আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

নারায়ণগঞ্জে কেমিক্যাল কারখানায় বিস্ফোরণে দগ্ধ ৯

প্রকাশিত:বুধবার ৩০ মার্চ ২০২২ | হালনাগাদ:বুধবার ৩০ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার গোলাকাইন্দা এলাকায় লিলি কেমিক‍্যাল কারখানায় বিস্ফোরণে ৯ জন দগ্ধ হয়েছেন।

মঙ্গলবার (২৯ মার্চ) দিবাগত রাত সাড়ে বারোটায় তাদের উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জরুরি বিভাগে নিয়ে আসা হয়। দগ্ধরা হলেন- বায়েজিদ (৩০), আকালু (৩৫), রোকন (২৫), খাদেমুল (২৬), সজীব (৩০), রিপন (২৮), মেহেদী (২১), রাসেল (২২) ও মুজাহিদ (২০)।

বিষয়টি নিশ্চিত করে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা এস এম আইউব হোসেন বলেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকা থেকে কেমিক্যাল কারখানায় বিস্ফোরণে দগ্ধ ৯ জন আমাদের এখানে এসেছেন। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক সবারই জরুরি বিভাগের চিকিৎসা চলছে। কার কত শতাংশ দগ্ধ হয়েছে সে বিষয়ে পরে জানানো হবে।

দগ্ধদের উদ্ধার করে নিয়ে আসা বাতেন জানান, কারখানায় বিস্ফোরণে দগ্ধ ৯ জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে এসেছি। কয়েকজনের অবস্থা খুবই খারাপ। এখন কথা বলতে পারছি না রোগীদের নিয়ে ব্যস্ত আছি।

নিউজ ট্যাগ: নারায়ণগঞ্জ

আরও খবর



বেইলি রোডে আগুন: ভিকারুননিসার শিক্ষিকা ও তার মেয়ে নিহত

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডের বহুতল ভবনে আগুনের ঘটনায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি বিভাগের শিক্ষিকা লুৎফুর নাহার করিম (৪৭) ও তার মেয়ে ব্রাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জান্নাতি তাজরিন (২৩) নিহত হয়েছেন।

বৃহস্পতিবার রাতে স্ত্রী ও মেয়ের মরদেহ শনাক্ত করেন এম. এ. এইচ গোলাম মহিউদ্দিন।

বিলাপ করতে করতে তিনি জানান, তার স্ত্রী দাঁতের ব্যথায় ভুগছিলেন। দাঁত দেখাতে হাসপাতালে যান মেয়েকে নিয়ে। ফেরার পথে কাচ্চি খেয়ে আসার পরামর্শ দেন মহিউদ্দিনই। এখন স্ত্রী-মেয়ের মৃত্যুর জন্য তিনি নিজেকে অপরাধী মনে করছেন।

কলাবাগান থানার উপপরিদর্শক (এএসআই) গোলাম হোসেন বলেন, নিহতদের স্বজনেরা যাদের শনাক্ত করেছেন আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাদের মরদেহ হস্তান্তর করা হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার রাত ১০টার দিকে বেইলি রোডে একটি বহুতল ভবনে আগুন লাগে। এতে অন্তত ৪৩ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন অন্তত ২২ জন। এ ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


আরও খবর



চালু হচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের হাতিরঝিল র‍্যাম্প

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলতি মাসেই চালু হতে যাচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের হাতিরঝিল র‍্যাম্প। এটি চালু হলে বিমানবন্দর থেকে আসা গাড়িগুলো সরাসরি নামতে পারবে এফডিসির সামনে হাতিরঝিলমুখী সড়কে।

হাতিরঝিল সংলগ্ন এই র‍্যাম্পটি চালু হলে সড়ক থেকে নেমে সোজা হাতিরঝিল, গুলশান, বাড্ডা, রামপুরা, বনশ্রী যেতে পারবে গাড়িগুলো।

এছাড়াও বাম দিক দিয়ে যাওয়া যাবে তেজগাঁও, বিজয় সরণি, মহাখালী। আর ডান দিক দিয়ে সহজে যাওয়া যাবে মগবাজার, কাকরাইল, হাইকোর্ট, সচিবালয় ও গুলিস্তানে।

উল্লেখ্য, গত বছরের ২ সেপ্টেম্বর রাজধানীর যানজট নিরসনে সবচেয়ে বড় এই মেগা প্রকল্প উদ্বোধন করা হয়। এরপর ৩ সেপ্টেম্বর বিমানবন্দর সংলগ্ন কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত অংশ খুলে দেওয়া হয় যান চলাচলের জন্য। মোট ১৫টি র‍্যাম্প আছে ১১ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এই অংশে।


আরও খবর



নতুন প্রজন্মকে আদর্শ শিক্ষায় শিক্ষিত করুণ: শ ম রেজাউল করিম

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি ও পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য শ ম রেজাউল করিম বলেছেন, প্রতিষ্ঠানকে একটা আলোর বিকিরণ ঘটানোর জন্য সকলের হাত বাড়াতে হবে। নতুন প্রজন্মকে আদর্শ শিক্ষায় শিক্ষিত করুণ। কারণ শুধু বইয়ের পড়া নয়, তাদেরকে মুক্তিযুদ্ধের চেতনার কথা শিখাতে হবে, আদর্শের কথা শিখাতে হবে, ভাল মানুষের কথা শিখাতে হবে, অসাম্প্রদায়িক শিক্ষায় শিক্ষিত করতে হবে, মূল্যবোধের কথা শিখাতে হবে, নৈতিকতার কথা শিখাতে হবে, চরিত্রবান কিভাবে হওয়া যায় তা শিখাতে হবে। ধর্ম-বর্ণের উর্ধে থেকে সবার উপরে মানুষ সত্য এই মূল মন্ত্রে শিক্ষিত হতে হবে। মালিখালী মাধ্যমিক বিদ্যালয়ে ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ২০২৪ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শুক্রবার দুপুরে মালিখালী মাধ্যমিক বিদ্যালয়ে সভাপতি শ্রী সুদেব চন্দ্র মন্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাজিরপুর উপজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন তন্বী। এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন মাটিভাঙ্গা ডিগ্রি কলেজের প্রাক্তন অধ্যক্ষ শ্রী রসোরঞ্জন গাইন, প্রধান শিক্ষক অসিত কুমার মল্লিক, বীর মুক্তিযোদ্ধা গৌতম নারায়ণ রায় চৌধুরী, ডাঃ দিপঙ্কর নাগ, সহকারী শিক্ষক শ্রী শুখরঞ্জন শিকদার প্রমূখ।

শ ম রেজাউল করিম এমপি বলেছেন, আর কোন স্বাধীনতা বিরোধী শক্তি মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাসকে বিকৃত করতে পারবে না। কারণ মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস এখন আমাদের ছোট ছোট শিশুরাও জানে। কোমলমতি শিশুদের মাদক, ইভটিজিং, ইন্টারনেট অপব্যবহারের প্রবণতা থেকে রক্ষা করতে হবে। সন্তানদের নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষা দেবেন। বঙ্গবন্ধু যেভাবে যে কঠিন পরিস্থিতিতে দেশকে সংগঠিত করেছিলেন দেশকে স্বাধীন করেছিলেন বাংলার বুকে আর কোন নেতা সেটা করেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উন্নয়নের মাইলফলক তৈরি করেছেন স্বাধীনতার পর আজ অব্দি কোন প্রধানমন্ত্রী সেই রেকর্ড তৈরি করতে পারেনি।


আরও খবর



অস্বাস্থ্যকর বায়ু নিয়ে ঢাকা আজ সপ্তম স্থানে

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে থাইল্যান্ডের চিয়াং মাই। দূষণ মাত্রার দিক থেকে তালিকায় আজ রাজধানী ঢাকার অবস্থান সপ্তম। শনিবার (১৬ মার্চ) সকাল ৯টা ৫০ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা চিয়াং মাইয়ের বায়ুর মানের স্কোর হচ্ছে ২৩৭ অর্থাৎ সেখানকার বায়ু খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর হচ্ছে ২২৭, অর্থাৎ সেখানকার বায়ুর মানও খুবই অস্বাস্থ্যকর।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি এবং শহরটির স্কোর হচ্ছে ১৮৯। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

দূষণের তালিকায় ঢাকার অবস্থান সপ্তম। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১৬৩ অর্থাৎ এখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

নিউজ ট্যাগ: বায়ুদূষণ

আরও খবর
ঢাকার বায়ু আজও অস্বাস্থ্যকর

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




হট্টোগোলের মধ্যেই শপথ নিলেন পাকিস্তানের নতুন এমপিরা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

শপথ নিলেন পাকিস্তানের নবনির্বাচিত সংসদ সদস্যরা। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক ঘণ্টা বিলম্বে দেশটির ১৬তম জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন শুরু হয়। এরপর নবনির্বাচিত এমপিদের শপথ পাঠ করান বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ।

নতুন শপথ গ্রহণকারী এমপিদের মধ্যে রয়েছেন- পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন), পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি), জমিয়ত উলেমা-ই-ইসলাম ফজল (জেইউআই-এফ) সহ প্রধান দলগুলোর নির্বাচিত এমপিরা।

এসময় পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফ, প্রেসিডেন্ট শেহবাজ শরিফ, পিপিপি-এর কো-চেয়ারম্যান আসিফ জারদারি, চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি, পিটিআই চেয়ারম্যান গহর খান এবং মাওলানা ফজলুর রহমান মতো শীর্ষ রাজনীতিবিদদেরকে শপথ নিতে দেখা গেছে।

তবে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে (এসআইসি) যোগদানকারী পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত এমপিরা শপথ গ্রহণের আগে নির্বাচনে কথিত কারচুপির অভিযোগে পার্লামেন্টে প্রতিবাদ জানায়। এসময় হট্টোগোল শুরু হয়। পরে পিটিআই এমপিদের শান্ত হওয়ার আহ্বান জানান স্পিকার। এরপর তিনি এমপিদের শপথ পাঠ করান।

শপথ নেওয়ার সাথে সাথে পিটিআই-এসআইসি এমপিরা স্পিকারকে বলেন, তাদেরকে পয়েন্ট অব অর্ডারে কথা বলার অনুমতি দিতে হবে। কিন্তু অনুরোধ প্রত্যাখ্যান করে স্পিকার তাদের জানান, সংসদ হিসেবে নির্ধারিত রেজিস্ট্রি খাতায় নিবন্ধনের পর তারা পয়েন্ট অব অর্ডার উত্থাপন করতে পারবেন।

আগামীকাল শুক্রবার (১ মার্চ) স্পিকার এবং ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। আর ৪ মার্চ প্রধানমন্ত্রী নির্বাচন করবে জাতীয় পরিষদ।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট ড. আরিফ আলভির অনিচ্ছা সত্ত্বেও গত সোমবার পরিষদের সচিবালয় আজকের উদ্বোধনী অধিবেশন আহ্বান করে। কিন্তু তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে এমন হুঁশিয়ারি দেয় রাজনৈতিক দলগুলো। বলা হয়, তাকে অভিশংসন করা হবে। এমন হুমকির পর প্রেসিডেন্ট শেষ পর্যন্ত জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেন।


আরও খবর