আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

অস্ট্রেলিয়ার কাছে হারতে হারতে জিতল ভারত

প্রকাশিত:সোমবার ০৪ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৪ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ট্রাভিস হেডকে রেখে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের সকলেই দেশে ফিরে গেছেন। ভারতের বিপক্ষে টি-২০ সিরিজের শেষ দুই ম্যাচ তাই অস্ট্রেলিয়ার জন্য কঠিনই হওয়ার কথা ছিল। হয়েছেও তাই। শেষ ম্যাচে জয়ের প্রান্তে গিয়েও ৬ রানে হেরেছে অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ শেষ করেছে ৪-১ ব্যবধানে। 

রোববার বেঙ্গালুরুর এম চিন্নেশ্বরী স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নামে ভারত। দুই ওপেনার জশস্বী জয়সাওয়াল (১৫ বলে ২১ রান) ও ঋতুরাজ গাইকোয়াড় (১২ বলে ১০ রান) শুরু পেলেও এগিয়ে নিতে পারেননি। তিনে নামা শ্রেয়াস আয়ার খেলেন ৩৭ বলে ৫৩ রানের দারুণ ইনিংস। পাঁচটি চার ও দুটি ছক্কা হাঁকান এই ব্যাটার।

তবে চারে নামা সূর্যকুমার যাদব (৫) ও পাঁচে নামা রিংকু সিং (৬) ব্যর্থ হন। উইকেটরক্ষক জিতেশ শর্মা ১৬ বলে ২৪ রান করে ও অলরাউন্ডার অক্ষর প্যাটেল ২১ বলে ৩১ রান করে ৮ উইকেট হারানো দলকে ১৬০ রানের পুঁজি এনে দেন।

আরও পড়ুন>> ইতিহাস গড়ে দক্ষিণ আফ্রিকাকে হারাল বাংলাদেশ

জবাব দিতে নেমে অজি ওপেনার জস ফিলিপস (৪) শুরুতে ফিরে যান। তবে বিশ্বকাপ ফাইনালে সেঞ্চুরি করা ট্রাভিস হেড ১৮ বলে ২৮ রানের ঝড় দেখান। তিনে নামা বেন ম্যাকডরমিট ৩৬ বলে পাঁচ ছক্কার শটে খেলেন ৫৪ রানের ইনিংস। পরে ১৫ বলে ২২ রান করা  ম্যাথু ওয়েড দলকে জয়ে পথে তুলে নেন। তবে শেষ টানতে পারেননি তিনি।

অস্ট্রেলিয়ার জয়ের জন্য শেষ ৩ ওভারে ৩২ রান দরকার ছিল। ১৮তম ওভারে ১৫ রান নিয়ে ম্যাচ সহজ করে ফেলেন ওয়েড। শেষ ১২ বলে দরকার ছিল ১৭ রান। যা শেষ ওভারে ১০ রানে এসে দাঁড়ায়। কিন্তু ওয়েড শেষ ওভারের প্রথম বলে আউট হওয়ায় ওই রান নিতে পারেনি অজিরা।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




জামিন পেলেন চট্টগ্রামের এমপি মহিউদ্দিন বাচ্চু

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে মসজিদ-মন্দিরে অনুদানের চেক বিতরণের অভিযোগে চট্টগ্রাম-১০ আসনের এমপি মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে নির্বাচন কমিশনের (ইসি) দায়ের করা মামলায় জামিন মঞ্জুর করেছেন আদালত।

আজ রবিবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো.সালাউদ্দিনের আদালত এ আদেশ দেন।

মহিউদ্দিন বাচ্চুর আইনজীবী অ্যাডভোকেট মো. ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মহিউদ্দিন বাচ্চু আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। জামিনযোগ্য ধারার মামলা হওয়ায় আদালত শুনানি শেষে জামিন আবেদন মঞ্জুর করেন। 

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি একই আদালত মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। গত ১৬ জানুয়ারি নগরের ডবলমুরিং থানা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ মোস্তফা কামাল বাদী হয়ে মামলাটি দায়ের করেছিলেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত বছরের ২২ ডিসেম্বর চট্টগ্রাম-১০ আসনের সব মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের এক হাজার টাকা করে এবং মাদানি মসজিদে এক লাখ টাকা অনুদানের চেক দেন মহিউদ্দিন বাচ্চু। যা তিনি জুমার নামাজের খুতবার আগে মুসল্লিদের অবহিত করেন।

একইভাবে ২৪ ডিসেম্বর লালখান বাজারে প্রধান নির্বাচনী কার্যালয় থেকে মসজিদগুলোর ইমাম, মুয়াজ্জিনদের ৬০ হাজার টাকা করে অনুদানের চেক দেন বলে অভিযোগ ওঠে। পরে নির্বাচনী অনুসন্ধান কমিটি ২১টি মসজিদ, মন্দির ও প্যাগোডায় অনুদানের চেক বিতরণের সত্যতা পায়। এ নিয়ে ৪ জানুয়ারি নির্বাচন কমিশন মামলা করার নির্দেশ দেয়।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১০ আসনে মহিউদ্দিন বাচ্চু ৫৯ হাজার ২৪ ভোট পেয়ে জয়ী হন। নিটকতম প্রতিদ্বন্দ্বী ফুলকপি প্রতীকের প্রার্থী মনজুর আলম পেয়েছিলেন ৩৯ হাজার ৫৩৫ ভোট।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




এবার সফলভাবে তিনটি স্যাটেলাইট কক্ষপথে পাঠাল ইরান

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

একসাথে সফলভাবে আরও তিনটি স্যাটেলাইট কক্ষপথে পাঠাল ইরান। দেশীয় প্রযুক্তিতে তৈরি এসব স্যাটেলাইট পৃথিবী পৃষ্ঠ থেকে সর্বনিম্ন ৪৫০ কিলোমিটার এবং সর্বোচ্চ ১,১০০ কিলোমিটার উচ্চতায় স্থাপন করার দাবি করেছে দেশটি।

স্যাটেলাইটগুলোর নাম মাহদা, কেহান-২ এবং হাতেফ-১। রবিবার ইরানের সেমনান প্রদেশের ইমাম খোমেনি স্পেস লঞ্চ টার্মিনাল থেকে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নির্মিত সিমোরগ (ফিনিক্স) স্যাটেলাইট যান দ্বারা এগুলো উৎক্ষেপণ করা হয়।

জানা গেছে, মাহদা একটি গবেষণা স্যাটেলাইট। এর ডিজাইন, উৎপাদন, সন্নিবেশিত এবং পরীক্ষা- সবই করা হয় ইরানের মহাকাশ গবেষণা কেন্দ্রে। মাত্র ৩২ কিলোগ্রাম ওজনের এই স্যাটেলাইট উন্নত স্যাটেলাইট সাবসিস্টেম পরীক্ষা করার জন্য তৈরি করা হয়েছে।

মাহদার প্রধান কাজ হল- কম উচ্চতায় স্পেস কার্গোর একাধিক ইনজেকশনে সিমোরগ লঞ্চারের কর্মক্ষমতা মূল্যায়ন করা, সেই সঙ্গে নতুন ডিজাইন এবং মহাকাশে দেশীয় প্রযুক্তির নির্ভরযোগ্যতা মূল্যায়ন করা।

কেহান-২ এবং হাতেফ-১ হল কিউবিক ন্যানো স্যাটেলাইট। এগুলোর ওজন ১০ কিলোগ্রামেরও কম। স্যাটেলাইট দুটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রাষ্ট্রীয় মালিকানাধীন সহযোগী সংস্থা ইরান ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিজ দ্বারা উৎক্ষেপণের জন্য ডিজাইন ও উৎপাদন করা হয়।

ইরান গণমাধ্যমের খবরে বলা হয়, কেহান-২ স্থান-ভিত্তিক অবস্থানের জন্য তৈরি করা হয়েছে। পৃথিবীর দিকে স্থিরভাবে এবং সুনির্দিষ্টভাবে লক্ষ্য করার জন্য এটির স্থিতি নির্ধারণ এবং নিয়ন্ত্রণ সাবসিস্টেম রয়েছে। আর হাতেফ-১ হল ইন্টারনেট অব থিংসে (আইওটি) ন্যারোব্যান্ড কমিউনিকেশন প্রযুক্তির ব্যবহার পরীক্ষা করবে।

পশ্চিমা দেশগুলোকে বুড়ো আঙ্গুল দেখিয়ে আরোপিত নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সম্প্রতি ইরান বেসামরিক মহাকাশ কর্মসূচিতে বিশাল সাফল্য অর্জনে সক্ষম হয়েছে। ইরান বর্তমানে স্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণে সক্ষম বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে একটিতে পরিণত হয়েছে।

গত সপ্তাহে ইরানের ইসলামিক রেভ্যুলিউশন গার্ডস কর্পস (আইআরজিসি) অ্যারোস্পেস ফোর্স কায়েম ১০০ স্যাটেলাইট ক্যারিয়ার ব্যবহার করে কক্ষপথে সোরাইয়া নামের একটি স্যাটেলাইট কক্ষপথে সফলভাবে স্থাপন করে।


আরও খবর



যশোরে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
যশোর প্রতিনিধি

Image

যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়ায় মুরাদ হোসেন নামে এক ওয়ার্ড যুবলীগের এক নেতাকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।

রোববার (১১ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে নওয়াপাড়া বাজার থেকে বাড়ি ফেরার সময় তিনি হামলার শিকার হন। গুরুতর অবস্থায় প্রথমে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। এরপর খুলনা মেডিকেলে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সোমবার (১২ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকিকুল ইসলাম।

ওসি আকিকুল ইসলাম জানান, নিহত মুরাদ হোসেন নওয়াপাড়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড শাখা যুবলীগের সাধারণ সম্পাদক ছিলেন। রোববার রাতে নওয়াপাড়া বাজার থেকে হেঁটে তরফদার পাড়ার বাড়ির দিকে যাচ্ছিলেন মুরাদ। পথে কবরস্থানের কাছে পৌঁছালে তার ওপর হামলা হয়। ধারালো অস্ত্রের আঘাতে তিনি মারাত্মক জখম হন। মুরাদকে আশঙ্কাজনক অবস্থায় প্রথমে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। পরে সেখান থেকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানেই চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ওসি আকিকুল ইসলাম বলেন, মুরাদের মৃত্যুর সংবাদ তার স্বজনরা অবহিত করেছেন। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে ও জড়িতদের শনাক্তে তদন্ত শুরু করেছে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




চার ধাপে হবে উপজেলা ভোট, শুরু ৪ মে

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের দিনক্ষণ ঠিক করা হয়েছে। সারাদেশে চার ধাপে উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ হবে। আগামী ৪ মে প্রথম ধাপের ভোটের মধ্য দিয়ে তা শুরু হবে বলে জানিয়েছেন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে নির্বাচন কমিশন ভবনে ২৭তম কমিশন সভা শেষে তিনি এসব তথ্য জানান।

ইসি সচিব জানিয়েছেন, মাধ্যমিক পরীক্ষা, পবিত্র রমজান মাস ও বর্ষাকাল এ তিনটি বিষয় নিয়ে ভাবছে ইসি। বর্তমানে নির্বাচন উপযোগী উপজেলার সংখ্যা ৪৫২টি। চার ধাপে হবে ভোটগ্রহণ। এরমধ্যে প্রথম ধাপে ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ তথা শেষ ধাপের ভোট হবে ২৫ মে।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন বৈঠক হয়।

ইসি সচিব আরও জানান, প্রথম ধাপে ৪ মে উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ভোট হবে। আগামী সপ্তাহে বিস্তারিত তফসিল ও উপজেলার নাম জানানো হবে।

দেশে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ উপজেলা পরিষদ নির্বাচন শুরু হয়েছিল ২০১৯ সালের ১০ মার্চ। পাঁচ ধাপের ওই ভোট শেষ হয় গত বছরের জুন মাসে।

বিদ্যমান আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ শুরু হয় প্রথম সভার দিন থেকে। পরবর্তী পাঁচ বছর নির্বাচিত পরিষদ দায়িত্ব পালন করেন। মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

চলতি বছর উপজেলা পরিষদ নির্বাচনসহ আরও কিছু স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন করতে হবে ইসিকে। সারাদেশে উপজেলা পরিষদ রয়েছে ৪৯৫টি। সাধারণত সব উপজেলায় একসঙ্গে নির্বাচন করা হয় না। একাধিক ধাপে এ নির্বাচন হয়। এবারও ধাপে ধাপে নির্বাচন করার চিন্তা করছে ইসি।

বিদ্যমান আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। বর্তমানে দেশে ৪৫২টি উপজেলা পরিষদ নির্বাচন উপযোগী হয়ে আছে। জুনের মধ্যে এসব উপজেলায় নির্বাচন করতে হবে। এছাড়া আগামী মার্চের মধ্যে অল্পসংখ্যক ছাড়া প্রায় সবগুলো উপজেলা নির্বাচন উপযোগী হবে।


আরও খবর



মেট্রোরেল চলাচল সাময়িক বন্ধ

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কারিগরি ত্রুটির কারণে মেট্রোরেল চলাচল সাময়িক বন্ধ রয়েছে। আজ রোববার (৪ ফেব্রুয়ারি) বেলা পৌনে তিনটার দিকে মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে যায়। তবে শিগগিরই আবার চালু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এন সিদ্দিক আজ রোববার বিকেল সাড়ে তিনটার দিকে এনটিভি অনলাইনকে বলেন, বিকেল পৌনে ৩টার দিকে কারিগরি ত্রুটির কারণে মেট্রোরেল চলাচল বন্ধ হয়। মেরামতের জন্য একটি দল কাজ করছে। শিগগিরই আবার চালু হবে।

তবে কারিগরি ত্রুটি কী ধরনের তা জানাননি ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এম এন সিদ্দিক।


আরও খবর