আজঃ সোমবার ২৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

প্লাস্টিকের টুকরিতে ৫ শতাধিক নারীর ভাগ্যবদল

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
Image

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি:

পাহাড় থেকে আনা বাঁশ দিয়ে আগে লাই, খাচি, টুকরি সহ বিভিন্ন হস্তশিল্প তৈরী করতেন বিবি ফাতেমা, জেসমিন আক্তার মনি, আমেনা আক্তারসহ গ্রামীণ নারীরা। পাহাড়ে বাঁশের যোগান কমে যাওয়ায় ও অল্পদামে প্লাস্টিকের তৈরী পণ্য পাওয়ায় গ্রাহকের অভিরুচিও পরিবর্তন হয়েছে। বিভিন্ন কারখানার যন্ত্রাংশের বাস্ক, লোহার স্প্রিণ বেøড ও তুলার গাইডে ব্যবহৃত প্লাস্টিক দিয়ে মিরসরাইয়ের গ্রামীণ নারীরা তৈরী করছেন ছোট বড় টুকরী সহ হাতের কারুকাজের তৈরী প্লাস্টিকের পণ্য। দামে কম মানে ভালো এসব পণ্য বিক্রি করে স্বাবলম্বী হয়েছেন মিরসরাই উপজেলার ২নং হিঙ্গুলী ইউনিয়নের প্রায় পাঁচ শতাধিক নারী।

জানা গেছে, উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের দক্ষিণ মেহেদীনগর, উত্তর মেহেদীনগর ও স্টেশন গ্রামের অধিকাংশ পরিবারই আর্থিকভাবে অস্বচ্ছল। আগে শিতল পাটি বুনা ও বাঁশ থেকে তৈরী বেত দিয়ে বিভিন্ন হস্তশিল্প তৈরী করে সংসার চালাতেন নারীরা। যা দিয়ে পরিবারের ভরণ পোষণে কিছুটা হলেও আর্থিক ভূমিকা রাখতে পারতেন তারা। এখন শিতল পাটির প্রধান কাঁচামাল পাটি বেত ও পাহাড়ে সামাজিক বনায়নের ফলে বাঁশের উৎপাদন কমে যাওয়ায় আগের মতো বাঁশ পাওয়া যায় না। বিগত ৮-১০ বছর পূর্বে মেহেদী নগর গ্রামে প্লাস্টিকের বেত দিয়ে বিভিন্ন সাইজের টুকরি, হাতপাখা, ঢালা, লাই সহ বিভিন্ন পণ্য তৈরীর কাজ শুরু করেন কয়েকজন উদ্যোক্তা। প্রথমে কয়েকটি পরিবার ক্ষুদ্র আকারে প্লাস্টিকের বেত দিয়ে টুকরি তৈরীর কাজ শুরু করলেও এখন তা হিঙ্গুলী ইউনিয়নের বিভিন্ন গ্রামে ছড়িয়ে গেছে। গ্রামের মহিলার পারিবারিক কাজ শেষ করে অবসর সময়ে প্লাস্টিকের টুকরি তৈরীর কাজ করেন। পাইকাররা প্লাস্টিকের বেত সরবরাহ করেন; সেই বেত দিয়ে বিভিন্ন সাইজের টুকরি তৈরী করে আবার পাইকারদের কাছে দেন তারা। ছোট টুকরি ১৭ টাকা, মাঝারি টুকরি ২৫ টাকা, বড় টুকরি ৬০ টাকা মজুরিতে কাজ করেন তারা। প্রতিদিন ১৫-২০টি টুকরি তৈরী করতে পারেন একজন নারী। প্রতি সপ্তাহে সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার টাকা আর মাসে প্রায় ১২ হাজার টাকা আয় করেন একজন নারী। পাইকাররা নারীদের হাতে তৈরী প্লাস্টিকের টুকরি ২-৩দিন পরপর সংগ্রহ করে বিভিন্ন মাছের আড়ৎ, সবজির পাইকারী বাজার সহ ঢাকা-চট্টগ্রামের বিভিন্ন বড় বাজারে নিয়ে গিয়ে তা বিক্রী করেন। তবে নারীদের কোন পুঁজি না থাকায় পাইকাররা তাদের অল্প মজুরি দিয়ে বেশী দামে টুকরি বাজারে বিক্রির করার অভিযোগ করেন কেউ কেউ। তাদের যদি সরাসরি সরকারি প্রণোদনা দেওয়া যায় তাহলে তারা লাভবান হবেন টুকরি বিক্রি করে।

উদ্যোক্তা মো. জসিম উদ্দিন জানান, মেহেদীনগর গ্রাম থেকে প্রতি মাসে প্রায় ২০ লাখ টাকার টুকরি দেশের বিভিন্ন বাজারে বিক্রির জন্য নেওয়া হয়। প্লাস্টিকের বেতের তৈরী টুকরিগুলো দিয়ে মাছ, সবজি কাঁচামাল সহ অন্যান্য দ্রব্যাদি একস্থান থেকে অন্যস্থানে সহজে প্রেরণ করা হয়। টুকরিগুলো অনেক টেকসই এবং দীর্ঘস্থায়ী হওয়ায় অনেকদিন ব্যবহার করা যায়।

স্থানীয় জেসমিন আক্তার মনি বলেন, তিনি বিগত তিন বছর যাবৎ পাইকার থেকে প্লাস্টিকের বেত নিয়ে তা দিয়ে বিভিন্ন সাইজের টুকরি বানিয়ে মজুরি নেন। প্রতিদিন ১৫-২০টি বড় টুকরি তৈরী করেন। দৈনিক মজুরী পান গড়ে ৫শ থেকে ৬শ টাকা। যা দিয়ে সংসারের খরচ চালাতে আর্থিকভাবে তিনিও স্বামীকে সহায়তা করতে পারেন।

বিবি ফাতেমা বলেন, স্বামীও ৩ ছেলে নিয়ে তার সংসার। সাংসারিক কাজ শেষে প্রায় সময় অলস সময় কাটাতে হয়। তাই গ্রামের নারীদের থেকে প্লাস্টিকের টুকরি বানানো শিখে তিনিও বিগত ২ বছর যাবৎ টুকরি বানানোর কাজ করছেন। বর্তমানে দ্রব্যমূল্যের অসহনীয় দামের মধ্যে যা দিয়ে কিছুটা হলেও সংসারের খরচ মেটাতে স্বামীকে সহায়তা করতে পারেন তিনি।

সানজিদা আক্তার উর্মি বলেন, বাবা-মা ও তিন বোন নিয়ে তাদের সংসার। বাবা স্থানীয় একটি হোটেলে কাজ করেন। বোনদের বিবাহ দেওয়া ও বাড়িতে ঘর তৈরী করার সময় এনজিও ও স্থানীয়দের থেকে সুদের উপর টাকা নিয়ে অনেক টাকা ঋণ করেন তার বাবা। পরবর্তীতে সে টাকা শোধ করার জন্য প্লাস্টিকের বেত দিয়ে তারা বিভিন্ন টুকরি বানানোর কাজ শুরু করেন। স্থানীয় পাইকারী মো. জসিম উদ্দিন থেকে প্লাস্টিকের বেত নিয়ে মা আর দুই বোন মিলে প্রতিদিন ২০টি টুকরি তৈরী করেন। যার মজুরী হিসেবে দৈনিক ৬শ টাকা পান। অভাব অনটনের সংসারে ওই অর্থ দিয়ে ঋণ শোধ করার পাশাপাশি স্বচ্ছলতার সহিত চলছে এখন তাদের সংসার।

উদ্যোক্তা মো. জসিম উদ্দিন বলেন, মেহেদীনগর গ্রামের নারীরা আগে পাটি বেত ও বাঁশ দিয়ে তৈরী বিভিন্ন হস্তশিল্প তৈরী করতেন। কালের বিবর্তনে পাটি বেত আর বাঁশের তৈরী পণ্যের জায়গা দখল করেছে প্লাস্টিকের বেতের তৈরী পণ্য। ঢাকার গাজীপুর, গাউছিয়া, কাঁচপুর এলাকার বিশ^রোড, চট্টগ্রামের ফুড কলোনী, লেবার কলোনী সহ বিভিন্ন জায়গা থেকে পাইকারীতে প্লাস্টিকের বেত প্রতি কেজি ৩০-৫০ টাকায় কিনে নিয়ে আসেন। যা প্যাক্টরির পণ্য, তুলার গাইড, লোহার স্প্রিণ বেল্ড হিসেবে লাগানো থাকলেও পরবর্তীতে ওই বেত বাজারে বিক্রি করে দেওয়া হয়। বিভিন্ন বাজার থেকে তা খুঁজে খুঁজে কিনে নিয়ে আসেন পাইকাররা। পরবর্তীতে তা দিয়ে টুকরি সহ বিভিন্ন পণ্য তৈরীর জন্য গ্রামের নারীদের কাছে সরবরাহ করেন। তার অধীনে ২০ জন নারী কাজ করেন বলে জানান। আকার ভেদে প্রতিটি টুকরি ১৫০ টাকা থেকে ৫শ টাকা পর্যন্ত বাজারে বিক্রি করা হয়। মেহেদী নগর গ্রামে ৫ জন পাইকারীর অধীনে প্রায় ৫ শতাধিক নারী প্লাস্টিকের বেত দিয়ে টুকরি তৈরীর কাজ করেন বলে জানান তিনি।

তিনি আরো বলেন, প্লাস্টিকের বেত দিয়ে তৈরী হস্তশিল্পটির জন্য আমরা ব্যাংক থেকে কোন ঋণ পায় না। স্থানীয় এনজিও থেকে বেশী সুদে ঋণ নিতে হয়। তাও ২০ হাজার টাকার বেশী ঋণ দেয় না। প্রতি সপ্তাহে এনজিওগুলো ঋণের টাকা সংগ্রহ করার ফলে ব্যবসায় তেমন লাভ হয় না। মাস শেষে ঋণের টাকা সংগ্রহ করলে আমাদের জন্য উপকার হতো। ব্যাংক থেকে বড় আকারের ঋণ নিতে পারলে বেশী পরিমাণে প্লাস্টিকের বেত কিনে ব্যবসার পরিধি আরো বাড়ানো সম্ভব বলে জানান তিনি।

স্থানীয় ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য শহীদুল ইসলাম রানা বলেন, দক্ষিণ মেহেদীনগর, উত্তর মেহেদীনগর, স্টেশন রোডে তার অধীনে প্রায় দেড় শতাধিক নারী প্লাস্টিকের বেত দিয়ে টুকরি তৈরীর কাজ করেন। যারা প্রতিটি টুকরি তৈরীতে গড়ে ১৭ টাকা থেকে ৬০টাকা পর্যন্ত মজুরী পান। আর প্রতিটি টুকরি তিনি আকার ভেদে ১শ টাকা থেকে ৫৫০টাকায় বিক্রি করেন বিভিন্ন পাইকারী দোকানে। টুকরি তৈরী করে ইউনিয়নের প্রায় ৫শতাধিক মহিলা স্বাবলম্বী হয়েছেন বলে দাবী করেন তিনি। সরকারি পৃষ্টপোষকতা ও ব্যাংক থেকে অল্প সুদে ঋণ পেলে ব্যবসার পরিধি আরো বাড়ানো সম্ভব বলে জানান তিনি।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মেহের আফরোজ বলেন, আমাদের মা-বোনেরা সংগ্রামী জীবন পালন করেন। প্লাস্টিকের বেত দিয়ে টুকরি তৈরী করে তারা যেভাবে স্বাবলম্বী হয়েছেন সেটি সত্যি প্রশংসনীয়। আমি মেহেদীনগর গ্রাম পরিদর্শন করবো এবং সহজ শর্তে তাদের সরকারী ঋণ ও ব্যাংক ঋণ পাইয়ে দিতে সহায়তা করবো।

হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোনা মিয়া বলেন, ইউনিয়নের প্রায় ৫ শতাধিক মহিলা প্লাস্টিকের বেত দিয়ে টুকরি তৈরী করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়েছেন। গ্রামের বেশীর ভাগ মহিলা বিভিন্ন এনজিও থেকে বেশী সুদে ঋণ নিয়ে জর্জরিত। তফশীলি ব্যাংক ও সরকারি বিভিন্ন সংস্থা যদি তাদের সহজ শর্তে ঋণ এবং আর্থিক প্রণোদনা দেয় তাহলে টুকরি তৈরীর পরিমাণ আরো বেড়ে যাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুর রহমান বলেন, সরকারি কয়েকটি দপ্তর থেকে ক্ষুদ্র ও মাঝারি ঋণ দেওয়া হয়ে থাকে। আমি মেহেদীনগর গ্রামের নারীদের টুকরি তৈরীর বিষয়টি সরেজমিন পরিদর্শন করে সরকারীভাবে আর্থিক সহায়তার উদ্যোগ গ্রহণ করবো।

নিউজ ট্যাগ: হস্তশিল্প

আরও খবর



বেইলি রোড ট্র্যাজেডি : মামলার প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে আগুনের ঘটনায় দায়ের হওয়া মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৪ জুন ধার্য করেছেন আদালত।

বুধবার (২৪ এপ্রিল) মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল। তবে, এ দিন মামলার তদন্ত সংস্থা সিআইডি প্রতিবেদন দাখিল করতে না পারায় ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিনের আদালত প্রতিবেদন দাখিলের নতুন এ দিন ধার্য করেন।

আদালতে রমনা থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক নিজাম উদ্দিন ফকির বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ২৯ ফেব্রুয়ারি রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যু হয়। সেখান থেকে জীবিত উদ্ধার করা হয় ৭৫ জনকে।

এ ঘটনায় ১ মার্চ পুলিশ বাদী হয়ে রমনা থানায় একটি মামলা দায়ের করে। মামলায় পরস্পর যোগসাজশে অবহেলা, অসাবধানতা, বেপরোয়া, তুচ্ছতাচ্ছিল্যপূর্ণ কাজের জন্য গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে অগ্নিদগ্ধ ও শ্বাসনালিতে ধোঁয়া প্রবেশ করে জীবন বিপন্নসহ মারাত্মক জখম ও এর ফলে মৃত্যু ঘটানো এবং ক্ষতি সাধন করার অপরাধের অভিযোগ আনা হয়।


আরও খবর



যুক্তরাষ্ট্র থেকে কোটি টাকার মাদকের পার্সেল, আটক ৩

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ ডাক বিভাগের বৈদেশিক ডাক শাখায় আসা একটি পার্সেলে প্রায় কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণ টেট্রাহাইড্রো ক্যানাবিনল যুক্ত কুশ, কেনাবিনয়েড চকলেট ও কেনাবিস কেক জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) ঢাকা মেট্রো উত্তর কার্যালয়।

এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট তিনজন মাদক কারবারিকে আটক করেছে ডিএনসি।

সোমবার (২২ এপ্রিল) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ডিএনসির সহকারী পরিচালক মো. মেহেদী হাসান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে বাংলাদেশ ডাক বিভাগের বৈদেশিক ডাক শাখায় একটি পার্সেল আসে। পার্সেলে প্রায় কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণে টেট্রাহাইড্রো ক্যানাবিনল যুক্ত কুশ, কেনাবিনয়েড চকলেট ও কেনাবিস কেক জব্দ করা হয়েছে। এর সঙ্গে জড়িত তিনজনকে আটক করা হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার (২৩ এপ্রিল) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মুস্তাকীম বিল্লাহ ফারুকী সেগুনবাগিচা ডিএনসি প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন।


আরও খবর



পাথরঘাটায় ২৫ কেজি হরিণের মাংস উদ্ধার

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
Image

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি:

বরগুনার পাথরঘাটায় ২৫ কেজি হরিণের মাংসসহ ৪টি পা উদ্ধার করেছে পাথরঘাটা দক্ষিণ স্টেশন কোস্টগার্ড। বুধবার (২৩ এপ্রিল) রাতে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে পাথরঘাটা কোস্ট গার্ড।

এর আগে বুধবার রাত সাড়ে ১০টার দিকে পাথরঘাটা উপজেলা সদর ইউনিয়ন ৯ নম্বর ওয়ার্ড চরলাঠিমারা এলাকা থেকে হরিণের পা ও মাংস উদ্ধার করা হয়।

প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে কোস্টগার্ড জানায়, গোপন সংবাদের ভিত্তিতে পাথরঘাটা সদর ইউনিয়নের চরলাঠিমারা গ্রামে হরিণের মাংস পাচার হচ্ছে। এমন সংবাদ পেয়ে ওই এলাকায় অবস্থান নেয় কোস্টগার্ড সদস্যরা। তখন কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে মাংস ফেলে সেখান থেকে পালিয়ে যায় পাচারকারীরা।

এসময় ৪টি হরিণের পা সহ ২৫ কেজি মাংস উদ্ধার করে। পরে হরিণের মাংস পাথরঘাটা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

এসময় পাচারকারীরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করতে সক্ষম হয়নি কোস্টগার্ড।


আরও খবর



আইন পাস করে আল-জাজিরার সম্প্রচার বন্ধ করছে ইসরাইল

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সম্প্রচার বন্ধ করতে আইন পাস করেছে ইসরাইলের আইনসভা নেসেট। কয়েক দফা পর্যালোচনার পর সোমবার আইনটিকে সবুজ সংকেত দিয়েছেন ইহুদিবাদী দেশটির আইনপ্রণেতারা।

পাস হওয়া এই আইনের আওতায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্বে থাকা মন্ত্রী ইসরাইলে আল-জাজিরার সম্প্রচার বন্ধ করতে পারবেন।

গত ১২ ফেব্রুয়ারি প্রথম বিল আকারে এটি উত্থাপিত হয়েছিল নেসেটে। চার-পাঁচ দফায় পর্যালোচনার পর সোমবার ইসরাইলি আইনপ্রণেতাদের ভোটে বিলটি আইনে পরিণত হলো।

নতুন এই আইন অনুসারে, ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় যদি কখনও রাষ্ট্রীয় নিরাপত্তা রক্ষার স্বার্থে আল-জাজিরাকে বন্ধ করে দিতে সুপারিশ করে, তাহলে তাৎক্ষণিকভাবে সংবাদমাধ্যমটির সম্প্রচার ইসরাইলে বন্ধ করা, আল-জাজিরার ইসরাইল শাখার কার্যালয় সিলগালা করা এবং সেখানকার সমস্ত মালপত্র বাজেয়াপ্ত করার এখতিয়ার পাবে রাষ্ট্রটির তথ্য মন্ত্রণালয়। শুধু তাই নয়, ইসরাইলে বিদেশি চ্যানেলগুলোও বন্ধ করতে পারবে কর্তৃপক্ষ।

আইনটি পাসের পর ইসরাইলে আল-জাজিরা বন্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

সোমবার এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেন, আল-জাজিরা ইসরাইলের নিরাপত্তার ক্ষতি করেছে, ৭ অক্টোবরের গণহত্যায় সক্রিয়ভাবে অংশ নিয়েছে এবং ইসরাইলি সৈন্যদের বিরুদ্ধে উসকানি দিয়েছে। 

ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজায় আল-জাজিরার অফিস রয়েছে। ২০২২ সালের মে মাসে আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যা করে ইসরাইল। ওই সময় জেনিন শহরে ইসরাইলের একটি সামরিক অভিযানের খবর কাভার দিচ্ছিলেন তিনি।

নিউজ ট্যাগ: আল-জাজিরা

আরও খবর
লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা

সোমবার ২৯ এপ্রিল ২০২৪




গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মৃতদেহ উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
গাজীপুর প্রতিনিধি

Image

গাজীপুর শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (২৬ এপ্রিল) সকালে উপজেলার মুলাইদ গ্রামের মো. ফারুক খানের বহুতল ভবনের নিচ তলার এক কক্ষ থেকে মৃতদেহগুলো উদ্ধার করা হয়।

নিহত মো. ইসরাফিল (১৭) শেরপুরের ঝিনাইগাতি থানার হলদি গ্রামের মো. মফিজুল হকের ছেলে ও মোছা. রোকেয়া খাতুন (১৫) ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ থানার পস্তারি গ্রামের আবুল কাশেমের মেয়ে।

জানা যায়, প্রেমের সম্পর্কে জড়িয়ে গত ৭/৮ মাস আগে তারা পরিবারের অমতে বিয়ে করেন। শ্রীপুরের মুলাইদ গ্রামের মো. ফারুক হোসেনের বহুতল ভবনে ভাড়া থেকে ইসরাফিল স্থানীয় একটি ওয়ার্কশপে ও রোকেয়া স্থানীয় একটি কারখানায় কাজ করতেন।

নিহত রোকেয়ার ভাই মো. বোরহান উদ্দিন বলেন, ৭-৮ মাস আগে পরিবারের অমতে তারা বিয়ে করে। তাদের সম্পর্ক ভালোই চলছিল। সম্প্রতি ইসরাফিল তার বাবা-মায়ের সঙ্গে ঝগড়া করে বাড়ি থেকে চলে গিয়েছিল। পরে বৃহস্পতিবার তাদের বুঝিয়ে বাসায় আনা হয়েছিল। সকালে তাদের মৃত্যুর খবর পাই।

নিহত ইসরাফিলের বাবা মফিজুল হক জানান, পাশাপাশি ফ্লাটে বসবাস করতেন তারা। পরিবারের রান্নার কাজ তারা ইসরাফিলের ফ্লাটে করতেন। শুক্রবার সকালে ইসরাফিলের ফ্লাটের দরজা খোলা দেখতে পেয়ে ভেতরে যান এবং ইসরাফিলকে ওড়নায় পেঁচানো ঝুলন্ত অবস্থায় এবং রোকেয়ার মৃতদেহ খাটের ওপর বিছানায় দেখতে পান। পরে পাশ থেকে একটি চিরকুট পাওয়া গেছে।

চিরকুটে লেখা ছিল, মা-বাবা আমাকে মাফ করে দিও, আমি তোমাদের সাথে থাকতে পারলাম না। আমার জান আমার জন্য ফাঁসিতে ঝুলেছে। তাই আমি থাকতে পারলাম না। আমি কাউকে দোষারোপ করি না। কারও কোনো দোষ নাই। আমার জান আমার জন্য অপেক্ষা করতাছে। সবাই ভালো থাকবা। মো. ইসরাফিল।

মা আমার পাশে রোকেয়ার কবর দিও মা। মা আমি জানি না আমার জান কেন ফাঁস দিল। তার জন্য সম্পন্ন আমি দায়ী। এতে কারও কোনো দোষ নাই।’

শ্রীপুর থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মো. সাখাওয়াত হোসেন জানান, খবর পেয়ে স্বামী-স্ত্রীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে প্রথমে স্ত্রী আত্মহত্যা করে। স্ত্রীর আত্মহত্যার বিষয়টি স্বামী সইতে না পেরে তিনিও আত্মহত্যা করেন। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।


আরও খবর