আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

প্রকাশ্যে এনজিও কর্মকর্তাকে গলা কেটে হত্যা

প্রকাশিত:সোমবার ০৬ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৬ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
রাঙ্গামাটি প্রতিনিধি

Image

রাঙ্গুনিয়ায় এনাম (৩০) নামে এক গ্রাহকের প্রকাশ্যে ছুরিকাঘাতে এনজিও সংস্থার এক নারী কর্মকর্তা খুন হয়েছেন। রোববার (৫ মার্চ) রাত সাড়ে ৮টার দিকে উপজেলার ধামাইরহাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত এনজিওকর্মীর নাম চম্পা চাকমা (২৯) ।

তিনি পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র রাঙ্গুনিয়ার ধামাইরহাট এলাকায় অবস্থিত হোসনাবাদ ব্রাঞ্চের সহকারী ব্রাঞ্চ ম্যানেজার (ঋণ) হিসেবে কর্মরত ছিলেন।

তিনি রাঙামাটি সদরের বন্দুকভাঙা এলাকার শান্তিময় চাকমার মেয়ে। অন্যদিকে ঘাতক এনাম পারুয়া ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড উত্তর পারুয়া কালীমন্দির এলাকার মো. নুরুজ্জামানের ছেলে। হত্যাকাণ্ডের পর থেকে তিনি পলাতক রয়েছেন।

রাঙ্গুনিয়া থানার ওসি মো. মাহবুব মিলকী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রাত ৮টা ২০ মিনিটের দিকে লালানগর ওয়ান ব্যাংকের পাশে অবস্থিত পদক্ষেপ অফিস থেকে কাজ শেষে চম্পা চাকমা তার এক সহকর্মীসহ বাড়ি যাওয়ার উদ্দেশ্যে বের হন। সেখানে এনাম নামে এক ব্যক্তি আগে থেকে দাঁড়িয়ে ছিলেন। তিনি তার বোনের মাধ্যমে পদক্ষেপ থেকে ঋণ নিয়েছিলেন।

এনজিওকর্মী চম্পা অফিস থেকে নামার সঙ্গে সঙ্গে ঋণের কিস্তির বিষয়ে কথা কাটাকাটি শুরু করে ঘাতক এনাম। একপর্যায়ে ছুরি বের করে চম্পার গলায় শ্বাসনালি বরাবর আঘাত করে এনাম পালিয়ে যান। পরে চম্পাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


আরও খবর
লেকের পানিতে জাল ফেলতেই উঠে এলো ইলিশ!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




স্মৃতিশক্তি বাড়াতে খাদ্যতালিকায় যে সুপারফুডগুলো রাখবেন

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

মানবদেহের সামগ্রিক বিকাশ নির্ভর করে মস্তিষ্কের উপর। যার মস্তিস্ক যত তীক্ষ্ণ তার স্মৃতিশক্তি তত ভালো। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মস্তিষ্কের ক্ষয় হওয়া স্বাভাবিক। যে খাবারগুলো মস্তিষ্কের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করবে তা জেনে নিন-

হলুদ-

হলুদে থাকা কারকিউমিন স্মৃতিশক্তি বাড়ানোর পাশাপাশি অ্যালঝেইমার্সের মতো রোগ দূর করতে সহায়ক। এজন্য প্রতিদিনের খাদ্য তালিকায় কাঁচা হলুদ রাখুন।

ব্রকলি-

ব্রকলিতে থাকা পুষ্টিগুণ মানসিক স্বাস্থ্য ভালো রাখতে বেশ কার্যকারী। এতে বিদ্যমান ভিটামিন কে স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

ডার্ক চকলেট-

ডার্ক চকলেটে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কোকোয়া ফ্ল্যাভনয়েড নামে পরিচিত। ৭০% কোকোয়াবিশিষ্ট  ডার্ক চকলেট মস্তিষ্কের স্মৃতিশক্তি বাড়াতে সবচেয়ে ভালো কাজ করে।

চর্বিযুক্ত মাছ-

বিভিন্ন ধরনের চর্বিযুক্ত মাছ যেমন স্যামন, সার্ডিন ও ট্রাউট  ওমেগা-৩ এর প্রধান উৎস। ওমেগা-৩ মস্তিষ্কের স্মৃতিশক্তি লোপের শঙ্কা কমায়।

ব্লুবেরি-

ব্লুবেরিতে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্টের কারনে এটি ব্রেইনবেরি নামেও পরিচিত। বিশেষজ্ঞরা বলেন প্রতিদিন খাদ্যতালিকায় ব্লুবেরি রাখলে এটি আমাদের মস্তিষ্কের বার্ধক্যজনিত রোগের ঝুঁকি কমায়। সেসঙ্গে স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে।


আরও খবর
নারীর জন্য প্রয়োজনীয় পাঁচ ভিটামিন

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪

২৩ ফেব্রুয়ারি : ইতিহাসে আজকের এই দিনে

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




রাসেল ঝড়ে সাকিবদের জয়যাত্রা থামাল কুমিল্লা

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জয়ের জন্য শেষ ২৪ বলে প্রয়োজন ছিল ৩৩ রান। হাসান মাহমুদের করা ১৭তম ওভারে তিন চার আর দুই ছয়ে ২৫ রান তোলে সমীকরণ সহজ করেন আন্দ্রে রাসেল। পরের ওভারে শেখ মেহেদিকে ছক্কা হাঁকিয়ে ১৫ বল হাতে রেখেই জয় নিশ্চিত করেন এই ক্যারিবিয়ান হার্ডহিটার। ৬ উইকেটের জয়ে শীর্ষ দুইয়ে থাকা নিশ্চিত করল কুমিল্লা।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে ১৯ ওভার ৫ বলে সবকটি উইকেট হারিয়ে ১৫০ রান সংগ্রহ করে রংপুর। দলের হয়ে সর্বোচ্চ অপরাজিত ৬৯ রান করেছেন নিশাম। জবাবে খেলতে নেমে ১৭ ওভার ৪ বলে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় কুমিল্লা।

১৫১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভালো শুরু পায় কুমিল্লা। ১১ বলে ১৫ রান করে সুনীল নারিন সাজঘরে ফিরলে ভাঙে ৩৬ রানের উদ্বোধনী জুটি। তবে তিনে নেমে ব্যর্থ হয়েছেন তাওহিদ হৃদয়। ইনফর্ম এই টপ অর্ডার ব্যাটার সিলভার ডাক খেয়েছেন।

৩৬ রানে ২ উইকেট হারানোর পর দলের হাল ধরেন লিটন দাস ও মাহিদুল ইসলাম অঙ্কন। ৪৩ রান করে লিটন ফিরলে ভাঙে ৬৫ রানের জুটি। আর অঙ্কনের ব্যাট থেকে এসেছে ২৯ বলে ৩৯ রান। আর শেষদিকে ঝড় তোলেন আন্দ্রে রাসেল। তার ব্যাট থেকে এসেছে ১২ বলে অপরাজিত ৪৩ রান।

এর আগে ব্যাট করতে নেমে ব্যর্থ রংপুরের দুই ওপেনার। ইনিংসের দ্বিতীয় ওভারেই ফিরেছেন কিং। তার ব্যাট থেকে এসেছে ৬ বলে ৪ রান। আরেক ওপেনার রনি করেছেন ৮ বলে ১৪ রান। তিনে নেমে সাকিব আল হাসান দলের হাল ধরার চেষ্টা করেছিলেন। তবে এই অভিজ্ঞ অলরাউন্ডার ২৪ রানের বেশি করতে পারেননি।

এদিকে দ্রুত সাজঘরে ফেরেন নুরুল হাসান সোহান ও শেখ মেহেদি হাসান। ফলে ৬৮ রানে টপ অর্ডারের ৫ ব্যাটারকে হারায় রংপুর। এরপর দলের হাল ধরেন জিমি নিশাম। এই কিউই এক প্রান্ত আগলে রেখে লড়াই করলেও আরেক প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে দল।

নিশামকে কেউই যোগ্য সঙ্গ দিতে পারেননি। তারপরও নিজের ফিফটি তুলে নেন এই কিউই। তার অপরাজিত ৬৯ রানের ইনিংসে ভর করে কোনো রকমে দেড়শ ছুঁয়েছে সোহানের দল।


আরও খবর
মেসির গোলে হার এড়াল মায়ামি

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




আরও দুই মামলায় মির্জা আব্বাসের জামিন

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলা এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় জামিন পেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এছাড়া রেলে নাশকতার একটি মামলায় তার জামিন নামঞ্জুর করেছেন আদালত।

রোববার (১৮ ফেব্রুয়ারি) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সুলতান সোহাগ উদ্দিনের আদালত প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় ১০ হাজার টাকা মুচলেকায় মির্জা আব্বাসের জামিন আদেশ দেন।

অন্যদিকে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক মঞ্জুরুল ইমাম তার জামিন মঞ্জুর করেন।

গত বছরের ৩১ অক্টোবর রাতে নাশকতার এক মামলায় ঢাকার শহীদবাগ থেকে মির্জা আব্বাসকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন।


আরও খবর



র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং বাহিনীটির সাত জ্যেষ্ঠ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার কর‌তে দেশটিকে অনুরোধ করেছে বাংলাদেশ। রোববার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি জানান, বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন, গাজায় যুদ্ধবিরতি কার্যকর, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অর্থনৈতিক ক্ষতি এবং র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে জোর দেওয়া হচ্ছে এ নিয়ে বৈঠকে কথা হয়েছে। এছাড়া দক্ষিণ এশিয়ার নিরাপত্তা নিয়ে কথা হয়েছে। বঙ্গবন্ধুর খুনিদের ব্যাপারেও কথা হয়েছে। তবে মানবাধিকার নিয়ে কোনো আলোচনা হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মিয়ানমারের কারণে নিরাপত্তা ঝুঁকি নিয়ে আলোচনা হয়েছে। এছাড়াও সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে চায় ঢাকা-ওয়াশিংটন।

এছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠির জবাব প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মার্কিন প্রতিনিধিদলের কাছে প্রধানমন্ত্রীর চিঠিটি হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



১৫ বছর আগে ভাতের হাহাকার ছিল, এখন তা নেই : প্রধানমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৫ বছর আগে ভাতের হাহাকার ছিল। ভিক্ষুকরা তখন ভাতের ফেন চাইতো।  এখন তা নেই।

শুক্রবার সকাল ১০টায় গণভবনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। জার্মানির মিউনিখে অনুষ্ঠিত নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশ নেওয়ার অভিজ্ঞতা জানাতে এই সংবাদ সম্মেলন ডাকা হয়।

প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলন ২০২৪-এ যোগ দিতে ১৫ ফেব্রুয়ারি জার্মানি যান।  তিনি দেশে ফিরে আসেন ১৯ ফেব্রুয়ারি। মিউনিখে অবস্থানকালে প্রধানমন্ত্রী সম্মেলনে যোগ দেয়া ছাড়াও বিশ্বনেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

এসময় যুদ্ধ এবং নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞা বন্ধের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, যুদ্ধ এবং স্যাংশন ও পাল্টা স্যাংশন বিশ্বের কোনো কল্যাণ বয়ে আনতে পারে না। এগুলো বন্ধ করার জন্য আমি বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছি।


আরও খবর