আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

ওমিক্রনে আক্রান্তদের চিকিৎসায় আরও ২ ওষুধ অনুমোদন ডব্লিউএইচওর

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন হিসেবে স্বীকৃত ওমিক্রনে আক্রান্তদের চিকিৎসায় আরও দুটি ওষুধের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই ওষুধগুলো হলো বারিটিসিনিব এবং অপরটির নাম সট্রোভিম্যাব।

বারটিসিনিব ওষুধটি এতদিন ব্যবহার হতো বাত বা বাতজ্বরে আক্রান্তদের চিকিৎসায় ব্যবহার করা হতো। ডব্লিউএইচওর বিশেষজ্ঞ প্যানেলের মতে, যদি কোভিডে গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসায় কর্টিকসটারয়েডস নামের ওষুধের সঙ্গে বাত ও বাতজ্বরের ওষুধ ব্যবহার করা হয়, সেক্ষেত্রে রোগীদের ভেন্টিলেশনের ঝুঁকি কমার পাশাপাশি মৃত্যুর শঙ্কাও হ্রাস পায়।

অন্যদিকে সট্রোভিম্যাব একপ্রাকার সিনথেটিক অ্যান্টিবডি। তীব্র শ্বাসকষ্ট কমানোর জন্য এই অ্যান্টিবডি এতদিন রোগীদের ক্ষেত্রে ব্যবহার করে আসছিলেন চিকিৎসকরা।

শুক্রবার এ সম্পর্কিত এক বিবৃতিতে ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়, যারা বয়স্ক, রোগ প্রতিরোধক্ষমতা কম কিংবা ডায়াবেটিসের মতো কোনো রোগে ভুগছেন, তাদের করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়ার ঝুঁকি কমাতে বিশেষজ্ঞরা সিনথেটিক অ্যান্টিবডি চিকিৎসাপদ্ধতি সট্রোভিম্যাবের সুপারিশ করেছেন।

তবে করোনা সংক্রমিত যাদের হাসপাতালে চিকিৎসা নেওয়ার ঝুঁকি কম, তাদের ক্ষেত্রে সট্রোভিম্যাব প্রয়োগের খুব বেশি প্রয়োজন আছে বলে মনে করছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ প্যানেল। পাশাপাশি, ওমিক্রনের মতো করোনার নতুন ধরনের বিরুদ্ধে এটি কতটা কার্যকর হবে, সে বিষয়ে এখনও পুরোপুরি নিশ্চিত নয় ডব্লিউএইচও।

২০২১ সালে করোনাভাইরাসের তিনটি চিকিৎসাপদ্ধতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে। গত বছরের সেপ্টেম্বরে করোনাভাইরাস সংক্রমিত গুরুতর অসুস্থ ব্যক্তিদের চিকিৎসায় কর্টিকসটারয়েডস ওষুধের অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কর্টিকসটারয়েডের দাম কম এবং করোনাজনিত গুরুতর অসুস্থতার ক্ষেত্রে এটি বেশ কার্যকর।

তার আগে ২০২১ সালের জুলাইয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায় আর্থ্রাইটিসের আরও দুটি ওষুধ টসিলিজুম্যাব ও সেরিলোম্যাব। তবে এসব ওষুধ থেকে নতুন অনুমোদন পাওয়া বারিসিটিনিব কিছুটা আলাদা।

গত বছরের সেপ্টেম্বরে সিনথেটিক অ্যান্টিবডি চিকিৎসাপদ্ধতি রেজেনিরন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে। বলা হচ্ছে, একই ধরনের রোগীদের ক্ষেত্রে একইভাবে কার্যকর হবে সট্রোভিম্যাব।

এদিকে, ২০২১ সালের ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয় ওমিক্রন। তার পর থেকে অকল্পনীয় দ্রুতগতিতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে থাকে এই ভাইরাসটি। ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বের ১৩০টিরও বেশি দেশে শনাক্ত হয়েছে ওমিক্রনে আক্রান্ত রোগী।

আন্তর্জাতিক জীবাণুবিশেষজ্ঞরা জানিয়েছেন, সার্স-কোভ-২ বা মূল করোনাভাইরাসের তুলনায় ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা ৭০ গুণ বেশি। বর্তমানে করোনাভাইরাসের রূপান্তরিত ধরণগুলোর মধ্যে সবচেয়ে সংক্রামক ধরনের স্বীকৃতি পেয়েছে এই ভাইরাসটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগজনক ধরনের’ তালিকায় স্থান পাওয়া ওমিক্রনের প্রভাবে পৃথিবীজুড়েই বাড়ছে করোনার দৈনিক সংক্রমণ। ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্রে প্রতিদিন লক্ষাধিক রোগী শনাক্ত হচ্ছেন করোনা পজিটিভ হিসেবে।

আন্তর্জাতিক জীবাণুবিশেষজ্ঞরা অবশ্য বলেছেন, অতি উচ্চ মাত্রার সংক্রামক ভাইরাস হলেও করোনার অতি সংক্রামক ধরন ডেল্টাসহ অন্যান্য রূপান্তরিত ধরন এবং মূল করোনাভাইরাসের তুলনায় কম প্রাণঘাতী।


আরও খবর



যুক্তরাষ্ট্রে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে শিশুসহ নিহত ১৩

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রে একটি বহুতল ভবনে আগুন লাগার ঘটনায় ১৩ জন নিহত হয়েছে। এর মধ্যে সাতজনই শিশু। কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় বুধবার দেশটির পূর্বাঞ্চলীয় ফিলাডেলফিয়া শহরে চারতলা ভবনটিতে আগুন লাগে।

ফিলাডেলফিয়ার দমকল বিভাগের ডেপুটি কমিশনার ক্রেইগ মারফি বলেন, ঘটনাস্থলে এখনও উদ্ধারকাজ চলছে। সে কারণে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, ঘটনাস্থল থেকে দুজনকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। দমকল কর্মকর্তারা জানিয়েছেন, তাদের ৩৫ বছরের অভিজ্ঞতায় তারা এমন ভয়াবহ অগ্নিকাণ্ড আর দেখেননি।

ডেপুটি কমিশনার ক্রেইগ মারফি বলেন, এখনই বলা যাচ্ছে না যে কিভাবে আগুন লেগেছে। তবে তারা এ বিষয়ে তদন্ত করছেন বলে জানানো হয়।

তিনি বলেন, আমরা সর্বোচ্চ পর্যায়ে তদন্ত চালিয়ে যাচ্ছি। আমরা আমাদের সব কিছু একত্র করে কাজ করে যাচ্ছি। অগ্নিকাণ্ডের সতর্কতায় ওই ভবনে চারটি ডিটেক্টর ছিল। কিন্তু এর একটিও সে সময় কাজ করেনি বলে জানিয়েছেন তিনি।

ওই ভবনটি ফিলাডেলফিয়ার পাবলিক হাউজিং কর্তৃপক্ষের। অগ্নিকাণ্ডের সময় ৮ জন সেখান থেকে পালাতে সক্ষম হন।

দমকল বাহিনী জানিয়েছে, তারা স্থানীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে ঘটনাস্থলে পৌঁছান। সে সময় তারা দেখতে পান চারতলা ভবনটি তৃতীয় তলায় আগুন জ্বলছে। প্রায় ৫০ মিনিটের প্রচেষ্টায় আগুন নেভাতে সক্ষম হন তারা।

ওই ভবনটিতে ২৬ জন বাস করতেন। এর মধ্যে ৮ জন দ্বিতীয় তলায় এবং ১৮ জন তৃতীয় এবং চতুর্থ তলায় ছিলেন। তবে আগুন লাগার সময় সেখানে কতজন ছিলেন সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।


আরও খবর



জাতীয় দলে ফেরার বিষয়ে আশাবাদী সরফরাজ

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভালো খেলে জাতীয় দলে ফেরার বিষয়ে আশাবাদী পাকিস্তানের সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি বর্তমানে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের হয়ে খেলছেন।

সোমবার এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানিয়েছেন। সরফরাজ আহমেদ বলেন, জাতীয় দলে ফিরে আসা অসম্ভব নয়। আশা করি ভালো খেলে আবারও জাতীয় দলে ফিরে আসব।

সতীর্থ মোহাম্মদ হাফিজের অবসর নিয়ে সরফরাজ বলেন, হাফিজ ভাই আমাকে সমর্থন করেন। তার অভাব দল বুঝতে পারবে এবং আমি তার ভবিষ্যতের জন্য শুভকামনা করি।

প্রসঙ্গত, ৪১ বছর বয়সি পাকিস্তান দলের অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ সোমবার ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।

নিউজ ট্যাগ: সরফরাজ আহমেদ

আরও খবর
সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




জামিন পেলেন শাবিপ্রবির সেই ৫ শিক্ষার্থী

প্রকাশিত:বুধবার ২৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ২৬ জানুয়ারী ২০২২ | ২৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জামিন পেলেন ঢাকা থেকে আটক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক পাঁচ শিক্ষার্থী। বুধবার (২৬ জানুয়ারি) দুপুরে সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-২ এর মো. সুমন ভূঁইয়ার আদালত তাদের জামিন মঞ্জুর করেন।

জামিনপ্রাপ্ত শাবিপ্রবির সাবেক পাঁচ শিক্ষার্থী হলেন, হাবিবুর রহমান খান, রেজা নুর মুইন, এএফএম নাজমুস সাকিব, একেএম মারুফ হোসেন ও ফয়সল আহমেদ। এর মধ্যে নাজমুস সাকিব করোনায় আক্রান্ত। তাকে শহীদ শামসুদ্দিন হাসপাতালের করোনা আইসোলেশন সেন্টারে ভর্তি করা হয়েছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) বিএম আশরাফ উল্ল্যাহ তাহের জানান, সিলেট জেলা তাঁতী লীগের সাংগঠনিক সম্পাদক লায়েক আহমদের দায়ের করা মামলায় তাদের আটক হয়। এরপর তাদের গ্রেপ্তার দেখিয়ে আদালতে তোলা হলে জামিন আবেদন মঞ্জুর হয়।

মঙ্গলবার বিকেল ৫টার দিকে পাঁচ সাবেক শিক্ষার্থীকে ঢাকা থেকে সিলেটে আনা হয়। এরআগে ঢাকা মহানগর পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তাদের আটক করে। পরে তাদের এসএমপি সিলেট পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

সাবেক শিক্ষার্থীদের পরিবার ও বন্ধুদের অভিযোগ, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের আন্দোলনে অর্থ সহায়তা করায় তাদের গ্রেপ্তার করা হয়েছে। এর আগে, রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ওই পাঁচ সাবেক শিক্ষার্থীকে তুলে নিয়ে যায় আইনশৃঙ্খলা বাহিনী।


আরও খবর



ভারতে একদিনে দুই লাখ ৫৮ হাজার করোনা রোগী শনাক্ত

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতে গত ২৪ ঘণ্টায় দুই লাখ ৫৮ হাজার ৮৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা তিন কোটি ৭৩ লাখ ৮০ হাজার ২৫৩ জনে পৌঁছেছে। একই সময়ে করোনা শনাক্তের হার বেড়ে হয়েছে ১৩ দশমিক ১১ শতাংশ। সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

দেশটিতে দুই লাখেরও বেশি নতুন মামলা শনাক্ত হওয়ার এটি টানা পঞ্চম দিন।

এছাড়া, রবিবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় করোনায় ৩৮৫ জনের মৃত্যুসহ ভারতে মোট মৃতের সংখ্যা চার লাখ ৮৬ হাজার ৪৫১ জনে দাঁড়িয়েছে।

ভারতে এখনও ১৬ লাখ ৫৬ হাজার ৩৪১ জন সক্রিয় করোনা রোগী রয়েছে। এ পর্যন্ত মোট  তিন কোটি ৫২ লাখ ৩৭ হাজার ৪৬১ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। যার মধ্যে  এক লাখ ৫১ হাজার ৭৪০ জন গত ২৪ ঘণ্টায় হাসপাতাল ছেড়েছেন।

রবিবার থেকে শনাক্তের সংখ্যা ৬.০২ শতাংশ বৃদ্ধি পাওয়ায় ভারতে ওমিক্রন শনাক্তের সংখ্যা আট হাজার ২০৯ এ পৌঁছেছে। মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, রাজস্থান ও দিল্লিতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে।


আরও খবর



সরকার থেকে সরলে মহা-হুমকি হয়ে দাঁড়াবেন ইমরান খান

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিরোধীদলগুলোর প্রতি হুশিঁয়ারি উচ্চারণ করেছেন পাকিস্তানের প্রধামন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, সরকার থেকে সরলে তিনি বিরোধীদের জন্য মহা-হুমকি হিসেবে আবির্ভূত হবেন। রোববার পাকিস্তানের জাতীয় টেলিভিশনে লাইভ প্রশ্নোত্তরপর্বে ইমরান খান এমন হুমকি প্রদান করেন।

পাকিস্তানের ক্ষমতাসীন দল তেহরিক-ই ইনসাফ পার্টির প্রতিষ্ঠাতা ইমরান খান নিজের আত্মবিশ্বাস থেকে বলেন, পাকিস্তানের মানুষ তার বিরুদ্ধে রাজপথে নামবে না, বিশেষ করে কলঙ্কিত বিরোধী দলগুলোর ডাকে।

এক প্রশ্নের জবাবে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আমি সরকার থেকে সরলে তোমাদের (বিরোধী দল) ওপর মহা-হুমকি হিসেবে আবির্ভূত হব। দপ্তরে বসে আমি তোমাদের প্রকাশ হওয়া নাটক দেখছি। কিন্তু যদি রাস্তায় নামি, তোমরা কোথাও পালাতে পারবে না।

শেহবাজ শরীফকে আক্রমণ করে ইমরান খান বলেন, পিএমএল-এন এর নওয়াজ শরীফ তেহরিক-ই লাব্বাইক পার্টির সঙ্গে বসতে রাজি ছিলেন, এমনকি বেলোচদের সঙ্গেও; কিন্তু তিনি কখনো জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়েও শেহবাজ শরীফের সঙ্গে বসেননি। কারণ শেহবাজ শরীফের সঙ্গে বসার অর্থ, শরীফ পরিবারের দুর্নীতির সঙ্গে আপস করা।

ইমরান খান বলেন, বিরোধী দলের সম্মানের একটা জায়গা আছে। কিন্তু আমি তাকে (শেহবাজ শরীফ) বিরোধী নেতা মনে করি না।  কারণ তিনি দেশের বিরুদ্ধে বিরাট অন্যায় করেছেন। এ সময় তিনি নওয়াজ শরীফকেও দেশে এসে তার বিরুদ্ধে উঠা দুর্নীতির অভিযোগ মোকাবেলার আহ্বান জানান।

বিরোধীদের সঙ্গে আপসের সম্ভাবনা নাকচ করে দিয়ে ইমরান খান বলেন, বিরোধী দলগুলোকে তিনি কখনো আপসের সুযোগ দিবেন না। কারণ এটা হলে দেশের সঙ্গে বড় ধরনের বিশ্বাসঘাতকতা করা হবে।

ইমরান খান আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, তার দল সরকারের মেয়াদ শুধু পূর্ণ করবে এমন না, বরং আগামীবারও সরকার গঠন করবে। এ সময় তিনি পাকিস্তানের জনগণকে তাকে সমর্থনের আহ্বান জানান। কারণ, বিরোধী দলগুলোর থেকে পাকিস্তানের মানুষকে তিনি বেশি চেনেন।

ইমরান খান বলেন, জনগণের উচিত তার জন্য বের হয়ে আসা। কারণ তিনি তাদের লুট হওয়া সম্পদ ফিরিয়ে আনার চেষ্টা করছেন।


আরও খবর