আজঃ সোমবার ২৯ এপ্রিল ২০২৪
শিরোনাম
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

পিরোজপুরে নির্বাচন অনুসন্ধান কমিটির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ

প্রকাশিত:শুক্রবার ১২ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

পিরোজপুরে সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন অনুসন্ধান কমিটিসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ পাওয়া গেছে।

নির্বাচনে বিজয়ী নৌকা প্রতীকের প্রার্থীসহ তার কর্মী সমর্থকদের অভিযোগ- স্বতন্ত্র প্রার্থী আউয়ালের কর্মী-সমর্থকদের বিরুদ্ধে তথ্য প্রমাণসহ লিখিত অভিযোগ দেয়া হলেও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। উল্টো স্বতন্ত্র প্রার্থীর কাল্পনিক অভিযোগের ভিক্তিতে নৌকার কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনে প্রতিবেদন প্রেরণ করেছেন নির্বাচন অনুসন্ধান কমিটি।

এছাড়া ভোট গ্রহণ শেষ হওয়ার পর নাজিরপুর ও ইন্দুরকানী উপজেলার সকল ভোট কেন্দ্রের ফলাফল ঘোষণা করা হলেও রহস্যজনক কারণে পিরোজপুর পৌর এলাকার ভোট কেন্দ্রগুলোর ফলাফল ঘোষণায় বিলম্ব করা হয়েছে।

অপরদিকে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করতে অখ্যাত-কুখ্যাত পত্রিকার রেফোরেন্সে ১৫ থেকে ২০ জনের নামে সাংবাদিক পর্যবেক্ষক কার্ড ইস্যু করারও অভিযোগ পাওয়া গেছে। এসব অভিযোগের বিষয়ে নির্বাচন অনুসন্ধান কমিটি ও রিটার্নিং অফিসার দায় চাপাচ্ছেন নির্বাচন কমিশনের ওপর।

স্থানীয় সূত্রে জানা যায়, স্বতন্ত্র প্রার্থী আউয়ালের ভাই পিরোজপুর পৌর মেয়র হাবিবুর রহমান মালেক, পৌর কাউন্সিলর আবুয়াল শিকদার, পৌর কাউন্সিলর সাদউল্লাহ লিটন, স্বেচ্ছাসেবক লীগের জেলা শাখার সাধারণ সম্পাদক সুমন শিকদার, জেলা পরিষদের সাবেক সদস্য আউয়াল পরিবারের ঘনিষ্ঠ কর্মী রফিকুল ইসলাম সুমন স্বতন্ত্র প্রার্থী আউয়ালে বিভিন্ন নির্বাচনী পথসভায় প্রকাশ্য নৌকার প্রার্থী নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য, নৌকার কর্মীদের নানা হুমকি দেয়। এসব হুমিকর ভিডিও সমাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ ধরনের বক্তব্য ও কার্যকলাপকে নির্বাচনী আচরণবিধির চরম লঙ্ঘণ বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা।

ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, পিরোজপুরের পৌর মেয়র হাবিবুর রহমান মালেক বলছেন, আমরা শুনেছি নাজিরপুরের অনেক লোকজনকে এখন থ্রেট দেয় (ভয় দেখান)। কিন্তু আমাদের যদি কেউ রক্তচক্ষু দেখানোর চেষ্টা করেন, আমরা তাদের চক্ষু তুলে দেয়ার ক্ষমতা রাখি।

অপর এক ভিডিওতে দেখা যায়, আবুয়াল সিকদার স্বতন্ত্র প্রার্থী একেএমএ আউয়ালের সমর্থনে একটি জনসভায় প্রকাশ্যে একই রকমভাবে হুমকি দেন। মন্ত্রীর নাম ধরে ওই জনসভায় আবুয়াল শিকদার বলেন, আপনারা তাকে চেনেন নাই, আমি ছোটকাল হতে চিনি। রেজাউল করিম একজন খুনি। তুমি এই দুই নং ওয়ার্ডবাসীর কাউকে কোনো লোক দিয়ে যদি চক্ষু লাল করাও, তার চোখ আমরা তুলে দেবো। এটা দুনিয়ার কেউ রাখতে পারবে না। আমি তোমারে (মন্ত্রী রেজাউলকে) বলতে চাই, তুমি যেভাবে আছো, সেভাবে ঠাণ্ডাভাবে নির্বাচন করে মাঠ থেকে ওঠো।

অপর এক ভিডিওতে দেখা যায়, সাবেক জেলা পরিষদ সদস্য আউয়াল পরিবারের ঘনিষ্ঠ কর্মী রফিকুল ইসলাম সুমন বলেন, পিরোজপুর সদর উপজেলা এবং পৌরসভায় যেন নৌকার কোনো এজেন্ট না দিতে পারে। ভোট তো দূরের কথা, কোনো এজেন্ট যেন না দিতে পারে, সেই ব্যবস্থা করতে হবে।

একই ভাবে পিরোজপুর পৌর কাউন্সিলর সাদউল্লাহ লিটন নৌকার প্রার্থী শ ম রেজাউল করিম ও তার পরিবার সর্ম্পকে কুরুচিপূর্ণ বক্তব্য দেয়।

নৌকার প্রতীকের নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়কারী শিকদার মো. চান বলেন, নির্বাচনী প্রচার-প্রচারণা শুরুর পর থেকেই স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়ালের কর্মী-সমর্থক ও ক্যাডাররা নৌকার প্রচার-প্রচারণায় বাধা, নিবাচনী অফিস ভাঙচুর, কর্মীদের মারধর, নৌকার পক্ষে কাজ না করার জন্য মোবাইলে এবং পথসভায় প্রকাশ্যে হুমকি দিয়েছে। এসব ঘটনায় স্বতন্ত্র প্রার্থী আউয়ালসহ তার ভাই পৌর মেয়র হাবিবুর রহমান মালেক, পৌর কাউন্সিলর আবুয়াল শিকদার, পৌর কাউন্সিলর সাদউল্লাহ লিটন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সুমন শিকদার, নাজিরপুর উপজেলার দীর্ঘা ইউপি চেয়ারম্যান আশুতোষ বেপারীসহ কয়েকজনের বিরুদ্ধে নির্বাচন কমিশন, নিবাচন অনুসন্ধান কমিটি ও রির্টানিং অফিসার বরাবরে প্রমাণাদিসহ লিখিত অভিযোগ দায়ের করেন নৌকার প্রার্থী শ ম রেজাউল করিম। নিবাচন অনুসন্ধান কমিটি অভিযোগের বিষয়গুলো তদন্ত করেছেন, ভুক্তভোগীসহ সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদও করেছেন। তাদের তদন্তে প্রাপ্ত তথ্য প্রমাণে ঘটনার সত্যতা মিললেও কোনো প্রকার আইনানুগ ব্যবস্থা না নিয়ে স্বতন্ত্র প্রার্থী আউয়ালের পক্ষ নেন সংশ্লিষ্টরা।

নৌকা প্রতীকের নির্বাচন পরিচালনা কমিটির আরেক সমন্বয়কারী পিরোজপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এসএম বায়জীদ হোসেন বলেন, নিবাচন অনুসন্ধান কমিটি নৌকা হারাতে নৌকার কর্মী সমর্থকদের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী আউয়ালের কাল্পনিক অভিযোগের ভিক্তিতে কোনো প্রকার যাচাই-বাচাই না করে নৌকার কর্মী এম খোকন কাজীর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীর কর্মী সমর্থকদের হাত-পা ভেঙে দেয়াসহ হত্যার হুমকি এবং এসএম নজরুল ইসলাম ও নুরে আলম শাহীনের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীর কর্মী সমর্থকদের চাইনিজ কুড়াল দিয়ে হত্যার চেষ্টা এবং লোহার রড় দিয়ে জখম করার অভিযোগে ব্যবস্থা নেয়ার সুপারিশ করে নির্বাচন কমিশনে প্রতিবেদন প্রেরণ করে পিরোজপুরের নির্বাচন অনুসন্ধান কমিটি। ওই প্রতিবেদনের আলোকে নির্বাচন কমিশনের আদেশে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া কথা হয়েছে।

আরেক সমন্বয়কারী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য কামরুজ্জামান খান শামীম বলেন, স্বতন্ত্র প্রার্থীর পক্ষ নিয়ে রির্টানিং অফিসার স্বতন্ত্র প্রার্থীর ১৫/২০ জন কর্মী/ক্যাডারকে অখ্যাত-কুখ্যাত পত্রিকার রেফারেন্সে সাংবাদিক পর্যবেক্ষক কার্ড প্রদান করেন। প্রকৃত পক্ষে তারা কেউ সাংবাদিক নয়। তাদের মধ্যে একজন আলী ইমাম অন্তু হত্যা মামলার আসামি ছিলেন। তারা সাংবাদিক হিসেবে পর্যবেক্ষক কার্ড নিয়ে নাজিরপুর উপজেলার বিভিন্ন ভোট কেন্দ্রে প্রবেশ করে নৌকার এজেন্টদের বিভিন্নভাবে হয়রানি করেছে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে পিরোজপুরের নির্বাচন অনুসন্ধান কমিটির প্রধান যুগ্ম জেলা জজ বেগম রুবাইয়া আমেনা বলেন, নির্বাচন চলাকালীন প্রার্থীদের দেয়া সকল অভিযোগ তদন্ত করে বিধি মোতাবেক নির্বাচন কমিশনে প্রতিবেদন প্রেরণ করা হয়েছে। কমিশন কার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বা নেয়নি, তা নির্বাচন কমিশনের এখতিয়ার। এ ব্যাপারে আমি কোনো মন্তব্য করতে পারবো না। এ বিষয়ে জানতে হলে আপনাকে নির্বাচন কমিশন সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করতে হবে।

সকল অভিযোগ অস্বীকার করে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান বলেন, নির্বাচন চলাকালীন প্রার্থীদের যে সকল অভিযোগ পাওয়া গেছে, তা তদন্ত করে ব্যবস্থা নেয়ার জন্য নিবাচন অনুসন্ধান কমিটিতে পাঠানো হয়েছে। তাছাড়া আমি নিজেও কয়েকটি ঘটনা দেখেছি, প্রত্যেকটি ঘটনায় যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে বলেই একটি সুন্দর, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়া সম্ভব হয়েছে। তাছাড়া স্থানীয় নির্বাচন অফিসের তালিকা অনুযায়ী পর্যবেক্ষক কার্ড ইস্যু করা হয়েছে।


আরও খবর



ব্যাংক ডাকাতিতে ব্যবহৃত গাড়িসহ কেএনএফের ৪ সদস্য গ্রেফতার

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানের থানচিতে ব্যাংক ডাকাতিতে ব্যবহৃত জিপগাড়িসহ পৃথক অভিযানে কেএনএফের চার সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে রুমা-থানচিতে কেএনএফ তাণ্ডবের ঘটনায় আটটি মামলায় সেনাবাহিনী-র‌্যাব-পুলিশের সাঁড়াশি অভিযানে ৫ জনকে গ্রেফতার করা হলো।

সোমবার বিষয়টি নিশ্চিত করে বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন জানান, গতকাল রোববার রাতে থানচি থেকে একজন এবং রুমা থেকে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এর আগে সদরের স্যারণপাড়া থেকে কেএনএফের প্রধান সমন্বয়ককে গ্রেফতার করা হয়েছে। সেনাবাহিনী-র‌্যাব-পুলিশের পৃথক অভিযানে এ পর্যন্ত ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে কেএনএফ তাণ্ডবের ঘটনায় বান্দরবান জেলাজুড়ে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশের সাঁজোয়া যানসহ বিভিন্ন ধরনের সক্ষমতা বাড়ানো হয়েছে। রুমা, থানচি, রোয়াংছড়ি উপজেলায় ব্যাংক বন্ধ থাকায় বান্দরবান জেলা সদরে সোনালী ব্যাংকের প্রধান শাখায় গ্রাহকের দীর্ঘলাইন। বেড়েছে ভোগান্তিও।

প্রসঙ্গত, গত ২ ও ৩ এপ্রিল রুমা এবং থানচিতে ব্যাংক লুট ও আইনশৃঙ্খলা বাহিনীর ১৪টি অস্ত্র লুট করেছিল কেএনএফ। এ ঘটনায় এ পর্যন্ত রুমায় চারটি ও থানচিতে চারটি মামলা করা হয়েছে।


আরও খবর



কারিগরি শিক্ষা বোর্ডের দায়িত্বে মামুন উল হক

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কারিগরি শিক্ষা বোর্ডের পরিচালক (আইটিসি) প্রফেসর মো. মামুন উল হককে চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের উপসচিব আনিসুল ইসলাম স্বাক্ষরিত পৃথক অফিস আদেশ ও প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এর আগে সনদ বাণিজ্যে জড়িত থাকার অভিযোগে বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। তাকে কারিগরি শিক্ষা অধিদপ্তরে সংযুক্তি করা হয়।  সনদ বাণিজ্য চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত শনিবার উত্তরা ১৮ নম্বর সেক্টরের রাজউক অ্যাপার্টমেন্ট থেকে আকবর খানের স্ত্রী সেহেলা পারভীনকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। পরে তাকে দুদিনের রিমান্ডে পাঠায় আদালত।

গোয়েন্দা পুলিশ বলছে, কারিগরি শিক্ষা বোর্ডের জাল সনদ, রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র তৈরিতে জড়িত একটি চক্রের সঙ্গে সেহেলা পারভীনের টাকা-পয়সা লেনদেনের প্রমাণ পাওয়া গেছে। ওই চক্রটি গত কয়েক বছরে পাঁচ হাজারের বেশি জাল সার্টিফিকেট ও মার্কশিট বানিয়ে লাখ লাখ টাকা আয় করেছে। বোর্ডের জাল সনদ ও নম্বরপত্র তৈরির বিষয়ে তথ্য জানতে আলী আকবর খানকেও জিজ্ঞাসাবাদ করার জন্য তলব করেছে গোয়েন্দা পুলিশ।

সেহেলা ছাড়াও এ অভিযোগে আগে আরও পাঁচজনকে গ্রেফতার করা হয়। তারা হলেন- বোর্ডের সিস্টেম অ্যানালিস্ট এ টি এম শামসুজ্জামান, একই প্রতিষ্ঠানের চাকরিচ্যুত কর্মচারী ফয়সাল হোসেন, গড়াই সার্ভে ইনস্টিটিউটে পরিচালক সানজিদা আক্তার কলি, কামরাঙ্গীরচরের হিলফুল ফুযুল টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা ওরফে মোস্তাফিজুর রহমান এবং যাত্রাবাড়ী এলাকার ঢাকা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের (মেডিকেল) পরিচালক মাকসুদুর রহমান ওরফে মামুন (৪০)।

এই পাঁচজনের মধ্যে পুলিশ সিস্টেম অ্যানালিস্ট শামসুজ্জামান ও ফয়সাল হোসেনকে গ্রেফতার করে গত ১ এপ্রিল। তাদের দেওয়া তথ্যে কলিকে কুষ্টিয়া সদর এলাকা থেকে ধরা হয় গত ৫ এপ্রিল। পরে এই তিনজন  আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। আর কলির জবানবন্দিতে জাল সনদ জালিয়াতি চক্রের সঙ্গে সেহেলার জড়িত থাকার তথ্য উঠে আসে।

গোয়েন্দা পুলিশের ভাষ্য, চেয়ারম্যানের স্ত্রী সেহেলা পারভীনের সঙ্গে শামসুজ্জামান ও সানজিদা আক্তার কলির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এ চক্রের সঙ্গে জড়িত আরও ২৫ থেকে ৩০ জনকে শনাক্ত করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।


আরও খবর



তুরস্কে স্থানীয় নির্বাচনে এরদোগান বিরোধীদের জয়

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

তুরস্কের স্থানীয় নির্বাচনে প্রধান নগরীগুলোতে বড় জয় পাওয়ার দাবি করেছেন দেশটির প্রধান বিরোধী দল সিএইচপি। ধারণা করা হচ্ছে, ইস্তাম্বুল ও রাজধানী আঙ্কারায় দুই দশকেরও বেশি সময় পর প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এবং তার জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) সবচেয়ে বড় পরাজয় হতে যাচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, রবিবার (৩১ মার্চ) ইস্তাম্বুলে স্থানীয় নির্বাচনে ৯৫ শতাংশ ভোট পড়েছে।

শহরটির মেয়র সিএইচপি পার্টির একরেম ইমামোগলু জানিয়েছেন, তিনি ক্ষমতাসীন একে পার্টির প্রার্থীকে ১০ লাখের বেশি ভোটে হারিয়েছেন।

ভোটের পর এক প্রতিক্রিয়ায় সাবেক ব্যবসায়ী ইমামোগলু জানিয়েছেন, যারা জাতির বার্তা বোঝে না তারা শেষ পর্যন্ত হেরে যাবে। আজ রাতে ইস্তাম্বুলের এক কোটি ৬০ লাখ নাগরিক আমাদের প্রতিদ্বন্দ্বী এবং প্রেসিডেন্টের কাছে একটি বার্তা পাঠিয়েছে।

তুরস্কের রাজধানী আঙ্কারাতেও জয় পেয়েছে সিএইচপি দলীয় মেয়র মনসুর ইয়াভাস। তুরস্কের তৃতীয় বড় শহর ইজমিরেও এগিয়ে আছে সিএইচপি।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির পক্ষ থেকে বলা হয়, তুরস্কের ৮১টি প্রদেশের মধ্যে ৩৬টিতেই জয় পেয়েছে সিএইচপি।

এদিকে ভোটে এগিয়ে থাকার খবর পাওয়ার পর বিরোধী সমর্থকেরা উদযাপন করতে ইস্তাম্বুলে জড়ো হয়েছিল। হাজার হাজার মানুষ মশাল জ্বালিয়ে এবং তুর্কি পতাকা নেড়ে ভোটের ফল উদযাপন করে।

স্থানীয় নির্বাচন নিয়ে প্রেসিডেন্ট প্রাসাদ থেকে দেওয়া এক ভাষণে এরদোয়ান বলেন, সারা দেশে তার দলের জনপ্রিয়তা কমেছে। এই ফল মূল্যায়ন করে ভুলগুলো সংশোধন করা হবে।’

২০১৯ সালে অনুষ্ঠিত আগের নির্বাচনে সিএইচপির ইমামোগলু হারিয়ে দিয়েছিলেন এরদোয়ান ও তার দলকে। দুই দশক পর তিনি ইস্তাম্বুলকে এরদোয়ানের হাতছাড়া করেছিলেন। এবারের পরাজয়ও এরদোয়ানের জন্য বড় আঘাত হিসেবে বিবেচিত হতে পারে।


আরও খবর



টিসিবি কেলেঙ্কারি: ভিডিও ধারণ করাই দুই সাংবাদিককে পেটালেন কাউন্সিলর

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
রাজশাহী প্রতিনিধি

Image

দুস্থদের মাঝে টিসিবির পণ্য না দিয়ে কৌশলে সরিয়ে ফেলা এবং কার্ডবিহীন ব্যক্তিদের টিসিবির পণ্য প্রদানের তথ্য ও ভিডিও সংগ্রহ করায় দুই সাংবাদিককে বেধড়ক মারধর, প্রাণনাশের হুমকি ও মোবাইল কেড়ে নিয়ে জোরপূর্বক তথ্য মুছে ফেলার অভিযোগ উঠেছে রাজশাহী সিটি কর্পোরেশনের ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর মো. আরমান আলী (৫৬) ও তার ছেলে আতিকুর রহমান সেতু (৩০) সহ কয়েকজন সন্ত্রাসীর বিরুদ্ধে।

রবিবার (৩১ মার্চ) দুপুর ২টায় ঘটনাটি ঘটেছে রাজশাহী মহানগরীর বোয়ালিয়া থানার রামচন্দ্রপুর মুক্তিযোদ্ধা রোড এলাকায়। তথ্য সংগ্রহ করতে গিয়ে লাঞ্ছিতের স্বীকার দুই সাংবাদিক হলেন, দৈনিক বর্তমান পত্রিকার ব্যুরো প্রধান পাভেল ইসলাম মিমুল ও দৈনিক এই বাংলা পত্রিকার ব্যুরো প্রধান জসিম উদ্দিন। একই দিন দিবারাতে এনিয়ে থানায় একটি লিখিত অভিযোগও দিয়েছেন লাঞ্ছিত হওয়া সাংবাদিক পাভেল ইসলাম।

অভিযোগের বরাত দিয়ে সাংবাদিক পাভেল ইসলাম বলেন, আমরা আগে থেকেই খবর পাই যে কয়েকদিন যাবত কাউন্সিলর আরমান আলী ও তার ছেলে সেতু সরকারি বরাদ্দকৃত টিসিবির পণ্য কার্ডধারী ব্যক্তিদের না দিয়ে নিজের পচ্ছন্দের লোকদের দিচ্ছেন। শুধু তাই নয়, তারা টিসিবির মালামাল সিটি কর্পোরেশনের আর্বজনা তোলার ভ্যানগাড়িতে করে কৌশলে সরিয়ে ফেলেন। অথচ, রোদেপুড়ে লম্বা লাইন ধরে পণ্য পাবার আশায় দাঁড়িয়ে থাকছেন অসচ্ছলত মানুষ। সরজমিন গিয়ে আমরা এ ঘটনার সত্যতা পাই এবং এ নিয়ে তথ্য ও ভিডিও চিত্র ধারণ করি।

পাভেল ইসলাম আরও বলেন, সেখানে সমস্ত তথ্য-উপাত্ত সংগ্রহ করার পর আমরা বোয়ালিয়া থানার রামচন্দ্রপুর মুক্তিযোদ্ধা রোডে সাগর নোমানীর বাড়ির সামনে গিয়ে দাঁড়ানো মাত্রই আকস্মিকভাবে পেছন থেকে কাউন্সিলর আরমান, তার ছেলে এবং তাদের সঙ্গে থাকা আরও অজ্ঞাত চার থেকে পাঁচজন সন্ত্রাসী আমাদের বেধড়ক কিলঘুষি মেরে যখম করে ও রাস্তায় পড়ে থাকা ইট দিয়ে আমার কানের পাশে আঘাত করে। তবে মাথা সরিয়ে নেওয়ায় অল্পের জন্য বেঁচে যাইতারা আমাকে প্রাণনাশের উদ্দেশ্যে গলাচিপে ধরে শ্বাসরোধ করে। এসময় আমার সহকর্মী জসিম উদ্দিন বাঁধা প্রদান করতে গেলে তাকেও বেধড়ক পেটায়। ওই সময় তারা আমাদের দুজনের কাছে থেকে মোবাইল কেড়ে নেয় এবং সংগ্রহকৃত ভিডিওগুলো জোরপূর্বক আমাদের আঙ্গুলের ছাপ নিয়ে লক খুলে মুছে ফেলে। এরপর আমার সহকর্মী জসিমের রেডমি নোট-১০ মোবাইল ফোনটি আছাড় দিয়ে ভেঙ্গে ফেলে। এমনকি তারা দাম্ভিকতার সঙ্গে বলতে থাকে- তুই আমার এলাকায় আর কোনদিন ঢুকবি না। তোকে আর কোনদিন যেনো আমার এলাকায় না দেখি। আর এ ঘটনায় আমাদের বিরুদ্ধে কোনো প্রকার সংবাদ প্রকাশ কিংবা থানায় অভিযোগ দিস, তাহলে তোকে একেবারে প্রাণে মেরে ফেলবো

ওই ঘটনার প্রত্যক্ষদর্শী সাগর নোমানী জানান, আমার বাড়ির সামনেই এই ঘটনা। চিৎকার শুনে বের হয়ে দেখি সাংবাদিক পাভেল ইসলাম ও জসিমকে বেধড়ক পেটাচ্ছেন কাউন্সিলর আরমান,তার ছেলে সেতু ও তাদের সঙ্গে থাকা কয়েকজন। এসব দেখে আমরা কয়েকজন মিলে তাদের থামানোর চেষ্টা করি, কিন্তু ব্যর্থ হই।

অভিযোগের বিষয়ে জানতে, ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর আরমান আলীর মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

এ ব্যাপারে বোয়ালিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) হুমায়ুন কবীর বলেন, ভুক্তভোগীরা থানায় লিখিত একটি অভিযোগ দিয়েছেন। ওই ঘটনার তদন্ত হবে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ নেব


আরও খবর



জুমাতুল বিদা’য় বায়তুল মোকাররমে মুসল্লিদের ঢল

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আজ পবিত্র জুমাতুল বিদা। আল বিদা, আল বিদা, ইয়া শাহরু রমাদান।’ অর্থাৎ, বিদায়, বিদায় হে মাহে রমজান- জুমাতুল বিদার খুতবার মধ্য দিয়ে রমজানকে বিদায়ের প্রস্তুতি নেবে মুসলমানরা। একইসঙ্গে আজ দেশের বিভিন্ন মসজিদে জুমার নামাজ শেষে দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনায় দোয়াও করেন মুসল্লিরা। সে উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঢল নেমেছে ধর্মপ্রাণ মুসল্লিদের।

শুক্রবার (৫ এপ্রিল) দেখা যায়- নির্ধারিত সময়ের আগেই কানায়-কানায় পরিপূর্ণ হয়ে গেছে মসজিদ। সড়ক পর্যন্ত ছড়িয়ে পড়েছে মুসল্লিদের উপস্থিতি। অন্যরকম উৎসাহ-উদ্দীপনা নিয়ে অভিভাবকদের সঙ্গে জুমা পড়তে আসেন শিশু-কিশোররাও।

নানা কারণেই মুসলমানদের কাছে জুমাতুল বিদার গুরুত্ব অনেক। রমজান মাস সীমাহীন ফজিলতের মাস। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে উল্লেখ করা হয় যে, রাসুলুল্লাহ (স.) বলেন, যেসব দিবসে সূর্য উদিত হয় তার মধ্যে উত্তম দিবস হচ্ছে জুমা, সেদিন আদম (আ.) কে সৃষ্টি করা হয়েছে। একই দিনে তিনি জান্নাতে প্রবেশ করেন। আবার পুনরায় পৃথিবীতে আগমন করেন। এই দিনেই তিনি ইন্তেকাল করেন। এই শুক্রবারই কিয়ামত সংঘটিত হবে। এই পুণ্য দিনে এমন একটি সময় রয়েছে, যখন মহান আল্লাহর দরবারে দোয়া কবুল হয়।’ (সুনানে তিরমিজি ৪৯১, সুনানে আবু দাউদ: ১০৪৬)

জুমাতুল বিদা রোজাদারদের স্মরণ করিয়ে দেয় যে, মাহে রমজানের সমাপনান্তে এ বছর এর চেয়ে ভালো দিবস আর পাওয়া যাবে না। সুতরাং এই পুণ্যময় দিনটির যথাযথ সদ্ব্যবহার করা প্রত্যেক দিনদার মুমিন-মুসলমানের অবশ্য কর্তব্য। রাসুলুল্লাহ (স.) বলেছেন, যে মুসলমান রমজান মাস পেল, কিন্তু সারা বছরের গুনাহ মাফ করিয়ে নিতে পারল না, তার মতো হতভাগা আর কেউ নেই।’

আগামীকাল শনিবার (৬ এপ্রিল) পবিত্র শবেকদর পালিত হবে। কোরআনের ঘোষণা অনুযায়ী, কদরের রাতটি হাজার মাসের চেয়ে উত্তম। সারা বিশ্বের মুসলিমরা ইবাদত-বন্দেগিসহ বিশেষ মর্যাদার সঙ্গে পালন করে এই মহিমান্বিত রজনী। অবশ্য লাইলাতুল কদর রমজানের শেষ ১০ দিনের যেকোনো বিজোড় রাতেই হতে পারে।

আল্লাহর অনুগ্রহ, ক্ষমা ও জাহান্নাম থেকে মুক্তির মাস রমজান। সুনানে তিরমিজিতে আয়েশা (রা.) বর্ণনা করেছেন, রাসুল (সা.) রমজানের শেষ ১০ দিন (নামাজ ও অন্যান্য ইবাদতের জন্য) এত বেশি পরিশ্রম করতেন, যা অন্য সময়ে করতেন না।


আরও খবর