আজঃ বুধবার ০৮ মে ২০২৪
শিরোনাম

পরিবেশবান্ধব জ্বালানিতে চোখ মুকেশ আম্বানির

প্রকাশিত:মঙ্গলবার ১০ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১০ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি এবার মনোযোগ দিতে যাচ্ছেন পরিবেশবান্ধব জ্বালানির দিকে। অর্থাৎ জ্বালানি, ফার্মাসিউটিক্যালস, প্রাকৃতিক গ্যাস, টেলিকমিউনিকেশন, গণমাধ্যম এবং টেক্সটাইলের মতো ব্যবসায় সফলতার পর তার মালিকানাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পরবর্তী উদ্যোগ হতে যাচ্ছে পরিবেশবান্ধব জ্বালানি। ভারতে মুকেশ আম্বানির যেসব ব্যবসা আছে, সেগুলোর বেশির ভাগের দায়িত্বই সন্তানদের ওপর ন্যস্ত করেছেন তিনি। ফলে পরিবেশবান্ধব জ্বালানির ব্যবসায় পূর্ণ মনোযোগ দেয়ার পরিকল্পনা রয়েছে তার।

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী গিগাফ্যাক্টরি ও ব্লু হাইড্রোজেন তৈরির কারখানা নির্মাণের বিষয়গুলো তত্ত্বাবধান করবেন মুকেশ আম্বানি। সেই সঙ্গে অধিগ্রহণ লক্ষ্যমাত্রা ঠিক করা এবং সম্ভাব্য বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনাও করবেন তিনি। সংশ্লিষ্ট একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে এসব তথ্য জানিয়েছেন।

এর আগে গত বছর এক ঘোষণায় এশিয়ার দ্বিতীয় শীর্ষ এ ধনী জানিয়েছিলেন, আগামী ১৫ বছরের মধ্যে পরিবেশবান্ধব জ্বালানি খাতে তিনি সাড়ে ৭ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে চান। মুকেশ আম্বানির বিষয়ে প্রচলিত আছে যে তিনি যখন কোনো কাজে মনোযোগ দেন সেটি একাগ্রতার সঙ্গে পালন করেন। ১৯৯০ সালে তিনি মাসের পর মাস জাহাজে পণ্য পরিবহনকারী কনটেইনারের মধ্যে দিন কাটিয়েছেন। যার ফল হিসেবে দুই দশক পর এখন বিশ্বের সবচেয়ে বড় পেট্রোকেমিক্যাল পরিশোধনাগারের মালিক তিনি। একাগ্রতার সঙ্গে শুরু করা টেলিকম কোম্পানিটিও এ মুহূর্তে ভারতে খাতভিত্তিক সবচেয়ে বড় প্রতিষ্ঠান। এ মুহূর্তে তার গড়ে তোলা বেশির ভাগ ব্যবসা পরিচালনা করছেন তিন সন্তান। এর মধ্যে বড় ছেলে আকাশ আম্বানি রিলায়েন্স জিওর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন, জমজ দুই সন্তানের একজন ইশা আম্বানি রিলায়েন্সের খুচরা ব্যবসার দেখভাল করেন এবং আরেকজন অনন্ত আম্বানি দেখছেন জ্বালানি খাতটি।

২০৩৫ সালের মধ্যে জিরো কার্বন লক্ষ্যমাত্রা অর্জন করতে চায় ২০ হাজার ৬০০ কোটি ডলার বাজারমূল্যের রিলায়েন্স। আর সে কারণেই নিজের পূর্ণ মনোযোগ মুকেশ আম্বানি এখন নিবদ্ধ করেছেন পরিবেশবান্ধব জ্বালানি খাতে। সূত্র বলছে, ভারতের জ্বালানি খাতে কয়েকশ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা হাতে নিয়েছে রিলায়েন্স গ্রুপ। সেই সঙ্গে সম্ভাব্য বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনাও চলছে।

গত আগস্টে শেয়ারহোল্ডারদের এক বৈঠকে মুকেশ আম্বানি বলেছিলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য জ্বালানিতে ভারতের স্থানান্তরের ক্ষেত্রে কাজ করার দারুণ সুযোগ রয়েছে রিলায়েন্সের সামনে। এটি রিলায়েন্স ইন্ডাস্ট্রিকে এমন উচ্চতায় নিয়ে যাবে যার রেশ কয়েক দশক বিরাজ করবে। পরিবেশবান্ধব ও নবায়নযোগ্য জ্বালানিতে ৭ হাজার কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন মুকেশ। যার মাধ্যমে তিনি এ খাতে বিশ্বে সবচেয়ে উল্লেখযোগ্য হয়ে উঠতে পারেন। এ লক্ষ্য পূরণে নিজের বিনিয়োগের পাশাপাশি বিশ্বের বড় বড় বিনিয়োগকারীর সঙ্গেও নিয়মিত যোগাযোগ করছেন মুকেশ। ভারতের জ্বালানি খাতে তাদের বিনিয়োগের সম্ভাব্য সুযোগ-সুবিধার কথাও তিনি তুলে ধরছেন। বিশেষ করে মধ্যপ্রাচ্যের বিনিয়োগকারীরা যেন ভারতে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করেন সেজন্য তাদের কাছে প্রস্তাব দেয়া হচ্ছে।

নিউজ ট্যাগ: মুকেশ আম্বানি

আরও খবর



বানিয়ে ফেলুন আমের কাশ্মিরি আচার

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আমের আঁটি শক্ত হয়ে গেলেই বানিয়ে ফেলা যায় দারুণ মজার কাশ্মিরি আচার। সারা বছর সংরক্ষণ করে খাওয়া যায় মিষ্টি স্বাদের এই আচার। জেনে নিন কীভাবে বানাবেন এই আচার।

শক্ত কাঁচা আমের খোসা ছাড়িয়ে ফালি করে কাটুন। ফালি করে কাটা আম লবণ মাখিয়ে রেখে দিন ৩০ মিনিট। আম থেকে টক পানি বের হলে ফেলে দিয়ে আবারও কিছুটা লবণ মেখে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় একটি পাত্রে পরিমাণ মতো পানি বসান। পানি ফুটে উঠলে চিনি দিয়ে দিন স্বাদ মতো। কয়েকটি লবঙ্গ ও এলাচ দিয়ে নাড়ুন। সিরা তৈরি হলে এর মধ্যে পানি ঝরিয়ে রাখা আমের ফালি দিয়ে দিন। জ্বাল দিন আম স্বচ্ছ না হওয়া পর্যন্ত। আম স্বচ্ছ হয়ে গেলে শুকনা মরিচের কুচি, ১ টেবিল চামচ আদা কুচি ও আধা কাপ সিরকা দিন। পছন্দ মতো ঘনত্ব থাকা অবস্থায় নামিয়ে নিন। ঠান্ডা হলে সিরা আরেকটি টেনে যাবে। এলাচ ও লবঙ্গ উঠিয়ে কাচের বয়ামে ভরে রাখুন।


আরও খবর



জয়পুরহাটে হত্যার ২১ বছর পর ১৯ জনের যাবজ্জীবন

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার হরেন্দা গ্রামের আব্দুর রহমান নামের এক ব্যক্তিকে হত্যার ২১ বছর পর রায় দিয়েছেন আদালত। রায়ে মামলার ১৯ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের অতিরিক্ত দায়রা জজ নুরুল ইসলাম এ রায় দেন।

একই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন জজকোর্টের সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) উদয় সিংহ রায়।

তিনি বলেন, পাঁচবিবি উপজেলার আব্দুর রহমান হত্যা মামলার রায়ে ১৯ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়াও তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।


আরও খবর



বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যে ইরান-ইসরাইল উত্তেজনা সাময়িকভাবে প্রশমিত হওয়ায় আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে থেকে তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার (২২ এপ্রিল) অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার ব্রেন্ট ক্রুডের দাম আগের দিনের তুলনায় শূন্য দশমিক ৩৩ শতাংশ বা ২৯ সেন্ট কমেছে। এদিন প্রতি ব্যারেল কেনাবেচা হয়েছে ৮৭ ডলারে।

অন্যদিকে, ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ২৯ সেন্ট বা শূন্য দশমিক ৩৫ শতাংশ কমেছে। বাজারে এই তেল প্রতি ব্যারেল কেনাবেচা হয় ৮২ ডলার ৮৫ সেন্টে।

এ ব্যাপারে বিশ্বখ্যাত আর্থিক প্রতিষ্ঠান আইজি মার্কেটের বিশ্লেষক ইয়েপ জুন বলেন, ইসরাইলের বিরুদ্ধে ইরানের প্রতিক্রিয়া কিছুটা স্বাভাবিক হওয়ায় ব্রেন্ট ক্রুডের দাম কমেছে। তাছাড়া যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান অপরিশোধিত জ্বালানি তেলের মজুদ বর্তমানে বিক্রির ওপর চাপ বাড়িয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

গত সপ্তাহের এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন ডাটা থেকে জানা যায়, যুক্তরাষ্ট্রের অপরিশোধিত জ্বালানি তেলের মজুদ ২৭ লাখ ব্যারেল বেড়েছে, যা বিশ্লেষকদের ১৪ লাখ ব্যারেল বৃদ্ধির পূর্বাভাসের তুলনায় প্রায় দ্বিগুণ।

এদিকে সম্প্রতি যুক্তরাষ্ট্র ইউক্রেন ও ইসরাইলের জন্য বড় অঙ্কের সামরিক সহায়তা প্যাকেজ পাস করেছে। ফলে ইরানের জ্বালানি তেল উৎপাদনের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরও প্রসারিত হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। এমনটা হলে ইরানের জ্বালানি তেল উত্তোলন বাধাগ্রস্ত হবে। যার নেতিবাচক প্রভাব পড়তে পারে আন্তর্জাতিক তেলের বাজারেও।


আরও খবর



আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামী মঙ্গলবার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত হবে। সেদিন সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান স্বাক্ষরিত এক বিবৃতিতে তা জানানো হয়েছে। কার্যনির্বাহী সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সভায় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন।


আরও খবর



ইসরায়েলে ইরানের হামলা: নেতানিয়াহুকে বাইডেনের ফোন

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইসরায়েলে মধ্যপ্রাচ্যের অন্যতম সামরিক শক্তিসম্পন্ন দেশ ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সঙ্গে এ হামলার ঘটনায় ঐক্যবদ্ধ কূটনৈতিক প্রতিক্রিয়া সমন্বয় করতে জি-সেভেন নেতাদের আহ্বান করার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের হামলার পর এর নিন্দা জানিয়ে সমন্বিত জি-সেভেন কূটনৈতিক প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। সেই সঙ্গে তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলে আক্রমণ করা প্রায় সব ড্রোন ও ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে সহায়তা করেছে।

অন্যদিকে, হোয়াইট হাউস থেকে দেয়া এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আমি তাকে (নেতানিয়াহু) বলেছি- ইসরায়েল নজিরবিহীন আক্রমণের বিরুদ্ধে নিজেদের রক্ষা করার এবং শত্রুদের পরাজিত করার অসাধারণ ক্ষমতা প্রদর্শন করেছে। এটা শত্রুদের জন্য একটি স্পষ্ট বার্তা যে, তারা কার্যতভাবে ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে না।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে তেহরানের কনস্যুলেটে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ১৩ জন নিহত হয়। নিহতদের মধ্যে ইরানের সামরিক বাহিনীর এলিট শাখা কুদস ফোর্সের সিরিয়া ও লেবানন শাখার কমান্ডারসহ কয়েকজন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা ছিলেন। ওই ঘটনার জেরে ইসরায়েলে পাল্টা হামলার হুঁশিয়ারি দেয় ইরান। সবশেষ শনিবার (১৩ এপ্রিল) গভীর রাতে ইসরায়েলে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ছাড়াও ড্রোন হামলা করে পারস্য অঞ্চলের দেশটি।


আরও খবর