আজঃ বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
শিরোনাম

নেশাগ্রস্থ ও অবসরপ্রাপ্ত দিয়ে চলছে রেলওয়ে শ্রমিক লীগ

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৫ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবসরপ্রাপ্ত ও নেশা গ্রস্থ দিয়ে চলছে রেলওয়ে শ্রমিক লীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটি। এ ছাড়াও তাদের বিরুদ্ধে রয়েছে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ। ফলে সাধারণ শ্রমিকদের মধ্যে চলছে চরম অসন্তোষ।

এ ব্যাপারে বাংলাদেশ রেলওয়ে শ্রমিক কর্মচারীগণ প্রধানমন্ত্রী শেখ হাসনিা'র কাছে নেশাগ্রস্থ এবং অবসর মুক্ত রেলওয়ে শ্রমিক লীগ গঠনের দাবি জানান।

জানা যায়, বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান আকন্দের ঢাকার শান্তিনগর রূপায়ন টাওয়ারের নিজ ফ্ল্যাটে গত বৃহস্পতিবার ডিবি পুলিশ অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ফেনসিডিলসহ মাদকদ্রব্য জব্দ করে। এসময় মো. হাবিবুর রহমানের পুত্রবধূ পাভেলের স্ত্রী ও পুত্র সাজ্জাদুর রহমানকে গ্রেফতার করে ডিবি পুলিশ নিয়ে যায়। পরবর্তীতে মুসলিকার মাধ্যমে তাদেরকে ছেড়ে দেওয়ার কথা জানান রূপায়ন টাওয়ারে বসবাসরত ফ্ল্যাটের মালিক, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ব্যক্তিবর্গ ও স্থানীয় নেতৃবৃন্দ।

মো. হাবিবুর রহমান আকন্দের ছেলে টিএক্স আর হিসেবে দাদা কর্মরত বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাজ্জাদুর রহমান পাভেল সর্বদা নেশাগ্রস্ত থাকে। চাকরিতে দায়িত্ব পালন না করাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ক্ষমতার অপব্যবহার, উৎশৃংখল ভাবে চলাফেরা করে থাকেন তিনি।

জানা যায় বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়া এবং সভাপতি ও সাধারণ সম্পাদক, কার্যকরী সভাপতি দুইজন, অতিরিক্ত সাধারণ সম্পাদক একজন, সহ-সভাপতি  দুই জনসহ ৬-৭ জন সংগঠনের মূল পদধারী ইতিমধ্যে চাকরি হতে অবসরে চলে গেছেন।

বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের গঠনতন্ত্র ও শ্রম আইন অনুসারে বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের কোনো অবসরপ্রাপ্ত বা বহিরাগত ব্যক্তির ট্রেড ইউনিয়ন করার সুযোগ নাই। শুধুমাত্র রাষ্ট্রায়ত্ত ৬ টি শিল্প প্রতিষ্ঠানে বহিরাগত ব্যক্তিরা ট্রেড ইউনিয়ন করতে পারবেন, উক্ত রাষ্ট্রায়ত্ত ৬টি শিল্প প্রতিষ্ঠানের তালিকায় বাংলাদেশ রেলওয়ের নাম অন্তর্ভুক্ত নাই। সুতরাং কোন অবসরপ্রাপ্ত অথবা বহিরাগত ব্যক্তি বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগে থাকতে পারেন না।

ক্ষমতার অপব্যবহার করে ব্যাক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য শ্রম আইন ও শ্রম বিধিমালা এবং বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের গঠনতন্ত্রকে উপেক্ষা করে ২০০৯ সালে সংগঠনের সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান আকন্দ, ২০১৪ সালে সভাপতি মোঃ হুমায়ুন কবীর অবসরে গেলেও অবৈধভাবে ক্ষমতা ও সংগঠনের পদ পদবী দখল করে আছেন। রেলওয়ের ছয় কোটি টাকা আত্মসাৎ, দূর্নীতির অভিযোগে দুদকে মামলা সহ চাকরি দেওয়ার নামে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এছাড়াও অবৈধভাবে রেলওয়ের বাসা দখল করে ভাড়া দেওয়া, দলীয় ক্ষমতা প্রয়োগ করে ছেলের নামে বাসা বরাদ্দ নিয়ে পাবলিককে ভাড়া দেওয়া, ঢাকা কমলাপুর বিমানবন্দর টঙ্গী-জয়দেবপুরসহ বিভিন্ন স্টেশনে নামে-বেনামে দোকান, ঢাকা শান্তিনগরে রূপায়ন টাওয়ারে বিলাসবহুল ফ্ল্যাট, গাজীপুরে দুই ছেলে-মেয়ে ও স্ত্রীর নামে ফ্ল্যাট ও প্লট রয়েছে। ঢাকায় খালাসী পদে কর্মরত তার আপন ভাগ্নে মোঃ কামাল হোসেনের জয়দেবপুর স্টেশন সংলগ্ন হারিনাল লাগালিয়া রোডে বিলাসবহুল বাড়ি, গাজীপুরের কাপাসিয়ায় "রাওনাট আধুনিক হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার", গ্রামে আধুনিক  বাড়ি, নামে বেনামে কয়েক একর জমি ক্রয় করেছেন বলে জানা গেছে। এছাড়াও রয়েছে বিলাসবহুল কয়েকটি গাড়ি। মোঃ হাবিবুর রহমান আকন্দের অবৈধ কর্মকান্ড ও দলীয় ক্ষমতার দাপটে রেলওয়েতে কর্মরত সর্বস্তরের কর্মকর্তা কর্মচারী ও রেলওয়ে শ্রমিক লীগের সাধারণ সদস্যগণের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। বাংলাদেশ রেলওয়ে শ্রমিক কর্মচারীগণ দলীয় প্রধান জননেত্রী শেখ হাসিনার সাক্ষাৎ কামনা করেন এবং অবসর মুক্ত রেলওয়ে শ্রমিক লীগ গঠনের জোর দাবি জানান।


আরও খবর



ধামরাইয়ে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সাভার প্রতিনিধি

Image

ধামরাইয়ে ঢাকা-আরিচা মহাসড়কে নিয়ন্ত্রণ হারিয়ে ছিটকে পড়ে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন আহত হয়েছেন সহযোগী আরোহী।

রবিবার (৭ এপ্রিল) সকালে ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের কসমস এলাকার বেতার সেন্টারের সামনে এই ঘটনা ঘটে।

নিহত মোটরসাইকেল চালক জাহিদুল ইসলাম জাহিদ আশুলিয়ার দক্ষিণ গাজীরচট এলাকার মৃত রাজা মিয়ার ছেলে। আহত আরোহী একই এলাকার বাছেত এর ছেলে মোঃ আওলাদ হোসেন। তাকে ধামরাই এর একটি হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। জানা যায় তারা ধামরাই থেকে নিজ এলাকায় ফিরার পথে এই দুর্ঘটনার শিকার হয়েছেন।

সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) বাবুল আক্তার জানান, মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ছিটকে পড়ে গেলে পেছনে থাকা বাসের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান চালক জাহিদুল ইসলাম। তার সঙ্গে থাকা অপরজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। নিহতের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।


আরও খবর



গরম বেড়ে শুরু হতে পারে তাপপ্রবাহ

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

ঝড়-বৃষ্টির প্রবণতা অনেকটাই কমে গেছে। বুধবার দেশের বিভিন্ন অঞ্চলে দিনের তাপমাত্রা বেড়ে মৃদু তাপপ্রবাহ শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে আজও দেশের ৫ বিভাগের দুএক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

গত ২৪ ঘণ্টায় সারাদেশেই দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বেড়েছে। বুধবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস ছিল সিলেটে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে, মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছিল রাঙ্গামাটিতে। বুধবার সকাল থেকে ঢাকার আকাশ কিছুটা মেঘলা। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বাড়ছে ভ্যাপসা গরম।

বুধবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসে জানিয়েছে, বৃহস্পতিবার কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

শুক্রবার ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পরবর্তী পাঁচদিনে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।


আরও খবর



এখনো সিঙ্গেল থাকার কারণ জানালেন মিমি

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

নিটোল প্রেমের গল্পে জুটি বাঁধতে যাচ্ছেন টালিউড তারকা আবির চট্টোপাধ্যায় ও মিমি চক্রবর্তী। এ সিনেমার নাম আলাপ। সম্প্রতি এ সিনেমার প্রচারে গিয়েছিলেন মিমি। সেখানকার এক অনুষ্ঠানে তার ব্যক্তি জীবনের প্রেম সম্পর্কেও প্রশ্ন তোলেন মিডিয়ার লোকজন।

এ সময় মিমিকে প্রশ্ন করা হয়, পর্দায় প্রেমকাহিনি তো অনেক হলো, ব্যক্তিগত জীবনে মিমির প্রেমের আলাপের করার মানুষটি কে?

সম্প্রতি আলাপ সিনেমার একটি ইভেন্টে মিডিয়ার মুখোমুখি হয়ে নিজের চরিত্র নিয়ে কথা বলতে শোনা যায় মিমিকে। সেই উত্তরেরই একটি অংশ হয়েছে ভাইরাল। শোনা যায় মিমি বলছেন, লোককে মারছি, আমার শেষ সিনেমা থেকে শুরুর দিকে আমার দ্বিতীয় সিনেমাতেও, সেখানে প্রেম নিবেদনও করছি মারব বলে!

মিমির দাবি তার এমন একের পর এক মারকুটে চরিত্রের জন্য লোকজন মনে করেন যে তিনি ব্যক্তিগত জীবনেও মারকুটে। তবে তাদের শুধরে দিয়ে মিমি বলতে চান যে ব্যক্তিগত জীবনে তিনি একটু হয়তো ওরকম। কিন্তু আমিও রোমান্টিক মানুষ।

এরপরই হাসতে হাসতে অভিনেত্রী বলেন, আর এজন্য, এই তোমাদের জন্য। এইসব বলে বলে আমি আজও সিঙ্গেল রয়ে গিয়েছি

সিনেমায় মিমি ও আবির ছাড়াও রয়েছে স্বস্তিকা দত্ত। তার চরিত্রের নাম স্বাতীলেখা সেন। তাদের ৩টি চরিত্রই ৩টি আইটি কোম্পানিতে কাজ করে। কাজের সূত্রেই তাদের ৩ জনের দেখা ও আলাপ। তাদের ৩ জনের জীবনের গল্প, বিভিন্ন সমস্যা ও তার মিষ্টি সব সমাধান নিয়েই বোনা হয়েছে সিনেমা গল্প।


আরও খবর



সিসিইউতে নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়া

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ৩১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে গঠিত মেডিকেল বোর্ডের নিবিড় পর্যবেক্ষণে আছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। রোববার (৩১ মার্চ) তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন এ কথা জানান।

তিনি বলেন, ম্যাডামের শরীর ভালো যাচ্ছিল না বলেই গভীর রাতে হাসপাতালে দ্রুত এনে ভর্তি করতে হয়েছে। এখন সিসিইউতে নিবিড় পর্যবেক্ষণে তার চিকিৎসা চলছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ড তার চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছেন।

এজেডএম জাহিদ হোসেন জানান, রাতে হাসপাতালে আনার পরপরই কয়েকটি টেস্ট করা হয়। মেডিকেল বোর্ড পরীক্ষাসমূহ দেখে চিকিৎসার ওষুধপত্র প্রদান করেন। তিনি সিসিইউতে আছেন। মেডিকেল বোর্ড সার্বক্ষণিক তার শারীরিক অবস্থা মনিটরিং করে ব্যবস্থা নিচ্ছেন।

এর আগে শনিবার (৩০ মার্চ) রাতে আড়াইটায় গুলশানের বাসা ফিরোজায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন খালেদা জিয়া। গত কয়েকদিন ধরে তার অবস্থা ভালো যাচ্ছিল না। এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ডের সদস্যরা বিএনপি চেয়ারপারসনের বাসায় নিবিড় মনিটরিংয়ে তার চিকিৎসার ব্যবস্থা করেন। কিন্তু গত রাতে অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

উল্লেখ্য, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস ছাড়াও হৃদরোগ, কিডনি ও ফুসফুস জটিলতাসহ নানা রোগে ভুগছেন।


আরও খবর



শেরপুরে বিএনপির সভাপতিসহ ২২ নেতাকর্মী কারাগারে

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
মো. নাজমুল হোসাইন, শেরপুর

Image

শেরপুরে বিস্ফোরক মামলায় জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মাহমুদুল হক রুবেলসহ ২২ নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়েছে।

বুধবার (২০ মার্চ) দুপুরে শ্রীবরদী ও ঝিনাইগাতী থানা পুলিশের দায়ের করা ৪টি মামলায় বিএনপি ও অঙ্গসংগঠনের এসব নেতাকর্মী শ্রীবরদীর জিআর আমলি আদালতে হাজির হয়ে জামিন প্রার্থনা করেন।

আদালতের বিচারক জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. হাসান ভুঁইয়া জামিন আবেদন শুনানী শেষে তাদের জামিন না-মঞ্জুর করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। পরে তাদের প্রিজনভ্যানে করে জেলা কারাগারে পাঠানো হয়।

আসামীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট এম. কে মুরাদজ্জামান জানান, দ্বাদশ জাতীয় নির্বাচনের আগ মুহূর্তে শ্রীবরদী ও ঝিনাইগাতী থানা পুলিশ বাদী হয়ে বিস্ফোরক আইনে শেরপুর-৩ আসনের সাবেক এমপি মাহমুমুদল হক রুবেলকে প্রধান আসামী করে করে চারটি মামলা দায়ের করেন। ওইসব মামলায় উচ্চআদালত থেকে অন্তর্বর্তীকালীন জামিন নিয়েছিলেন এসব নেতাকর্মী। জামিনের মেয়াদ শেষ হওয়ায় বুধবার শেরপুরের শ্রীবরদীর আমলি আদালতে হাজির হয়ে চার মামলায় স্থায়ী জামিনের আবেদন করলে বিচারক শুনানি শেষে তাদের জামিন না-মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

নিউজ ট্যাগ: বিএনপি শেরপুর

আরও খবর