আজঃ মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

অস্ট্রেলিয়ায় বিদেশি কর্মীর জন্য হাহাকার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এশিয়ার দেশগুলোতে কখনো কখনো ব্যাকপ্যাকারদের অভিশাপ বলেই মনে করা হয়। বাছবিচারহীন সাশ্রয়ী জীবনযাপনে অভ্যস্ত এ ধরনের ভ্রমণকারীরা ফূর্তি করেন বেশি, খরচ করেন কম। কিন্তু এই ব্যাকপ্যাকারদেরই আশীর্বাদ বলে মনে করে অস্ট্রেলিয়া। এরা দেশটির সৈকতে বালির ওপর বসে সমুদ্র উপভোগ করে সময় কাটান সত্য। কিন্তু ভ্রমণের অর্থ জোগাড় করতে সেখানে কাজও করেন। তারাই মূলত অস্ট্রেলিয়াকে কম খরচে স্বল্প-দক্ষ শ্রমের জোগান নিশ্চিত করে থাকেন।

২০২০ সালে কোভিড-১৯ মহামারির শুরুতে সীমান্ত বন্ধ করে দেওয়ার আগপর্যন্ত প্রতি বছর কয়েক হাজার ব্যাকপ্যাকার পেতো অস্ট্রেলিয়া। এদের বেশিরভাগই যেতেন যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও ইউরোপের মূল ভূখণ্ড থেকে। গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার সীমান্ত ফের খুলে দেওয়া হয়েছে, কিন্তু ব্যাকপ্যাকারদের দেখা নেই। এটি গোটা অস্ট্রেলিয়ায় ব্যাপক কর্মী সংকট সৃষ্টি করেছে। দেশটিতে অস্থায়ীভাবে বসবাস করার পাশাপাশি কাজের অনুমতি পাওয়া ভিসাধারীদের ওয়ার্কিং হলিডে-মেকার বলা হয়। ২০১৯ সালের শেষের দিকে এদের সংখ্যা ছিল অন্তত ১ লাখ ৪১ হাজার। কিন্ত গত জুলাই মাসে এর সংখ্যা মাত্র ৪৪ হাজারে নেমে এসেছে। এর ফলে পাব, রেস্তোরাঁ, হোটেলগুলোতে কর্মীর ভয়াবহ ঘাটতি দেখা দিয়েছে। গ্রাহকদের সেবা দিতে হিমশিম খাচ্ছে বারগুলো। পরিচ্ছন্নতাকর্মীর অভাবে বন্ধ থাকছে হোটেলগুলোর কক্ষ।

মেলবোর্ন-ভিত্তিক পাবলিকান লিয়াম গ্যানলি বলেছেন, আমরা এসব কাজের জন্য অস্ট্রেলীয়দের কাছ থেকে আবেদন পাই না। তিনি কর্মী পেতে এতটাই মরিয়া যে, যুক্তরাজ্য-আয়ারল্যান্ড থেকে অস্ট্রেলিয়ায় স্থানান্তরিত হওয়ার জন্য লোকদের অর্থ দিতেও রাজি হয়েছেন। তার সংস্থার চারটি ভেন্যুর মধ্যে দুটিতে খোলার সময় পিছিয়ে দেওয়া হয়েছে। কারণ সেগুলোর ডিউটির রোস্টার পূরণ করা যায়নি। এই সংকট শুধু বড় বড় শহরেই নয়, অস্ট্রেলিয়ার প্রত্যন্ত গ্রামগুলোতেও আঘাত হেনেছে। ব্যাকপ্যাকাররা সাধারণত গ্রেট ব্যারিয়ার রিফ বরাবর থাকতে আগ্রহী হওয়ায় দূর-দূরান্তে অবস্থিত কম জনবহুল এলাকাগুলোতে চাকরি নেন। খামারগুলোতে ফলমূল-শাকসবজি তোলার কাজ করলে তারা অস্ট্রেলিয়ায় অবস্থানের সময়সীমা বাড়ানোর সুযোগ পান। অনেক ক্ষেত্রেই অবশ্য বিরূপ পরিস্থিতি ও ন্যূনতম মজুরির চেয়ে কম অর্থের বিনিময়ে এসব কাজ করতে হয় ব্যাকপ্যাকারদের।

মহামারির আগে অস্ট্রেলিয়ার মৌসুমী কৃষি শ্রমের ৮০ শতাংশ সরবরাহ করতেন ব্যাকপ্যাকাররা। তারা চলে গেলে ফসল কাটার জন্য প্রায় ২৬ হাজার কর্মীর ঘাটতি তৈরি হয়। লোকবলের অভাবে ঘরে ‍তুলতে না পারায় ক্ষেতেই পচে যায় অনেক কৃষকের ফসল। স্বল্প-দক্ষের পাশাপাশি অস্ট্রেলিয়া দক্ষ কর্মী খুঁজে পেতেও হিমশিম খাচ্ছে। তবে করোনাজনিত বিধিনিষেধই এর একমাত্র কারণ নয়। মহামারি চলাকালে সরকার আর্থিক প্রণোদনা দিয়ে অর্থনীতিকে চাঙ্গা করেছে। কোভিড আবির্ভাবের পর থেকে দেশটিতে বেকারত্বের হার প্রায় দুই শতাংশ পয়েন্ট কমে ৩ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে, যা পাঁচ দশকের মধ্যে সর্বনিম্ন। প্রায় পাঁচ লাখ পদ খালি রয়েছে, যা কাজের বাইরে থাকা অস্ট্রেলীয়দের সংখ্যার চেয়েও বেশি।

বেশিরভাগ ধনী দেশগুলোর জোট ওইসিডির সদস্যদের মধ্যে কেবল কানাডাই অস্ট্রেলিয়ার চেয়ে বেশি শ্রম সংকটে ভুগছে। মেলবোর্ন-ভিত্তিক থিংক-ট্যাংক সিডা মনে করে, সীমান্ত বন্ধ থাকায় অন্তত পাঁচ লাখ কম অভিবাসী কর্মী নিয়ে মহামারি থেকে বেরিয়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ায় গত মে মাসে নির্বাচিত নতুন লেবার সরকার চায়, সব ধরনের অভিবাসীরা ফিরে আসুক। গত ২ সেপ্টেম্বর দেশটির প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বলেছেন, তিনি নার্স-প্রকৌশলীসহ দক্ষ অভিবাসী গ্রহণের পরিমাণ এক-পঞ্চমাংশেরও বেশি বাড়িয়ে বছরে ১ লাখ ৯৫ হাজারে উন্নীত করবেন। তবে আমলাতান্ত্রিক জটিলতায় আটকে গেছে এই উদ্যোগের ভিসা-প্রক্রিয়াকরণ।

অস্ট্রেলিয়ায় প্রায় ১০ লাখ ভিসা আবেদন অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রক্রিয়াটিকে দ্রুততর করতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ৩ কোটি ৬০ লাখ ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী আলবানিজ। এই অর্থ ব্যবহার করে ভিসা প্রক্রিয়াকরণের কাজে আরও অন্তত ৫০০ জনকে নিয়োগ দেবে অস্ট্রেলীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

নিউজ ট্যাগ: অস্ট্রেলিয়া

আরও খবর



মুন্সীগঞ্জে ট্রেনে কাটা পড়ে গরু ব্যবসায়ীর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলায় সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে বজলু মিয়া নামে এক গরু ব্যবসায়ীর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার সকাল ৯টার দিকে মাওয়ায় সেনানিবাস চেকপোস্ট সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত বজলু মিয়ার বাড়ি কুষ্টিয়া জেলায়। তিনি মাওয়ায় বেড়াতে এসেছিলেন।

প্রত্যক্ষদর্শী ও রেল কর্তৃপক্ষ জানায়, সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি মাওয়ার সেনানিবাস চেকপোস্ট এলাকা অতিক্রম করছিল। এ সময় বজলু মিয়া অসাবধানতাবসত রেললাইনে উঠে পড়েন। এতে ট্রেনে কাটা পড়ে ঘটনাস্থলেই মারা যান তিনি।

মাওয়া রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার হাসান উর রহমান বলেন, ট্রেন আসার সময় অসাবধানতাবশত রেললাইনে উঠে পড়ায় এ ঘটনা ঘটেছে। বজলু মিয়ার মরদেহ মাওয়া রেলওয়ে স্টেশনে রেল পুলিশের হেফাজতে রয়েছে।


আরও খবর



ডেইলি স্টার থেকে চাকরি হারালেন সৈয়দ আশফাকুল হক

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গৃহকর্মীর মৃত্যুর মামলায় কারাগারে থাকা দ্য ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হককে অব্যাহতির দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি।

ডেইলি স্টার কর্তৃপক্ষ জানায়, ব্যবস্থাপনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হককে অব্যাহতির নোটিশ দেওয়া হয়েছে। এই নোটিশ অবিলম্বে কার্যকর বলে গণ্য হবে।

সৈয়দ আশফাকুল হক ১৯৯৩ সালে ডেইলি স্টারের ক্রীড়া বিভাগে যোগদান করেন। ক্রমান্বয়ে ক্রীড়া সম্পাদক, যুগ্ম বার্তা সম্পাদক, বার্তা সম্পাদক, প্রধান বার্তা সম্পাদক এবং অবশেষে ২০১৯ সাল থেকে আজ পর্যন্ত নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

গত ৭ ফেব্রুয়ারি সকালে ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারের বিরুদ্ধে মামলা দায়ের করেন গৃহকর্মী প্রীতির বাবা লুকেশ ওড়ান। মামলায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে দণ্ডবিধি আইনের ৩০৪ (ক) ধরায় অভিযোগ করা হয়।

ওই মামলায় একই দিন গ্রেপ্তারের পর আসামিদের রিমান্ড ও জামিনের আবেদন না মঞ্জুর করে তিন দিন জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন আদালত। এরপর পুনরায় রিমান্ড আবেদন করা হলে গত ১৩ ফেব্রুয়ারি আদালত আসামিদের চারদিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে গত ১৮ ফেব্রয়ারি তাদের কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

মামলার অভিযোগ জানা যায়, গত ৬ ফেব্রুয়ারি রাজধানীর মোহাম্মদপুরে আবাসিক ভবনের নবম তলা থেকে পড়ে প্রীতি ওড়াং নামের এক কিশোরী গৃহপরিচারিকার মৃত্যু হয়। পরে মোহাম্মদপুর থানা পুলিশ মেয়েটির লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠায়।

ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের বাসায় কাজ করত ১৫ বছর বয়সী প্রীতি ওড়াং। তার বাড়ি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মিত্তিঙ্গা গ্রামে। বাবার নাম লুকেশ ওড়াং।


আরও খবর



অগ্নি নিরাপত্তা

রেস্টুরেন্ট-দোকান মালিক সমিতির সঙ্গে ফায়ার সার্ভিসের মতবিনিময়

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

অগ্নিঝুঁকি হ্রাস ও অগ্নি নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে করণীয় নির্ধারণে রেস্টুরেন্ট ও দোকান মালিক সমিতির সঙ্গে মতবিনিময় করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। বুধবার(৩ এপ্রিল) দুপুরে অধিদপ্তরের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় ফায়ার সার্ভিস অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো.  মাইন উদ্দিন; পরিচালকবৃন্দসহ জ্যেষ্ঠ কর্মকর্তাগণ এবং দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, মহাসচিব জনাব মো. জহিরুল হক ভূঁইয়া; রেস্টুরেন্ট মালিক সমিতির সভাপতি ওসমান গণি, মহাসচিব ইমরান হাসানসহ সমিতির অন্য প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। 

মতবিনিময় সভায় সূচনা বক্তব্য রাখেন ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপপরিচালক মো. ছালেহ উদ্দিন। উপ-পরিচালক (অপারেশন্স ও মেইনটেইন্যান্স) কামাল উদ্দিন ভূঁইয়া দোকান ও রেস্টুরেন্টের অগ্নিঝুঁকি এবং তা নিরসনে করণীয় বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। প্রেজেন্টেশন শেষে সকলের কাছে উন্মুক্ত মতামত ও বক্তব্য আহ্বান করা হয়।

এ সময় বক্তারা বিভিন্ন বিষয়ে তাদের মতামত উপস্থাপন করেন। দোকান ও রেস্টুরেন্ট মালিক সমিতির পক্ষ থেকে সকল স্টেকহোল্ডারের সমন্বয়ে রেস্টুরেন্ট, মার্কেট ও দোকানসমূহে অগ্নি নিরাপত্তা বৃদ্ধিতে আন্তরিকতার সাথে কাজ করার বিষয়ে সদিচ্ছা পোষণ করা হয়। রেস্টুরেন্ট মালিক সমিতির নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বিভিন্ন বিষয়ে সরকারি অনুমোদন প্রক্রিয়া সহজ করার এবং সেফটি ইকুইপমেন্টের ট্যাক্স কমানোর বিষয়ে ফায়ার সার্ভিসের সহযোগিতা পাওয়া যাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন অগ্নিঝুঁকি নিরসনে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন এবং ফায়ার সার্ভিসের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে বলে নেতৃবৃন্দকে আশ্বস্ত করেন।

তিনি বলেন, আমরা নিরাপদ দেশের পক্ষে। কেউ আমাদের প্রতিপক্ষ নয়। আমরা সকলকে সাথে নিয়ে দেশের সুরক্ষা নিশ্চিত করতে চাই।


আরও খবর



দাম কমে ৪০ টাকায় ডিমের হালি

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

ডিমের চাহিদা কমে যাওয়ায় ঢাকার বাজারে দ্রুত কমতে শুরু করেছে ডিমের দাম। গত তিনদিনের ব্যবধানে ডিমের দাম ডজনে ১০ টাকা কমেছে। কোনো কোনো বাজারে এর চেয়েও বেশি কমেছে। ফলে বড় বাজারে প্রতি ডজন ডিমের দাম নেমেছে ১২০ টাকায়। অর্থাৎ প্রতিটি ডিম বিক্রি হচ্ছে ১০ টাকায়, হালি ৪০ টাকায়।

এদিকে পাড়া-মহল্লার খুচরা দোকানে প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৪২ টাকা দরে। ফলে ডিম অনেক জায়গায় সরকার নির্ধারিত ১৪৪ টাকার নিচে নেমে এসেছে।

রাজধানীর মালিবাগ, শান্তি নগর ও তেজগাঁও ডিমের বাজার ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, পাইকারি বাজারে ফার্মের মুরগির বাদামি রঙের ডিম বিক্রি হচ্ছে ডজনপ্রতি ১১৫-১১৬ টাকায়। অথচ গত রোববারেও ঢাকায় প্রতি ডজন বাদামি ডিম বিক্রি হয়েছে ১২২ থেকে ১২৫ টাকায়।

ব্যবসায়ীরা জানিয়েছেন, দাম আরও কিছুটা কমার সম্ভাবনা আছে। কারণ রমজানে ডিমের চাহিদা একদম কম থাকে। এদিকে, মুরগির সাদা রঙের ডিমের ডজন এরই মধ্যে কমে ১১০ টাকায় নেমে এসেছে। তেজগাঁও ডিমের আড়তের ব্যবসায়ীরা বলছেন, এখন ডিম বিক্রি করে লোকসান হচ্ছে খামারিদের।

মালিবাগের ডিম বিক্রেতা সবুজ হোসেন বলেন, পাইকারিতে প্রতি একশো বাদামি ডিম কিনতে খরচসহ ৯৫০ টাকার মতো লাগছে। তাতে খুচরা বাজারেও ডিমের দাম বেশ কমে এসেছে। আর দাম কমার কারণে বেচাকেনাও ভালো হচ্ছে। দুদিনের ব্যবধানে ১০ টাকা কমেছে প্রতি ডজনে।

শান্তিনগর বাজারে বিক্রেতা ইউনুস হোসেন বলেন, বেশ কয়েক মাস ধরে ডিমের বাজার স্থিতিশীল রয়েছে। চাহিদাও কম বাজারও ঠান্ডা। তিনি বলেন, রোজার সময় পরিবারে ডিম খাওয়া কমে যায়। এছাড়া অনেক হোটেল রেস্তোরাঁ বন্ধ, যার কারণে চাহিদা অনেক কমেছে।


আরও খবর
লম্বা ছুটির পর আজ ব্যাংক খোলা

সোমবার ১৫ এপ্রিল ২০২৪




রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করেছেন ৮০ লক্ষাধিক মুসল্লি

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

চলতি রমজান মাসের প্রথম ১৫ দিনে ওমরাহ পালন করেছেন ৮০ লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসলিম। আজ বুধবার সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যম আল আরাবিয়া।

মন্ত্রণালয় জানিয়েছে, মোট ৮২ লাখ ৩৫ হাজার ৬৮০ জন মুসুল্লি চলতি মৌসুমে ওমরাহ পালন করেছেন।

রমজান মাসে হাজারো মানুষ সৌদি আরবের বিভিন্ন প্রান্ত ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে কাবা শরীফে ছুটে আসেন। নামাজ পড়া ও ওমরাহ পালনের উদ্দেশ্যেই তারা মূলত এখানে আসেন। যার ফলে এ সময়য় পবিত্র এই ভূমিতে মানুষের ভিড় অনেক বেশি থাকে।

এদিকে গত সপ্তাহে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় রমজান মাসে একবারের বেশি ওমরাহ পালনের ওপর বিধিনিষেধ আরোপ করেছে। পবিত্র মাসে ভিড় কমাতে এই উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। সবাই যাতে স্বচ্ছন্দে ওমরাহ পালন করতে পারে, তা নিশ্চিতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।


আরও খবর
শুক্রবারের বিশেষ ৪ আমল

শুক্রবার ১২ এপ্রিল ২০২৪

আজ পবিত্র ঈদুল ফিতর

বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪