আজঃ শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২
শিরোনাম

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম আগামী ৭ নভেম্বর

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ অক্টোবর ২০২২ | ৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক


Image

বাংলাদেশের আকাশে কোথাও ১৪৪৪ হিজরি সনের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল বৃহস্পতিবার (২৭ অক্টোবর) পবিত্র রবিউল আউয়াল মাসের ৩০ দিন পূর্ণ হবে। আগামী শুক্রবার (২৮ অক্টোবর) থেকে পবিত্র রবিউস সানি মাস গণনা শুরু হবে। প্রেক্ষিতে, আগামী ৭ নভেম্বর (সোমবার) পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে।

বুধবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুঃ আঃ আউয়াল হাওলাদার।

সভায় ১৪৪৪ হিজরি সনের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয় এবং বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা গেছে যে,১৪৪৪ হিজরির ২৯ রবিউল আউয়াল, ১৪২৯ বঙ্গাব্দের ১০ কার্তিক এবং ২০২২ সালের ২৬ অক্টোবর বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা যায়নি।

এ অবস্থায়, আগামীকাল বৃহস্পতিবার ২৭ অক্টোবর পবিত্র রবিউল আউয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ১২ কার্তিক ২৮ অক্টোবর শুক্রবার থেকে পবিত্র রবিউস সানি মাস গণনা শুরু হবে। সেই হিসেবে আগামী ৭ নভেম্বর সোমবার পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মোহাম্মদ ছাইফুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নজরুল ইসলামসহ বিভিন্ন মন্ত্রণালয় অধিদপ্তর ও সংস্থার কর্মকর্তা ও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


আরও খবর
টঙ্গীতে জোড় ইজতেমা শুরু

শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2