আজঃ মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

নারীরাই বেশি ভুগছেন লং কোভিডে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | ২৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক


Image

বর্তমান বিশ্বের প্রায় ১৪৪ মিলিয়নেরও বেশি মানুষ ভুগছেন লং কোভিডে। যার মধ্যে নারীদের সংখ্যাই সবচেয়ে বেশি, বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক রিপোর্টে উঠে এসেছে চাঞ্চল্যকর সব তথ্য। হু প্রথমবারের মতো কোভিড-পরবর্তী স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করেছিল গত বছর।

২০২১ সালের ডিসেম্বরে হু পোস্ট-কোভিড অবস্থার উপর একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। এর মাধ্যেমে উঠে এসেছিল বিভিন্ন লক্ষণের কথা। বিশ্ব স্বস্থ্য সংস্থার রিপোর্ট বলছে, ২০২০-২০২১ সালের মধ্যে নতুন দীর্ঘ কোভিডের ক্ষেত্রে ৩০৭ শতাংশ বেড়েছে। যার মধ্যে পুরুষদের তুলনায় নারীদের সংখ্যা দ্বিগুণ।

দীর্ঘ কোভিডের লক্ষণগুলি হচ্ছে ক্লান্তি, শ্বাসকষ্ট, বিভ্রান্তি বা ভুলে যাওয়া ও মনোযোগের অভাব।

বিশ্ব স্বাস্থ্য পর্যবেক্ষকরা বলেছেন, দীর্ঘ কোভিডের কারণে দীর্ঘস্থায়ী ভোগান্তি মানসিক সুস্থতার উপর প্রভাব ফেলতে পারে। হু এর পরামর্শ অনুযায়ী, এসব লক্ষণে ভুগলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। উল্লেখিত লক্ষণগুলো ছাড়াও গুরুতর সব শারীরিক সমস্যা দেখা দিচ্ছে লং কোভিডের কারণে। বেশ কিছু গবেষণায় চুল পড়াকে দীর্ঘ কোভিডের সঙ্গে যুক্ত করা হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, এই অবস্থা কোভিড সংক্রমণের এক থেকে দুই মাস পরে ঘটে ও ৬০ শতাংশেরও বেশি লোক এই সমস্যার মধ্য দিয়ে গেছেন। দীর্ঘ কোভিডের কারণে আরেকটি বড় জটিলতা হলো টিনিটাস বা কানে বাজানো সংবেদন। কোভিড সংক্রমণের পরে অনেক লোকের মধ্যে একটি বিরক্তিকর রিং বা কানের মধ্যে গুঞ্জন সংবেদন দেখা গেছে। এর আগে এ বিষয়ে পর্যাপ্ত গবেষণা ছিল না, তবে ধীরে ধীরে এই ধরনের আরও প্রতিবেদন সামনে আসার পর গবেষকরা এতে আগ্রহী হন ও দুটি শর্তের মধ্যে একটি যোগসূত্র খুঁজে পান।

দীর্ঘ কোভিড সম্পর্কিত অন্যান্য জটিলতাগুলো হলো টাকাইকার্ডিয়া, হজম সংক্রান্ত সমস্যা, গভীর শিরা থ্রম্বোসিস ও পালমোনারি এমবোলিজম। কোভিড সংক্রমণের পরে অনেক লোকের মধ্যে ত্বকের সমস্যাও দেখা যায়।

নিউজ ট্যাগ: কোভিড-১৯

আরও খবর
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭৩৭, শনাক্ত ৩ লাখ

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২