আজঃ শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩
শিরোনাম

পরীক্ষা-ভীতি থাকবে না, শিক্ষা হবে আনন্দময় : শিক্ষামন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন শিক্ষানীতিতে পরীক্ষার ভীতি দূর করে শিক্ষাকে আনন্দময় করা হয়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষা হবে আনন্দময়। পরীক্ষার ভীতিতে সারাক্ষণ পড়া, শুধুই মুখস্থ করা, শুধুই পরীক্ষায় ভালো নম্বরের জন্য পড়া তা নয়। আমরা পড়ব, শিখব, আনন্দের সঙ্গে শিখব, যা শিখব তা অনুধাবন করব। তা আত্মস্থ করব, তা আবার প্রয়োগ করতে শিখব।

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার ভীতি থাকবে না। কারণ, আমি তো মুখস্থ করে কোনো কিছু লিখে দিয়ে শুধু নম্বর পাওয়ার জন্য শিখছি না। আমি শিখছি জ্ঞান অর্জনের জন্য, দক্ষ হওয়ার জন্য।

বাংলাদেশ ডিজিটাল রূপান্তরের এক প্রকৃষ্ট উদাহরণ উল্লেখ করে দীপু মনি বলেন, আমরা এমন একটি বাংলাদেশ গড়ে তুলতে চাই যেখানে দুর্নীতি, দুঃশাসন ও অশিক্ষা থাকবে না। মানুষ তার সম্মান নিয়ে বেঁচে থাকবে।

তিনি আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ হচ্ছে শেখ হাসিনার একটি অঙ্গীকার। যার অর্থ হচ্ছে একুশ শতকের সোনার বাংলা, একটি বৈষম্যহীন সমাজব্যবস্থা। যার চালিকাশক্তি হচ্ছে ডিজিটাল প্রযুক্তি। একটি দেশ তখনই ডিজিটাল দেশ হিসেবে গণ্য হবে, যখন এটি পরিণত হবে ই-স্টেটে। অর্থাৎ যখন রাষ্ট্রের যাবতীয় কর্ম তথ্যপ্রযুক্তির সমন্বয় ও ব্যবহারে ঘটবে। যার মূল নিয়ামক হচ্ছে কানেক্টিভিটি। এই সার্থক ডিজিটাল সংযুক্তির মাধ্যমে গড়ে উঠছে জ্ঞানভিত্তিক সমাজ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান প্রমুখ।

তিন দিনব্যাপী মেলা চলবে আগামী ২৮ জানুয়ারি পর্যন্ত। মেলায় বিটিসিএল, বিটিআরসি এবং বিভিন্ন টেলিকম প্রতিষ্ঠানসহ শতাধিক প্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।


আরও খবর
ইবিতে উচ্চশব্দে গান-বাজনা নিষিদ্ধ

শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩




আবারও ফিলিস্তিনিদের পাশে রাশিয়া

প্রকাশিত:মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গাজা উপত্যকায় আরও সাহায্যের ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির জরুরি প্রস্তুতি মন্ত্রণালয় জানিয়েছে, তারা ২৭ টন মানবিক সহায়তার একটি চালান সরবরাহ করবে বিজ্ঞপ্তিতে এমনটা জানানো হয়েছে।

রুশ গণমাধ্যম তাস জানায়, প্রেস দপ্তর থেকে বলা হয়, মন্ত্রণালয়ের একটি বিমান মাখাচকালা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এল আরিশ বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা দিয়েছে। ২৭ টন সাহায্যের ভেতরে রয়েছে- জেনারেটর, জামাকাপড়, ব্যান্ডেজ সামগ্রী, খাবার ও শিশু সামগ্রী।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং জরুরি পরিস্থিতিবিষয়ক মন্ত্রী আলেকজান্ডার কুরেনকভের এসব সামগ্রী পাঠানোর নির্দেশ দিয়েছেন। এর আগে, রাশিয়ার জরুরি অবস্থাবিষয়ক মন্ত্রণালয় গাজা উপত্যকায় বেসামরিক নাগরিকদের জন্য মানবিক সহায়তা প্রদানে দুটি বিমান পাঠায়। 

আরও পড়ুন>> ইসরায়েলি জাহাজ আটক করেছে হুতি বিদ্রোহীরা

এক রুশ মুখপাত্র জানান, রুশ প্রেসিডেন্টের গাজা উপত্যকার মানুষের কাছে মানবিক পণ্য পরিবহনের জন্য রাশিয়ার জরুরি মন্ত্রণালয়ের দুটি Il-76 বিমান পাঠানো হয়েছে।

এসব পণ্যের সামগ্রিক ওজন ২৮ টন। সেখানে বিভিন্ন ওষুধ, হেমোস্ট্যাটিক এজেন্ট এবং ব্যান্ডেজিং উপকরণ রয়েছে। কার্গো দুটি মিসরীয় রেডক্রিসেন্ট সোসাইটির সদস্যদের কাছে হস্তান্তর করা হবে। আর তারা এসব পণ্য গাজা উপত্যকায় পৌঁছে দেবে। গত ৭ অক্টোবর থেকে গাজায় বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল।

নিউজ ট্যাগ: ফিলিস্তিন

আরও খবর



জন্মদিনে দুবাই না নেওয়ায় স্বামীকে ঘুষি মেরে হত্যা

প্রকাশিত:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

জন্মদিন উদযাপনের জন্য দুবাই নিতে অস্বীকার করায় স্বামীর নাকে ঘুষি মেরে হত্যার অভিযোগ উঠেছে স্ত্রীর বিরুদ্ধে। শুক্রবার ভারতের পুনের ওয়ানাবদি এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতের নাম নিখিল খান্না (৩৬)। তিনি নির্মাণ খাতের ব্যবসায়ী ছিলেন। নিখিল ছয় বছর আগে রেনুকাকে (৩৮) বিয়ে করেন। তাদের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল।

আরও পড়ুন>> দুই সন্তানকে বিক্রি করে নেশা করলেন বাবা-মা

ওয়ানাবদি থানার এক কর্মকর্তা জানান, প্রাথমিক তদন্তে জানা গেছে জন্মদিন উদযাপন করতে দুবাইতে না নিয়ে যাওয়ায় স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া হয়েছিল। এছাড়া স্ত্রীর জন্মদিন এবং বিবাহ বার্ষিকীতেও স্বামী দামি উপহার দেননি।

পুলিশের ওই কর্মকর্তা আরও জানান, রেনুকার ঘুষির আঘাত এতটাই শক্ত ছিল যে নিখিলের নাক ও কিছু দাঁত ভেঙে যায়। পরে প্রচণ্ড রক্তক্ষরণে নিখিল জ্ঞান হারিয়ে ফেলেন। এ ঘটনায় রেনুকার বিরুদ্ধে একটি মামলা দায়ের এবং আরও তদন্তের জন্য গ্রেপ্তার করা হয়।


আরও খবর



টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেটে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। সাকিব আল হাসান বিশ্রামে আছেন, লিটন দাসও পরিবারকে সময় দিতে ছুটি নিয়েছেন। নাজমুল হোসেন শান্ত টেস্টে নেতৃত্ব দিচ্ছিন। শাহাদাত হোসেন দীপুর হচ্ছে আন্তর্জাতিক অভিষেক। বাংলাদেশের ১০২তম টেস্ট খেলোয়াড় তিনি।

নিউজিল্যান্ড দলে রাচিন রবীন্দ্র ও নিল ওয়াগনারকে বাদ দিয়ে নেওয়া হয়েছে গ্লেন ফিলিপস ও কাইল জেমিসনকে।

নিউজিল্যান্ড একাদশ: টম ল্যাথাম, ডেভন কনওয়ে, কেন উইলিয়ামসন, হেনরি নিকলস, ড্যারিল মিচেল, টম ব্লান্ডেল (উইকেটকিপার), গ্লেন ফিলিপস, কাইল জেমিসন, ইশ সোধি, টিম সাউদি (অধিনায়ক), এজাজ প্যাটেল।

বাংলাদেশ একাদশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, শাহাদাত হোসেন।


আরও খবর



এক ইলিশের ওজন ৩ কেজি, দাম ৫৫৫০

প্রকাশিত:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
অলিউল্লাহ্ ইমরান, বরগুনা

Image

বরগুনার তালতলী উপজেলায় পায়রা (বুড়িশ্বর) নদীতে ২ কেজি ৮০০ গ্রাম ওজনের একটি ইলিশ মাছ ধরা পড়েছে। মাছটি ৫ হাজার ৫৫০ টাকায় বিক্রি হয়েছে। মঙ্গলবার (২৮ নভেম্বর) বিকাল ৫টার দিকে উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের খোট্টারচর এলাকার জেলে ইসমাইল হোসেনের জালে মাছটি ধরা পড়ে।

জেলে ইসমাইল হোসেন বলেন, প্রতিদিনের মতো মঙ্গলবার বিকালে তিনি পায়রা নদীতে জাল ফেলি। পরে জাল তুলতে গিয়ে ২ কেজি ৮'শ গ্রামের ইলিশটি পাই। তালতলীর মৎস্য আড়তে মাছটি বিক্রি করতে নিয়ে গেলে মৎস্য আড়তদার মজিবর ফকিরের কাছে ৫ হাজার ৫৫০ টাকায় বিক্রি করা হয়। তিনি আরও বলেন, নদীতে এত বড় ইলিশ খুব কম দেখা যায়। এত বড় ইলিশ জালে ধরা পড়া ভাগ্যের বিষয়।

আড়তদার মজিবর ফকির বলেন, মাছটি ঢাকায় পাঠানো হয়েছে। আশা করি, ভালো দাম পাওয়া যাবে। বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, সরকার বিভিন্ন সময় সাগর এবং নদ-নদীতে মাছ শিকারের নিষেধাজ্ঞা দিয়ে থাকে। এর সুফল হিসেবেই এত বড় ইলিশ মাছ নদীতে ধরা পড়েছে।


আরও খবর



আ.লীগ থেকে নৌকা প্রতীকে লড়বেন ২৪ নারী

প্রকাশিত:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপত্র নেয়া প্রার্থীদের মধ্য থেকে চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। এসব প্রার্থীদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৪ জন নারী রয়েছেন, যারা এবার নৌকা প্রতীকে নির্বাচন করবেন।

রবিবার (২৬ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে নৌকার কাণ্ডারিদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

একনজরে ২২ নারী প্রার্থীর নাম দেখে নেয়া যাক : ১. রংপুর-৬ শিরীন শারমিন চৌধুরী, ২. গাইবান্ধা-১ আফরুজা বারী, ৩. গাইবান্ধা-২ মাহবুব আরা বেগম গিনি, ৪. গাইবান্ধা-৩ উম্মে কুলসুম স্মৃতি, ৫. বগুড়া-১ সাহাদারা মান্নান, ৬. বরিশাল-৪ শাম্মী আহমেদ, ৭. বাগেরহাট-৩ হাবিবুন নাহার, ৮. সিরাজগঞ্জ-২ মোছা. জান্নাত আরা হেনরী, ৯. বরগুনা-২ সুলতানা নাদিরা, ১০. শেরপুর-২ মতিয়া চৌধুরী।

আরও পড়ুন>> আ.লীগের মনোনয়ন: ৩ আসনে বাবার পরিবর্তে ছেলে

এছাড়াও নারী প্রার্থীদের মধ্যে রয়েছেন ১১. ময়মনসিংহ-৩ নিলুফার আনজুম, ১২. কিশোরগঞ্জ-১ সৈয়দা জাকিয়া নূর, ১৩. মানিকগঞ্জ-২ মমতাজ বেগম, ১৪. ঢাকা-৪ সানজিদা খানম, ১৫. গাজীপুর-৩ রুমানা আলী, ১৬. গাজীপুর-৪ সিমিন হোসেন (রিমি), ১৭. গাজীপুর-৫ মেহের আফরোজ, ১৮. গোপালগঞ্জ-৩ শেখ হাসিনা, ১৯. কুমিল্লা-২ সেলিমা আহ্মাদ, ২০. চাঁদপুর-৩ ডা. দীপু মনি, ২১. চট্টগ্রাম-২ খাদিজাতুল আনোয়ার, ২২. লক্ষ্মীপুর- ৪ ফরিদুন্নাহার লাইলী ও ২৩. কক্সবাজার-৪ শাহীন আক্তার।


আরও খবর