের বেশি টিকে থাকতে পারবে না।

একই দিন ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, কিয়েভের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন ও সহায়তা যদি কমে যায়, তাহলে তাঁরা সেই অভাব পূরণ করতে পারবেন না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি সপ্তাহে স্বীকার করেছেন, তিনি চিন্তিত। কারণ, ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থন লক্ষ্যচ্যুত হতে পারে।

সোচিতে বৃহস্পতিবার মস্কোভিত্তিক চিন্তক প্রতিষ্ঠান ভালদাই ডিসকাসন ক্লাবের এক অনুষ্ঠানে পুতিন বলেন, প্রতি মাসে শত শত কোটি ডলার যে সহায়তা পাচ্ছে, তা দিয়ে ইউক্রেন কোনো রকম বিপর্যয় ঠেকিয়ে রেখেছে। যদি সহায়তা বন্ধ হয়ে যায়, তারা এক সপ্তাহের মধ্যে মরবে।

পুতিন দাবি করেন, গত জুনে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরুর পর থেকে কিয়েভ ৯০ হাজারের বেশি সৈন্য হারিয়েছে।

বৃহস্পতিবার স্পেনে ইউরোপীয় রাজনৈতিক কমিউনিটির (ইপিসি) এক বৈঠকে ইইউর বিদেশ নীতির প্রধান জোসেপ বোরেল বলেন, কিয়েভের প্রাথমিক দাতা হিসেবে যুক্তরাষ্ট্রের স্থলাভিষিক্ত হতে পারবে না ইইউ।

বোরেল বলেন, যুক্তরাষ্ট্র যদি (ইউক্রেন) ত্যাগ করে, তাহলে ইইউ কি সেই শূন্যস্থান পূরণ করতে পারবে?

ইইউ ও যুক্তরাষ্ট্রের সমন্বয়ে গঠিত ন্যাটোর সদস্যদেশগুলো রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ে বেশ গুরুত্বপূর্ণ শক্তি। ইইউ ও এর সদস্যদেশগুলো অস্ত্র সরবরাহসহ নানা খাতে আগামী কয়েক বছরে ইউক্রেনকে ১০ হাজার কোটি ডলারের বেশি সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছে। ওয়াশিংটন ৪ হাজার ৩০০ কোটি ডলার সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। মানবিক সহায়তাসহ নানা খাতে কংগ্রেস আরও ১১ হাজার ৩০০ কোটি ডলার অনুমোদন করেছে।

কিন্তু প্রতিনিধি পরিষদে বিল পাস নিয়ে অচলাবস্থার সৃষ্টি হলে মার্কিন সরকার শাটডাউনের ঝুঁকিতে পড়ে। এতে ইউক্রেনে যুক্তরাষ্ট্রের নতুন আর্থিক সহায়তা স্থগিত হয়ে যায়। অবশ্য রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদে বাইডেন সরকারকে অর্থছাড় নিয়ে শেষ মুহূর্তে অচলাবস্থার অবসান হয়। তবে এ জন্য প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার কেভিন ম্যাকার্থিকে নিজ দলেই তোপের মুখে পড়তে হয়েছে। হারাতে হয়েছে স্পিকার পদ।

রিপাবলিকানদের মধ্যে কট্টরপন্থী অংশ ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সহায়তা বন্ধ করে দিতে চায়। ওয়াশিংটন ডিসিভিত্তিক চিন্তক প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ারের (আইএসডব্লিউ) জ্যেষ্ঠ ফেলো জিম ডুবিক বলেন, ইউক্রেনের প্রতি কখন ন্যাটো ও যুক্তরাষ্ট্রের সহায়তা কমে আসবে, সেই ক্ষণের অপেক্ষায় আছেন পুতিন। সম্প্রতি মার্কিন কংগ্রেসে যা হয়েছে, তাতে পুতিনের হাত থাকতে পারে।

ডুবিক বলেন, ইউক্রেনের সহায়তায় কাটছাঁট করে কংগ্রেস তো সরাসরি পুতিনের ইচ্ছার পক্ষেই কাজ করেছে। কংগ্রেসের সর্বশেষ ঘটনা বিশ্বমঞ্চে যুক্তরাষ্ট্রের নেতৃত্বকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে।

বৃহস্পতিবার স্পেনে ইউরোপীয় নেতাদের বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও ওয়াশিংটনে রাজনৈতিক ঝড় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে তিনি বলেন, তিনি এখনো আস্থাশীল, যুক্তরাষ্ট্রের দ্বিকক্ষের সমর্থন এখনো তাঁদের প্রতি আছে, থাকবে।

ইপিসি সম্মেলনে নেতারা বলেন, পুতিনের হিসাব হচ্ছে, ইউক্রেনকে সমর্থন দিতে দিতে দীর্ঘ মেয়াদে পশ্চিমা বিশ্ব ক্লান্ত হয়ে পড়বে। এতেই তাঁর জয়ের পথ খুলে যাবে।

এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কাজা কালাস বলেন, আমি মনে করি, রাশিয়া আমাদের ক্লান্ত করে দিতে চায়। আমাদের তাঁদের দেখিয়ে দেওয়া উচিত, আমরা মোটেই ক্লান্ত নই। যত দিন দরকার আমরা ইউক্রেনকে সহায়তা করে যাব।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে এক বৈঠকে জোর দিয়ে বলেন, তাঁরা ইউক্রেনকে ক্লান্তিহীন সমর্থন দিয়ে যাবেন।

তবে এ দুজন যা-ই বলুন, ইইউতে যে চিড় ধরেছে, তা অনেকটা পরিষ্কার। গত রোববার অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনের পর স্লোভাকিয়ার সরকার ইউক্রেনে সামরিক সহায়তা স্থগিত করার ঘোষণা দিয়েছে। নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর দল জয়ী হয়। এবার নির্বাচনে তাঁদের মূল বক্তব্যই ছিল, তাঁরা জয়ী হলে ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করে দেবেন।


আরও খবর



আজ খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে নির্দেশনা

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলমান তাপপ্রবাহে বন্ধ থাকার পর সারাদেশের মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরু হচ্ছে আজ রবিবার (৫ মে)। এ অবস্থায় শিক্ষার্থীদের সুরক্ষার কথা বিবেচনা করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য কিছু নির্দেশনা দিয়েছে শিক্ষামন্ত্রণালয়।

শনিবার (৪ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের। তিনি বলেছেন, রবিবার (৫ মে) থেকে ক্লাস শুরু হলেও মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানগুলোকে অনুসরণ করতে হবে কিছু নির্দেশনা।

নির্দেশনাগুলো হলো:

১. তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ রাখা;

২. শ্রেণিকক্ষের বাইরের শিক্ষাকার্যক্রম সীমিত করা;

৩. শনিবারও শ্রেণি কার্যক্রম পরিচালনা করা;

৪. প্রাথমিক বিদ্যালয়েও অ্যাসেম্বলি বন্ধ রাখা।

প্রসঙ্গত, ঈদুল ফিতরের ছুটি শেষে ২১ এপ্রিল সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে ২০ এপ্রিলে তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। এরপর ২৮ এপ্রিল শর্তসাপেক্ষে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়।

পরদিন সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধের আদেশ দেন।

পরে শুক্রবার (৩ মে) আরেক বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে চলমান তাপপ্রবাহের কারণে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া পূর্বাভাসের ভিত্তিতে ঢাকাসহ ২৫ জেলার মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার (৪ মে) বন্ধ থাকবে।


আরও খবর



মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

অভ্যন্তরীণ সংঘর্ষের জেরে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ৬টার দিকে কক্সবাজারে বিআইডাব্লিউটিএ ঘাট থেকে তাদের ফেরত পাঠানো হয়। বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

শরীফুল ইসলাম বলেন, আজ ভোরে বিজিপি সদস্যদের হস্তান্তর উপলক্ষে কক্সবাজারে বিআইডাব্লিউটিএ ঘাট কাছে বিজিবির প্রতিনিধি দলের সঙ্গে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের প্রতিনিধি দলের বৈঠক হয়। পরে কোস্টগার্ডদের একটি জাহাজ মিয়ানমারের জাহাজ চিন ডুইনের উদ্দেশে কক্সবাজারে বিআইডাব্লিউটিএ ঘাট ত্যাগ করে। ফেরত পাঠানোদের মধ্যে রয়েছে বিজিপি সদস্য, চারজন সেনা সদস্য, ইমিগ্রেশন সদস্য রয়েছেন।

এর আগে মিয়ানমারের প্রতিনিধিরা বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বিজিপি ও অন্যান্য সদস্যদের দ্রুত শনাক্তকরণ ও প্রয়োজনীয় ডকুমেন্টেশন সম্পন্ন করে। সেখানে বাংলাদেশে নিযুক্ত মিয়ানমার দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির উপস্থিতিতে জাহাজে করে আগত বিজিপি সদস্যদের কাছে আশ্রয় প্রাপ্তদের হস্তান্তর করা হয়।


আরও খবর



রাফাহ শহরে ইসরায়েলের ব্যাপক গোলাবর্ষণ

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আন্তর্জাতিক হুঁশিয়ারিকে অবজ্ঞা করে, পরিকল্পিত স্থল অভিযানের অংশ হিসেবে যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার রাফাহ শহরের পূর্ব প্রান্তে ইসরায়েল ব্যাপক কামানের গোলাবর্ষণ করছে। ইসরায়েলি সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এ তথ্য দিয়েছেন। খবর আলজাজিরার।

ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকার মধ্যাঞ্চলে তাদের হামলার লক্ষ্যবস্তু নতুন করে নির্ধারণ করেছে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে শরণার্থী শিবিরগুলো এখন আক্রমণের প্রধান লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। আর এক্ষেত্রে হামলার প্রধান লক্ষ্যবস্তু এখন নুসেইরাত ও বুরেজি শরণার্থী শিবির ও দেইর এল-বালাহ শহর।

এদিকে, গাজার গণকবর পাওয়ার খবরে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেছেন, সব ধরনের ফরেনসিক প্রমাণ সংরক্ষণ করা এখন খুবই গুরুত্বপূর্ণ। এ বিষয়ে আন্তর্জাতিক তদন্ত আহ্বানের পরিপ্রেক্ষিতে জাতিসংঘকে এ ধরনের গুরুত্বপূর্ণ উপাদানের আইনি দখল নেওয়ার অনুমতি দেওয়ার জন্য এখন আইন প্রণয়ন বিভাগের আদেশ নিতে হবে।

অন্যদিকে, গাজা উপত্যকায় সাক্ষ্যপ্রমাণ সংগ্রহের জন্য আন্তর্জাতিক তদন্তকারীদের প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েল।

এ প্রসঙ্গে প্রিন্সটন ইউনিভার্সিটির ভিজিটিং প্রফেসর ও হিউম্যান রাইটস ওয়াচের সাবেক পরিচালক রথ বলেছেন, যুদ্ধের মধ্যেও তদন্তের জন্য গণকবর থেকে প্রমাণ সংগ্রহ করা অসম্ভব নয়। বিষয়টি দুই পক্ষের সহযোগিতার ওপর নির্ভর করছে। তবে ইসরায়েল এমন স্বাধীন তদন্ত হোক, তা চাইবে না।

জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন গাজার গণকবরে ৩৯২টি মরদেহ পাওয়ার ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি জানিয়ে আসছে।


আরও খবর



আজ খুলছে সরকারি অফিস

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পবিত্র ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষে টানা পাঁচ দিনের ছুটি শেষে আজ সোমবার (১৫ এপ্রিল) খুলছে সরকারি অফিস-আদালত, ব্যাংক-বিমাসহ আর্থিক প্রতিষ্ঠান।

গত ১০ এপ্রিল থেকে শুরু হওয়া রোজার ঈদের চার দিন এবং পহেলা বৈশাখের একদিনসহ মোট পাঁচ দিনের ছুটি শুরুর আগে শেষ কর্মদিবস ছিল ৯ এপ্রিল।

আজ থেকে আগের নিয়মে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অর্থাৎ সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে সরকারি অফিস-আদালত।

এবার রমজান মাস ৩০ দিন ধরে ১১ এপ্রিল ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা করেছে সরকার। এ ক্ষেত্রে ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত ঈদের ছুটি ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি এবং ১৪ এপ্রিল বাংলা নববর্ষের ছুটি ছিল।


আরও খবর



তীব্র তাপদাহ: আরও ৩ দিনের হিট অ্যালার্ট জারি

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের বেশকিছু জেলার ওপর দিয়ে মৃদু থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই অবস্থায় সোমবার (২২ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ সোমবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

এর আগে আবহাওয়া অফিস গত ৩ এপ্রিল হিট অ্যালার্ট জারি করেছিল। বাংলাদেশে গত কয়েক বছরের তুলনায় দীর্ঘায়িত তাপপ্রবাহের সম্ভাবনা থাকায় এই হিট অ্যালার্ট আরও বাড়ানো হয়েছে।

আজ সোমবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পাবনা ও চুয়াডাঙ্গা জেলাসমূহের উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী, টাঙ্গাইল, যশোর ও কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শ্রীমঙ্গল ও চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা অঞ্চলভেদে সামান্য হ্রাস-বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।


আরও খবর