আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

প্রতারণার অভিযোগে ইকবালের বিরুদ্ধে হামদর্দের মামলা

প্রকাশিত:বুধবার ২৩ মার্চ ২০২২ | হালনাগাদ:বুধবার ২৩ মার্চ ২০২২ | ৭১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাল সার্টিফিকেট দিয়ে চাকরি নেওয়ার অভিযোগে হামদর্দের সাবেক পরিচালক ইকবাল মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলায় বেতন-ভাতার কয়েক কোটি টাকা ফেরত চায় প্রতিষ্ঠানটি। সম্প্রতি ঢাকা মহানগর হাকিম আদালতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে। এদিকে ইকবাল মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে আজকালের মধ্যেই মামলার আদেশ জারি হবে বলে জানা গেছে। সূত্র জানায়, মামলাটি তদন্তের জন্য দুদকে পাঠানো হতে পারে।

মামলার অভিযোগে বলা হয়, ইকবাল মাহমুদ চৌধুরী হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশ-এ ২০০৮ থেকে ২০২২ সাল পর্যন্ত এমবিএ সনদ দিয়ে বিভিন্ন সুযোগ-সুবিধা নেন। গত বছরের ডিসেম্বরে তিনি পূর্ণাঙ্গ অবসরে চলে যান।

ভুয়া সার্টিফিকেটের ব্যাপারে বলা হয়, শিক্ষাগত সনদপত্রের মধ্যে রয়েল ইউনিভার্সিটি অব ঢাকার মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (এমবিএ) সনদপত্র দিয়েছিলেন ইকবাল মাহমুদ। কিন্তু যাচাই-বাছাই করে দেখা যায় সার্টিফিকেটটি জাল। মামলায়

তার শিক্ষাগত যোগ্যতা এমবিএ না থাকা সত্বেও ভুয়া সনদে চাকরি করায় বেতন-ভাতা ও বোনাসের কয়েক কোটি টাকা ফেরত ও শাস্তি চায় প্রতিষ্ঠানটি। সনদের বিষয়ে ইউনিভার্সিটি অব ঢাকার সিনিয়র সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক একেএম ফিরোজ উদ্দিন সরকার লিখিতভাবে জানান, তার সনদ ও ট্রান্সক্রিপ্ট বিশ্ববিদ্যালয় থেকে ইস্যু করা হয়নি। এরপর গত ২৭ ফেব্রæয়ারি রমনা থানায় একটি জিডি করে হামদর্দ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইকবাল মাহমদু চৌধুরী মেজর হিসেবে এক-এগারোর সময় সেনাবাহিনীর চাকরি থেকে অবসর নেন। পরবর্তী সময়ে হামদর্দে চাকরি নেন তিনি। অভিযোগ রয়েছে, হামদর্দে যোগ দেওয়ার পর থেকে তিনি অনেককে চাকরির প্রলোভন দেখিয়ে টাকা-পয়সা নেন। তিনি গত এক যুগে ক্ষমতার অপব্যবহার করে ঢাকায় নামে-বেনামে একাধিক ফ্ল্যাট ও গাড়ি-বাড়িসহ অঢেল সম্পদ গড়ে তোলেন। চাকরির প্রলোভনে অর্থ দেওয়াসহ এ সংক্রান্ত তিনজন ভুক্তভোগী তাদের হয়রানির কথা জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উত্তর ভাসানটেকের ১৫০/৫ সুনীলপাড়ায় ৬ তলা বাড়িসহ বিপুল সম্পদ গড়ে তোলেন তিনি। আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা জানান, ওয়ান-ইলেভেনের সময় ইকবাল অনেককে হয়রানি করেছেন ।


আরও খবর



প্রথম যুদ্ধাপরাধীর বিচার করল ইউক্রেন

প্রকাশিত:মঙ্গলবার ২৪ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ মে ২০২২ | ১৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনীয় জনতাকে খুন করার অপরাধে রুশ ট্যাঙ্ক রেজিমেন্টের এক সেনার যাবজ্জীবন জেলের সাজা দিল ইউক্রেন। ৮৯ দিনের রুশ-ইউক্রেন যুদ্ধে এই প্রথম কোনও যুদ্ধাপরাধীর বিচার করল ভলোদিমির জেলেনস্কির সরকার।

ইউক্রেনের সংবাদমাধ্যম জানিয়েছে, রুশ বাহিনীর ওই ২১ বছরের সার্জেন্টের নাম ভাদিম শিসিমারিন। তাঁর বিরুদ্ধে উত্তর-পূর্ব ইউক্রেনের সুমি অঞ্চলের একটি গ্রামে এক অসামরিক নাগরিককে মাথায় গুলি করার অভিযোগ প্রমাণিত হয়েছে। ইউক্রেন সেনার পাল্টা হামলার সময় ধরা পড়েন ভাদিম। এর পরেই তাঁর বিরুদ্ধে গ্রামবাসী খুনের অভিযোগ প্রকাশ্যে আসে।

ইউক্রেনের আদালতে বিচারপর্বের সময় অসামরিক নাগরিককে খুনের অভিযোগ স্বীকার করেছেন ভাদিম। তিনি জানিয়েছেন, ঊর্ধ্বতন সেনা আধিকারিকের নির্দেশ পালন করেছিলেন তিনি। ঘটনার সময় ওই গ্রামবাসী মোবাইল ফোনে কথা বলছিলেন জানিয়ে ভাদিম বলেন, সে সময় আমাদের কমান্ডার আশঙ্কা করেছিলেন, ওই অসামরিক ব্যক্তি আমাদের অবস্থান ইউক্রেন সেনাকে জানিয়ে দিচ্ছেন। তাই তাঁকে গুলি করার নির্দেশ দেওয়া হয়েছিল।


আরও খবর



এইচএসসিতে প্রতিবন্ধী কোটার শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু

প্রকাশিত:বুধবার ২৫ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ২৫ মে ২০২২ | ৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২০-২১ শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিক (এইচএসসি) পর্যায়ে বিটিসি, সমতুল্য, প্রতিবন্ধী কোটায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম মঙ্গলবার (২৪ মে) থেকে শুরু হয়েছে। আগামী ৩১ মে পর্যন্ত চলবে এ রেজিস্ট্রেশন কার্যক্রম। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে জারি করা এক অফিস আদেশ থেকে এ তথ্য জানানো হয়। এতে সই করেছেন বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

অফিস আদেশে বলা হয়, ২০২০-২১ শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিক পর্যায়ে বিটিসির মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম আগামী ২৪ মে থেকে ৩১ মে পর্যন্ত চলবে। এই সময়ের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে ই-এসআইএফ (e-SIF) ফরম পূরণ করে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো। এছাড়াও সমতুল্য ও প্রতিবন্ধী কোটায় ভর্তিকৃত শিক্ষার্থীদের ২৩ মে পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশন সম্পন্ন করা হবে।

এতে আরও বলা হয়, নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজ বিটিসির মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সম্পন্ন করতে ব্যর্থ হলে পরবর্তীতে উদ্ভূত জটিলতার জন্য বোর্ড কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

নিউজ ট্যাগ: এইচএসসি

আরও খবর



ফ্রান্সে বিমান দুর্ঘটনায় এক পরিবারের চারজনসহ নিহত ৫

প্রকাশিত:রবিবার ২২ মে 20২২ | হালনাগাদ:রবিবার ২২ মে 20২২ | ২০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফ্রান্সের আলপসে পর্যটকবাহী একটি বিমান বিধ্বস্ত হয়ে একই পরিবারের চারজনসহ পাঁচ পর্যটক নিহত হয়েছেন। গতকাল শনিবার বিকেলে দক্ষিণ-পূর্ব ফ্রান্সের গ্রেনোবলের কাছে ভারসাউড এয়ারফিল্ড থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরে এ দুর্ঘটনা ঘটে। খবর এএফপি ও এনডিটিভির।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পুড়ে যাওয়া উড়োজাহাজটির ধ্বংসাবশেষ থেকে চারজন প্রাপ্তবয়স্ক এবং এক শিশুর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকারীদের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, বিধ্বস্ত হওয়ার পর উড়োজাহাজটিতে আগুন ধরে যায়। আগুন নেভাতে সেখানে ফায়ার সার্ভিসের ৬০ কর্মী মোতায়েন করা হয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু করেছেন গ্রেনোবল প্রসিকিউটররা।

নিহতদের পরিচয় বিস্তারিত জানা যায়নি। পর্যটকবাহী ছোট উড়োজাহাজটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৮৫০ মিটার ওপরে একটি গ্রামে বিধ্বস্ত হয়েছে বলে অস্ট্রেলিয়ার স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।


আরও খবর



বৈঠক চেয়েও পুতিনের জবাব পাননি পোপ

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ০৪ মে ২০২২ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের যুদ্ধ থামাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখোমুখি বসতে চান পোপ ফ্রান্সিস। যেতে চান মস্কোয়। কিন্তু এই মর্মে তাঁর বার্তা ক্রেমলিনে পৌঁছলেও কোনও উত্তর আসেনি। এ বার পোপ নিজেই সেই কথা জানিয়ে বলেছেন, দোরগোড়ায় নেটোর এসে পড়াটাই হয়তো রাশিয়ার আগ্রাসনের কারণ।

ইতালির একটি সংবাদপত্রকে পোপ বলেছেন, আমার এখন কিভে যাওয়া উচিত নয়। প্রথমে মস্কো গিয়ে পুতিনের সঙ্গে দেখা করতে হবে। যুদ্ধের দিন কুড়ির মাথায় পুতিনকে বার্তা পাঠিয়েছিলাম। এখনও জবাব আসেনি। আমরা বিষয়টিতে জোর দিয়ে চলেছি। যদিও আশঙ্কা, পুতিন এই সময়ে এই বৈঠকটা করতে চাইবেন না অথবা বলা যায়, এখন বৈঠকে বসতে পারবেন না। ইউক্রেনের যুদ্ধের সমালোচনা করে পোপ বার বার শান্তির বার্তা দিলেও এত দিন তিনি পুতিনের নাম করেননি।

এ বার পুতিনের সঙ্গেই তাঁর পৃষ্ঠপোষক তথা রুশ অর্থোডক্স গির্জার প্রধান পেট্রিয়ার্ক কিরিলের উদ্দেশেও বার্তা দিয়েছেন রোমান ক্যাথলিক চার্চের প্রধান। কিরিল ইতিমধ্যেই পুতিনের সামরিক অভিযানকে সমর্থন করেছেন। পোপ জানান, গত মার্চের ভিডিয়ো-সাক্ষাতে কিরিলকে তিনি বলেছিলেন, রাজনীতি নয়, আমাদের জিশুর ভাষায় কথা বলা উচিত।

ইউক্রেনের মারিয়ুপোলের আজ ভস্টল ইস্পাত কারখানা এত দিন শুধু অবরুদ্ধ করে রাখার নির্দেশ দিয়েছিলেন পুতিন। রাষ্ট্রপুঞ্জের খবর, গত কাল সেখান থেকে উদ্ধার হওয়া ১২৭ জন সাধারণ নাগরিককে নিয়ে প্রথম কনভয় জাপোরিজিয়া শহরে পৌঁছেছে। আর আজই রুশ বাহিনী ওই কারখানার দখল নিতে ঝাঁপিয়ে পড়েছে বলে ইউক্রেনের আজ ভরেজিমেন্টের কমান্ডার জানিয়েছেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রকের দাবি, আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশ ইউক্রেনকে যে সব অস্ত্রশস্ত্র দিয়েছিল, তার একটি বড় অংশই আজ ধ্বংস করে দেওয়া হয়েছে। বলা হচ্ছে, ওডেসা শহরের কাছে একটি বিমানঘাঁটির হ্যাঙারে বেরাকটার টিবি-২ ড্রোন, ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদ মজুত করে রেখেছিল ইউক্রেনীয় বাহিনী। সেখানেই আজ রাশিয়ার হাই-প্রিসিশন ক্ষেপণাস্ত্র আঘাত হানে। ওই হ্যাঙার ছাড়াও ইউক্রেনীয় বাহিনীর এক বা একাধিক কমান্ড সেন্টার, একটি এস-৩০০ বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও ধ্বংস হয়েছে বলে রাশিয়ার দাবি।

তবে ভরসা জুগিয়েছেন বরিস জনসন। ব্রিটিশ প্রধানমন্ত্রী আজ জানান, ইউক্রেনকে আরও ৩৭.৬০ কোটি ডলারের সামরিক সাহায্য দেবেন তিনি। যুদ্ধ শুরুর পরে প্রথম বিদেশি রাষ্ট্রনেতা হিসেবে আজ ভিডিয়ো লিঙ্কের মাধ্যমে ইউক্রেনের পার্লামেন্টে বক্তৃতা দেন জনসন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বিরুদ্ধে ব্রিটেনের লড়াইয়ের সঙ্গে কিভের প্রতিরোধের তুলনা করে তিনি বলেন, ইউক্রেন জিতবে। মুক্ত হবে। ইউক্রেনকে বৈদ্যুতিন যুদ্ধ সরঞ্জাম ও অত্যাধুনিক রেডার ব্যবস্থা দেওয়ার কথাও জানিয়েছে ব্রিটেন।

আজ একটি আমেরিকান সংবাদপত্রের প্রতিবেদনে দাবি করা হয়, ক্যানসারের চিকিৎসার জন্য প্রেসিডেন্ট পদ থেকে কিছু দিনের জন্য অব্যাহতি নিতে পারেন পুতিন। রাশিয়ার এক প্রাক্তন গোয়েন্দা কর্তার চালানো টেলিগ্রাম চ্যানেলের খবরের ভিত্তিতে ওই প্রতিবেদনে বলা হয়েছে, চিকিৎসকেরা পুতিনকে অস্ত্রোপচার করানোর পরামর্শ দিয়েছেন।

সে ক্ষেত্রে অস্ত্রোপচারের ধাক্কা সামলে পুরোপুরি সুস্থ না হয়ে ওঠা পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব অস্থায়ী ভাবে তিনি দিতে পারেন রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভকে। সাম্প্রতিক কালে পুতিনের কিছুটা শীর্ণ চেহারা, শারীরিক অস্বস্তিতে ভোগার মতো আচরণ এমনকি পার্কিনসন্সের সম্ভাব্য লক্ষণ নিয়েও জল্পনা হয়েছে। ক্যানসার সংক্রান্ত খবরের প্রেক্ষিতে পেন্টাগনের মুখপাত্র জন কার্বি অবশ্য বলেছেন, এই বিষয়ে নিশ্চিত হওয়ার মতো কোনও তথ্য তাঁদের হাতে নেই।


আরও খবর



টানা ২৩ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ, শনাক্ত ২২

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ১৪ মে ২০২২ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় কেউ মারা যায়নি আর শনাক্ত হয়েছেন ২২ জন। এ নিয়ে টানা ২৩ দিন করোনায় কারো মৃত্যু হয়নি। এখন পর্যন্ত মৃত্যু ২৯ হাজার ১২৭ জন এবং শনাক্ত ১৯ লাখ ৫২ হাজার ৯৭৯ জন।

শনিবার (১৪ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। আর গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ০ দশমিক ৫৫ শতাংশ।

এদিন সুস্থ হয়েছেন ২২০ জন এবং এখন পর্যন্ত সুস্থ ১৮ লাখ ৯৯ হাজার ১৫০ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩ হাজার ৯৪৮টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ হাজার ৯৬৫টি। এখন পর্যন্ত এক কোটি ৪০ লাখ ৪৪ হাজার ৯৩৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ০ দশমিক ৫৫ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ৯১ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৯৭ দশমিক ২৪ শতাংশ এবং মারা গেছেন ১ দশমিক ৪৯ শতাংশ।


আরও খবর