আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

মুনিয়া-শারুন আলাপ কী প্রমাণ করে?

প্রকাশিত:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মৃত্যুর আগে মুনিয়া-শারুনের হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারে কিছু আলাপচারিতা নতুন করে বিতর্ক তৈরি করেছে। এই আলাপচারিতার সঙ্গে বর্তমান মামলার সম্পর্ক রয়েছে বলেই সংশ্লিষ্ট মহল মনে করছেন। মৃত্যুর আগে শারুনের সঙ্গে মুনিয়ার মেসেঞ্জারে কথা বিনিময় হয়েছে। মেসেঞ্জারে মুনিয়া এবং শারুনের এই মেসেজগুলো পর্যালোচনা করলে চাঞ্চল্যকর তথ্য পাওয়া যায়। সেই মেসেজে মুনিয়াকে শারুন বলেছেন যে, তোমার কিছু হলে বসুন্ধরা গ্রুপ শেষ হয়ে যাবে। তাহলে কি বসুন্ধরা গ্রুপ কে শেষ করার জন্যই মুনিয়ার ঘটনাটি ঘটানো হয়েছে? এই প্রশ্ন এখন তদন্তের অন্যতম উপজীব্য বিষয় বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

উল্লেখ্য যে, গত ২৬ এপ্রিল গুলশানে একটি ফ্ল্যাটে মুনিয়া মৃত্যুবরণ করেন। মুনিয়ার মৃত্যুর পরপরই তার বড় বোন নুসরাত বাদী হয়ে গুলশান থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করেন। অপমৃত্যু মামলায় বসুন্ধরা গ্রুপের এমডিকে একমাত্র আসামি করা হয়। কিন্তু তিন মাস তদন্তের পর গুলশান থানা পুলিশ এই মামলার অভিযোগের কোনো সত্যতা পায়নি এবং তারা সত্যতা না পাওয়ার প্রেক্ষিতে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয়। চূড়ান্ত প্রতিবেদনের বিরুদ্ধে নুসরাত নারাজি দরখাস্ত দেন এবং নারাজি দরখাস্তের উপর শুনানির পর আদালত নুসরাতের নারাজি আবেদন নাকচ করে দেন। এরপর নুসরাত বসে থাকেননি। তিনি এবার বসুন্ধরা গ্রুপের এমডি, চেয়ারম্যানসহ ঘটনার সঙ্গে কোনো রকম সংশ্রববিহীন একাধিক ব্যক্তিকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে হত্যা ও ধর্ষণের অভিযোগে মামলা করেন। প্রথমে তিনি করলেন আত্মহত্যা প্ররোচনার মামলা। তারপর করলেন হত্যা ও ধর্ষণের মামলা। এখান থেকেই প্রশ্ন উঠেছে যে, তাহলে কি এই মামলার পিছনে কোনো ব্যক্তিগত আক্রোশ রয়েছে বা কারো স্বার্থ উদ্ধারের জন্য একের পর এক মামলা করা হচ্ছে?

বিশেষ করে নুসরাত যখন আত্মহত্যার প্ররোচনার মামলা করেছিলেন তার পরপরেই নুসরাতের ভাই আরেকটি মামলা করেছিল সিএমএম আদালতে। সেই মামলায় এই হত্যাকাণ্ডের জন্য চট্টগ্রামের হুইপ পুত্র শারুনকে দায়ী করেছিলেন। কিন্তু তখন আদালত বলেছিল যে প্রথম মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই মামলাটির কার্যক্রম স্থগিত থাকবে। কিন্তু এই মামলাটি থাকা অবস্থায় এখন তৃতীয় মামলা দায়ের করা হয়েছে। তাহলে কি বসুন্ধরা গ্রুপকে ঘায়েল করার জন্যই এই তৃতীয় মামলা করা হয়েছে? যেটি শারুন আগে থেকেই জানতো এবং এরকম একটি ঘটনার ব্যাপারেই সে মুনিয়াকে ইঙ্গিত করেছিল। তার মানে কি এই দাঁড়ায় যে, মুনিয়াকে হত্যা করে বা মুনিয়ার মৃত্যুর কারণ ঘটিয়ে বসুন্ধরা গ্রুপকে ফাঁসানো একটি পরিকল্পিত চেষ্টা ছিল? অন্তত শারুন এবং মুনিয়ার মেসেজ বিনিময়ের মধ্যে সেই তথ্যটি বেরিয়ে আসে। কারণ, যে সময় মুনিয়া এবং শারুন মেসেজ আদান-প্রদান করেছিলেন সে সময় শারুনের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার একটি মামলা তদন্তাধীন ছিল। যে মামলাটি এখনো তদন্তাধীন আছে।

এ মামলার বাদী ব্যাংকার মোরশেদের স্ত্রী দাবি করেছেন যে, শারুনের অত্যাচার এবং চাপের কারণেই তার স্বামী মোরশেদ আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন। এটি নিয়ে যখন সারা দেশে তোলপাড় চলছে তখনই মুনিয়ার মৃত্যু ঘটানো হলো। তার মানে কি শারুনকে বাঁচানোর জন্য মুনিয়াকে ব্যবহার করা হয়েছে? মুনিয়াকে হত্যা করে বা মুনিয়ার মৃত্যু ঘটিয়ে পরো ঘটনাটা বসুন্ধরার উপর চাপিয়ে সকলের দৃষ্টি অন্য দিকে নেয়ার কোনো প্রচেষ্টা কি আছে? এই বিষয়গুলো এই মামলায় অন্যতম গুরুত্বপূর্ণ প্রশ্ন বলে অনেকে মনে করছেন এবং এ বিষয়গুলো তদন্তের দাবী রাখে বলে সংশ্লিষ্টরা দাবী করছেন।


আরও খবর



এক ঘণ্টা এগিয়েছে যুক্তরাষ্ট্রে ঘড়ির কাঁটা

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রে অধিকাংশ এলাকায় ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়েছে অর্থাৎ রবিবার ভোর রাত ২টার সময় সকলকে ৩টা বাজাতে হয়েছে। এর মধ্যদিয়ে রবিবার ১০ মার্চ থেকে শুরু হলো ডে লাইট সেভিংস টাইম। দিনের আলোকে কাজে লাগানোর এই কর্মসূচি অব্যাহত থাকবে ৩ নভেম্বর রবিবার ভোর রাত ২টা পর্যন্ত।

প্রসঙ্গত, স্মার্ট ফোন বা আই ফোনে আপনাআপনি সময়সূচি পরিবর্তিত হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী নিউইয়র্কে যখন রাত ১২টা বাজবে, ঢাকায় তখন হবে সকাল ১০টা। ঘড়ির কাটা আগ-পাছ করার আওতায় নেই আরিজোনা, হাওয়াই, আমেরিকান সামুয়া, গুয়াম, পর্তোরিকো ও ভার্জিন আইল্যান্ড।


আরও খবর



লন্ডনে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন বাংলাদেশি নাট্যনির্মাতা

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

লন্ডনে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন প্রবাসী বাংলাদেশি নাট্যনির্মাতা জিএম ফুরুখ। আরেক লন্ডন প্রবাসী জনপ্রিয় অভিনেতা স্বাধীন খসরু ফুরুখের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে জিএম ফুরুখের সঙ্গে একটি ছবি পোস্ট করে অভিনেতা স্বাধীন খসরু লিখেছেন, প্রতিনিয়ত যত না জন্ম সংবাদ পাই তার থেকে অনেক বেশি পাই মৃত্যু সংবাদ! প্রিয় ছোট ভাই নাট্য ও চলচ্চিত্র নির্মাতা জিএম ফুরুখ সড়ক দুর্ঘটনায় আহত হলে রয়েল লন্ডন হাসপাতালে নেওয়া হয়। প্রায় চার ঘণ্টা অস্ত্রোপচার করার পরও বাঁচানো যায়নি।’

অভিনেতা আরও জানান, অন্য একটি গাড়ি চাপা দেওয়ার পর অতিরিক্ত রক্তক্ষরণে মারা যান জিএম ফুরুখ।

সিলেটের বিয়ানীবাজার এলাকার বাসিন্দা ছিলেন লন্ডন প্রবাসী ফুরুখ। তিনি দীর্ঘদিন যাবৎ লন্ডনে বসবাস করছিলেন। সেখানে বেশ কিছু স্থানীয় নাটকও নির্মাণ করেছেন। তবে তার নির্মাণে সিলেটি আঞ্চলিক ভাষার কয়েকটি নাটক ব্যাপক জনপ্রিয়তা পায়। স্বপ্নের বিলাত’, রেড পাসপোর্ট’, ‘পার্টনার’, ভীমরতি’, ঘাম’, স্বপ্ন ডাকাত’, ব্রাদার্স হাউস’, হরেক রকম ভালোবাসা’সহ বেশ কিছু নাটক নির্মাণ করেছিলেন তিনি।


আরও খবর



৮ মাসের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স এলো ফেব্রুয়া‌রি‌তে

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের ফেব্রুয়া‌রি‌ মাসে দেশে ২১৬ কো‌টি ৬০ লাখ মার্কিন ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। স্থানীয় মুদ্রায় বর্তমান বিনিময় হার অনুযায়ী এই অর্থের পরিমাণ ২৩ হাজার ৮০০ কো‌টি টাকা।

রবিবার (৩ মার্চ) রেমিট্যান্সের ওপর বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গত মাসে রেমিট্যান্স এসেছিল ২১০ কোটি মার্কিন ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের একই সময়ের তুলনায় ৩৯ শতাংশ রেমিট্যান্স বেশি এসেছে ফেব্রুয়ারিতে। গত বছরের জুলাইয়ের পর থেকে গত আট মাসে এক মাসে আসা এটাই সর্বোচ্চ রেমিট্যান্স। গত জুন মা‌সে রে‌মি‌ট‌্যান্স এসে‌ছিল ২২০ কো‌টি ডলার।

প্রবাসী কর্মীর সংখ্যা বৃদ্ধি এবং এ বছর লিপ ইয়ারে ফেব্রুয়ারি মাস ২৯ দিনে হওয়ায় রেমিট্যান্স প্রবাহ আগে বছরের একই সময়ের তুলনায় বেশি হয়েছে বলে মনে করা হচ্ছে।


আরও খবর



বেইলি রোডে আগুনের ঘটনায় মোদির শোক প্রকাশ

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডের বহুতল ভবন গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডে শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা চিঠিতে তিনি শোক প্রকাশ করেন। এ দুর্ঘটনায় আহতদের দ্রুত সুস্থতাও কামনা করেছেন মোদি।

চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী স্পষ্ট করেন, এই দুঃখের সময়ে ভারত বাংলাদেশের পাশে রয়েছে। একইসঙ্গে তার চিন্তাভাবনা, প্রার্থনাও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ জনগণের প্রতি থাকবে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত পৌনে ১০টার দিকে রাজধানীর বেইলি রোডে বহুতল এ ভবনটিতে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিটের চেষ্টায় রাত ১১টা ৫০ মিনিটের দিকে এ আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জনের প্রাণ গেছে। এছাড়া, হাসপাতালে চিকিৎসাধীন ৫ জনের অবস্থাও আশঙ্কাজনক। ভবনটিতে কাচ্চি ভাই রেস্টুরেন্ট ছাড়াও স্যামসাংয়ের শোরুম, গ্যাজেট অ্যান্ড গিয়ার, ইলিন, খানাস ও পিৎজা ইনের আউটলেট ছিল। 


আরও খবর



আসন বাড়ানো নয়, মানসম্মত শিক্ষার পক্ষে স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মেডিকেল কলেজে আসন বাড়ানো নয় বরং মানসম্মত চিকিৎসা ও শিক্ষার পক্ষে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেছেন, মনসম্মত চিকিৎসক-শিক্ষক ও পড়ার পরিবেশ থাকলে আসন বাড়ানো হবে।

শুক্রবার (৮ মার্চ) বাংলাদেশ ডেন্টাল সার্জন্স (বিডিএস) ভর্তি পরীক্ষার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদয়ন স্কুল কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি আসন সংখ্যা বাড়িয়ে দিলাম কিন্তু মানসম্মত শিক্ষক বা ট্রেনিং দেওয়ার মতো কেউ না থাকলে সেই আসন বাড়ানোর পক্ষে আমি না। যখন দেখব মানসম্মত চিকিৎসক আছেন, পড়াশোনার ভালো পরিবেশ আছে, ভালো মানের ডাক্তার আছে তখনই আমি আসন বাড়াব।

বেসরকারি হাসপাতাল খাতে মনিটরিং জোরদার করার কথা জানিয়ে মন্ত্রী বলেন, অবৈধ ক্লিনিক হাসপাতালের বিষয়ে আমি আগেও বলেছি সেগুলো যেন বন্ধ করে দেওয়া হয়। তবে অবশ্যই সেগুলো মনিটরিং করে তারপর বন্ধ করা হয় তাও নিশ্চিত করতে বলেছি।

ডা. সামন্ত লাল সেন বলেন, এবার মোট ৫০৭৯৫ জন প্রার্থী অংশ নিয়েছে। এ বছর ডেন্টাল বিভাগে সরকারি মোট ৫৪৫টি এবং বেসরকারি মোট ১৪০৫টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে। এ বছর ভর্তি পরীক্ষার কেন্দ্র সংখ্যা মোট ১২টি এবং ভেন্যু সংখ্যা ২০টি।

মন্ত্রী জানান, দেশে বর্তমানে সরকারি ডেন্টাল কলেজ ১টি ও বিভিন্ন সরকারি মেডিকেল কলেজে ৮টি ডেন্টাল ইউনিট আছে। বেসরকারি পর্যায়ে মোট ২৬টি ডেন্টাল কলেজ আছে। সারা দেশে পরীক্ষা অত্যন্ত সুষ্ঠু ও সুচারুভাবে অনুষ্ঠিত হয়েছে বলেও জানান তিনি।


আরও খবর