আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার অলীক ভাবনায় ট্রাম্প

প্রকাশিত:বুধবার ১৬ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ক্ষমতার মঞ্চ ছেড়ে দেওয়ার আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারও জট পাকানোর চেষ্টা করছেন। তাঁর সমর্থক রাজ্য আইনপ্রণেতারা সুইং স্টেটগুলো থেকে বিকল্প ইলেকটোরাল ভোট গ্রহণ করে কংগ্রেসে পাঠিয়েছেন। আগামী ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন থেকে নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার অলীক ভাবনা থেকে এখনো সরে আসতে পারছেন না ট্রাম্প। যদিও সিনেটে রিপাবলিকান পার্টির নেতা জো বাইডেনকে প্রেসিডেন্ট ইলেক্ট হিসেবে মেনে নেওয়ার পর এমন কোনো সম্ভাবনাই কেউ কোথাও দেখছে না।

সিনেটে সংখ্যাগরিষ্ঠ দল রিপাবলিকান। দলের নেতা মিচ ম্যাককনেল গতকাল মঙ্গলবার জো বাইডেনকে প্রেসিডেন্ট ইলেক্ট হিসেবে প্রথমবারের মতো স্বীকার করে নিয়েছেন। ৩ নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের বিজয় নিশ্চিত হলেও সিনেটে রিপাবলিকানদের এ শীর্ষ নেতা এত দিন চুপটি মেরেই ছিলেন। এ নিয়ে উৎকণ্ঠা ছিল রাজনৈতিক মহলে। যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক ঐতিহ্যের বাইরে নিশ্চিত বিজয়ী প্রার্থীকে অভিনন্দন না জানিয়ে ডোনাল্ড ট্রাম্পকেই উৎসাহিত করছেন বলে তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে।

সর্বশেষ ইলেকটোরাল কলেজের ভোটের পর সিনেটর মিচ ম্যাককনেলের আর অপেক্ষার কোনো সুযোগও ছিল না। সিনেটে রিপাবলিকান পার্টির নেতার সরে দাঁড়ানোর পর কংগ্রেসের যৌথ অধিবেশনে ইলেকটোরাল ভোটের যৌক্তিক আপত্তি উপস্থাপন এখন প্রায় অসম্ভব বলে মনে করা হচ্ছে। উইলিয়াম অ্যান্ড মেরি স্কুল অব লর পরিচালক রেবেকা গ্রিন বলেছেন, নির্বাচন ফলাফল পাল্টে দেওয়ার জন্য ট্রাম্পের আইনি লড়াই ব্যর্থ হয়েছে। তিনি বলেন, চেষ্টা না করার জন্য নয়, ব্যর্থ হয়েছে প্রমাণের অভাবে।

গত ছয় সপ্তাহে সুপ্রিম কোর্ট ট্রাম্প শিবিরের মামলা দুই দফা খারিজ করেছেন। ফেডারেল ও রাজ্য আদালত নির্বাচনপরবর্তী ট্রাম্প শিবিরের ৬০টি মামলা খারিজ করেছেন। ভোট গণনা দফায় দফায় করার পরও জর্জিয়া ও উইসকনসিনে নির্বাচনী ফলাফলের কোনো পার্থক্য ঘটেনি।

এরপরও ট্রাম্প শিবির থেমে যায়নি। গতকাল হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কাইলি ম্যাকনেনিকে সংবাদ সম্মেলনে এ নিয়ে প্রশ্ন রাখা হয়। ইলেকটোরাল ভোটের পর প্রেসিডেন্ট ট্রাম্পের মনোভাব জানতে চাওয়া হলে প্রেস সেক্রেটারি বলেছেন, ট্রাম্প এখনো লড়াই চালিয়ে যাচ্ছেন। ইলেকটোরাল ভোটকে সাংবিধানিক একটি পদক্ষেপ বলে তিনি উল্লেখ করেন। ট্রাম্প যে থামছেন না, এ বিষয়টিই স্পষ্ট করেছেন প্রেস সেক্রেটারি কাইলি ম্যাকনেনি।

ট্রাম্প শিবির থেকে নতুন এক কৌশল নেওয়া হয়েছে। যেসব রাজ্যে নির্বাচনের ফলাফল কাছাকাছি ছিল, সেখানে রাজ্যের রিপাবলিকান ট্রাম্পসমর্থক আইনপ্রণেতারা নিজেরা সভা করেছেন। তাঁরা রাজ্যের নির্বাচনের ফলাফলের পাল্টা ডোনাল্ড ট্রাম্পের পক্ষে বিকল্প ইলেকটোরাল ভোট দিয়ে ওয়াশিংটনে পাঠাচ্ছেন। এমন বিকল্প ইলেকটোরাল ভোট অ্যারিজোনা, জর্জিয়া , মিশিগান , পেনসিলভানিয়া ও উইসকনসিন থেকে পাঠানো হচ্ছে।

ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা স্টিফেন মিলার বলেছেন , তাঁরা এসব বিকল্প ইলেকটোরাল ভোট কংগ্রেসে পাঠিয়ে আইনের সব পথ খোলা রাখছেন। অ্যালাবামার রিপাবলিকান কংগ্রেসম্যান মও ব্রুক এ ইলেকটোরাল ভোট নিয়ে কংগ্রেসে আপত্তি জানাবেন বলে আগেই ঘোষণা দিয়েছেন। তাঁর সঙ্গে ট্রাম্পসমর্থক শতাধিক আইনপ্রণেতা যোগ দেবেন। এমন আপত্তি কংগ্রেসে ডেমোক্র্যাট সংখ্যা গরিষ্ঠতায় নাকচ হয়ে যাবে।

নিউজ ট্যাগ: ডোনাল্ড ট্রাম্প

আরও খবর



ডিমের হালি ৫৫ টাকা, কমেনি সবজির দামও

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাজারে ডিমের হালি হাফ সেঞ্চুরি ছুঁয়েছে। পাড়া-মহল্লার দোকানেও ৬০ টাকা হালি ডিম বিক্রি হতে দেখা যাচ্ছে। যা গত সপ্তাহে ছিল ৪৫ টাকা, আর দুই সপ্তাহ আগে ৪০ টাকা। অর্থাৎ দুই সপ্তাহের ব্যবধানে প্রতি হালি ডিমের দাম ১০-১৫ টাকা বেড়েছে। কমেনি সবজির দামও।

এখন মাছ-মাংসের দাম বেশি, এমন সময় নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের ভরসা ডিম। তবে এই পণ্যের দাম হঠাৎ করে অস্থির হয়ে যাওয়ায় উষ্মা প্রকাশ করছেন অনেকে।

রামপুরার হাজিপাড়া বউবাজারে আসা গৃহকর্মী ফাতেমা খাতুন বলেন, বাচ্চাকাচ্চাকে মাছ-মাংস খাওয়াতে পারি না। ঝোলভাত খাওয়ার জেদ করলে এক হালি ডিম কিনে রান্না করে দিলে খুশি হতো। এখন সেটাও কিনতে কষ্ট হয়ে যাচ্ছে।

বউবাজারসহ রাজধানীর রামপুরা-মালিবাগ বাজারের ডিম বিক্রেতারা জানিয়েছেন, ডিমের উৎপাদনে ঘাটতি তৈরি হয়েছে। কয়েকদিন আগেও প্রচণ্ড গরমের কারণে খামারে অনেক মুরগি মারা গেছে। ফলে বাজারে ডিমের সরবরাহ হুট করে কমে গেছে।

ঢাকায় ডিমের বড় দুটি পাইকারি বাজার আছে। এর একটি কারওয়ান বাজারসংলগ্ন তেজগাঁও রেলস্টেশন পাইকারি ডিমের বাজার। অন্যটি পুরান ঢাকার কাপ্তানবাজার। এই দুই বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সোমবার পাইকারিতে ১০০ বাদামি ডিম বিক্রি হয়েছে ১ হাজার ১৮০ থেকে ১ হাজার ২০০ টাকায়।

যদিও প্রান্তিক খামারিরা ডিমের দাম কমা বাড়া নিয়ে তেজগাঁও আড়তমালিকদের সিন্ডিকেটকে দায়ী করছেন। তারা বলছেন, কিছুদিন আগে ডিমের দাম অস্বাভাবিকভাবে কমিয়ে দেন আড়তমালিকরা। যে সময় সারাদেশে ডিম হিমাগারে মজুত হয়েছে। এখন দাম বাড়িয়ে তারা মুনাফা করছে।

বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার বলেন, সারাদেশে মেসেজের মাধ্যমে তারা (তেজগাঁও আড়তমালিকরা) ডিমের দাম নির্ধারণ করে। হুট করে তারা দাম কমিয়ে দিয়ে খামারিদের থেকে ডিম নিয়ে হিমাগারে সংরক্ষণ করে, এরপর আবার দাম বাড়িয়ে এ সিন্ডিকেট মুনাফা লুটছে।

তিনি বলেন, ঢাকার আড়তগুলোতে প্রতিদিন ১৫ থেকে ২০ লাখ ডিম বিক্রি হলেও তারা সারাদেশে বিক্রিত ৪ কোটি ডিমের বাজার নিয়ন্ত্রণ করে মোবাইলে মেসেজের মাধ্যমে। প্রতিদিন তারা মেসেজ দিয়ে বাজারদর জানিয়ে দেয় সারাদেশে থাকা আড়তদারদের। তারা এখন ডিমের বাজারে সবচেয়ে বড় সিন্ডিকেট।

এদিকে, বাজারে সবজির চড়া দাম প্রায় তিন-চার সপ্তাহ ধরে। এক কেজি বেগুনের দাম এখন ১০০ থেকে ১২০ টাকা। কাকরোল-বরবটিরও এমন দর। এমনকি সস্তা দামে পরিচিত পেঁপের কেজিও এখন ৮০ টাকা।

সবজির বাজার ছাড়াও বাড়তি উত্তাপ দেখা গেছে সব ধরনের মাছ, সোনালি মুরগি, পেঁয়াজ, আদা, রসুনের দামে। অন্যান্য পণ্যও চড়াদামে আটকে রয়েছে। এছাড়া প্রতি কেজি কাঁচা মরিচ ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে পেঁয়াজের দাম নতুন করে বাড়তে দেখা গেছে। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০-৭৫ টাকা, যা আগের চেয়ে ৫ টাকা বেশি। এছাড়া আদা কিংবা রসুন ২২০ থেকে ২৪০ টাকার নিচে মিলছে না।

অন্যদিকে, ব্রয়লার মুরগির দামে ততটা হেরফের না হলেও সোনালি মুরগির দাম বেশ বেড়েছে। প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০০-৪২০ টাকা। যা দুই সপ্তাহের ব্যবধানে প্রায় ৮০ টাকা বেশি। তবে ব্রয়লার ২২০-২৩০ টাকার মধ্যে কেনা যাচ্ছে।


আরও খবর



সংবাদ সম্মেলন ডেকেছেন বিএনপির মহাসচিব

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সংবাদ সম্মেলন ডেকেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (১১ মে) দুপুর ১২টায় গুলশানে দলের চেয়ারপার্সনের কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, আগামীকাল সংবাদ সম্মেলন ডেকেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে তিনি সর্বশেষ সংবাদ সম্মেলন করেছেন গত বছরের ২৭ অক্টোবর।

শায়রুল কবির বলেন, সমসাময়িক রাজনীতিসহ বিভিন্ন বিষয় নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলবেন দলের মহাসচিব।


আরও খবর



পাঁচ ভারতীয় নাবিককে মুক্তি দিল ইরান

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আটককৃত পাঁচ ভারতীয় নাবিককে মুক্তি দিয়েছে ইরান। প্রায় এক মাস ইরানের কাছে বন্দি ছিলেন তারা। গতকাল বৃহস্পতিবার তাদের মুক্তি দেওয়া হয় বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

গত ১৩ এপ্রিল দুবাইয়ের উপকূলে একটি ইসরায়েলি কার্গো জাহাজ আটক করে ইরানের ইসলামিক রেভেলিউশনারি গার্ড কর্পস (আইআরজিসি)। ওই জাহাজে ক্রুদের মধ্যে ১৭ জন ভারতীয় ছিলেন। তাদের সবাইকে আটক করে আইআরজিসি।

বন্দি নাবিকদের মুক্ত করে দেশে ফিরিয়ে আনতে তৎপরতা শুরু করে ভারত। ইরানে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়। তবে ভারতে ইরানের রাষ্ট্রদূত ইরাজ এলাহি জানিয়েছেন, জাহাজটিতে থাকা বাকি ভারতীয় ক্রুদের আটক করা হয়নি। তারা যে কোনো সময় দেশে ফিরে আসতে পারেন।

সর্বশেষ বৃহস্পতিবার ইরানে ভারতীয় দূতাবাস জানায়, আটক ভারতীয়দের মধ্যে থেকে ৫ জনকে মুক্তি দেওয়া হয়েছে। ইতিমধ্যে তারা ভারতের উদ্দেশে রওনা দিয়েছেন।


আরও খবর



হবিগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
হবিগঞ্জ প্রতিনিধি

Image

হবিগঞ্জের হুরগাও গ্রামের হারুন মিয়া হত্যা মামলায় সাতজনকে মৃত্যুদণ্ড এবং অপর ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। ২১ বছর পর এ মামলার রায় এলো।

হবিগঞ্জের অতিরিক্ত দায়রা জজ-১-এর বিচারক মো: আজিজুল হক মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জালাল মিয়া, রুহুল আমিন, কুতুব আলী, ফজল মিয়া, রফিক মিয়া, জাকির হোসেন, আব্বাছ উদ্দিন।

আর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- ছায়েদ মিয়া, মিজান মিয়া, আব্দুল মতলিব, কালা মিয়া, জিয়াউল হক, আয়াত আলী, ইছাক মিয়া, কুতুব আলী, জজ মিয়া, ইব্রাহিম মিয়া।

২০০৩ সালের ১৪ ফেব্রুয়ারি হুরগাও গ্রামে গ্রাম্য বিরোধের জের ধরে হারুন মিয়াকে হত্যা করা হয়। একই দিন তার চাচাতো ভাই সুমন আহমেদ ৪৭ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

২১ বছরে রাষ্ট্রপক্ষ ৩৯ জন সাক্ষীর মধ্যে ১৫ জনকে আদালতে উপস্থাপন করে। আসামিদের মধ্যে আটজন বিভিন্ন সময় স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করায় তাদেরকে হত্যা মামলার দায় থেকে অব্যাহতি দেয়া হয়।

রায় ঘোষণার সময় একজন ছাড়া সব আসামি আদালতে উপস্থিত ছিলেন। তাদেরকে সাজা পরোয়ানা মূলে কারাগারে পাঠানো হয়েছে।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট সালেহ উদ্দিন আহমেদ।


আরও খবর



জয়পুরহাটে হত্যার ২১ বছর পর ১৯ জনের যাবজ্জীবন

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার হরেন্দা গ্রামের আব্দুর রহমান নামের এক ব্যক্তিকে হত্যার ২১ বছর পর রায় দিয়েছেন আদালত। রায়ে মামলার ১৯ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের অতিরিক্ত দায়রা জজ নুরুল ইসলাম এ রায় দেন।

একই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন জজকোর্টের সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) উদয় সিংহ রায়।

তিনি বলেন, পাঁচবিবি উপজেলার আব্দুর রহমান হত্যা মামলার রায়ে ১৯ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়াও তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।


আরও খবর