আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

প্রযুক্তি খাতের আয় দ্রুত পুনরুদ্ধারের সম্ভাবনা ক্ষীণ

প্রকাশিত:সোমবার ০৬ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৬ ফেব্রুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

কোভিড-১৯ মহামারীতে বিশ্বের ছোট-বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ভালো মুনাফা অর্জন করেছে। সে সময় বিক্রিও ছিল অনেক। তবে এর পরের বছর ২০২২ সালে চিপ সংকট, মূল্যস্ফীতির পাশাপাশি গ্রাহক চাহিদা ও ব্যয় কমায় প্রতিষ্ঠানগুলোর আয় কমতে থাকে। আয় ও ব্যয়ে সামঞ্জস্য আনতে কর্মী ছাঁটাইও শুরু হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি জায়ান্টগুলো ২০২৩ সালে ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা ব্যক্ত করলেও আয় প্রতিবেদন ভিন্ন কথা বলছে। শিগগিরই এ খাতের আয় পুনরুদ্ধারের সম্ভাবনা ক্ষীণ।

অ্যাপল থেকে শুরু করে, গুগল ও অ্যামাজন ২০২২ সালের শেষ প্রান্তিকে যে আয় প্রতিবেদন প্রকাশ করেছে তা বিনিয়োগকারীদের কপালে চিন্তার ভাঁজ তৈরি করেছে। প্রকাশিত প্রতিবেদনগুলোয় বিশ্বব্যাপী অর্থনৈতিক চাহিদা, উচ্চসুদহার এবং জানুয়ারিতে বাজার পরিস্থিতি নিয়ে নতুন করে প্রশ্ন সামনে আনছে। নাসসেন্ট জানায়, চীনে গ্রাহক ব্যয় পুনরুদ্ধার হতে থাকলেও সেটি সামগ্রিক অবস্থা পরিবর্তনে যথেষ্ট নয়। বিশ্বের অন্যতম প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলেরও আশা ভঙ্গ হয়েছে। মূলত আইফোনের বিক্রি কমে যাওয়া এবং চীনে উৎপাদন বাধাগ্রস্ত হওয়া এর মূল কারণ। অ্যামাজন জানায়, গ্রাহক চাহিদা কমে যাওয়ায় চলতি প্রান্তিকে পরিচালন মুনাফাও কমবে। অন্যদিকে আলফাবেটের অনলাইন বিজ্ঞাপনদাতারাও তাদের ব্যয় কমিয়ে দিয়েছে। চতুর্থ প্রান্তিকের প্রতিবেদন প্রকাশের পর তিনটি প্রতিষ্ঠানের শেয়ারমূল্য অনেক কমেছে। গুগল, অ্যাপল, অ্যামাজন ও মাইক্রোসফটসহ চারটি প্রতিষ্ঠানের বাজার মূল্য ট্রিলিয়ন ডলারের বেশি। সম্মিলিতভাবে প্রতিষ্ঠানগুলো ২০২৩ সালে এসঅ্যান্ডপি৫০০-এর ব্রড মার্কেটে নেতৃত্ব দিয়েছে। সূচকটি ৯ শতাংশ বেড়েছে, যেখানে অ্যামাজনের ৩৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

অ্যাপল, স্টারবাকসসহ অন্য বেলওয়েদারদের কাছ থেকে কিছু বিনিয়োগকারী সিলভার লাইনিং দেখতে পেয়েছেন। সিলভার লাইনিং হচ্ছে একটি ব্যবসায়িক পদ্ধতি। যেখানে ১ লাখ থেকে ২ লাখ ডলার মুনাফা অর্জন ছোট প্রতিষ্ঠানের কিছু দিক নির্ধারণ করে থাকে। এর মধ্যে ব্যবসায়িক মডেল, এক বছরের আর্থিক লক্ষ্য নির্ধারণ, লক্ষ্য পূরণে কর্মপরিকল্পনা তৈরি ও জবাবদিহিতার বিষয়টি অন্তর্গত। প্রতিষ্ঠানগুলো জানায়, চীনে কভিড-১৯ মহামারী নিয়ন্ত্রণে আরোপিত লকডাউনের কারণে অধিকাংশ প্রতিষ্ঠানের বিক্রি কমেছে।

রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, ডিসেম্বরে চীনে সবকিছু যখন খুলে দেয়া শুরু হয় তখন আমরা স্টোরগুলোয় নভেম্বরের তুলনায় গ্রাহকের সংখ্যা বাড়তে দেখেছি।  চীনের লকডাউনের কারণে চাহিদা-উৎপাদন দুই ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও মার্কিন ডলারের উত্থান-পতনের কারণে কার্যক্রম পরিচালনায় হিমশিম খেতে হয়েছে। অ্যারিজোনার ল্যাফার টেংলার ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী ন্যান্সি টেংলার বলেন, মুদ্রার দরে উত্থান-পতন অব্যাহত ছিল। তবে চলতি বছরের প্রথম প্রান্তিকে তা নিম্নমুখী থাকবে। চাহিদার তুলনায় সরবরাহ চেইন বেশি সমস্যা তৈরি করেছে।

স্টারবাকস জানায়, দ্রুত বর্ধনশীল বাজার হলেও ২০২২ সালে চীনে প্রতিষ্ঠানটির বিক্রি ২০২১ সালে ২৯ শতাংশ কমেছে। তবে চলতি বছরের জানুয়ারি থেকে সেখানে ভোক্তার আশানুরূপ উপস্থিতি দেখা গেছে বলে জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের অন্য শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলো মিশ্র চিত্র প্রকাশ করেছে। কনজিউমার স্ট্যাপল জায়ান্ট ক্লোরক্স জানায়, ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে কোম্পানির চারটি ব্যবসায়িক বিভাগের তিনটিতে পণ্যের পরিমাণ কমেছে।

অন্যদিকে গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান ফোর্ড জানায়, সামনের বছর আরো কঠিন হবে। এসব প্রতিষ্ঠান উচ্চ সুদহারের বিপক্ষে লড়াই চালিয়ে যাচ্ছে। কারণ এজন্য চাহিদাও কমে যাচ্ছে। বন্ডের কারণে চলতি বছর স্টক হার বেড়েছিল। কারণ কম ফলন উচ্চ-মূল্যায়নের শেয়ারগুলোকে আরো আকর্ষণীয় করে তোলে। আলফাবেট ও মেটা কিছু ক্ষেত্রে তাদের ব্যয় কমিয়েছে। এর পরিপ্রেক্ষিতে কিছু বিনিয়োগকারীর ধারণা সুদহার বেড়ে যাওয়ায় গ্রাহক পর্যায়ে চাহিদাও কমছে।

ক্রেসেট ক্যাপিটালের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান বিনিয়োগ কর্মকর্তা জ্যাক অ্যাবলিন বলেন, অনেক ক্ষেত্রেই আমরা বেশ কয়েকটি বিষয়ের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার অপেক্ষায় আছি। এর মধ্যে অর্থনীতিতে উচ্চসুদহার, মূল্যস্ফীতির প্রভাব, আয় ও কর্মসংস্থানের বিষয় রয়েছে।


আরও খবর



বিএনপি বাঙালি সংস্কৃতিকে সহ্য করতে পারে না : কাদের

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা, জঙ্গিবাদের পৃষ্ঠপোষক বলে মন্তব্য করেছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার (১৪ এপ্রিল) সকালে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন উপলক্ষে বাহাদুর শাহ পার্কে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি বাঙালি সংস্কৃতিকে সহ্য করতে পারে না।  তাদের চেতনা ও হৃদয়ে পাকিস্তান।

বিএনপি-জামায়াত বাঙালি সংস্কৃতি চেতনার, মুক্তিযুদ্ধের শত্রু উল্লেখ করে তিনি আরও বলেন, আজকে কোনো রাখঢাক নেই, আজকে যারা সাম্প্রদায়িক, জঙ্গিদের পৃষ্ঠপোষক সে বিএনপি-জামায়াত হচ্ছে বাঙালি সংস্কৃতি চেতনার, মুক্তিযুদ্ধের শত্রু। এই শত্রুকে আসুন শেখ হাসিনার নেতৃত্বে, মুক্তিযুদ্ধের চেতনায় বাঙালির ঐতিহ্যবাহী চেতনায় আমরা প্রতিহত করি, পরাজিত করি।

কাদের বলেন, বাংলাদেশের যে শিশু আজও সমুদ্রের মুখ দেখেনি, যে শিশু অকালে ঝরে যায়, বনফুলের মতো ফুটে, বনফুলের মতো অদৃশ্য হয়ে যায়, কমলা রঙের অপরাহ্ণের রৌদ দুহাতে গালে মাখে, সে শিশুদের জন্য বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা আমরা নির্মাণ করবো।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি প্রমুখ।


আরও খবর



ডলার কারসাজি: ২১ ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিদেশি মুদ্রা অবৈধ ক্রয়-বিক্রয় ও অর্থ পাচারের অভিযোগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থিত চারটি ব্যাংক ও দুটি মানি এক্সচেঞ্জ হাউজের ২১ কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (২৭ মার্চ) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ কমিশনের উপপরিচালক সৈয়দ নজরুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন। দুদক সচিব খোরশেদা ইয়াসমীন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার আসামিরা হলেন রাষ্ট্রায়ত্ত্ব জনতা ব্যাংকের সিনিয়র প্রন্সিপাল অফিসার ও বুথ ইনচার্জ আনোয়ার পারভেজ, প্রিন্সিপাল অফিসার শামীম আহমেদ, মো. আশিকুজ্জামান, সিনিয়র অফিসার মো. সুরুজ জামাল, অমিত চন্দ্র দে, মো. মানিক মিয়া, সাদিক ইকবাল, মো. সুজন আলী ও মো. হুমায়ুন কবির।

অন্যদিকে সোনালী ব্যাংকের সিনিয়র অফিসার মো. শরীফুল ইসলাম ভূইয়া (ক্যাশ), মো. কামরুল ইসলাম (ক্যাশ), একই ব্যাংকের সিনিয়র অফিসার মো. সোহরাব উদ্দিন খান, খান আশিকুর রহমান, এবিএম সাজ্জাদ হায়দার (ক্যাশ), সামিউল ইসলাম খান, অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার মো. আব্দুর রাজ্জাককে আসামি করা হয়। এ ছাড়া বেসরকারি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের অফিসার মো. আবু তারেক প্রধান, ব্যাংকটির সাপোর্টিং স্টাফ মো. মোশাররফ হোসেন, এভিয়া মানি এক্সচেঞ্জারের কাস্টমাস সার্ভিস ম্যানেজার মো. আসাদুল হোসেন ও ইম্পিরিয়াল মানিএক্সচেঞ্জের পরিচালক কে এম কবির আহমেদকে আসামি করা হয়।

দুদক সচিব বলেন, আসামিদের বিরুদ্ধে বিমানবন্দরে দায়িত্ব পালনরত অবস্থায় বিদেশি মুদ্রা ক্রয়-বিক্রয় ও মানি লন্ডারিংয়ের সঙ্গে জড়িত থাকার বিষয়ে প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে। তারা অবৈধভাবে বিদেশ হতে আসা প্রবাসীদের থেকে বৈদেশিক মুদ্রা সংগ্রহ করে মানি লন্ডারিংয়ের মাধ্যমে অর্থ পাচারকারী দুর্নীতিবাজদের মুদ্রা সরবরাহ করেন।’


আরও খবর
জিআই সনদ পেল দেশের ১৪ পণ্য

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছে সরকার। বুধবার (২৭ মার্চ) দুপুরে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গত ২৫ মার্চ থেকে তার সাজা স্থগিত কার্যকর হয়। এ সময় তিনি নিজ বাসায় থেকেই চিকিৎসা সেবা গ্রহণ করবেন। চিকিৎসার জন্য বিদেশ যেতে পারবেন না।

এর আগে, গত ২০ মার্চ আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছিলেন, খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে আগের দুটি শর্তেই মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হচ্ছে। সে সময় আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর বিষয়ে মত দেওয়া হয়। এরপর খালেদা জিয়ার পক্ষ থেকে করা আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো হয়।

হার্টের সমস্যা, লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন খালেদা জিয়া। এরইমধ্যে কয়েক দফা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন তিনি। গত বছরের জুনে খালেদা জিয়ার এনজিওগ্রাম করা হলে তার হৃদযন্ত্রে তিনটি ব্লক ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়।

প্রসঙ্গত, দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দী হন। এরপর দেশে করোনা শুরু হলে ২০২০ সালের মার্চে নির্বাহী আদেশে খালেদা জিয়ার দণ্ড ছয় মাসের জন্য স্থগিত করা হয়। তখন থেকে তিনি গুলশানের বাড়িতে রয়েছেন এবং প্রতি ছয় মাস পরপর সরকার থেকে তার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হচ্ছে।


আরও খবর
জিআই সনদ পেল দেশের ১৪ পণ্য

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুরে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ক্যানসার সৃষ্টিকারী ইথিলিন অক্সাইডের উচ্চ-মাত্রার উপস্থিতি মেলায় ভারতীয় কোম্পানি এমডিএইচ ও এভারেস্টের গুঁড়া মসলা বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে হংকং ও সিঙ্গাপুর।

এ ঘটনার পর ভারতের মশলা রফতানি নিয়ন্ত্রক সংস্থা প্রতিষ্ঠান দুইটিতে তাদের মশলার গুণগত মান যাচাইয়ের বিস্তারিত তথ্য সরবরাহের নির্দেশ দিয়েছে। ভারতে এ দুই কোম্পানির গুঁড়া মশলা ব্যাপক জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও রফতানি করা হয়।

এমডিএইচ-এর মাদ্রাজ কারি পাউডার, সম্বার মসলা ও কারি পাউডার মসলা ও এভারেস্ট ফুড প্রোডাক্ট লিমিটেডের ফিশ কারি মসলা, মোট এই চারটি প্রোডাক্টকে ঘিরে তৈরি হয়েছে এই সমস্যা।

ইথিলিন অক্সাইড একটি গন্ধহীন রাসায়নিক। অত্যধিক পরিমাণে থাকলে তা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর।

হংকং ও সিঙ্গাপুরের কর্তৃপক্ষ বলেছে, ভারতীয় ওই দুই কোম্পানির গুঁড়া মসলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে। যা মানুষের খাওয়ার জন্য অনুপযোগী। আর দীর্ঘ সময় ধরে ইথিলিন অক্সাইডের ব্যবহারে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

ভারতের মশলার বাজারের অন্যতম বৃহৎ দুই কোম্পানি এমডিএইচ ও এভারেস্ট স্পাইসেস। দেশটির বাজার গবেষণা সংস্থা জিওন মার্কেট রিসার্চের তথ্য অনুযায়ী, ২০২২ সালে এই দুই কোম্পানি ১০ দশমিক ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের মশলা বিক্রি করেছে। দক্ষিণ এশিয়ার এ দেশটি ২০২২-২৩ সালে ৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মশলা রফতানি করেছে বলে জানিয়েছে ভারতের মশলা বোর্ড।


আরও খবর



নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরও ৫০ বিজিপি সদস্যের অনুপ্রবেশ

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ড জামছড়ি সীমান্ত দিয়ে নতুন করে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে মিয়ানমান সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) প্রায় ৫০ জন সদস্য। বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেছেন।

স্থানীয়া জানায়, গত কয়েক দিন ধরে দুই-একজন করে মিয়ানমারের বিজিপি, সেনা সদস্য প্রবেশ করছিল। তবে আজ সকাল থেকে বিভিন্ন সময় ১৮ জন অনুপ্রবেশ করে। আর রাত বাড়ার সঙ্গে সঙ্গে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী আরকান আর্মির সঙ্গে ওই দেশের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) ও সেনাবাহিনীর সঙ্গে বেশ গোলাগুলির ঘটনা ঘটে। গোলাগুলির একপর্যায়ে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) প্রায় ৫০ সদস্য বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করে।

এ নিয়ে গত কয়েকদিনে মিয়ারমারের সীমান্ত রক্ষী বাহিনী (বিজিপি) ও সেনা সদস্য মিলে প্রায় ৮০ জনের মত বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে মিয়ানমারের সেনা-বিজিপির ১৮ সদস্য পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়। মঙ্গলবার সকালে রেজু আমতলীপাড়া সীমান্ত দিয়ে ২ জন এবং জামছড়ি সীমান্ত দিয়ে ১০ জন বাংলাদেশে ঢুকেছেন। এরপর দুপুরে বাইশফাড়ি সীমান্ত দিয়ে আসেন আরও ১ জন প্রবেশ করে।

সর্বশেষ বিকেল সাড়ে ৪টার দিকে জমছড়ি সীমান্ত দিয়ে আরও ৫ জন ঢোকেন। এ ১৮ জনের মধ্যে বিজিপির ছাড়াও সেনা সদস্য রয়েছেন। আজ রাতে আরও প্রায় ৫০ জনের মত সদস্য নতুন করে অনুপ্রবেশ করে।

তবে কোনো বাহিনীর কত জন সদস্য তা এখন বলা যাচ্ছে না। এদের কাছ থেকে অস্ত্র জমা নিয়ে বিজিবি তাদের হেফাজতে নিয়েছে। এখন নাইক্ষ্যংছড়ি সদরে ১১ বিজিবির হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে।


আরও খবর