আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

নারী শ্রমিকদের কদর থাকলেও পান না ন্যায্য মজুরি

প্রকাশিত:শুক্রবার ১০ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১০ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
Image

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি:

শেরপুরের নালিতাবাড়ীতে নানা কাজে পুরুষ শ্রমিকের পাশাপাশি অনেক নারী শ্রমিকরা শ্রম বিক্রি করেন। এসব নারী শ্রমিকের অংশ গ্রহণে পাথর ভাঙা, মাটি কাটা, চাতালে ধানের কাজ, ধান রোপন, পরিচর্যা ও ধান কাটাসহ অন্যান্য রবি শস্য বপনে কৃষিকাজ করা হয়। পুরুষ শ্রমিকের তুলনায় নারী শ্রমিকের মজুরি কম হওয়াতে কদর বেড়েছে। নারী শ্রমিকরা পুরুষের সমান কাজ করেও ন্যায্য মূল্য পান না বলে আক্ষেপ তাদের।

একাধিক নারী শ্রমিকরা জানান, প্রতিটি জায়গায় তারা বৈষম্যের শিকার হচ্ছেন। বিশেষ করে নিম্ন আয়ের নারী শ্রমিকরা আরও বেশি এই বৈষম্যের শিকার। দেখা গেছে এক সময় যারা ঝিয়ের কাজ করতেন, এখন তারা মাঠে-ঘাটে কাজ করছেন। অনেকেই আবার পুরুষ শ্রমিকের সঙ্গে তাল মিলিয়ে কাজ করছেন।

উপজেলার পানিহাটা এলাকার নারী শ্রমিক রুজিনা চিছাম বলেন, স্বামী সন্তান নিয়ে বসবাস করছি। বন্যহাতির অত্যাচারে কোন বছরই আবাদ ঠিকমতো ঘরে তুলতে পারি না। অনেক অর্থ কষ্টে জীবনযাপন করতে হয়। তাই বাধ্য হয়ে এই কৃষিকাজ করতে হচ্ছে। পুরুষদের সঙ্গে কাজ করতে সমস্যা নাই। তবে মজুরি নিয়ে কথা থেকে যায়। তিনি বলেন, কৃষিকাজ করে পুরুষের সমান হাজিরা পেলে আরো অনেক নারী কৃষিকাজে আগ্রহী হবেন। সুতরাং নারীদের কৃষিকাজে আগ্রহী হওয়ার জন্য মজুরি পুরুষের সমান করতে হবে। এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভূমিকা রাখতে হবে।

অপর নারী শ্রমিক প্রেমা হাগিদক বলেন, স্বামী সন্তান নিয়ে বসবাস করছি। সামান্য বাড়ী-ভিটে ছাড়া আবাদি জমি বলতে কিছু নেই। সংসারের খরচ যোগাতে বাধ্য হয়ে অন্যের জমিতে নারী শ্রমিক হিসেবে কাজ করি।

উপজেলার আন্ধারুপাড়া এলাকার পাথর ভাঙার কাজ করা শ্রমিক সরুফা বেগম বলেন, আমরা তো মইরি গেছি, সব জিনিসের দাম বেশি। সারাদিন পাথর ভেঙে ৩০০ টেহা মজুরি পাই। তা দিয়ে চলাডা কষ্ট সাধ্য। কম মজুরি পেলেও কিছুই করার থাকেনা। এ জন্য যা পাই তা দিয়ে কোনো মতে সংসারের হাল ধরি।

কলসপাড় এলাকার মাটি কাটার শ্রমিক হনুফা বেগম বলেন, আমি সহাল (সকাল) ৭টার সময় মাটি কাটবার (কাটতে) যাই, বিহার (বিকাল) ৫টা পর্যন্ত মাটি কাটি। আমার বেতন পুরুষের চেয়ে কম। কাজ না করলে খামু কী, চলমু কী করে, পোলাপান (সন্তান) আছে।

পৌরশহরের চাতাল শ্রমিক খোদেজা বেগম বলেন, পুরুষের সমান কাজ করেও সমান মজুরি পাই না। নারী শ্রমিক বলে মালিকরা টাকা কম দেয়।

পানিহাটা এলাকার কৃষক হাসমত আলী বলেন, নারী শ্রমিকের মজুরি কম। এজন্য দিনদিন নারী শ্রমিকের চাহিদা বাড়ছে।

নিম্ন আয়ের এসব নারী শ্রমিকদের ভাষ্য, বছর ঘুরে নারী দিবস আসে আর তখন নারী শ্রমিকদের মজুরি-বৈষম্যের শিকার হওয়ার বিষয়টি সামনে আসলেও তাদের মজুরির কোনো পরিবর্তন হয় না। তাই নারীর অধিকার, মজুরিসহ নানা বিষয়ে সম অধিকার নিশ্চিত করার দাবি তাদের।

জাতীয় মহিলা সংস্থার শেরপুর জেলার চেয়ারম্যান নাসরিন রহমান বলেন, একজন পুরুষের সমান কাজ করেও একজন নারী সমান বেতন পান না। এটা খুবই দুঃখজনক। দীর্ঘদিন এমন অবস্থা থাকলেও বিশ্ব নারী দিবসে বিষয়টি সামনে আসে। যাই হোক আমরা চাই, এ ধরনের মানসিকতা থেকে সমাজ মুক্তি পাক। সমাজে নারী ও পুরুষের মজুরি বৈষম্য দূর হয়ে নারীর অধিকার ও ক্ষমতায়ন নিশ্চিত হোক সেই প্রত্যাশা করি।


আরও খবর



ক্যানসারে আক্রান্ত ‘এক্স-মেন’খ্যাত অভিনেত্রী অলিভিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত এক্স-মেনখ্যাত অভিনেত্রী অলিভিয়া মুন। গেল ১০ মাসে তার ৪টি অস্ত্রোপচার হয়েছে। তবে বিষয়টি এতদিন গোপন রেখেছেন তিনি। ১১ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটার হলে ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আসর হাজির হয়েছিলেন অলিভিয়া। সেখানেও বিষয়টি নিয়ে কোনো কথা বলেননি এই অভিনেত্রী।

অবশেষে গতকাল বুধবার (১৩ মার্চ) অলিভিয়া তার ইনস্টাগ্রাম পোস্টে ক্যানসার আক্রান্ত হওয়ার খবর জানান। হাসপাতালে তোলা ছবি শেয়ার করে আয়রন ম্যান টুখ্যাত অভিনেত্রী লিখেছেন, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে একটি জেনেটিক পরীক্ষা করিয়েছিলাম, যাতে ৯০টি ভিন্ন ভিন্ন ক্যানসারের পরীক্ষা করানো হয়। এর দুই মাস পর আমার ব্রেস্ট ক্যানসার শনাক্ত হয়।

অলিভিয়া এখন ক্যানসারমুক্ত। কিন্তু কঠিন সেই সময়ের স্মৃতি হাতড়ে ৪৩ বছর বয়সী এই অভিনেত্রী লিখেছেন, আমার উভয় স্তনে লুমিনাল বি ক্যানসার ছিল। লুমিনাল বি আক্রমণাত্মক এবং দ্রুত ছড়িয়ে পড়ে। গত ১০ মাসে আমার ৪টি অস্ত্রোপচার হয়েছে। আমি বহুদিন বিছানায় কাটিয়েছি। এ সময়ে আমি ক্যানসার ও তার চিকিৎসা বিষয়ে অনেক কিছু শিখেছি।

২০১০ সালে মুক্তি পায় আয়রন ম্যান টু সিনেমা। এতে চেজ রবার্টস চরিত্রে অভিনয় করেন অলিভিয়া। ২০১৬ সালে মুক্তি পায় এক্স-মেন: অ্যাপোক্যালিপস। এতে সাইলক চরিত্রে অভিনয় করেন তিনি। অলিভিয়া অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা দ্য গেটওয়ে। ২০২১ সালের ৩ সেপ্টেম্বর মুক্তি পায় এটি।


আরও খবর



ইলন মাস্ককে ছাপিয়ে বিশ্বের শীর্ষ ধনী বেজোস

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষ অবস্থান হারিয়েছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক। এই তালিকায় শীর্ষে উঠেছেন বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। খবর এনডিটিভির।

ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, সোমবার (৪ মার্চ) টেসলার শেয়ারের ৭ দশমিক ২ শতাংশ দরপতন হয়। ইলন মাস্কের মোট সম্পদের পরিমাণ এখন ১৯৭ দশমিক ৭ বিলিয়ন ডলার এবং বেজোসের সম্পদ ২০০ দশমিক ৩ বিলিয়ন ডলার। এই হিসাবে এখন আর বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি নন ইলন মাস্ক। ২০২১ সালের পর এই প্রথম বিশ্বের ধনীদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন জেফ বেজোস।

জানা গেছে, ২০২২ সালের শেষের দিক থেকে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের শেয়ার দ্বিগুণেরও বেশি বেড়েছে, অন্যদিকে টেসলা প্রায় ৫০ শতাংশ নিচে নেমেছে।

এর আগে, ২০১৭ সালে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে ছাড়িয়ে শীর্ষ ধনীর তালিকায় ওঠেন জেফ বেজোস। অবশ্য পরবর্তী সময়ে শীর্ষ ধনীর স্থান হারান তিনি।

৫২ বছর বয়সী ইলন মাস্ক ২০২১ সাল থেকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষ অবস্থান কমবেশি নিজের দখলে রেখেছিলেন। এবার সেই অবস্থানে হানা দিলেন ৬০ বছরের বেজোস।


আরও খবর



নারী দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী, তুলে দিলেন জয়িতা সম্মাননা

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা ও জয়িতা সম্মাননা প্রদান অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (০৮ মার্চ) সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠান থেকে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ পাঁচ জয়িতাকে সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী।

এবার জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ পাঁচ জয়িতা হলেন— ময়মনসিংহের আনার কলি, রাজশাহীর কল্যাণী মিনজি, সিলেটের চা শ্রমিক কমলী রবিদাশ, বরগুনার জাহানারা বেগম ও খুলনার পাখি দত্ত হিজড়া।

জয়িতাদের মধ্যে ময়মনসিংহের আনার কলি একজন সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী।

ওরাও সম্প্রদায়ের জয়িতা কল্যাণী মিনজি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে লেখাপড়া করে বর্তমানে তিনি সোনাদীঘি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে কর্মরত।

সিলেটের কমলী রবিদাশ একজন সফল জননী। তিনি দিনে মাত্র ১৮ টাকা মজুরিতে চা শ্রমিক হিসেবে কাজ করে এক ছেলেকে উচ্চশিক্ষায় শিক্ষিত করেন। তার ছেলে বর্তমানে একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা।

বরগুনার জাহানারা বেগমের ১২ বছর বয়সে বিয়ে হয়ে যায়। যৌতুকের টাকা দিতে না পারায় স্বামী তাকে অ্যাসিডে দগ্ধ করেন। পরে নিজেকে একজন স্বাবলম্বী জয়িতা হিসেবে প্রমাণ করেন।

খুলনার পাখি দত্ত হিজড়া নিজের জনগোষ্ঠীর অধিকার ও জীবনমান উন্নয়নে কাজ করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দেবেন।


আরও খবর



ল্যাপটপ ব্যবহারে একটি ভুলে হতে পারে যেসব সমস্যা

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

মোবাইল ফোনের যত্ন ও রক্ষণাবেক্ষণ নিয়ে আমরা যতটুকু যত্নশীল। ফোন সুরক্ষিত রাখতে আমরা নানা কভারও ব্যবহার করি। ফোনের স্ক্রিনে গার্ড বসিয়ে তাকে কভারের ভেতরে সুরক্ষিত রাখি। কিন্তু আমাদের মধ্যে অনেকেই প্রতিদিন ল্যাপটপ ব্যবহার করেন এবং কেউ কেউ আছেন যারা অফিসিয়াল বিভিন্ন কাজের জন্যও ল্যাপটপের উপর নির্ভর করেন। কিন্তু অনেকে আছেন যারা ল্যাপটপের নিরাপত্তা নিয়ে একেবারেই ভাবেন না।

অনেক ক্ষেত্রেই লক্ষ্য করা গেছে যে, বাড়িতে বা অফিসে ল্যাপটপের স্ক্রিন খুলে আমরা অন্য কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়ি। কিন্তু এটা করা ঠিক নয়। এটি ল্যাপটপের জন্য মারাত্মক বিপজ্জনক হয়ে উঠতে পারে।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা বলছেন, ল্যাপটপের স্ক্রিন অন রেখে চলাফেরা করা উচিত নয়। এই একটি ভুল করলে আমাদের ল্যাপটপ সম্ভবত পাঁচ ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে। এবারে জেনে নেওয়া যাক কেন ল্যাপটপের স্ক্রিন খুলে হাঁটা উচিত নয় এমন প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮।

ল্যাপটপের স্ক্রিন অন রাখার ফলে ল্যাপটপের জয়েন্টে চাপ পড়তে পারে এবং এটি ফেটে যেতে পারে। জয়েন্ট হলো সেই অংশ যেখান থেকে ল্যাপটপ ফোল্ড করা হয়। যদি ল্যাপটপের স্ক্রিন খোলা রেখে হাঁটাহাটি করা হয়, তাহলে স্ক্রিন কাজ করা বন্ধ করে দিতে পারে।

ল্যাপটপের সঙ্গে এই ভুলটি হলে ল্যাপটপের ফ্রেম ফেটে যেতে পারে। যদি খোলা ল্যাপটপ নিয়ে ঘোরাঘুরি করা হয়, তাহলে কোথাও ধাক্কা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে, তাই কখনোই এমনটি করা উচিত নয়। এ ছাড়া ল্যাপটপের স্ক্রিন খোলা রেখে ঘোরাঘুরি করলেও এটি পড়ে যেতে পারে, যার ফলে হার্ডওয়্যারে সমস্যা হতে পারে।

এজন্য বিশেষজ্ঞরা বলছেন, ল্যাপটপ খুলে অর্থাৎ স্ক্রিন প্যানেল খোলা রেখে যেখানে-সেখানে ভ্রমণ করলে হার্ডডিস্কেও সমস্যা হতে পারে। হার্ডডিস্কের সমস্যা মানে ল্যাপটপ আর কোনোই কাজে লাগবে না। তাই কখনোই ল্যাপটপ বেশিক্ষণ খুলে রাখা ঠিক নয় এবং খুলে হাঁটাহাটি করা উচিত নয়।


আরও খবর
গুগল ডুডলে মহান স্বাধীনতা দিবস

মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪




পূর্বাচলে আন্ডারপাসে দুর্ঘটনার কবলে বিআরটিসি বাস, আহত ২২

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পূর্বাচলে আন্ডারপাসে দুর্ঘটনার কবলে পড়েছে বিআরটিসির একটি দ্বিতল বাস। এতে ২২ জন যাত্রী আহত হয়েছে।

শনিবার (২ মার্চ) সকাল ৯টা ৫০ মিনিটে এ ঘটনা ঘটে। পরে খবর ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে উদ্ধার অভিযান পরিচালনা করে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মুহাম্মদ সফিকুল ইসলাম বলেন, ঢাকা থেকে বিআরটিসির একটি দ্বিতল পিকনিকের বাস পূর্বাচল সী-সেল পার্কে যাওয়ার সময় ৩শ ফিটের তিন নম্বর ব্রিজের আন্ডারপাসে এসে দুর্ঘটনার কবলে পড়ে। এতে ওই বাসের ২২ জন যাত্রী আহত হয়। পরে ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঠায়।

তিনি আরও বলেন, ওই বাসে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ড্রিষ্টিভিশন কোম্পানির কর্মকর্তা ও কর্মচারীদের পরিবারের সদস্য ছিলেন।


আরও খবর