আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

নারী দলের দায়িত্ব ছাড়ছেন সাফজয়ী কোচ ছোটন

প্রকাশিত:শুক্রবার ২৬ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৬ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

জাতীয় নারী ফুটবল দলের প্রধান কোচের পদ থেকে সড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন গোলাম রব্বানী ছোটন। শুধু মেয়েদের কোচের দায়িত্বই নয়, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চাকরি থেকেও অব্যাহতি নিতে যাচ্ছেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন ছোটন নিজেই।

গত কয়েক মাসে অবসর নিয়েছেন সাফজয়ী তিন ফুটবল। যার হাত ধরে ইতিহাস গড়েছিল নারী ফুটবলার, সেই গোলাম রাব্বানী ছোটনও এবার বাফুফের চাকরি ছাড়ছেন। বাংলানিউজকে চাকরি ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন এই কোচ। 

ছোটন বলেন, হ্যাঁ, আমি নারী দলের দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি। আগামী মাসপর্যন্ত আছি। গত সাত-আট বছর অক্লান্ত পরিশ্রম করেছি। পারিবারিক জীবন, ব্যক্তিগত জীবনে সময় দিতে পারিনি। একের পর এক টুর্নামেন্টে যে শারীরিক-মানসিক চাপ সেটা থেকে আমার বিশ্রাম দরকার।  

আরও পড়ুন: এশিয়া কাপের চূড়ান্ত সিদ্ধান্ত ২৮ মে

২০০৯ সাল থেকে বাফুফের চাকরি করছেন ছোটন। বিশেষ করে নারী ফুটবল ছিল তার অধীনেই। ২০১৭ সাল থেকে বয়সভিত্তিক সাফের বেশ কয়েকটি টুর্নামেন্টে ফাইনালে নিয়ে গেছেন দলকে। ২০১৭ সালে সাফ অনূর্ধ্ব-১৫, ২০১৮ সালে সাফ অনূর্ধ্ব-১৮, ২০২১ সালে সাফ অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। সবগুলো আসরেই ডাগআউটে ছিলেন তিনি। বয়সভিত্তিকে এমন সাফল্যের পর নতুন করে স্বপ্ন বুনতে থাকে জাতীয় দলকে নিয়ে। সেই প্রত্যাশাও পূরণ করেন ছোটন। গত বছর নেপালে অনুষ্ঠিত  সাফে চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় তার দল। তাতে মেয়েদের ফুটবলের প্রতি সমর্থকদের আগ্রহ আরও বেড়ে যায়। কিন্তু ঠিক তখনই চাকরি ছেড়ে দিচ্ছেন ছোটন।

আরও পড়ুন: ওমানকে হারিয়ে দারুন শুরু বাংলাদেশের

ভবিষ্যৎ গন্তব্য এখনো ঠিক করেননি। তবে গত নভেম্বরে বসুন্ধরা কিংসের পক্ষ থেকে কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল তাকে। এমনটাই জানিয়েছেন ছোটন, 'সাফ জয়ের পর ৫০০ ডলার বেতন বাড়িয়েছিল আমার।   গত নভেম্বরে বসুন্ধরা আমাকে ভালো অফার দিয়েছিল। কিন্তু বাফুফে আমাকে ছাড়েনি। ভবিষ্যতে কোথায় যাব এনিয়ে এখনো কোনো চিন্তা-ভাবনা করিনি। আগে এখান থেকে বের হই, তারপর বিশ্রাম নেব। বিশ্রামটা জরুরি আমার জন্য। '


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




মেসি-সুয়ারেজ নৈপুণ্যে বিশাল জয় মায়ামির

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

মেজর লিগ সকারে ইন্টার মায়ামির হয়ে দুর্দান্ত একটি রাত কাটালেন লুইস সুয়ারেজ। ওরলান্ডো সিটির জালে নিজে দুইবার বল জড়ানোর পাশাপাশি দুটি অ্যাসিস্টও করেছেন উরুগুয়ে ফরোয়ার্ড। দুইবার জালে বল জড়িয়েছে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিও। আর মেসি-সুয়ারেজের অসাধারণ নৈপুণ্যে ওরলান্ডো সিটিকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে ডেভিড বেকহ্যামের মায়ামি।

প্রাক-মৌসুম প্রস্তুতিটা খুব একটা ভালো হয়নি মায়ামির। তবে মেজর লিগ সকারের নতুন মৌসুমের শুরুটা দুর্দান্ত হয়েছে মায়ামির। তিন ম্যাচ খেলে এখনো কোনো ম্যাচ হারেনি তারা। এই তিন ম্যাচে ৭ পয়েন্ট অর্জন করে পয়েন্ট তালিকার শীর্ষে আছে তারা।

ক্লাব ইতিহাসে অমন বর্ণিল শুরু আর পায়নি বেকহামের দল। অন্যদিকে ফ্লোরিডা প্রতিদ্বন্দ্বী ওরলান্ডো সিটির সংগ্রহ মোটে ১ পয়েন্ট। অথচ গত মৌসুমে ইস্টার্ন কনফারেন্সে দ্বিতীয় হয়েছিল তারা। এবারের এমএলএস কাপ জয়েও অন্যতম ফেভারিট ভাবা হচ্ছে ক্লাবটিতে। মেসি-সুয়ারেজের দুর্দান্ত পায়ের জাদুতে সেই ওরলান্ডোকে গোলের মালাই পরাল মায়ামি।

বার্সেলোনার অনেকগুলো বর্ণিল বসন্ত কাটিয়েছেন মেসি ও সুয়ারেজ একসঙ্গে। কাতালান ক্লাবটি অনেকবার উৎসবে মেতেছে তাঁদের যুগলবন্দিতে। মায়ামিতেও মম্ভবত সেই পথচলার শুরু হয়ে গেল।  প্রথম দুই ম্যাচে অনেকটা নিষ্প্রভ ছিলেন লুই সুয়ারেজ।

তার ফিটনেস নিয়েও ছিল প্রশ্নচিহ্ন। জোড়া গোলের পাশাপাশি জোড়া অ্যাসিস্টে সেই সংশয় দূর করে দিলেন উরুগুয়ে তারকা।

খেলার চতুর্থ মিনিটে গোল উৎসবের শুরু সুয়ারেজের পায়েই। একাদশ মিনিটে ব্যবধান দ্বিগুণও করেছেন উরুগুয়ে ফরোয়ার্ড। ২৯ মিনিটে রবার্ট টেলরের গোলে স্কোর হয় ৩-০। ম্যাচটা ওখানেই প্রায় শেষ। দ্বিতীয়ার্ধে পাঁচ মিনিটের ব্যবধানে মেসির দুই গোলে ওরলান্ডোর ম্যাচে ফেরার আশাও পুরোপুরি হয়ে যায় বিলীন। ৫৭ মিনিটে প্রথমবার বল জালে জড়ান আর্জেন্টাইন তারকা। ৬২ মিনিটে ম্যাচে করেন নিজের দ্বিতীয় গোল। মেজর লিগ সকারে নতুন মৌসুমে তিন ম্যাচ শেষে আর্জেন্টাইন তারকার গোলসংখ্যাও সমান তিন।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




ঠাকুরগাঁও জেলা পরিষদের চেয়ারম্যান হলেন আপেল

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
রেদওয়ানুল হক মিলন, ঠাকুরগাঁও

Image

ঠাকুরগাঁও জেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন জেলা যুবলীগের সভাপতি আব্দুল মজিদ আপেল। ঠাকুরগাঁও জেলা রিটার্নিং অফিস কর্তৃক এক গণ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

জেলা রিটার্নিং অফিসারের অফিস সূত্রে জানা যায়, ঠাকুরগাঁও জেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে তিনজন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। গত ২২ ফেব্রুয়ারি মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে একজন প্রার্থী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সন্তোষ কুমার আগরওয়ালা প্রত্যাহার করলে দুইজন প্রতিদ্বন্দ্বী থাকেন। জেলা রিটার্নিং অফিসার যাচাই-বাছাইয়ে তিনজনের মধ্যে ব্যাংকে ঋণ খেলাপির দায়ে  জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এসএমএ মঈনের মনোনয়ন বাতিল করেন। অপর প্রতিদ্বন্দ্বী আব্দুল মজিদ আপেলকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

পরে এসএমএ মঈন প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে রিট করেন। আদালত তার প্রার্থিতা বহাল রেখে তাকে প্রতীক বরাদ্দের আদেশ দেন। পরে গত ৫ মার্চ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ এসএমএ মঈনের আবেদন খারিজ করে ঠাকুরগাঁও জেলা রিটার্নিং অফিসারের গণবিজ্ঞপ্তি সঠিক বলে রায় দেন। এ অবস্থায় জেলা রিটার্নিং অফিসার আর কোনো প্রার্থী না থাকায় আব্দুল মজিদ আপেলকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে গত ৭ মার্চ আবারও গণবিজ্ঞপ্তি প্রকাশ করেন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় শনিবার (৯ মার্চ) বিকেলে আব্দুল মজিদ আপেল জেলা আওয়ামী লীগের দলীয় অফিসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন।

নবনির্বাচিত জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ আপেল বলেন, আমি সব সময় সাধারণ মানুষের জন্য কাজ করে গেছি এবং সততার  সঙ্গে কাজ করে যাব। আমার বড় ভাই মরহুম মুহাম্মদ সাদেক কুরাইশীর অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করব। সকলকে সঙ্গে নিয়ে একটি মডেল জেলা পরিষদ গড়ে তুলবো।

উল্লেখ্য, গত বছরের ২৪ অক্টোবর ঠাকুরগাঁও জেলা পরিষদ চেয়ারম্যান মুহ. সাদেক কুরাইশী মৃত্যুবরণ করলে পদটি শূন্য হয়। ঠাকুরগাঁও জেলা পরিষদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৭৫৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৭৮ জন ও নারী ভোটার ১৮০ জন।


আরও খবর



শিক্ষার্থীকে গুলি করার ঘটনায় বরখাস্ত সেই শিক্ষক

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের এক শিক্ষার্থীকে গুলি করার ঘটনায় কমিউনিটি মেডিসিন বিভাগের শিক্ষক রায়হান শরীফকে সাময়িক বরখাস্ত করেছে স্বাস্থ্য বিভাগ।

বুধবার (০৬ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এক অফিস আদেশে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, ফৌজদারি অপরাধে গ্রেপ্তার হওয়ায় তাকে বরখাস্ত করা হয়েছে। এ সময় বিধি মোতাবেক খোরপোষ ভাতা পাবেন তিনি। জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে।


আরও খবর



ভারত পাশে ছিল বলেই নির্বাচন নিয়ে অশুভ খেলা হয়নি: কাদের

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভারত পাশে ছিল বলেই নির্বাচন নিয়ে কোনো অশুভ খেলা হয়নি। শনিবার (১৬ মার্চ) দুপুরে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে পূজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, ভারতের সঙ্গে গায়ে পড়ে তিক্ততার সম্পর্ক তৈরি করে সমস্যার সমাধান সম্ভব না। ভারতের সঙ্গে যে অবিশ্বাসের দেয়াল তৈরি হয়েছিল শেখ হাসিনা ও মোদি সরকার তা ভেঙে দিয়েছে।’

সেতুমন্ত্রী বলেন, যখন কথা বলি তখন বিশ্বাস থেকেই কথা বলি। এই বাংলাদেশে ৭৫ থেকে ২১ বছর কারা শাসন করেছিল, সেই ২১ বছর প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের সম্পর্কে বৈরিতা সৃষ্টি করেছিল।’

তিনি আরও বলেন, যারা সংখ্যালঘুদের কষ্ট দেয় তাদের আসল পরিচয় তারা দুর্বৃত্ত। মাইনরিটি ভাবনা দাসত্বের পরিচয় দেয়, তাই সবাইকে মাইনরিটি চিন্তা ভেঙে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সভাপতি শ্রী জে এল ভোমিকের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী শ্রী সাধন চন্দ্র মজুমদার, স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন, পাবত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।


আরও খবর



জিম্মি ২৩ নাবিককে উদ্ধারে লাগতে পারে দীর্ঘ সময়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এম ভি আব্দুল্লাহ জলদস্যুদের কবলে পড়ে মঙ্গলবার দুপুরে। যা সোমালিয়া উপকূল থেকে প্রায় ৬'শ নটিক্যাল মাইল দূরে আন্তর্জাতিক জলসীমায়। যা অবাক করেছে সাবেক মেরিনারদের। 

নিজের এক অভিজ্ঞতার কথা তুলে ধরে সাবেক মেরিনার ক্যাপ্টেন মোহাম্মদ জিয়াউল হক জানান, সাধারণত নিজেদের সমুদ্র সীমায় ছোট ছোট স্পিডবোটে ব্যবহার করে জাহাজের নিয়ন্ত্রণ নিয়ে নেয় জলদস্যুরা। তবে আব্দুল্লাহর ক্ষেত্রে ঘটেছে ব্যতিক্রম। দীর্ঘপথ পাড়ি দিয়ে আন্তর্জাতিক জলসীমায় এসে ছিনতাই করে এই জাহাজটিকে।

এখন বড় প্রশ্ন জাহাজ ও নাবিকদের মুক্ত করতে কতদিন লাগবে? সাবেক এই মেরিনার বলছেন, সব প্রক্রিয়া শেষ করে নাবিকদের ছাড়া পেতে লাগতে পারে ১ থেকে ৪ মাস পর্যন্ত। কেননা, মুক্তিপণ দাবির পর তা নিয়ে দরকষাকষিসহ নানা প্রক্রিয়া রয়েছে। এর আগে ২০১০ সালে এই কবির গ্রুপেরই জাহাজ জাহান মণি মুক্তি পেতে লেগেছিল ১০০ দিন।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফির্সাস অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরী বলেন, নানা প্রক্রিয়া শেষ করে সব নাবিকসহ জাহাজটিকে মুক্ত করতে বেশ সময় লাগতে পারে। এক্ষেত্রে কূটনৈতিক তৎপরতার পাশাপাশি সমঝোতাই মুক্তির মূল উপায়।

সাবেক মেরিনারদের মতে, মুক্তিপণ পাওয়ার সম্ভাবনা দেখলে কোন নাবিকেরই ক্ষতি করে না জলদস্যুরা। তাই, এমভি আবদুল্লাহর ক্ষেত্রেও যেহেতু মালিক প্রতিষ্ঠান সব কিছু করতে আগ্রহী, তাই ২৩ নাবিকসহ জাহাজটি ছাড়িয়ে আনার ব্যাপারে আশাবাদী তারা। 


আরও খবর