আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

অন্তত ২০০ আসন নিশ্চিত করতে চায় আওয়ামী লীগ

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এখন থেকেই কৌশল সাজাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিএনপি যখন জাতীয় সরকারের রূপরেখা নিয়ে ভাবছে, তখন সেটা আমলে না নিয়ে আওয়ামী লীগ ছক সাজাচ্ছে। দলটি অন্তত ২০০ আসন নিশ্চিত করতে চায়। আওয়ামী লীগের নীতি-নির্ধারকদের কয়েকজন বলেন, বিএনপির নির্বাচনে অংশগ্রহণ করা না-করা নিয়ে একাধিক বিকল্প কৌশল ভেবে রেখেছেন তারা। বিএনপি নির্বাচন বর্জন করলে নিবন্ধিত বেশিরভাগ দলের অংশগ্রহণ নিশ্চিত করতে চায় আওয়ামী লীগ। সে ক্ষেত্রে তাদের ১০০ আসন ছেড়ে দেওয়া হবে। এতে করে নির্বাচন গ্রহণযোগ্য হয়নি এমন দাবি করার সুযোগ পাবে না কেউ।

আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের কয়েকজন নেতা বলছেন, যুক্তরাষ্ট্র সফরে গিয়ে বিএনপিকে দ্বাদশ সংসদ নির্বাচনে আনতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন দেশটির সহযোগিতা চেয়েছেন বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। বিষয়টি আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ে ভীষণ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। তারা বলেছেন, বিএনপিকে নির্বাচনে আনার ব্যাপারে সহযোগিতা চাওয়া আওয়ামী লীগের নীতিবিরুদ্ধ। যদিও পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তিনি এমন অনুরোধ করেননি।

দলটির নীতি-নির্ধারণী পর্যায়ের কয়েকজন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, এখন সেই অবস্থান থেকে সরে দাঁড়িয়েছে ক্ষমতাসীনরা। যুক্তরাষ্ট্র সফরে ঘটনা যাই ঘটুক সেখানে সহযোগিতা চাওয়ার ওই বিষয়টি এখন নেতিবাচক হিসেবে না দেখে এটিকে পুঁজি করতে চায় আওয়ামী লীগ। একাধিক নেতা বলেন, নির্বাচন নিয়ে আওয়ামী লীগের বিরুদ্ধে বিএনপির অভিযোগ আমলে নেবে না জনগণ। দ্বাদশ সংসদ নির্বাচনে বিএনপির অংশগ্রহণ দেখতে চায় আওয়ামী লীগ সেটিই প্রমাণ হয়। যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়ার বিষয়টি দেশের মানুষের কাছে তুলে ধরতে সহজ হবে ক্ষমতাসীনদের। নির্বাচন বর্জন করুক বিএনপি সেটি যে চায় না আওয়ামী লীগ তা বিশ্বাসযোগ্য করাতে পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা চাওয়ার বিষয়টি উদাহরণ হিসেবে সামনে তুলে ধরা যাবে।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর গুরুত্বপূর্ণ একজন সদস্য বলেন, বিএনপিবিহীন আগামী নির্বাচন অনুষ্ঠানে যাতে প্রশ্ন না ওঠে সে জন্য অধিকাংশ নিবন্ধিত রাজনৈতিক দলকে নির্বাচনে আনার উদ্যোগ নেওয়া হবে। বিকল্প একাধিক কৌশলের একটি এটি। এ ক্ষেত্রে বিএনপির মিত্র রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আনার জন্য বেশি চেষ্টা করা হবে। তাদের বশে আনতে ব্যক্তিগত পর্যায়ের যোগাযোগ বাড়ানোর চেষ্টা করবে আওয়ামী লীগ। গণমাধ্যম আয়োজিত টক শো’ থেকে শুরু করে সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নানা আয়োজনসহ বিভিন্ন অনুষ্ঠানে ক্ষমতাসীন দলের নেতারা বেশি বেশি অংশ নেবেন, যাতে ওই সব অনুষ্ঠানে বিএনপির মিত্রদের সঙ্গে মিলিত হতে পারেন। এর মাধ্যমে প্রাথমিক আলোচনা এগিয়ে নেওয়ার কাজ করা হবে। আলোচনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছালে আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায় থেকে বৈঠক করা হবে।

আওয়ামী লীগ দলীয় সূত্রে জানা গেছে, বিএনপির জাতীয় সরকারের ধারণা নিয়ে তার মিত্র কয়েকটি দলের সঙ্গে ভিন্নমত রয়েছে। ওই দলগুলো চায় নির্বাচনের আগে জাতীয় সরকার। আর বিএনপি চায় নির্বাচনের পরে জাতীয় সরকার করতে। এ নিয়ে এখনো তাদের দূরত্ব ঘোচেনি। ধর্মভিত্তিক একটি নিবন্ধিত দলও ইতিমধ্যে নির্বাচনের আগে জাতীয় সরকারের দাবি তুলেছে। এই সুযোগটি নিতে চায় আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর গুরুত্বপূর্ণ এক সদস্য বলেন, আগামী নির্বাচনে ধর্মভিত্তিক দলগুলোর অংশগ্রহণ বাড়াতে চেষ্টা করবে ক্ষমতাসীনরা। এ ক্ষেত্রে ক্ষমতাসীন  জোটের শরিক নেতাদের কাজে লাগানো হবে। ওই নেতা আরও জানান, সরকারবিরোধী কিছু বামপন্থী দল আছে তাদের সঙ্গেও আলোচনা করবে সরকার সমর্থক বামদলগুলো। আওয়ামী লীগের একাধিক গুরুত্বপূর্ণ নেতা বলেন, নিবন্ধিত সব দল আসবে এমনটা নয়, যত বেশি দলকে নির্বাচনে আনা যায়, সেই চেষ্টা করবে সরকারি দল। তাতে করে বিএনপির নির্বাচনে অংশ না নেওয়ার বিষয়টি মাটিচাপা পড়ে যাবে। আর এভাবে অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশে-বিদেশের সমালোচনা মোকাবিলা করা হবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, পররাষ্ট্রমন্ত্রীর আমেরিকা সফরে বিএনপিকে নির্বাচনে আনার সহযোগিতার বিষযটি প্রসঙ্গক্রমে আসতে পারে। নিছক বাত কা বাত। সেটি আওয়ামী লীগের কোনো অফিশিয়াল উদ্যোগ নয়।’ তিনি বলেন, দেশের অভ্যন্তরীণ সমস্যা নিয়ে বিদেশিদের কাছে ধরনা আওয়ামী লীগ কখনোই দেবে না। বাঙালির আপন প্রধানমন্ত্রী একজন জগদ্বিখ্যাত পলিটিশিয়ান, রাষ্ট্রনায়ক। তিনি থাকতে আমাদের অন্য রাষ্ট্রের দ্বারস্থ হতে হবে না। তা ছাড়া বিএনপিকে নির্বাচনে আনার দায়িত্ব আওয়ামী লীগের নয়। আমরা বিএনপির নির্বাচনে আসার পথ রুদ্ধ করতে আগ্রহী নই। তবে জাতীয় নির্বাচনে এত বড় মনোনয়ন-বাণিজ্য বিএনপি মিস করবে না।’

আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের একাধিক নেতা বলেন, বিএনপি নির্বাচনে না এলে অন্য দলগুলোকে নির্বাচনে নিয়ে আসার মধ্য দিয়ে প্রমাণ করা যাবে অংশগ্রহণমূলক হয়েছে নির্বাচন। গত নির্বাচনে ২৫৯টি আসন পাওয়া আওয়ামী লীগ ভাবছে এবার কৌশলগত কারণে প্রয়োজনে ১০০ আসন ছেড়ে দেবে তারা। অন্য দলগুলোকে নির্বাচনমুখী করতে ওই ১০০ আসন ছোট-বড় দলগুলোকে ভাগাভাগি করে দেবে আওয়ামী লীগ। এতে বেশি সংখ্যক দলকে নির্বাচনে আনতে তেমন বেগ পেতে হবে না ক্ষমতাসীনদের। বাকি ২০০ সংসদীয় আসন নিশ্চিত করে রাখা হবে। যাতে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে কোনো অসুবিধা না হয় আওয়ামী লীগের।

আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের একাধিক নেতা আরও বলেন, সংসদীয় আসন ছেড়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে নিবন্ধিত দলগুলোকে নির্বাচনমুখী করা হবে। নির্বাচনমুখী করার কৌশলটি হবে, যে দলের একটি আসনে নির্বাচন করার সক্ষমতা নেই সেই দলকে ২-৩টি আসন দেওয়ার প্রস্তাব দেওয়া হবে। যে দলের পাঁচটি আসনে নির্বাচন করার সক্ষমতা রয়েছে, সেই দলকে ৭-৮টি আসন ছেড়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হবে। ফলে নির্বাচনের বাইরে কোনো দল থাকবে না বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

সরকারদলীয় নেতারা বলছেন, আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটকে নির্দিষ্টসংখ্যক আসন ছেড়ে দেওয়ার পর অন্য নিবন্ধিত দলগুলোকে বাকি আসন দেওয়ার প্রস্তাব দেবে। তাতে বিএনপির সঙ্গে থাকা দলগুলো নিশ্চয়ই নির্বাচনে আসবে। আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, বিএনপি নির্বাচনে আসবে ধরে নিয়ে একধরনের কৌশল নেওয়া হচ্ছে। আর না এলে আরেক ধরনের কৌশলে আগামী নির্বাচন করা হবে। নির্বাচনে মূল লক্ষ্য হবে ক্ষমতায় টিকে থাকা। নেতাদের মতে, বিএনপি না এলেও ওই দলটি নির্বাচন ঠেকাতে পারবে, সেটা বিশ্বাস করে না অন্য দলগুলো। ফলে নির্বাচনে অংশ নেওয়া, সংসদে যাওয়া ও সংসদ সদস্য হওয়ার সুযোগ কোনো দলই হারাতে চাইবে না। সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বলেন, বিএনপি নির্বাচনে আসবে কি আসবে না, সেটা নিয়ে আওয়ামী লীগ ভাবছে না।’ তিনি বলেন, তারা না এলেও সব রাজনৈতিক দল নির্বাচনে আসবে সে লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে সরকার। বিএনপি না এলেও অন্য দলগুলো আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে।

আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, প্রকাশ্যে না হলেও আড়ালে-আবডালে ছোট দলগুলোর সঙ্গে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা বিভিন্নভাবে শুরু হয়েছে। কৌশলগত কারণে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা জোরদার করা হচ্ছে না। সেই প্রক্রিয়া আপাতত স্বাভাবিক পর্যায়ে রাখা হয়েছে। বছরের শেষদিকে ছোট দলগুলোর সঙ্গে আন্তরিক সম্পর্ক গড়ে তুলতে জোর চেষ্টা শুরু করা হবে। ওই দলগুলোর নেতাদের সঙ্গে ধারাবাহিক বৈঠক-সাক্ষাতের আয়োজন করা হবে। তত দিনে নির্বাচনও ঘনিয়ে আসবে, আর তখন আসন ছাড়ার প্রস্তাবও দেওয়া হবে। এই মিশন বাস্তবায়নে প্রয়োজনে গণভবনেও ছোট দলগুলোর নেতাদের ডাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এমন পরিকল্পনার কথা শোনা যাচ্ছে জানিয়ে ক্ষমতাসীন দলের নেতারা বলেন, সব ষড়যন্ত্র মোকাবিলা করে দশম ও একাদশ সংসদ নির্বাচন তুলে আনতে সক্ষম হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বাদশ সংসদ নির্বাচনও সম্পন্ন করতে পারবেন এই বিশ্বাস সবার মধ্যে সৃষ্টি হয়েছে। ফলে নির্বাচনের বাইরে থাকতে চাইবে না অন্য কোনো দল। বিএনপিও নির্বাচনের বাইরে থাকার ঝুঁকি নেবে না।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, বিএনপি নির্বাচনে আসবে কি আসবে না, সেটা একান্তই তাদের ব্যাপার। তবে দ্বাদশ সংসদ নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। সব দলের অংশগ্রহণেই হবে।’

নিউজ ট্যাগ: আওয়ামী লীগ

আরও খবর



নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয়

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন শহরে নিম্ন আয়ের বিশেষ করে বস্তিবাসীদের জন্য আবাসন প্রকল্প গ্রহণের উদ্যোগ নিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।

সোমবার এ উদ্দেশ্যে সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গণপূর্তমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

প্রকল্প বাস্তবায়নে নিজস্ব অর্থায়নের পাশাপশি বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার অর্থায়নও সম্ভব হলে গ্রহণ করা হবে বলে জানিয়েছেন গণপূর্তমন্ত্রী।

সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম, অতিরিক্ত সচিববৃন্দ, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো.মোস্তাফিজুর রহমান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মেজর জেনারেল (অব) সিদ্দিকুর রহমানসহ মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দপ্তর/সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক নিম্ন আয়ের মানুষের জন্য ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণের জন্য প্রয়োজনীয় প্রকল্প প্রস্তাবনা তৈরি ও তা দ্রুততম সময়ের মধ্যে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশ দেন গণপূর্তমন্ত্রী।

প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে পরিবেশ সুরক্ষা, প্রয়োজনীয় বনায়ণ, উন্মুক্ত স্থান সংরক্ষণ, খেলার মাঠ, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন, সৌরশক্তির সর্বোচ্চ ব্যবহার, পোড়ামাটির ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহার, রেইন ওয়াটার হার্ভেস্টিং এর ব্যবস্থা, সারফেস ওয়াটার ব্যবহারের সর্বোচ্চ সুযোগ রাখার পরামর্শ দেন গণপূর্তমন্ত্রী।

প্রাথমিকভাবে তিনি জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের আওতায় টঙ্গীর দত্তপাড়ায় তিনটি পর্যায়ে ১০০টি বহুতল ভবনে, ১২ হাজার ৬০০ ফ্ল্যাট নির্মাণের যে প্রস্তাবনা প্রক্রিয়াধীন রয়েছে তা দ্রুততম সময়ে বাস্তবায়ন করার নির্দেশনা দেন।

সভায় জানানো হয়, ইতোমধ্যে এ প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি (সম্ভাব্যতা যাচাই) সম্পন্ন হয়েছে। প্রকল্পের প্রথম পর্যায়ে ১৭টি ১৫ তলা বিশিষ্ট ভবনে ২ হাজার ১৪২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হবে। ২য় পর্যায়ে ৪৭টি ভবনে ৫ হাজার ৯২২টি ও তৃতীয় পর্যায়ে ৩৬টি ভবনে ৫ হাজার ৪৩৬টি ফ্ল্যাট নির্মাণের প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে।

এ সময় মন্ত্রী রাজধানীর কড়াইল বস্তি ও টি এন্ড টি কলোনীর বস্তিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও গণপূর্ত অধিদপ্তরকে পৃথক পৃথক প্রকল্পের মাধ্যমে নিম্ন আয়ের মানুষের জন্য ফ্ল্যাট নির্মাণের জন্য প্রকল্প গ্রহণের নির্দেশনা প্রদান করেন।

৭৫০ বর্গফুট গ্রস আয়তনের এসব ফ্ল্যাটের অভিন্ন ডিজাইন প্রণয়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান স্থপতিকে মৌখিক নির্দেশনা দেওয়া হয়।

রাজধানী ঢাকার পাশাপাশি দেশের অন্যান্য শহরেও প্রয়োজনীয়তার নিরিখে পর্যায়ক্রমে এ ধরনের প্রকল্প গ্রহণ করা হবে বলে জানান উবায়দুল মোক্তাদির চৌধুরী।

উল্লেখ্য যে, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক বাস্তবায়নাধীন উত্তরা আবাসন প্রকল্পে (তৃতীয় পর্যায়) নিম্ন আয়ের মানুষের আবাসনের জন্য ১০ একর জমি নির্দিষ্ট রয়েছে। দ্রুততম সময়ের মধ্যে উক্ত জমিতে নিম্ন আয়ের মানুষের আবাসনের জন্য ফ্ল্যাট নির্মাণে প্রকল্প প্রস্তাব তৈরির জন্যও নির্দেশনা প্রদান করেন গণপূর্তমন্ত্রী উবায়দুল মোক্তাদির চৌধুরী।

ইতোমধ্যে রাজধানীর মিরপুরের জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ বস্তিবাসীদের জন্য ৫৩৩টি ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণ করেছে। এসব ফ্ল্যাটে তারা স্বাচ্ছন্দের সাথে বসবাস করছে।

এছাড়া সিরাজগঞ্জের কোবদাস পাড়ায় জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের স্বল্প আয়ের মানুষের উন্নত জীবন ব্যবস্থা শীর্ষক প্রকল্পের মাধ্যমে জেলার নদী ভাঙ্গন কবলিত, ভূমিহীন বস্তিবাসীদের পুনর্বাসন করা হয়েছে। পরবর্তী প্রকল্প গ্রহণের ক্ষেত্রে এসব প্রকল্পের অভিজ্ঞতা কাজে লাগানোর জন্য মন্ত্রী পরামর্শ দেন। সেই সঙ্গে সরকারের এসব জনহিতকর কার্যক্রম সম্পর্কে সর্বসাধারণের মাঝে ইতিবাচক প্রচারের জন্য তিনি পরামর্শ দেন।


আরও খবর



রাজধানীতে হঠাৎ চলন্ত মাইক্রোবাসে আগুন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন ফ্লাইওভারে চলন্ত একটি মাইক্রোবাসে হঠাৎ আগুন লেগেছে। বৃহস্পতিবার (১৬ মে) দুপুর ১২টার দিকে গাড়িটিতে আগুন লাগে।

জানা যায়, গাড়িটিতে চালক ছাড়া অন্য কোনো যাত্রী ছিলেন না। আগুন লাগার পর চালক দ্রুত বেরিয়ে আসায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। কী কারণে গাড়িটিতে আগুন লেগেছে তাৎক্ষণিকভাবে সেই কারণ জানা যায়নি।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার রোজিনা আক্তার জানান, দুপুর ১২টা ৫ মিনিটের দিকে মাইক্রোবাসেটিতে আগুন লাগার খবর পাই। এরপর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি বলেও জানান তিনি।


আরও খবর



আরও ৬১ নেতাকে শোকজ বিএনপির

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের ভোটে অংশ নেওয়া ৬১ নেতাকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) করেছে বিএনপি। বৃহস্পতিবার বিকাল পর্যন্ত নয়াপল্টনের কেন্দ্রীয় দপ্তর থেকে পাঠানো শোকজের চিঠিতে তাদের ৪৮ ঘণ্টার সময় দিয়ে জবাব দিতে বলা হয়েছে।

শোকজের জবাব সন্তোষজনক না হলে বা কেউ জবাব না দিলে তাদের দলের প্রাথমিক সদস্যসহ সব পদ থেকে বহিষ্কার করা হবে। চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যান পদে ভোটের মাঠে রয়েছেন এসব শোকজ পাওয়া নেতা।  এর আগে প্রথম দফার ভোটে যাওয়া ৮০ নেতাকে বহিষ্কার করে দলটি।

বিএনপির কেন্দ্রীয় দপ্তর সূত্রে জানা গেছে, দ্বিতীয় ধাপে শোকজ করা ৬১ নেতার মধ্যে চেয়ারম্যান পদে ২৫ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ২০ জন এবং ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ১৬ জন রয়েছেন। এছাড়া এ ধাপের ভোটে মনোনয়নপত্র জমা দিয়ে প্রত্যাহার করে নিয়েছেন ১২ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদে ৪ জন।  জানা গেছে, দ্বিতীয় ধাপের ভোটে ঢাকা বিভাগে সবচেয়ে কমসংখ্যক নেতা ভোটে অংশ নিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, শোকজ করার কারণ হলো তাদেরকে আরেকটি সুযোগ দিতে চায় দল। এর মধ্যেও যদি কেউ ভোটে না যাওয়ার সিদ্ধান্ত নেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের সই করা শোকজ চিঠিতে বলা হয়, গত ১৫ এপ্রিল বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সভায় আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত নেওয়া হয়। বিএনপির নেতা হিসাবে আপনি দলীয় সিদ্ধান্ত অমান্য করে আগামী ২১ মে অনুষ্ঠেয় দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার করেননি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা সম্পূর্ণরূপে দলীয় শৃঙ্খলা পরিপন্থি ও দলের প্রতি চরম বিশ্বাসঘাতকতা। সুতরাং দলের সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে অংশগ্রহণের জন্য আপনার বিরুদ্ধে কেন দলের গঠনতন্ত্র মোতাবেক সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না, তা ৪৮ ঘণ্টার মধ্যে যথাযথ কারণ দর্শিয়ে একটি লিখিত জবাব দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বরাবরে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে জমা দেওয়ার জন্য আপনাকে নির্দেশ দেওয়া হয়েছে।


আরও খবর



চট্টগ্রামে বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বাংলাদেশ বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিমান বিধ্বস্ত হয়েছে। বৃহস্পতিবার (০৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রামের জহুরুল হক ঘাঁটি থেকে উড্ডয়নের পর বিমানটি দুর্ঘটনায় পড়ে। বিমান বিধ্বস্ত হলেও হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ বলেন, সকাল ১০টা ৬ মিনিটে চট্টগ্রামের জহুরুল হক ঘাঁটি থেকে উড্ডয়ন করে। ১০টা ২৮ মিনিটে বিমান বিধ্বস্ত হয়। দুর্ঘটনার সময় প্রশিক্ষণ বিমানটির দুজন পাইলট প্যারাস্যুটের সাহায্যে রক্ষা পেয়েছেন।

বিমানবাহিনীর YAK130 ট্রেনিং ফাইটার বিমানটি খুঁজতে ডুবুরি, ফায়ার ফাইটার, বন্দরে অবস্থানরত জাহাজের নাবিকরা কাজ করছেন।


আরও খবর



কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করলো অ্যাস্ট্রাজেনেকা

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ওষুধ নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা স্বীকার করেছে, তাদের তৈরি কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। গত ফেব্রুয়ারিতে আদালতে জমা দেওয়া একটি নথিতে প্রতিষ্ঠানটি বলেছে, তাদের তৈরি কোভিড ভ্যাকসিনের কারণে খুব বিরল থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম (টিটিএস) এর ঘটনা ঘটতে পারে। যার ফলে মানুষের রক্তে প্লাটিলেট কমে যায় এবং রক্ত জমাট বেঁধে যায়। খবর টেলিগ্রাফ।

ইংল্যান্ডের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের তৈরি কোভিড-১৯ এর টিকার কারণে গুরুতর অসুস্থতা ও মৃত্যুর ঘটনা ঘটেছে। এমন ডজনখানেক ঘটনার কথা উল্লেখ করে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে অর্ধশতাধিক মামলা দায়ের করা হয়েছে।

গত বছর অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে প্রথম মামলাটি দায়ের করেছিলেন জেমি স্কট নামের এক ব্যক্তি। তিনি ২০২১ সালের এপ্রিলে ভ্যাকসিন নেওয়ার পরে তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয় ও তা জমাট বেঁধে যায়। যার ফলে তার স্বাভাবিক কার্যক্ষমতা কমে গেছে।

এর আগে স্কটের আইনজীবীর কাছে পাঠানো এক মেইলে অ্যাস্ট্রাজেনেকা তাদের টিকার কারণে টিটিএস'র সম্ভাবনা নকচ করে দিয়েছিল তবে হাইকোর্টে জমা দেওয়া নথিতে এর দায় স্বীকার করে নেয় প্রতিষ্ঠানটি।  

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ব্রিটিশ হাইকোর্টে ৫১টি মামলা দায়ের করা হয়েছে। যেখানে ভুক্তভোগীরা মোট ১০০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দাবি করেছেন। বিশ্লেষকেরা বলছেন, ব্রিটিশ-সুইস এই কোম্পানিটির স্বীকারোক্তির ফলে প্রতিষ্ঠানটিকে বিপুল পরিমাণ জরিমানা গুনতে হতে পারে।


আরও খবর