আজঃ মঙ্গলবার ০৭ মে ২০২৪
শিরোনাম

নিউজিল্যান্ডকে ১৬৭ রানের টার্গেট দিল ইংল্যান্ড

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রথম সেমিফাইনালে নিউ জিল্যান্ডকে ১৬৭ রানের টার্গেট দিল ইংল্যান্ড। দুবাইয়ে টস হেরে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ইংল্যান্ড তুলেছে ১৬৬ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপে কখনো ফাইনালে খেলেনি নিউ জিল্যান্ড। আজ কি বিজয়ের পতাকা উড়াতে পারবে কেন উইলিয়ামসনরা।

মালানকে ফেরালেন সাউদি

১৬তম ওভারে বোলিংয়ে ফিরেছিলেন টিম সাউদি। প্রথম বলেই হজম করেন ছক্কা। তার হাফ ভলি বল মিড উইকেট দিয়ে উড়ান মালান। পরের বল একই শট। কিন্তু এবার তার ব্যাটের চুমু খেয়ে বল যায় উইকেটের পেছনে। ৩০ বলে ৪১ রান করে মালান ফেরেন সাজঘরে। ৪টি চার ও ১টি ছক্কা হাঁকান তিনি। 

মঈন-মালানের ব্যাটে এগোচ্ছে ইংল্যান্ড

দলীয় ৫৩ রানে বাটলারের বিদায়ের পর জুটি বাধেন মঈন আলী ও ডেভিড মালান। দুই বাঁহাতির ব্যাটে ভালো সংগ্রহের পথে আছে ইংল্যান্ড। শেষ দিকে ঝড়ো ব্যাটিং দলের রান চূড়ায় নিয়ে যেতে পারে। ১৫ ওভার শেষে ইংল্যান্ডের রান ২ উইকেটে ১১০। তাদের জুটিতে এসেছে ৪২ বলে ৫৭ রান।

রিভিউ নিয়েও বাঁচলেন না বাটলার

মিচেল স্টানারকে রিভার্স সুইপে চার পেয়েছিলেন। একই শট খেলতে গিয়েছিলেন ইশ শোধিকে। কিন্তু এবার বল মিস করে এলবিডব্লিউ। রিভিউ নিয়ে বাঁচতে চেয়েছিলেন বিশ্বকাপের একমাত্র সেঞ্চুরিয়ান। কিন্তু পারলেন না। ২৪ বলে ২৯ রান করে ফিরেছেন সাজঘরে। ১০ ওভার শেষে ইংল্যান্ডের রান ৬৭। ব্যাটিংয়ে আছেন মালান ও মঈন। শেষ ১০ ওভারে কত করবে ইংল্যান্ড? 

পাওয়ার প্লেতে সমানে সমান লড়াই

প্রথম ৩ ওভারে মাত্র ১৩ রান তোলা ইংল্যান্ড পরের ৩ ওভারে পেল ২৭ রান। সব মিলিয়ে পাওয়ার প্লেতে ইংল্যান্ডের রান ১ উইকেটে ৪০। ষষ্ঠ ওভারে বোলিংয়ে এসে অ্যাডাম মিলনে কিউইদের প্রথম সাফল্য এনে দিয়েছেন। ডানহাতি পেসারের ফুলার লেন্থ বল তুলে মারতে গিয়ে মিড অফে ক্যাচ দেন ১৭ বলে ১৩ রান করা বেয়ারস্টো।

ট্রেন্ট বোল্টের করা চতুর্থ ওভারে ১৬ রান পায় ইংল্যান্ড। বাটলারের ব্যাট থেকে আসে দুই বাউন্ডারি। বাড়তি আর ৫ রান পায় তারা। সাউদি নিজের তৃতীয় ওভারে একটি চারসহ হজম করেন ৮ রান। দারুণ ফর্মে থাকা বাটলার এখনও ক্রিজে আছেন। নিউ জিল্যান্ডের ভয়ের কারণ হতে পারেন তিনি। 

নিউ জিল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিং, সতর্ক শুরু ইংল্যান্ডের

বিশ্বকাপে প্রথম ৩ ওভারে সবচেয়ে কম রান তুলল ইংল্যান্ড। ৩ ওভারে তাদের রান মাত্র ১৩। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ওভারে ২১ রান পেয়েছিল তারা। দুই কিউই পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের নিয়ন্ত্রিত বোলিংয়ে হাত খুলে মারতে পারছেন না তারা। এ সময়ে মাত্র দুটি বাউন্ডারি এসেছে।

ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠাল নিউ জিল্যান্ড

শুরু হয়ে গেল ফাইনালে ওঠার লড়াই। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টস জিতে ফিল্ডিং নিয়েছে নিউ জিল্যান্ড।

টস জেতার পর ফিল্ডিং নিয়ে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন বলেছেন, ভালো পিচ, শেষের দিকে শিশিরের প্রভাব থাকবে। আজ বড় একটা উপলক্ষ, তাতে অংশ নিতে মুখিয়ে।

জেসন রয়ের চোটের কারণে সবচেয়ে আলোচনা ছিল জস বাটলারের ওপেনিং জুটির অন্যজন কে হচ্ছেন, তা নিয়ে। প্রত্যাশিতভাবেই জনি বেয়ারস্টো শুরু করবেন ওপেনিংয়ে।

ইংল্যান্ড দল: জস বাটলার (উইকেটকিপার), জনি বেয়ারস্টো, ডেভিড মালান, এউইন মর্গ্যান (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, মঈন আলী, স্যাম বিলিংস, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, মার্ক উড।

নিউ জিল্যান্ড দল: মার্টিন গাপটিল, ড্যারিল মিচেল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে (উইকেটকিপার), গ্লেন ফিলিপস, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি, ইশ সোধি, ট্রেন্ট বোল্ট।

ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে ২০ বার। যার মধ্যে ১৩টি জয় ইংল্যান্ডের, সাতটি নিউ জিল্যান্ডের। শেষ পাঁচ ম্যাচে নিউ জিল্যান্ড জিতেছে তিনটি, আর ইংল্যান্ড দুটি। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে পাঁচবার, যেখানে ইংল্যান্ড ৩-২ এ এগিয়ে।

২০১৬ বিশ্বকাপের সেমিফাইনালে এই ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল নিউ জিল্যান্ডকে। ২০ ওভারে ৮ উইকেটে ১৫৩ রান করে কিউইরা। পরে ব্যাট করতে নেমে জেসন রয়ের ৪৪ বলে ৭৮ রানের কল্যাণে ১৭.১ ওভারে সাত উইকেটে ম্যাচ জিতে যায় ইংলিশরা।


আরও খবর



মালয়েশিয়ায় মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মাঝ আকাশে মালয়েশিয়া নৌবাহিনীর দুটি হেলিকপ্টারের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে ১০ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১০টার দিকে রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর একটি অনুষ্ঠানের জন্য মহড়ার সময় হেলিকপ্টার দুটির মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের পর একটি মাটিতে পড়লেও আরেকটি গিয়ে পড়ে সুইমিং পুলে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এইচওএম এম৫০৫-৩ মডেলের একটি হেলিকপ্টারের ৭ জন এবং এম৫০৩-৬ মডেলের অন্য হেলিকপ্টারে তিনজন আরোহী ছিলেন।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই দুটি হেলিকপ্টারে ১০ জন ক্রু ছিলেন। তাদের মৃত্যু হয়েছে। তবে এ তথ্যের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।


আরও খবর



উপজেলা নির্বাচন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

উপজেলা নির্বাচনের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আগামী ৮ মের কয়েকটি পরীক্ষা স্থগিত করা হয়েছে। ওইদিন অনার্স ৩য় বর্ষ ও ডিগ্রি (পাস) ১ম বর্ষের পরীক্ষা ছিল। মঙ্গলবার (৩০ এপ্রিল) জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত পৃথক দুটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থগিত অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা সংশোধিত সময়সূচি অনুযায়ী ৯ মে এবং ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা ১৪ মে অনুষ্ঠিত হবে। এছাড়া পূর্ব ঘোষিত অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে। এ কারণে ওইদিনের পরীক্ষা পিছিয়ে নিতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা বিশ্ববিদ্যালয়টির ভিসিকে (ভাইস চ্যান্সেলর) পাঠিয়েছে ইসি।

ভোটগ্রহণের দিন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা/কর্মচারীকে ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। একই দিনে ভোটগ্রহণ ও উল্লিখিত পরীক্ষা কার্যক্রম একসঙ্গে চালানো সম্ভব নয় বলে পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হয়েছে।


আরও খবর



আরও কমলো স্বর্ণের দাম

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

২৪ ঘণ্টার ব্যবধানে দেশে আবারও কমেছে স্বর্ণের দাম। ভরিতে ৩১৫ টাকা কমিয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১২ হাজার ৬১৬ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

রোববার (২৮ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে বাজুস এ তথ্য জানায়। আজ বিকেল ৪টা থেকে নতুন দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।


আরও খবর



চাকরি ছাড়লেন দুদকের ১৫ কর্মকর্তা

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দুর্নীতি দমন কমিশনের (দুদক) ১৫ জন কর্মকর্তা চাকরি ছেড়ে দিয়েছেন। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুদক সার্ভিস অ্যাসোসিয়েশনের (ডুসা) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) বিভিন্ন ক্যাডারের চাকরিতে যোগ দেওয়ার জন্য তারা দুদকের চাকরি ছেড়েছেন। বৃহস্পতিবার  তাদের বিদায় সংবর্ধনা দিয়েছে ডুসা।

দুদকের সহকারী পরিচালক হিসেবে কর্মরত মো. আতাউর রহমান (প্রশাসন), আকিব রায়হান (প্রশাসন), শাওন হাসান অনিক (প্রশাসন), তালুকদার ইনতেজার (প্রশাসন), চৌধুরী বিশ্বনাথ আনন্দ (প্রশাসন), আশরাফুল হোসেন (পুলিশ), সুজনুর ইসলাম সুজন (পুলিশ) ও মো. ইমাম হোসেন (পুলিশ) সংশ্লিষ্ট ক্যাডারে যোগ দেবেন। উপ-সহকারী পরিচালক হিসেবে কর্মরত খাইরুল ইসলাম, শেখর রায়, সিদ্দিকা মারজান, আসিফ আরাফাত, পপি হাওলাদার ও রয়েল হোসেন শিক্ষা ক্যাডারে এবং মাহমুদুল হাসান তিতাস কৃষি ক্যাডারে যোগ দেবেন।

ডুসার সাধারণ সম্পাদক সৈয়দ নজরুল ইসলাম পলেন জানান, বিভিন্ন ক্যাডারে গেজেটপ্রাপ্ত কর্মকর্তাদের ক্রেস্ট দিয়ে সম্মাননা দেওয়া হয়। বিদায়ী কর্মকর্তারা তাদের সততা, পেশাদরিত্ব ও দক্ষতা দিয়ে জনগণের সেবা করবেন। ডুসার পক্ষ থেকে তাদের ভবিষ্যৎ কর্মজীবনের সর্বাঙ্গিন সাফল্য কামনা করা হয়। অনুষ্ঠানে ডুসার সিনিয়র সহ-সভাপতি কামরুজ্জামানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



রাজধানীর শ্যামবাজারঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর শ্যামবাজার ঘাটে জেটিতে থাকা একটি লঞ্চে আগুন লেগেছে। এমভি বাঙালি নামে লঞ্চটির তিনতলায় এ আগুন লাগে। মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর ১২টা ৫৫ মিনিটে এ আগুনের ঘটনা ঘটে। তবে এ সময় লঞ্চে কোনো যাত্রী ছিল না।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসীম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগুনের ফোন পাওয়ার ২০ মিনিটের মধ্যে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে কাজ শুরু করে। বর্তমানে সদরঘাট নদীর ফায়ার স্টেশনের ২টি ইউনিট ও পোস্তগোলা ফায়ার স্টেশনে ২টি ইউনিটসহ মোট ৪টি ইউনিট কাজ করছে।

আগুন লাগার প্রাথমিক কারণ জানা যায়নি।


আরও খবর