আজঃ রবিবার ০৫ মে ২০২৪
শিরোনাম

ম্যান ইউ কিনতে মরিয়া কাতার-সৌদি

প্রকাশিত:শনিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

নানামুখী সমস্যার মোকাবিলা করতে না পারায় গত নভেম্বরে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা বিক্রির বিবৃতি দিয়েছিল ক্লাবটি। যদিও তার আগে থেকেই ব্রিটিশ ধনকুবের জিম র‍্যাটক্লিপ ক্লাবটি কিনতে আগ্রহের কথা জানিয়েছিল। ক্লাবটির স্বত্ত্ব কেনার সেই লড়াইয়ে এবার যুক্ত হয়েছে মধ্যপ্রাচ্যের দুই ধনকুবের দেশ কাতার ও সৌদি আরব।

অর্থনৈতিক দুরবস্থা, অতিরিক্ত ঋণের ভার, ক্লাবের অবকাঠামোগত দূর্বলতাসহ বেশকিছু কারণে সমালোচিত হয়ে আসছে ম্যানচেস্টার ইউনাইটেড। ওল্ড ট্রাফোর্ডের উন্নয়ন না করা এবং দীর্ঘ সময় ধরে কোনো শিরোপা না জেতায় সমর্থকরা ক্লাবের বর্তমান মালিক গ্লেজার পরিবারের অপসারণের দাবি জানিয়ে আসছিল।

দেশটির সংবাদসংস্থা রয়টার্স বলছে, ম্যানচেস্টার ইউনাইটেড বিক্রির জন্য শুক্রবার সন্ধ্যা পর্যন্ত প্রস্তাব (বিড) গ্রহণ করেছে গ্লেজার পরিবার। গত নভেম্বরে মালিকপক্ষ তাদের বিক্রির ইচ্ছা প্রকাশের পর প্রথমেই আগ্রহ দেখান র‍্যাটক্লিফ। যুক্তরাষ্ট্রের একটি ইকুইটি ফার্মকে নিয়ে ইউনাইটেড কিনতে চান কেমিক্যাল ফর্ম ইনিওসের এই প্রতিষ্ঠাতা।

গত সপ্তাহে ব্লুমবার্গ নিউজ জানায়, কাতার রাজপরিবারও ইউনাইটেড কিনতে আগ্রহী। এবার ক্লাবটি কিনতে সৌদি আরবও আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছে দ্য টেলিগ্রাফ। এখন পর্যন্ত প্রস্তাব দেওয়া তিনপক্ষের কারা ইউনাইটেডের মালিকানায় আসছে, সেটি জানতে এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

টেলিগ্রাফ জানিয়েছে, গ্লেজার পরিবার ইউনাইটেডের জন্য ৬০০ কোটি মার্কিন ডলারের কাছাকাছি মূল্য চায়। তবে ইউনাইটেডের বাজারমূল্য ৫৩৭ কোটি উল্লেখ করে জেএমডব্লুর হেড অব স্পোর্টস সলিসিটর বেন পেপি বলেন, বিচক্ষণ বিনিয়োগকারীরা এর চেয়ে বেশি দেবে না। অবকাঠামোয় ম্যানচেস্টার ইউনাইটেডের বাস্তবিক মূল্য হতে পারে ২৪০ কোটি ডলারের মতো।

২০০৫ সালে রেড ডেভিলদের ক্লাবের মালিকানা গ্রহণ করে গ্লেজার পরিবার। এর মাঝে আংশিক মালিকানাও বিক্রির বিবৃতি দিয়েছিল তারা। কিন্তু সে সময় পুরো ক্লাবই কিনতে চেয়েছিল সৌদি আরব। দেশটি গত বছর প্রথম ইংলিশ লিগে পা রাখে। সে সময়  পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) মাধ্যমে তারা নিউক্যাসল ইউনাইটেড কিনেছিল। তবে তারও আগে ২০১৭ সালে ইউনাইটেডের সঙ্গে কৌশলগত অংশীদারত্বের চুক্তি করে সৌদি আরবের জেনারেল স্পোর্টস অথরিটি, যার আওতায় আছে দেশটির ভিশন ২০৩০ লক্ষ্যপূরণে ফুটবল উন্নয়নে সহায়তা করা। অন্যদিকে, প্যারিসিয়ান ক্লাব পিএসজির মালিকানায় থাকা কাতারও ইউনাইটেড কিনতে মরিয়া হয়ে উঠেছে। তবে এক্ষেত্রে তারা ভবিষ্যতে ঝামেলা না হওয়ার নিশ্চয়তা পেলে ইউনাইটেড কিনতে চায়। তারা পরিষ্কার ধারণা পেতে চায় যে, পিএসজির মালিক থাকাবস্থায় ইউনাইটেড কিনলে ইউরোপীয় ফুটবল কর্তৃপক্ষ বাদ সাধবে কি না!

রেকর্ড ১৩টি প্রিমিয়ার লিগ শিরোপার মালিক ইউনাইটেড নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে নিবন্ধিত। গত বৃহস্পতিবার পর্যন্ত স্টক মার্কেটে ইউনাইটেডের বাজারমূল্য ৩৯ কোটি ৭০ লাখ মার্কিন ডলার দাঁড়িয়েছে বলে উল্লেখ করেছে টেলিগ্রাফ।


আরও খবর



হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জরুরি পরীক্ষা-নিরীক্ষা শেষে বাসায় ফিরেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বৃহস্পতিবার রাত ৮টা ২০ মিনিটে রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে গুলশান-২ এর বাসভবন ফিরোজায় ফেরেন তিনি।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার জানান, গতকাল সন্ধ্যার পর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়েছিল বেগম খালেদা জিয়াকে। গতকাল এবং আজ তার কিছু শারীরিক পরীক্ষা করা হয়েছে। মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে রাতে হাসপাতাল থেকে ছাড়া পান তিনি।

গতকাল বিএনপির একটি সূত্র জানিয়েছিল, খালেদা জিয়ার ফুসফুসে পানি জমেছিল। সেটার চিকিৎসার জন্যই গতকাল হাসপাতালে নেওয়া হয়েছিল তাকে।


আরও খবর



বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

পাকিস্তানের সাবেক লেগস্পিনার এবং বিশ্বকাপজয়ী মুশতাক আহমেদকে বাংলাদেশ জাতীয় দলের নতুন স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চলতি মাসের শেষদিকে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন তিনি। মুশতাকের সঙ্গে বিসিবির চুক্তি হয়েছে চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে ১ জুন থেকে মাঠে গড়াবে এই বিশ্বকাপ।

৫৩ বছর বয়সী মুশতাকের আগে ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ড দলের স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করেছেন। নিজ দেশ পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজেরও স্পিন কোচ ছিলেন তিনি।

খেলোয়াড়ি জীবনও বেশ সমৃদ্ধ ছিল মুশতাক আহমেদের। পাকিস্তান জাতীয় দলের হয়ে ১৫২ টেস্টে ১৮৫ এবং ১৪৪ ওয়ানডেতে নিয়েছেন ১৬১ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে তার নামের পাশে ১ হাজার ৪০৭ উইকেট রয়েছে। ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বাধীন বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের অন্যতম সদস্য ছিলেন মুশতাক আহমেদ।


আরও খবর



অস্ত্রসহ সোনালী ব্যাংকের সহকারী ক্যাশিয়ারসহ ২ কেএনএফ সদস্য গ্রেফতার

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানের রুমার সোনালী ব্যাংকের সহকারী ক্যাশিয়ারসহ কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) আরও ২ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ৭টি আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়েছে। রবিবার (৭ এপ্রিল) দিবাগত রাতে রুমার বেথেল পাড়া থেকে তাদের গ্রেফতার করা হয় বলে সেনাবাহিনী জানিয়েছে। তাৎক্ষণিকভাবে গ্রেফতার ২ জনের নাম-পরিচয় জানা যায়নি।

এর আগে, সোমবার সকালে কেএনএনফের আরও দুই সদস্য গ্রেফতার হওয়ার কথা জানা যায়। রবিবারও (৭ এপ্রিল) বান্দরবানে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে কয়েকজন সন্ত্রাসীকে গ্রেফতার করা হয় বলে জানান সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ। এ সময় তাদের কাছ থেকে অস্ত্র জব্দের কথাও জানান তিনি।

সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদের বক্তব্যের পরপরই র‌্যাব জানায়, বান্দরবানে এক বিশেষ অভিযানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) কেন্দ্রীয় কমিটির প্রধান সমন্বয়ক চেওসিম বমকে গ্রেফতার করে র‌্যাব। বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের শ্যারনপাড়ার বাসা থেকে গ্রেফতার করা হয় তাকে।


আরও খবর



দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস, ৬ জেলায় সতর্কসংকেত

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ শুক্রবার দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার জেলার ওপর দিয়ে দুপুর ১টার মধ্যে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ অবস্থায় এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়ার আরেক পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যা ৬টার মধ্যে চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর জেলাসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা দেশের কিছু জায়গায় প্রশমিত হতে পারে।


আরও খবর



ঈদ জামাতে দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের প্রথম জামাত শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া করা হয়েছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এরপর ৭টা ২২ মিনিটে শুরু হয় মোনাজাত।

১২ মিনিটব্যাপী চলা এই মোনাজাত করান বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। এ সময় আল্লাহ্‌র কাছে দুহাত তুলে দোয়া করেন ছোট বড় সব বয়সী মুসল্লিরা।

মোনাজাতে দেশবাসীর কল্যাণ ও সুস্থতা কামনা করা হয়। এছাড়া বঙ্গবন্ধু, তার পরিবার, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া কামনা করা হয়। একইসঙ্গে মোনাজাতে দেশ ও জাতির সমৃদ্ধি ও অগ্রগতি, মৃত সকলের মাগফিরাত, শহীদ মুক্তিযোদ্ধাদের রুহে মাগফিরাত কামনা করেন। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা কোলাকুলির পাশাপাশি ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এর আগে, পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাতের পর শুরু হয় ঈদের বিশেষ খুতবা। প্রথম জামাতে ইমাম ছিলেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। মুকাব্বির হিসেবে ছিলেন এই মসজিদের মুয়াজ্জিন ক্বারী মো. ইসহাক।

এরপর বায়তুল মোকাররমে সকাল ৮টায় ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। এ ছাড়া সকাল ৯টায় তৃতীয়, চতুর্থ সকাল ১০টায়, পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।


আরও খবর