আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

প্রখ্যাত সমাজসেবী লুৎফল হককে সম্মানিত করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২১ মে ২০২৩ | হালনাগাদ:রবিবার ২১ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রেস ক্লাব অফ আগ্রা, উত্তর প্রদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও সার্ক জার্নালিস্ট ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত ইন্দো-নেপাল-বাংলাদেশ মিডিয়া কনক্লেভ- ২০২৩ অনুষ্ঠানে কেন্দ্রের আইন ও সামাজিক ন্যায় মন্ত্রী প্রফেসর এসপি সিং বাঘেল ঝাড়খণ্ডের প্রখ্যাত সমাজকর্মী লুৎফল হককে সম্মানিত করলেন। মূলত সমাজ সেবায় অসামান্য অবদানের জন্য লুৎফল হককে হিরো অফ দা ইয়ার স্মারক সম্মানে ভূষিত করলেন কেন্দ্রের আইন ও বিচার মন্ত্রী প্রফেসর এসপি সিং বাঘেল।

ভারত, বাংলাদেশ ও নেপালের প্রায় তিন শতাধিক সাংবাদিকের উপস্থিতিতে লুৎফল হককে এই মহার্ঘ্য সম্মাননা প্রদান করা হয়। উত্তর প্রদেশের আগ্রায় অবস্থিত সবচেয়ে অভিজাত পাঁচতারা হোটেল ক্লার্ক শিরাজে কনক্লেভটি অনুষ্ঠিত হয়। কেন্দ্রের আইনমন্ত্রী মিঃ বাঘেল বলেন, লুৎফল হক একজন বড় মাপের সমাজসেবী। বিশাল হৃদয়ের মানুষ তিনি। তার সমাজ সেবার কথা আমরা জানি। তিনি গত কয়েক বছরে লক্ষাধিক মানুষকে খাদ্য, বস্ত্র, অর্থ প্রদান করে আসছেন।

আরও পড়ুন<< জেদ্দায় পৌঁছেছে হজের প্রথম ফ্লাইট

তিনি গত করোনা মহামারি কালে গরিব ও অসহায় মানুষদের পাশে যেভাবে খাদ্য, বস্ত্র ও অক্সিজেন দিয়ে সহায়তা করেছেন তা এক কথায় নজিরবিহীন । তিনি ঈদ, পূজো ও নানান উৎসবে গরিব দুস্থ মানুষদের মুখে হাসি ফোটান। কেন্দ্রীয় মন্ত্রী মি:  বাঘেল বলেন, লুৎফল হক ইমাম, মোয়াজ্জিন ও গির্জার পাদ্রীদেরও নানান সময়ে সহায়তা করেন। তার এই ধারাবাহিক সমাজ সেবার জন্যই আজ তাকে আমরা সম্মানিত করতে পেরে আমরা নিজেরাই সম্মানিত বোধ করছি।

সার্ক জার্নালিস্ট ফোরামের কেন্দ্রীয় সভাপতি রাজু লামা বলেন, লুৎফল হকের নানান সমাজ সেবার কথা আমরা সংবাদ মাধ্যমে বারবার পড়েছি। সমাজ সেবার জন্য লুৎফল বাবু দেশ-বিদেশে নানান সম্মানে সম্মানিতও হয়েছেন। আমরা জনি, সাম্প্রতিককালে সমাজ সেবায় অসামান্য অবদানের জন্য  মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী লুৎফল হককে সাম্মানিক ডক্টরেট ডিগ্রী প্রদান করেছেন। বলিউডের কিংবদন্তি অভিনেত্রী  শার্মিলা ঠাকুর লুৎফল বাবুকে বেঙ্গল ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড সম্মান প্রদান করেছেন। বলিউডের আরো এক বিখ্যাত অভিনেত্রী মাধুরী দীক্ষিত লুৎফল বাবুকে ইন্ডিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড দিয়েছেন।

আরও পড়ুন<< এমপিওভুক্ত হচ্ছেন সাড়ে ৬ হাজার শিক্ষক-কর্মচারী

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী সোনালী বেন্দ্রেও লুৎফল জীকে ইন্ডিয়ান কোয়ালিটি অ্যাওয়ার্ড সম্মানে ভূষিত করেছেন। রাজু লামা আরও বলেন, আমরা জানি লুৎফল হকের এই সমাজসেবার কথা কেন্দ্র সরকারের কাছে পৌঁছেছে। আগামীতে হয়তো কেন্দ্রের সরকারও তাকে সম্মান জানাবেন। আমরা এও জানি, আজ পৃথিবীর নানান প্রান্ত থেকে লুৎফল হককে সম্মান জানানোর জন্য  বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের তরফে তাকে আহবান জানানো হচ্ছে। আমেরিকার একটি সংস্থা লুৎফল হককে  এশিয়া আইকণিক অ্যাওয়ার্ড ২০২৩ সম্মানে সম্মানিত করেছেন। আগামীতে লন্ডনের হাউস অফ কমন্সে ( ইংল্যান্ডের সংসদ ভবনে)সমাজসেবার ক্ষেত্রে লুৎফল হকের অনন্য অবদানের জন্য তাকে  সম্মান জানাবেন খোদ  ইংল্যান্ডের মন্ত্রী সাংসদরা। সত্যিই এটা আমাদের জন্যও অত্যন্ত গর্বের। ভীষণ আনন্দের।

আরও পড়ুন<< গাজীপুর ও ময়মনসিংহে যাচ্ছে ভোলার গ্যাস সিএনজি

বাংলাদেশের প্রবীণ সাংবাদিক, সার্ক জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, দেশ-বিদেশের বহু সংবাদপত্র এবং চ্যানেলে লুৎফল হকের সমাজসেবার কথা আগেই শুনেছি। আজ ভারতের আগ্রায়  আন্তর্জাতিক মিডিয়া কনক্লেভের মঞ্চ থেকে লুৎফল বাবুকে আমরা সম্মান জানাতে পেরে আমাদের ভীষণ ভালো লাগছে। আমরা চাই লুৎফল বাবুর এই সমাজসেবার কথা বিশ্বময় ছড়িয়ে পড়ুক। লুৎফল হককে দেখে, তার কথা শুনে আরো বহু মানুষ অনুপ্রাণিত হোক সমাজসেবায়। আব্দুর রহমান আরো বলেন, আমরা বাংলাদেশের তরফ থেকেও আগামীতে লুৎফল বাবুকে সম্মান জানাবো।

 এদিনের আন্তর্জাতিক মিডিয়া কনক্লেভে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের উচ্চ শিক্ষা মন্ত্রী যোগেন্দ্র উপাধ্যায়, হিন্দি দৈনিক অমর উজলার সম্পাদক বিনোদ অগ্নিহোত্রী, ইন্ডিয়ান এক্সপ্রেস এর কলামিস্ট ও সাংবাদিক অরুণ ত্রিপাঠী। আগ্রা প্রেস ক্লাবের কর্তা অশোক অগ্নিহোত্রী, বিবেক জৈন, সঞ্জয় ত্রিপাঠী সহ ভারত, নেপাল ও বাংলাদেশের প্রায় তিন শতাধিক সাংবাদিক। পাশাপাশি উপস্থিত ছিলেন আগ্রা শহরের বহু বিশিষ্ট মান্যগণ্য ব্যক্তিত্বও।


আরও খবর



উত্তপ্ত বান্দরবান: পরিস্থিতি পর্যবেক্ষণে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রাণ প্রকৃতির নিসর্গ পার্বত্য জেলা বান্দরবানে সশস্ত্র হামলা ও ব্যাংকে লুটপাটের পর বর্তমানে সেখানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সেখানকার সার্বিক পরিস্থিতি পরিদর্শনে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আগামীকাল শনিবার ঢাকা থেকে হেলিকপ্টারযোগে বান্দরবানে যাবেন তিনি। আজ শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু এ তথ্য জানান।

নতুন করে পার্বত্য জেলা বান্দরবানের পাহাড়ি অঞ্চল দাপিয়ে বেড়াচ্ছে বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। যাদের সন্ত্রাস আর লুটপাটের কারণে আতঙ্কে পাহাড়ি জনগোষ্ঠী। এমন পরিস্থিতিতে মন্ত্রী বান্দরবানের রুমাসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন।

এলাকা পরিদর্শনের সময় তিনি বান্দরবানের জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। আগামীকাল শনিবার দুপুরে বান্দরবান সার্কিট হাউসে মতবিনিময় শেষে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবেন তিনি। ঢাকা থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হবেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী।

এ দিকে, অপহরণের ৪৮ ঘণ্টা পর সোনালী ব্যাংকের বান্দরবানের রুমা শাখার ম্যানেজার নেজাম উদ্দীনকে সম্পূর্ণ সুস্থ অবস্থায় উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাব জানায়, ব্যাংক ম্যানেজারকে নিরাপদে উদ্ধারে কোনো ঝুঁকি নেননি সদস্যরা। গোয়েন্দা কার্যক্রমের বিভিন্ন কৌশলের মধ্যে একটি কৌশল অবলম্বন করে তাকে উদ্ধার করা হয়।

শুক্রবার (৫ এপ্রিল) বেলা ১১টায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে ব্যাংক ম্যানেজারকে উদ্ধার পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, বান্দরবান জেলায় বেশ কয়েকটি আঞ্চলিক সংগঠন রয়েছে। তাদের মধ্যে শ্রেষ্ঠতা, উত্তরসূরিদের অনুপ্রেরণা ও বিশ্বে তাদের সহযোগীদের সক্ষমতা জানান দিতেই এ ঘটনাটি কেএনএপের সশস্ত্র সদস্যরা ঘটিয়েছে। তবে সিসিটিভি ফুটেজ দেখে জড়িতদের আইনের আওতায় আনা হবে।’


আরও খবর
জিআই সনদ পেল দেশের ১৪ পণ্য

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে সতর্ক সংকেত

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের পাঁচ অঞ্চলের ওপর দিয়ে দুপুরের মধ্যে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। শুক্রবার (২৯ মার্চ) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

এসময়, ঝড়ের সঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও আভাস দিয়েছে সংস্থাটি।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বরিশাল, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।


আরও খবর
জিআই সনদ পেল দেশের ১৪ পণ্য

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪




পরিকল্পিতভাবে ব্যাংকে হামলা চালায় কুকি চিন : পুলিশ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

কম সময়ের মধ্যে মোটা অঙ্কের টাকা জোগাড় করতে বান্দরবানে ব্যাংক তিনটিতে পরিকল্পিতভাবে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট-কেএনএফ হামলা চালায় বলে জানিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার (৪ মার্চ) বান্দরবানের রুমায় ব্যাংক ডাকাতির ঘটনাস্থল পরিদর্শন করে চট্টগ্রাম রেঞ্জ পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) নুরে আলম মিনা এ কথা জানান।

গত মঙ্গলবার রাতে ও বুধবার দুপুরে বান্দরবানের রুমা এবং থানচি উপজেলার কৃষি ও সোনালী ব্যাংকের তিনটি শাখায় হামলা চালায় সশস্ত্র লোকজন। তারা টাকা লুট করার পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের মারধর করে। এছাড়া একজন ব্যাংক ব্যবস্থাপককে অপহরণ করে নিয়ে যায়। নিরাপত্তারক্ষীদের কাছ থেকে বেশ কিছু অস্ত্র ও গুলি ছিনিয়ে নেয় তারা।

রুমায় সোনালী ব্যাংকে হামলা-ডাকাতি এবং ব্যবস্থাপক নেজাম উদ্দিনকে অপহরণের ঘটনাটি মঙ্গলবার রাতে প্রথম ভাগে ঘটলেও; থানচিতে কৃষি ও সোনালী ব্যাংকে হামলা হয়েছে ভরদুপুরে।

দুটি ঘটনাতেই পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট-কেএনএফ জড়িত বলে জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বুধবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও এ ঘটনায় কেএনএফের নাম নিয়েছিলেন।

বৃহস্পতিবার সকালে রুমা উপজেলা হাসপাতালে ব্যাংক ডাকাতির ঘটনায় আহত দুই পুলিশ সদস্যকে দেখতে যান ডিআইজি নুরে আলম মিনা। এর আগে তিনি ডাকাতি হওয়া সোনালী ব্যাংকের রুমা শাখা কার্যালয় পরিদর্শন করেন।

ডিআইজি বলেন, রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনা একই ধরনের এবং একই চক্রের মনে হচ্ছে। ব্যাংকে ডাকাতির এ ঘটনা পূর্বপরিকল্পিত। এপ্রিল মাসে কয়েকটি উৎসব থাকায় ব্যাংকে বেশি অর্থ থাকার সুযোগে সন্ত্রাসীরা ডাকাতির ঘটনা ঘটিয়েছে।

এদিকে, বুধবার থেকে নিরাপত্তাজনিত কারণে জেলা সদর ব্যতীত বান্দরবানের অন্য ৬ উপজেলার ব্যাংকিং কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। পরপর তিন ব্যাংকে ডাকাতির ঘটনায় জেলাজুড়েও আতঙ্ক বিরাজ করছে।

নিউজ ট্যাগ: কুকি চিন

আরও খবর



সিলেটে হিটস্ট্রোকে রিকশাচালকের মৃত্যু

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

সিলেটে হিটস্ট্রোকে আবু হানিফ মিয়া (৩০) নামে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। রোববার (২১ এপ্রিল) সকাল সাড়ে ১১টার দিকে সিলেটের দক্ষিণ সুরমা পুলিশ বক্সের সামনে এ ঘটনা ঘটে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়ারদৌস হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহত আবু হানিফ মিয়া হবিগঞ্জের লাখাই উপজেলার শিবপুর গ্রামের করম আলীর ছেলে।

ইয়ারদৌস হাসান বলেন, রোববার সকাল ১১টার দিকে দক্ষিণ সুরমা পুলিশ বক্সের সামনে রিকশাচালক হানিফ মিয়া অজ্ঞান হয়ে পড়েন। পরে স্থানীয়রা তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তিনি আরও বলেন, নিহত রিকশাচালকের মরদেহ ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।


আরও খবর



রমজানের পর শসার কেজি আড়াই টাকা

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

দিনাজপুরে শসার দামে ধস নেমেছে। দিনাজপুরের খানসামায় চলতি মৌসুমে শসার ফলন ভালো হলেও হঠাৎ দাম কমাতে হতাশ হয়ে পড়েছেন কৃষকরা। যেই শসা কিছু দিন আগেও পাইকাররা ক্ষেত থেকে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে কিনেছেন এখন তারা ২ টাকা কেজি দরেও কিনতে রাজি হচ্ছেন না।

এ ছাড়াও কমেছে সব ধরনের সবজির দাম। খানসামা বাজারে প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে আড়াই টাকায়। দাম কমে যাওয়ায় হতাশ চাষিরা। অন্যদিকে খুশি নিম্ন আয়ের মানুষজন।

রোববার (১৪ এপ্রিল) সবজি বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি দোকানে কম বেশি শসার সরবরাহ রয়েছে। তবে ক্রেতা না থাকায় প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে দুই টাকা পঞ্চাশ পয়সা কেজি দরে। রমজান মাসেও এই শসার কেজি ছিল ৪০-৫০ টাকা কেজি দরে। তখন অনেক ক্রেতাই কিনতে পারেনি। এখন দাম কমে যাওয়ায় অনেকেই কিনছেন।

উপজেলার আঙ্গারপাড়া ইউনিয়নের ছাতিয়নগড় গ্রামে কথা হয় শসা চাষি মো. রশিদুলের সঙ্গে। তিনি বলেন, এ বছর তিনি এক একর জমিতে শসার আবাদ করেছেন। খরচ হয়েছে এক লাখ চল্লিশ হাজার টাকা। এখন যে দাম, তাতে শ্রমিকদের মজুরি খরচই উঠছে না।

বাজারে সবজি কিনতে আসা আ. সুবহান বলেন, দাম এখন হাতের নাগালেই আছে। রমজান মাসের তুলনায় অনেক দাম কম। সবজির দাম কম থাকলেও বাকি নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম অনেক চড়া।

খানসামা বাজারের বিক্রেতা শাহীন বলেন, রমজান মাসে সরবরাহ কম থাকায় দাম বেশি ছিল। এখন সরবরাহ অনেক বেশি তাই দাম কম। তবে দাম কম হলেও বাজারে শসার ক্রেতা কম। এ ছাড়া অন্যান্য সবজির দামও অনেক কম। ক্রেতারা সাধ্যমতো কিনে নিয়ে যাচ্ছেন।

নিউজ ট্যাগ: শসা

আরও খবর