আজঃ শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২
শিরোনাম

নেত্রকোনায় ১০ টাকায় বই বিতরণ করছে জঁলসিড়ি পাঠাগার!

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | ৩৬০জন দেখেছেন


Image

নেত্রকোনা প্রতিনিধি:

নেত্রকোণা জেলার দূর্গাপুর উপজেলার জঁলসিড়ি পাঠাগারের উদ্যোগে পাঠে পাঠে আত্মজাগরণ এই প্রত্যয়ে ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নেত্রকোণা জেলার প্রতিটি উপজেলায় একটি করে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তকি দিয়ে পঞ্চাশটি করে বই ১০ টাকায় শিক্ষার্থীদের মাঝে বিতরণ শুরু করেছে।

শুধু তাই নয় পাঠাগার কর্তৃপক্ষ বলছে এ কার্যক্রম চলবে ২০২৩ সাল পর্যন্ত এবং সারাদেশব্যপী কর্মসূচি বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে বলে জানান জঁলসিড়ি পাঠাগারের প্রতিষ্ঠাতা দীপক সরকার। এরই লক্ষে গত ৬ নবেম্বর থেকে ছাত্রছাত্রীদের বই পড়ার প্রতি মনযোগ সৃষ্টির লক্ষে এ উদ্যোগ গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

এ পর্যন্ত ছয়টি প্রতিষ্ঠানে মোট তিনশত বই দেয়া হয়েছে। ২০২২ সালে নেত্রকোণায় মোট দুই হাজার বই বিতরণের পরিকল্পনা রয়েছে। ২০২৩ সাল থেকে দেশব্যাপী এ কর্মসূচি পরিচালনার ইচ্ছা রয়েছে। এ কার্যক্রম বাস্তবায়নে সরকার, বিভিন্ন স্পন্সর কোম্পানী ও বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন জলসিঁড়ি পাঠাগার কর্তৃপক্ষ।

মুলত ছাত্রছাত্রীদের কে সমাজিক অবক্ষয়ের হাত থেকে বাঁচাতে এবং বই পড়ার প্রতি মনযোগ সৃষ্টির লক্ষে এ উদ্যোগ গ্রহণ করেছে জঁলসিড়ি পাঠাগার কর্তৃপক্ষ।

গত ছয় নভেম্বর নেত্রকোনার জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ এ কর্মসূচির শুভ উদ্বোধন করেন।

জলসিঁড়ি পাঠাগারের প্রতিষ্ঠাতা দীপক সরকার বলেন, শিক্ষার্থীর আত্মোন্নয়নে ভূমিকা রাখার জন্য বইগুলো ভর্তুকি দিয়ে মাত্র দশ টাকায় বিতরণ করছি, আমরা চাই বৃদ্ধি হোক পাঠাভ্যাস, বৃদ্ধি হোক বই সংগ্রহের অভ্যাস এবং শিশু যুবারা সম্মানবোধ করুক যে, বইটি তারা দানে নেয়নি, সহজ মূল্যে সংগ্রহ করেছে।


আরও খবর