আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

প্রেসিডেন্টের মৃত্যুতে আমিরাতে ৪০ দিনের শোক ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে দেশটিতে ৪০ দিনের শোক ঘোষণা করা হয়েছে। আজ থেকে পতাকা অর্ধনমিত রেখে এই শোক পালন করা হবে।

সেইসঙ্গে শনিবার থেকে দেশটির সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান তিন কার্যদিবস বন্ধ থাকবে। আমিরাতের প্রেসিডেনশিয়াল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

আমিরারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার (ওয়াম) বরাতে এই খবর দিয়েছে আরব নিউজ ও খালিজ টাইমস।

আজ শুক্রবার ৭৩ বছর বয়সে মারা যান সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান।


আরও খবর



এডিস মশার লার্ভা পাওয়ায় দেড় লক্ষাধিক টাকা জরিমানা

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) দুটি ওয়ার্ডে এডিস মশার লার্ভা পাওয়ায় দেড় লক্ষাধিক টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। নির্মাণাধীন ভবন এবং বাসা-বাড়িতে ডিএনসিসির দুটি ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে এ জরিমানা আদায় করেন।

একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন অঞ্চল-১-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়ন। অন্যটি পরিচালনা করেন অঞ্চল-২-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. জিয়াউর রহমান। ডিএনসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল সোমবার এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিএনসিসির অঞ্চল-১-এর আওতাধীন ১ নম্বর ওয়ার্ডের সেক্টর-৭-এর আশপাশের এলাকায় মোবাইল কোর্ট পরিচালনার সময় নির্মাণাধীন ভবন এবং বাসা-বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়ায় চারটি মামলায় এক লাখ পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এ ছাড়া অঞ্চল-২-এর আওতাধীন ২ নম্বর ওয়ার্ডের পল্লবী থানাধীন এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. জিয়াউর রহমান এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংসে মোবাইল কোর্ট পরিচালনা করেন। এ সময় চারটি মামলায় ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।


আরও খবর



রুশ সীমান্তে পৌঁছল ইউক্রেনীয় সেনাবাহিনী

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ক্রমশ লক্ষ্যভ্রষ্ট হচ্ছে রাশিয়া। ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর সময়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছিলেন, গোটা ইউক্রেনকে মুক্ত করবেন তাঁরা। ক্রমে সেই লক্ষ্য থেকে সরে পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে নজর দেয় রাশিয়া। এখন উত্তর-পূর্ব ইউক্রেনের দখলও হাতছাড়া হয়েছে মস্কোর। এ দিন একটি ভিডিয়ো ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। তাতে দেখা যাচ্ছে, রুশ সীমান্তে দাঁড়িয়ে ইউক্রেনীয় বাহিনীর গর্জন, আমরা এখানে মিস্টার প্রেসিডেন্ট!

এই মুহূর্তে একমাত্র মারিয়ুপোল-সহ ডনবাস অঞ্চল রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি অবশ্য দবি করেছেন, মারিয়ুপোলও তিনি মুক্ত করবেন। তাঁকে সমর্থন করে ইউরোপ-আমেরিকা ও জি-৭-এর মতো ধনী দেশের গোষ্ঠীও জানিয়েছে, রাশিয়া যদি ইউক্রেনের সীমান্ত বদলের চেষ্টা করে, তারা তা মান্যতা দেবে না।

রুশ সীমান্ত ঘেঁষা সুমি অঞ্চলেও মস্কোর হামলা বন্ধ হয়েছে বলে দাবি করেছে স্থানীয় প্রশাসন। রুশ আগ্রাসনের শুরু থেকে এই অঞ্চলটি ভয়ানক হামলার শিকার। ইউক্রেনের পশ্চিম অংশ এখন একেবারেই শান্ত। কাল থেকে কিভে ভারতীয় দূতাবাসের কাজও চালু হয়ে যাবে। বহু অঞ্চলেই মানুষ ঘরে ফিরতে শুরু করেছে। একমাত্র ডনবাস এলাকায় এখনও রয়েছে রুশরা।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক আজ একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, যুদ্ধের শুরু থেকে এ পর্যন্ত স্থলবাহিনীর এক-তৃতীয়াংশ হারিয়েছে রাশিয়া। বিপুল ক্ষয়ক্ষতি ও মৃত্যুর বোঝা মস্কোর ঘাড়ে। এমনকি রাশিয়া যা-ই দাবি করুক, পূর্ব ইউক্রেনেও তেমন অগ্রগতি হয়নি ক্রেমলিনের সেনার। ব্রিটিশ মন্ত্রক বলেছে, রুশ বাহিনীর শক্তি ক্রমশ কমছে। নৈতিক দিক থেকেও তারা জোর পাচ্ছে না। বাহিনীর কর্মক্ষমতা কমেছে।

কিছু ক্ষেত্রে এমন অবস্থা যে কোনও পরিবর্তিত ব্যবস্থা নেই রাশিয়ার হাতে। ফলে রুশ অভিযান ক্রমশ দুর্বল হয়ে পড়ছে।ব্রিটেনের গোয়েন্দা বাহিনীর দাবি, আগামী এক মাসে আরও পিছু হটতে বাধ্য হবে রাশিয়া। এ-ও শোনা গিয়েছে, মারিয়ুপোলের আজ়ভস্টল কারখানার নীচে আটকে থাকা জখম সেনাবাহিনীকে উদ্ধারে ইউক্রেন সরকারে সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে রাশিয়া। যদিও এই পরিস্থিতিতেও রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে। আজ তারা দাবি করেছে, কৃষ্ণসাগরে স্নেক আইল্যান্ডের কাছে ইউক্রেনের তিনটি যুদ্ধবিমান তারা গুলি করে নামিয়েছে। পূর্ব ইউক্রেনে মস্কোর ক্ষেপণাস্ত্র হানাও জারি রয়েছে।


আরও খবর



ইউরোপের ৮৫ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউরোপের বেশ কয়েকটি দেশের কূটনীতিবিদদের বহিষ্কার করেছে রাশিয়া। ফ্রান্স, ইতালি এবং স্পেনের ৮৫ জন কূটনৈতিক কর্মকর্তাকে রাশিয়া থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে দেশটি। বুধবার ইউরোপের দেশগুলো থেকে রাশিয়ার কূটনীতিবিদদের বহিষ্কারের প্রতিশোধ হিসেবে এই পদক্ষেপ নিয়েছে রাশিয়া। খবর রয়টার্সের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছেতারা ফ্রান্সের ৩৪ জনকে কূটনীতিবিদকে বহিষ্কার করেছে। তাদের দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে রাশিয়া ত্যাগ করার জন্য। রাশিয়ায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত পিয়েরে লেভিকে রাশিয়ার তলব করে জানিয়ে দিয়েছে, ফ্রান্স থেকে রাশিয়ার ৪১ কূটনীতিবিদকে বহিষ্কার করার বিষয়টি স্পষ্টতই উসকানিমূলক এবং অমূলক সিদ্ধান্ত।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় পরে আরও জানায়, তারা স্প্যানিশ দূতাবাসের ২৭ কর্মকর্তা-কর্মচারীকেও রাশিয়া থেকে অবাঞ্ছিত বলে ঘোষণা করেছে। আগামী সাত দিনের মধ্যে তাদের রাশিয়া ত্যাগ করতে হবে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা রাশিয়ায় স্পেনে রাষ্ট্রদূত মারকোস গোমেজ মার্টিনেজকে জানিয়েছে, মাদ্রিদ থেকে রাশিয়ার কূটনীতিবিদদের বহিষ্কারের বিষয়টি রাশিয়া-স্পেন সম্পর্কে ভালো ফলাফল বয়ে আনবে না। বিপরীতে স্পেন রাশিয়ার এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে।

এদিকে, রাশিয়া থেকে ইতালিরও ২৪ কূটনীতিবিদকে বহিষ্কার করা হয়েছে। এ বিষয়ে রাশিয়ার তরফ থেকে অফিশিয়াল কোনো বিবৃতি না দিলেও ইতালি তাদের কূটনীতিবিদদের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও রাশিয়ার সংবাদমাধ্যমগুলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি রাশিয়ার এই পদক্ষেপকে বৈরী আচরণ বলে জানিয়েছেন।


আরও খবর



গম রপ্তানি বন্ধ করল ভারত

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ১৪ মে ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিজেদের বাজারে দাম নিয়ন্ত্রণে রাখতে গম রপ্তানি বন্ধ করেছে ভারত। সাময়িকভাবে দেশটি এই পদক্ষেপ নিয়েছে। শুক্রবার রাতে ভারতের বৈদেশিক বাণিজ্য অধিদপ্তর এক ঘোষণায় এ কথা জানিয়েছে। যা অবিলম্বে কার্যকর করা হয়েছে। খবর এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের।

তবে আগে করা রপ্তানি চুক্তিগুলো বহাল থাকবে বলেও জানিয়েছে ভারতের বৈদেশিক বাণিজ্য অধিদপ্তর। অর্থাৎ শুক্রবার বা তার আগে গম রপ্তানিতে যেসব দেশের সঙ্গে চুক্তি হয়েছে সেগুলো বহাল থাকবে।

বিশ্বের মোট গম রপ্তানির ২৯ শতাংশই সরবরাহ করে রাশিয়া ও ইউক্রেন। গত ২৪ ফেব্রুয়ারি দুই দেশের মধ্যে সংঘাত শুরুর পর থেকে আন্তর্জাতিক ভোগ্যপণ্যের বাজারে রীতিমতো আগুন লেগেছে। হু হু করে দাম বেড়েছে গমেরও।

যুদ্ধের কারণে ইউক্রেনের রপ্তানি বন্ধ আর রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে সম্প্রতি বিশ্বব্যাপী ভারতীয় গমের চাহিদা বেড়েছে। ভারতের গম রপ্তানিকারকরা জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেনের বিকল্প হিসেবে অনেক ক্রেতাই তাদের সঙ্গে যোগাযোগ করছেন।

এ অবস্থায় বৈশ্বিক চাহিদা ও মূল্যের ঊর্ধ্বগতি বিবেচনায় এ বছর রেকর্ড পরিমাণ গম রপ্তানির লক্ষ্য নির্ধারণ করেছিল ভারত। গত অর্থবছরে দেশটি রেকর্ড ৬৫ লাখ টন গম রপ্তানি করেছিল। চলতি অর্থবছর শেষ হওয়ার আগেই সেই সীমা পার হয়ে গেছে। কিন্তু স্থানীয় বাজারে গমের দাম ক্রমাগত বাড়তে থাকায় শেষপর্যন্ত রপ্তানি নিষিদ্ধ করলো ভারত সরকার। তাদের এ সিদ্ধান্তে ক্রেতা দেশগুলো আরও বড় সমস্যার সম্মুখীন হবে বলে আশঙ্কা করা হচ্ছে।


আরও খবর



কলকাতাকে উড়িয়ে শীর্ষে লক্ষ্ণৌ

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০৮ মে ২০২২ | ২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) সামনে লক্ষ্যটা বেশ চ্যালেঞ্জিংই ছিল। কিন্তু শেষ পর্যন্ত লড়াই জমাতে পারলো না শ্রেয়াস আইয়ারের দল। লখনৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ৭৫ রানের বড় পরাজয় নিয়ে মাঠ ছাড়লো কলকাতা।

এ জয়ের ফলে আইপিএলের এবারের আসরে নবাগত দল লখনৌ পয়েন্ট টেবিলে শীর্ষে ওঠে গেছে। ১১ ম্যাচের মধ্যে ৮ জয়ে তাদের পয়েন্ট ১৬। সমান সংখ্যক ম্যাচে মাত্র ৮ পয়েন্ট নিয়ে ৮ নম্বরে রয়েছে কলকাতা। আজকের ম্যাচে হেরে কেকেআরের প্লে অফে খেলার সম্ভাবনা এখন অনেকটাই ফিকে।

এদিন পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে কলকাতাকে ১৭৭ রানের টার্গেট দেয় লখনৌ। কুইন্টন ডি কক আর দীপক হুদার ঝড়ো ব্যাটিংয়ে লড়াকু সংগ্রহ পায় লোকেশ রাহুলের দল।

কিন্তু ব্যাট হাতে জবাব দিতে ব্যর্থ কলকাতা। দলীয় মাত্র ২৫ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলের সামনে কাণ্ডারি হয়ে আবির্ভূত হতে পারেননি কেউ। আন্দ্রে রাসেল ১৯ বলে তিন চার ও পাঁচ ছক্কায় ৪৫ রানের দাপুটে ইনিংস খেললেও তাতে হার এড়াতে পারেনি কেকেআর। আরেক ক্যারিবীয়ান সুনীল নারিনের ব্যাট থেকে এসেছে ১২ বলে ২২ রান। শেষ পর্যন্ত ইনিংসের ৩৩ বল বাকি থাকতেই ১০১ রানে গুটিয়ে যায় কলকাতা।

লখনৌয়ের হয়ে আবেশ খান ও জেসন হোল্ডার সমান তিনটি করে উইকেট নেন। মহসীন খান, দুষ্মন্ত চামিরা ও রবি বিষনয় নেন একটি করে উইকেট।

এর আগে প্রথম ইনিংসে ব্যাট হাতে নেমে লখনৌ অধিনায়ক লোকেশ রাহুল শূন্য রানে রান আউটের ফাঁদে পা দিলেও আরেক অপেনার কুইন্টন ডি কক অর্ধশত রানের ইনিংস খেলেন। দ্বিতীয় উইকেট জুটিতে দীপক হুদাকে নিয়ে ৭১ রান তোলেন এ প্রোটিয়া ব্যাটার। ২৭ বলে হাফ সেঞ্চুরি করে সুনীল নারিনের শিকার হন ডি কক। ২৭ বলে ৪১ রান করেন দীপক হুদা। এছাড়া ক্রুনাল পান্ডিয়া খেলেন ২৭ বলে ২৯, আয়ুশ বাদোনি ১৮ বলে ১৫*, মার্কাস স্টোইনিজ ১৪ বলে ২৮ এবং হোল্ডার ৪ বল খেলে করেন ১৩ রান।

তিন ওভার বল করে মাত্র ১৯ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন আবেশ খান।

এদিকে লখনৌয়ের মতো সমান ১১টি করে ম্যাচ খেলে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে যথাক্রমে গুজরাট টাইটান, রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এছাড়া পাঁচে দিল্লি, ছয়ে হায়দারাবাদ, সাতে পাঞ্চাব, নয় নম্বরে চেন্নাই এবং সবচেয়ে তলানিতে আছে মুম্বাই।


আরও খবর
৩৬৫ রানে অলআউট বাংলাদেশ

মঙ্গলবার ২৪ মে ২০২২