আজঃ সোমবার ০৬ মে ২০২৪
শিরোনাম

অস্কারের ৯৪তম আসরের মনোনয়ন তালিকা ঘোষণা

প্রকাশিত:বুধবার ০৯ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ০৯ ফেব্রুয়ারী ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্ব চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারের ৯৪তম আসরের মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় রাত ৮টায় মনোনয়ন তালিকা ঘোষণা করেন অভিনেতা লেসলি জর্ডান ও গোল্ডেন গ্লোবজয়ী অভিনেত্রী-প্রযোজক ট্রেসি এলিস রস।

তালিকায় সর্বাধিক ১২টি বিভাগে মনোনীত হয়েছে জেন ক্যাম্পিয়নের দ্য পাওয়ার অব দ্য ডগ। দ্বিতীয় সর্বোচ্চ ১০টি বিভাগে মনোনয়ন পেয়েছে ডেনি ভিলন্যুভ পরিচালিত বেলফাস্ট। এছাড়া কেনেথ ব্রানার বেলফাস্ট এবং স্টিভেন স্পিলবার্গের ওয়েস্ট সাইড স্টোরি পেয়েছে ৭টি করে মনোনয়ন।

আগামী ২৭ মার্চ যুক্তরাষ্ট্রে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কার। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে ২০০টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করা হবে এই আয়োজন।

পুরো মনোনয়ন তালিকা

সেরা চলচ্চিত্র

বেলফাস্ট, কোডা, ডোন্ট লুক আপ, ড্রাইভ মাই কার, ডিউন, কিং রিচার্ড, লিকোরিস পিৎজা, নাইটমেয়ার অ্যালি, দ্য পাওয়ার অব দ্য ডগ, ওয়েস্ট সাইড স্টোরি

অভিনেতা

হাভিয়ার বারদেম (বিইং দ্য রিকার্ডোস), বেনেডিক্ট কাম্বারব্যাচ (দ্য পাওয়ার অব দ্য ডগ), অ্যান্ড্রু গারফিল্ড (টিক, টিক...বুম!), উইল স্মিথ (কিং রিচার্ড), ডেনজেল ওয়াশিংটন (দ্য ট্র্যাজেডি অব লেডি ম্যাকবেথ)

অভিনেত্রী

জেসিকা চ্যাস্টেইন (দ্য আইস অব টেমি ফেই), অলিভিয়া কোলম্যান (দ্য লস্ট ডটার), নিকোল কিডম্যান (বিইং দ্য রিকার্ডোস), পেনেলোপি ক্রুজ (প্যারালাল মাদারস), ক্রিস্টেন স্টুয়ার্ট (স্পেন্সার)

পার্শ্ব-অভিনেতা

কিয়ারান হাইন্ডস (বেলফাস্ট), ট্রয় কাটসার (কোডা), জেসি প্লেমনস (দ্য পাওয়ার অব দ্য ডগ), জে. কে. সিমন্স (বিইং দ্য রিকার্ডোস), কোডি স্মিথ-ম্যাকফি (দ্য পাওয়ার অব দ্য ডগ)

পার্শ্ব-অভিনেত্রী

জেসি বাকলি (দ্য লস্ট ডটার), আরিয়ানা ডিবোজ (ওয়েস্ট সাইড স্টোরি), জুডি ডেঞ্চ (বেলফাস্ট), কির্স্টেন ডান্সট (দ্য পাওয়ার অব দ্য ডগ), আনজোনুই এলিস (কিং রিচার্ড)

পরিচালক

কেনেথ ব্রানা (বেলফাস্ট), রিয়ুসুকে হামাগুচি (ড্রাইভ মাই কার), পল থমাস অ্যান্ডারসন (লিকোরিস পিৎজা), জেন ক্যাম্পিয়ন (দ্য পাওয়ার অব দ্য ডগ), স্টিভেন স্পিলবার্গ (ওয়েস্ট সাইড স্টোরি)

মৌলিক চিত্রনাট্য

বেলফাস্ট (কেনেথ ব্রানা), ডোন্ট লুক আপ (অ্যাডাম ম্যাককে, ডেভিড সিরোটা), কিং রিচার্ড (জ্যাক বেইলিন), লিকোরিস পিৎজা (পল থমাস অ্যান্ডারসন), দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড (এসকিল ভক্ট, ওয়াকিম ট্রিয়ার)

অ্যাডাপ্টেড চিত্রনাট্য

কোডা (শন হেডার), ড্রাইভ মাই কার (রিয়ুসুকে হামাগুচি, তাকামাসা ওই), ডিউন (ডেনি ভিলন্যুভ, এরিক রোথ, জন স্পেইটস), দ্য লস্ট ডটার (ম্যাগি জিলেনহাল), দ্য পাওয়ার অব দ্য ডগ (জেন ক্যাম্পিয়ন)

অ্যানিমেটেড ছবি

এনকান্টো (ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওস), ফ্লি (আন্তর্জাতিক যৌথ প্রযোজনা), লুকা (পিক্সার অ্যানিমেশন স্টুডিওস), দ্য মিচেলস ভার্সেস দ্য মেশিনস (সনি পিকচার্স অ্যানিমেশন), রায়া অ্যান্ড দ্য লাস্ট ড্রাগন (ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওস)

চিত্রগ্রহণ

ডিউন (গ্রেগ ফ্রেজার), নাইটমেয়ার অ্যালি (ড্যান লাউস্টসেন), দ্য পাওয়ার অব দ্য ডগ (আ ওয়েগনার), দ্য ট্র্যাজেডি অব ম্যাকবেথ (ব্রুনো ডেলবোনেল), ওয়েস্ট সাইড স্টোরি (জানুস কামিনস্কি)

পোশাক পরিকল্পনা

ক্রুয়েলা (জেনি বেভান), সিরানো (মাসিমো কান্তিনি পারিনি), ডিউন (জ্যাকলিন ওয়েস্ট, রবার্ট মর্গ্যান), নাইটমেয়ার অ্যালি (লুইস সেকেইরা), ওয়েস্ট সাইড স্টোরি (পল টেজওয়েল)

প্রামাণ্যচিত্র

অ্যাসেনশন, অ্যাটিকা, ফ্লি, সামার অব সৌল (...অর, হোয়েন দ্য রেভোল্যুশন কুড নট বি টেলিভাইসড), রাইটিং উইথ ফায়ার

স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র

অডিবল, লিড মি হোম, দ্য কুইন অব বাস্কেটবল, থ্রি সংস ফর বেনজির, হোয়েন উই ওয়্যার বুলিস

সম্পাদনা

ডোন্ট লুক আপ, ডিউন, কিং রিচার্ড, দ্য পাওয়ার অব দ্য ডগ, টিক টিক...বুম!

আন্তর্জাতিক চলচ্চিত্র

ড্রাইভ মাই কার (জাপান), ফ্লি (ডেনমার্ক), দ্য হ্যান্ড অব গড (ইতালি), লুনানা: অ্যা ইয়াক ইন দ্য ক্লাসরুম (ভুটান), দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড (নরওয়ে)

রূপ ও চুলসজ্জা

কামিং টু আমেরিকা, ক্রুয়েলা, ডিউন, দ্য আইস অব টেমি ফে, হাউস অব গুচ্চি

মৌলিক সুর

ডোন্ট লুক আপ (নিকোলাস ব্রিটেল), ডিউন (হ্যান্স জিমার), এনক্যান্টো (জার্মেইন ফ্রাঙ্কো), প্যারালাল মাদারস (আলবার্তো ইগলেসিয়াস), দ্য পাওয়ার অব দ্য ডগ (জনি গ্রিনউড)

মৌলিক গান

বি অ্যালাইভ (বিয়ন্সে নোলস-কার্টার ও ডিক্সসন, ছবি: কিং রিচার্ড), ডস ওরাগিটাস (লিন-ম্যানুয়েল মিরান্ডা, ছবি: এনক্যান্টো), ডাউন টু জয় (ভ্যান মরিসন, ছবি: বেলফাস্ট), নো টাইম টু ডাই (বিলি আইলিশ ও ফিনিয়াস ওকনেল, ছবি: নো টাইম টু ডাই), সামহাউ ইউ ডু (ডায়েন ওয়ারেন, ছবি: ফোর গুড ডেজ)

শিল্প নির্দেশনা

ডিউন, নাইটমেয়ার অ্যালি, দ্য পাওয়ার অব দ্য ডগ, দ্য ট্র্যাজেডি অব ম্যাকবেথ, ওয়েস্ট সাইড স্টোরি

শব্দ

বেলফাস্ট, ডিউন, নো টাইম টু ডাই, দ্য পাওয়ার অব দ্য ডগ, ওয়েস্ট সাইড স্টোরি

ভিজ্যুয়াল ইফেক্টস

ডিউন, ফ্রি গাই, নো টাইম টু ডাই, শাঙ-চি অ্যান্ড দ্য লিজেন্ড অব দ্য টেন রিংস, স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম

স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি

অ্যাফেয়ার্স অব দ্য আর্ট, বেস্টিয়া, বক্সব্যালে, রবিন রবিন, দ্য উইন্ডশিল্ড ওয়াইপার

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

আলা কাচু-টেক অ্যান্ড রান, দ্য ড্রেস, দ্য লং গুডবাই, অন মাই মাইন্ড, প্লিজ হোল্ড

 


আরও খবর



মার্কিন ভেটোতে জাতিসংঘে আটকে গেল ফিলিস্তিনের সদস্যপদ

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

জাতিসংঘে রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার পথ আটকে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত প্রস্তাবের ওপর ভোটাভুটিতে ভেটো দিয়েছে দেশটি।

খসড়া প্রস্তাবটিতে ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণসদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদের প্রতি সুপারিশ করা হয়েছিল। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের ১২টি এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল। ভোটদানে বিরত ছিল যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড। ভেটো প্রদান করে ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র।

ভেটো দেওয়ার বিষয়ে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট উড বলেন, যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে ইসরায়েল-ফিলিস্তিন দুই-রাষ্ট্র সমাধানকে সমর্থন করে চলেছে। এই ভোটটি ফিলিস্তিনের রাষ্ট্রত্বের বিরোধিতাকে প্রতিফলিত করে না। আমরা চাই তারা সরাসরি আলোচনার মাধ্যমে সমাধানে আসুক।’

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মার্কিন ভেটোকে অন্যায়, অনৈতিক এবং অযৌক্তিক বলে নিন্দা করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, মার্কিন ভেটো আন্তর্জাতিক সম্প্রদায়ের ইচ্ছাকে চ্যালেঞ্জ করেছে।’

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ ভেটো দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশংসা করে বলেছেন, লজ্জাজনক প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছিল। সন্ত্রাসবাদকে পুরস্কৃত করা হবে না।’

ফিলিস্তিন বর্তমানে জাতিসংঘ সদস্য না হলেও ২০১২ সালে তারা জাতিসংঘে পর্যবেক্ষকের মর্যাদা পেয়েছে। জাতিসংঘের পূর্ণ সদস্যপদ লাভের জন্য ফিলিস্তিন বছরের পর বছর চেষ্টা চালিয়ে আসছে।

তবে তাদের এই আর্জি প্রথমে নিরাপত্তা পরিষদের অনুমোদন পেতে হবে এবং তারপর জাতিসংঘ সাধারণ পরিষদে এর পক্ষে অন্তত দুই-তৃতীয়াংশ সমর্থন লাগবে।

২০১১ সালে পূর্ণ সদস্য রাষ্ট্র হওয়ার জন্য প্রথমবারের মতো আবেদন করেছিল ফিলিস্তিন। এরপর গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের মধ্যে ফিলিস্তিন এ মাসের শুরুতে আবারও সদস্যপদের জন্য আবেদন করে।


আরও খবর



ঈদে ঘুরতে যাচ্ছেন? খরচ বাঁচানোর উপায় জেনে নিন

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ভ্রমণ ডেস্ক

Image

রহমতের মাস মাহে রমজানের পর কড়া নাড়ছে মুসলিম সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ঈদ মানেই আনন্দ ও খুশির জোয়ার। সবাই চায় এই সময়টাতে পরিবার পরিজনের সাথে খুশির সময়টা ভাগাভাগি করতে। আর তাই ঈদকে সামনে রেখে সবাই নাড়ীর টানে বাড়ি ফিরা শুরু করেছেন রাজধানীবাসী। আবার অনেকে ঈদের এই ছুটিতে বন্ধুবান্ধব বা পরিবারের সদস্যদের নিয়ে দেশে বা দেশের বাহিরে বিভিন্ন পর্যটন স্থানে যাবে ঘুরতে। এই ঘোরাঘুরিতে খরচ তো থাকবেই। তবে কিছু বিষয়ে খেয়াল রাখতে পারলে বাজেটের মধ্যে ঘোরাঘুরি সারা সম্ভব। চলুন জেনে নেই কয়েকটি বিষয়।

যাতায়াতে মিতব্যয়ী হোন : ভ্রমণে প্রথমধাপে যেই খরচটা হয় তা হচ্ছে যাতায়াতের খরচ। তাই যাতায়াতে মিতব্যয়ী হতে হবে। কোনো কোনো দেশে যাওয়ার ক্ষেত্রে আপনি তুলনামূলক কম ব্যস্ত বিমানবন্দর বেছে নেয়ার সুযোগ পাবেন, আর সেখান থেকে আপনার গন্তব্য শহরটিতে যাওয়ার জন্য মানসম্মত গণপরিবহনও পাওয়া যেতে পারে। কম ব্যস্ত বা কম জনপ্রিয় বিমানবন্দরে যেতে খরচটা একটু কম পড়বে। আর গণপরিবহনের খরচ তো কমই। তাই কোথাও যাওয়ার আগে সেখানকার যাতায়াত ব্যবস্থা এবং খরচ সম্পর্কে ভালোভাবে জেনে নিন। বেঁচে যাবে অনাকাঙ্ক্ষিত খরচ। দেশে বেড়ানোর ক্ষেত্রেও ভাড়া গাড়ির চেয়ে স্থানীয় পরিবহন ব্যবহার করুন।

বুঝেশুনে প্যাকেজ অফার নিন : কাঙ্ক্ষিত স্থানে যাওয়ার পর থাকা খাওয়ার জন্য ব্যবস্থা করতে হয়। এর জন্য রিসোর্টে থাকা এবং খাওয়াদাওয়ার সুবিধা নিয়ে থাকলেও কিন্তু আপনি শেষমেশ বাড়তি খরচের চাপে পড়তে পারেন। যেমন খাবার খরচসহ থাকার জায়গা বুকিং দিয়েছেন। কিন্তু ওখানে গিয়ে স্থানীয়দের অন্য ধাঁচের কোনো মজাদার খাবার দেখে আর নিজেকে সামলাতে পারলেন না। খরচ করে খেয়ে নিলেন সেই খাবার। ওদিকে রিসোর্টে ওই বেলার খাবার খরচটাও কিন্তু আপনাকে ঠিকই দিতে হচ্ছে। ফলে শুধুমাত্র থাকার জন্য রিসোর্ট বুকিং দিয়ে খাবারের খরচটা বাহিরে করলে হোটেলের বিল কম আসবে। এ ক্ষেত্রে প্রয়োজন ছাড়া কম খরচের হোটলেরুম বা রিসোর্টে উঠতে পারেন।

সাথে শুকনো খাবার রাখুন : ভ্রমণের সময় লাগেজে কিছু শুকনা খাবার রাখুন। বিদেশে গেলে ভিনদেশি মুদ্রায় এসব কিনতে যে বাড়তি খরচটা হতো তা অবশ্যই বেঁচে যাবে। আর হুটহাট ক্ষুধা পেলেও সঙ্গে থাকা খাবার খাওয়া যাবে। দেশেও অপ্রচলিত স্থানে গেলে সহজে খাবারটাও পেয়ে যাবেন।

উপহারে অপচয় নয় : অনেকেই ভ্রমণে গিয়ে আত্মীয়-স্বজন বা বন্ধুদের জন্য উপহার কিনে থাকেন। এতে অনেক খরচ হবে সেটাই স্বাভাবিক। কিন্তু দামি কিছু উপহার না দিয়ে বা মার্কেট থেকে না কিনে স্থানীয় বাজার থেকে কিছু কিনুন। এতে কম খরছে ভালো কিছু কেনা যাবে। তাছাড়া স্থানীয় মানুষের তৈরি হস্তশিল্পসামগ্রী সরাসরি তাদের কাছ থেকে কেনার সুযোগ পেলে সেটাও কাজে লাগাতে পারেন। উপহার হিসেবে এগুলো দারুণ।


আরও খবর



তিন দিনের সফরে পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট রাইসি

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তান সফরে গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সোমবার (২২ এপ্রিল) তিন দিনের সরকারি সফরে দেশটিতে পৌঁছান তিনি। গত ফেব্রুয়ারিতে সাধারণ নির্বাচনের পর প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান হিসেবে পাকিস্তানে সফর করছেন রাইসি।

পাকিস্তানি গণমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সোমবার তিন দিনের সরকারি সফরে পাকিস্তানে পৌঁছেছেন। এদিন সকালে নূর খান বিমানঘাঁটিতে ইরানি প্রেসিডেন্টকে স্বাগত জানান পাকিস্তানের গৃহায়ন ও পূর্তমন্ত্রী মিয়া রিয়াজ হোসেন পীরজাদা।

এই সফরে নিজেদের সম্পর্ক বাড়াতে এবং বাণিজ্য, সংযোগ, জ্বালানি, কৃষি ও জনগণের মধ্যে যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করতে দুই দেশের নেতারা আলোচনা করবেন। এছাড়া সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়ন এবং দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়েও আলোচনা হবে।

রেডিও পাকিস্তানের মতে, প্রেসিডেন্ট রাইসি আজ (সোমবার) পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে দেখা করবেন। প্রধানমন্ত্রী হাউসে পৌঁছালে সফররত বিশিষ্ট ব্যক্তিদের গার্ড অব অনার প্রদান করা হবে। পরে প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গেও বৈঠক করবেন।

এদিকে, পার্স টুডে জানিয়েছে, পাকিস্তান সফর শেষে বুধবার (২৪ এপ্রিল) শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের আমন্ত্রণে একদিনের সফরে দেশটির রাজধানী কলম্বো যাবেন রাইসি। এই সফরে রনিল বিক্রমাসিংহে ইরানের প্রেসিডেন্টকে সঙ্গে নিয়ে দুটি বাঁধ ও একটি জলবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করবেন। প্রায় ৫৩ কোটি ডলারের প্রকল্পটি ইরানি বিশেষজ্ঞরা নির্মাণ করেছেন।

প্রসঙ্গত, মাত্র কয়েক মাস আগে পাল্টাপাল্টি হামলায় ইরান-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছায়। তবে কূটনীতির মাধ্যমে সম্পর্ক জোড়া লাগায় মুসলিম বিশ্বের শক্তিধর এই দুই দেশ। পাকিস্তানের নতুন সরকার দায়িত্ব নেয়ার পর ইব্রাহিম রাইসির এই সফর দুই দেশের সম্পর্ক আরও উন্নত করবে বলে মনে করা হচ্ছে।


আরও খবর



পাথরঘাটায় ২৫ কেজি হরিণের মাংস উদ্ধার

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
Image

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি:

বরগুনার পাথরঘাটায় ২৫ কেজি হরিণের মাংসসহ ৪টি পা উদ্ধার করেছে পাথরঘাটা দক্ষিণ স্টেশন কোস্টগার্ড। বুধবার (২৩ এপ্রিল) রাতে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে পাথরঘাটা কোস্ট গার্ড।

এর আগে বুধবার রাত সাড়ে ১০টার দিকে পাথরঘাটা উপজেলা সদর ইউনিয়ন ৯ নম্বর ওয়ার্ড চরলাঠিমারা এলাকা থেকে হরিণের পা ও মাংস উদ্ধার করা হয়।

প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে কোস্টগার্ড জানায়, গোপন সংবাদের ভিত্তিতে পাথরঘাটা সদর ইউনিয়নের চরলাঠিমারা গ্রামে হরিণের মাংস পাচার হচ্ছে। এমন সংবাদ পেয়ে ওই এলাকায় অবস্থান নেয় কোস্টগার্ড সদস্যরা। তখন কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে মাংস ফেলে সেখান থেকে পালিয়ে যায় পাচারকারীরা।

এসময় ৪টি হরিণের পা সহ ২৫ কেজি মাংস উদ্ধার করে। পরে হরিণের মাংস পাথরঘাটা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

এসময় পাচারকারীরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করতে সক্ষম হয়নি কোস্টগার্ড।


আরও খবর



এক দিনের ব্যবধানে ফের বাড়ল স্বর্ণের দাম

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পবিত্র ঈদুল ফিতরের আগে আরেক দফা বাড়ানো হলো স্বর্ণের দাম। এক দিনের ব্যবধানে ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে একভরি ২২ ক্যারেটের স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

আজ সোমবার এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার থেকে নতুন এ দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১২ হাজার ২০৮ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৬ হাজার ২২৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৮০ হাজার ১৯০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে, গত ৬ এপ্রিল সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণ ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে ১ লাখ ১৫ হাজার ৮২৪ টাকা নির্ধারণ করেছিল বাজুস। আর ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১০ হাজার ৫৭৫ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের ৯৪ হাজার ৭৭০ টাকা ও সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছিল ৭৮ হাজার ৯৬৫ টাকা। যা ৭ এপ্রিল থেকে কার্যকর হয়েছিল।

চলতি বছর এ নিয়ে ৭ বার স্বর্ণের দাম সমন্বয় করল বাজুস। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।


আরও খবর