আজঃ শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২
শিরোনাম

প্রোফাইলের তথ্য অপসারণ করছে ফেসবুক

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ২০ নভেম্বর ২০22 | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক


Image

ফেসবুকে নতুন পরিবর্তন আনার বিষয়ে কাজ করছে মালিকানা প্রতিষ্ঠান মেটা। এর মধ্যে ব্যক্তিগত প্রোফাইল থেকে সাধারণ ও যোগাযোগের তথ্য অপসারণের বিষয় রয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটি রাজনৈতিক মতাদর্শ, ধর্ম, লিঙ্গসহ বিভিন্ন তথ্য সরিয়ে দেয়ার জন্য কাজ করছে।

এক সাক্ষাত্কারে মেটার মুখপাত্র এমিল ভাসকেজ গিজমোডোকে জানান, ব্যবহারকারীদের কাজ সহজ করার লক্ষ্যে এ পরিবর্তনগুলো আনা হচ্ছে। পাশাপাশি তাদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তার বিষয়কেও প্রাধান্য দেয়া হচ্ছে। ব্যবহারকারীদের এরই মধ্যে নতুন পরিবর্তনের বিষয়ে জানানো শুরু করেছে ফেসবুক।

নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীদের বলা হচ্ছে, ১ ডিসেম্বর থেকে প্রোফাইলে অ্যাড্রেসেস, ইন্টারেস্টেড ইন, রিলেজিয়াস ভিউ ও পলিটিক্যাল ভিউজের তথ্য দেখা যাবে না। যেসব ব্যবহারকারী আগে এসব তথ্য শেয়ার করেছে, আমরা তাদের নোটিফিকেশন পাঠিয়ে এ অংশগুলো মুছে দেয়ার বিষয়ে জানানো হচ্ছে। এ পরিবর্তনে নিজ থেকে এসব তথ্য ফেসবুকের অন্যান্য জায়গায় শেয়ার করার সক্ষমতা প্রভাবিত হবে না। ফেসবুকের আসন্ন এ পরিবর্তন বুধবারই চিহ্নিত করেছিলেন সামাজিক মাধ্যম বিশ্লেষক ম্যাট নাভারা।

প্রযুক্তিবিদ ও বিশ্লেষকদের মতে, ফেসবুকে কারো বিষয়ে মন্তব্য করা বা বৈষম্য তৈরির বিষয়টি রুখতে এ উদ্যোগ নিয়েছে মেটা। ফলে কোনো ব্যবহারকারীর পোস্টে তার ব্যক্তিগত তথ্য দিয়ে আক্রমণ করা যাবে না। শিগগিরই সবার জন্য এটি চালু করা হবে। সেই সঙ্গে প্রয়োজনীয় তথ্য ডাউনলোডের সুবিধাও যুক্ত করবে মেটা।

নিউজ ট্যাগ: ফেসবুক

আরও খবর
কম্পিউটার ভাইরাস প্রতিরোধ যেভাবে

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২