আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

মতিঝিলে ৫ কেজি গাঁজাসহ গ্রেফতার দুই

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর মতিঝিল থানা এলাকা থেকে ৫ কেজি গাঁজাসহ দুইজন মাদক কারবারিকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর মতিঝিল থানা পুলিশ। বুধবার (২২ জুন ২০২২) সন্ধ্যা ৭:৫০ টায় মতিঝিল থানার কালভার্ট রোড এলাকা থেকে তাদেরকে গাঁজাসহ গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের নাম- তানভীর আহামেদ রাজু ও মোঃ সুমন ভূঁইয়া।

মতিঝিল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ ইয়াসির আরাফাত খান জানান, দুইজন মাদক কারবারি মতিঝিল থানার কালভার্ট রোড এলাকার বিপিএল ভবনের সামনে নেশাজাতীয় মাদকদ্রব্য গাঁজা বিক্রয়ের উদ্দেশ্যে অবস্থান করছে মর্মে তথ্য পাওয়া যায়। এমন তথ্যের ভিত্তিতে উক্ত স্থানে অভিযান চালায় মতিঝিল থানা পুলিশের একটি টিম। পুলিশের উপস্থিতি টের পেয়ে পালানোর সময় ৫ কেজি গাঁজাসহ রাজু ও সুমনকে গ্রেফতার করা হয়।

এ সংক্রান্তে মতিঝিল থানায় মামলা রুজু হয়েছে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা।


আরও খবর



দুই শিশুকে জাপানে নিয়ে যেতে মায়ের আবেদন খারিজ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাপানি দুই শিশুজেসমিন মালিকা ও লাইলা লিনার বাংলাদেশি বাবা ইমরান শরীফের বিরুদ্ধে শিশুদের মা নাকানো এরিকোর করা আদালত অবমাননার আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

একইভাবে নাকানো এরিকোর বিরুদ্ধে ইমরান শরীফের করা আদালত অবমাননার আবেদন এবং বিদেশে নিতে করা আবেদনও খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি। তাঁকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। এর আগে গত ১৬ মে জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনার বাংলাদেশি বাবা ইমরান শরীফের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন তাদের জাপানি মা নাকানো এরিকো।

ওইদিন আইনজীবী শিশির মনির বলেছিলেন, আপিল বিভাগের নির্দেশনা রয়েছে দুই শিশু মা নাকানো এরিকোর সঙ্গে বারিধারায় থাকবেন। বাবা শিশুদের সঙ্গে দেখা করতে পারবেন। এ নির্দেশনা অমান্য করে ইমরান শরীফ জোর করে মাঝে মধ্যেই শিশুদের নিয়ে বাইরে যান। এ কারণে তাঁরা আদালত অবমাননার আবেদন করেছি।

গত ১৩ ফেব্রুয়ারি ঢাকার পারিবারিক আদালতে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দুই শিশুজেসমিন মালিকা ও লাইলা লিনা তাদের জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে বলে রায় দেন আপিল বিভাগ। পাশাপাশি এ বিষয়ে দেওয়া হাইকোর্টের রায় বাতিল করা হয়।

এ সময়ে নাকানো এরিকো শিশুদের নিয়ে দেশত্যাগ করতে পারবেন না। বাবা ইমরান শরীফ শিশুদের সঙ্গে দেখা করতে পারবেন বলে রায়ে বলা হয়।

হাইকোর্টের রায় বাতিল করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে তিন মাসের মধ্যে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত দায়রা জজ আদালতকে দুই শিশুর জিম্মা সংক্রান্ত মামলা নিষ্পত্তি করতে বলেন আদালত।

আদালতে নাকানো এরিকোর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, অ্যাডভোকেট আহসানুল করিম ও মোহাম্মদ শিশির মনির। ইমরান শরীফের পক্ষে ছিলেন আইনজীবী ফিদা এম কামাল ও ফাওজিয়া করিম ফিরোজ।

গত বছরের ২১ নভেম্বর জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা বাংলাদেশে তাদের বাবা ইমরান শরীফের কাছে থাকবে বলে রায় দেন হাইকোর্ট। তবে, রায়ে বলা হয় জাপান থেকে এসে শিশুদের মা বছরে তিন বার ১০ দিন করে দুই সন্তানের সঙ্গে একান্তে সময় কাটাতে পারবেন। জাপানি মায়ের আসা-যাওয়া ও থাকা-খাওয়ার সব খরচ বাবা ইমরান শরীফকে বহন করতে হবে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।


আরও খবর



মঠবাড়িয়ায় জোর পূর্বক জমি দখল করে গাছ পালা কর্তনের অভিযোগ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মনিরুল ইসলাম, মঠবাড়িয়া:

পিরোজপুরের মঠবাড়িয়ায় জোর পূর্বক জমি দখল করে বাড়ির লক্ষাধিক টাকার ফলজ গাছ পালা কর্তনের অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে রাকিব হোসেন হাওলাদার বাদী হয়ে মোঃ আবু তাহের ওরফে আলিফ (২৫), মোঃ সাখাওয়াত হোসেন শাহাদাত (৩৫) পিতা মোঃ নজরুল ইসলাম ফুল মিয়া, তানবীর আলম রিংকু হাওলার (৩০), পিতা মেজবাহুল আলম দুলাল হাওলাদার সর্ব সাং উত্তর মিঠাখালী সহ ৭/৮ জন কে অজ্ঞাত নামা আসামী করে মঠবাড়িয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন।

মামলা সূত্রে জানা যায়, উপজেলার উত্তর মিঠেখালি গ্রামের নুরুল ইসলামের ছেলে রাকিব হোসেন হাওলাদার উত্তর মিঠাখালী মৌজার জে, এল নং ৩৭/৬৬ খতিয়ান নং এস এ ১১০৪, দাগ নং ২৪৫৯/২৫৫৯ এর ১৩ শতাংশ জমি ০৭/০৪/২০১০ তারিখে ২২৬৬ নং দলীল মুলে দাতা ফোরকানের কাছ থেকে ক্রয় করে ভোগ দখল করে আসছে। কিন্তু ব্যবসা বাণিজ্যের তাগিদে রাকিব হোসেন তার পরিবার নিয়ে বর্তমানে ঢাকায় বসবাস করার সুযোগে আসামীর প্রায় তার বাড়ির ফলফলাদি লুটেপুটে খাওয়ার চেষ্টা করে। তারই ধারাবাহিকতায় ১৮/০৬/২২ তারিখে আসামীরা জোটবদ্ধ হয়ে অনাধিকার বাড়ির ভিতর প্রবেশ করিয়া সকল গাছপালা কর্তন করে দেশিয় অস্ত্র দিয়ে ঘরের বেড়া কেটে ১ লক্ষ পঞ্চাশ হাজার টাকা মূল্যের সেগুন কাঠের দুটি খাটসহ মালামাল লুট করে নেয়। এতে রাকিবের বোনসহ স্থানীয়রা বাঁধা দিলে তাদেরকে খুন জখমের হুমকি দিয়ে অকথ্য ভাষায় গালাগালি করে ঘর বাড়ি পিটিয়ে ভেঙে চলে যায়।

এ ব্যাপারে প্রতিপক্ষের কাছে জানতে চাইলে তারা জমির বিরোধের কথা স্বীকার করে ও জমি দখলসহ লুটপাটের বিষয়টি অস্বীকার করেন।

নিউজ ট্যাগ: মঠবাড়িয়া

আরও খবর



ফিলিপাইনে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফিলিপাইনের পূর্বাঞ্চলে বুলুসান আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনা ঘেটেছে। এতে সেখানের বিশাল এলাকা জুড়ে ঘন কালো মেঘ ও ছাইয়ে ঢেকে গেছে। আজ রবিবার এ ঘটনা ঘটে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি, তবে কর্তৃপক্ষ সতর্কতা জারি করেছে।

অগ্ন্যুৎপাতের পরই সেখানের নিকটবর্তী শহরগুলো থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ সম্ভাব্য আরও অগ্ন্যুৎপাতের বিষয়ে সতর্ক করেছে। ফিলিপাইন ইনস্টিটিউট অফ ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, সোরসোগন প্রদেশের বুলুসান আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত প্রায় ১৭ মিনিট স্থায়ী হয়।

রাজধানী ম্যানিলার প্রায় ৫০০ কিলোমিটার দক্ষিণে সোরসোগনের স্থানীয় সরকার জানিয়েছে, দুটি শহরের ১০টি গ্রাম ছাইয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। জুবান শহরের বাড়ি, রাস্তা এবং গাছগুলি ছাইয়ে ঢেকে গেছে। ঝাপসা দৃষ্টিসীমার কারণে যানবাহনগুলি রাস্তায় চলাচল করতে বেশ অসুবিধায় পড়েছে।

কর্তৃপক্ষ এলাকাটি পরিষ্কার করার জন্য দমকল বাহিনীর একটি  ট্রাক মোতায়েন করেছে এবং বাসিন্দারা রাস্তা থেকে ছাই সরাতে সাহায্য করেছে। জুবান শহরের দুর্যোগ কর্মকর্তা ডেনিস ডেসপাবিলাদেরাস বলেছেন, সেখান থেকে লোকজনকে সরিয়ে নেয়া হচ্ছে। প্রবীণ নাগরিক এবং যাদের হাঁপানি আছে তাদেরকে অগ্রাধিকার দেয়া হচ্ছে।


আরও খবর



স্বরূপকাঠিতে ফুপার লাঠির আঘাতে প্রাণ গেল যুবকের

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ০৮ জুন ২০২২ | ১৩৪৭০জন দেখেছেন
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের স্বরূপকাঠিতে মোবাইল চুরির ঘটনাকে কেন্দ্র করে ফুপার লাঠির আঘাতে নাজমুল ইসলাম নাইম (২২) নামে এক যুবকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

উপজেলার বলদিয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বিন্না গ্রামে মঙ্গলবার দুপুরে ওই ঘটনা ঘটে। ওই দিন রাতেই চিকিৎসার জন্য ঢাকায় নেয়ার পথে নাঈমের মৃত্যু হয়।

বুধবার দুপুরে নিহতের স্বজনরা লাশ নিয়ে স্বরূপকাঠি বাসষ্ট্যান্ডে পৌঁছালে নেছারাবাদ থানা পুলিশ সেখান থেকে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য থানায় নিয়ে আসে।

স্থানীয় ইউপি সদস্য বাবুল বাহাদুর ও প্রতিবেশিদের মাধ্যমে জানা গেছে, উপজেলার বলদিয়া ইউনিয়নের বিন্না গ্রামে মো. আলিমের ঘরে তার মেয়ের ননদ মুন্নি বেড়াতে আসে। সেই ঘর থেকে মুন্নির একটি মোবাইল হারিয়ে যায়। হারিয়ে যাওয়ার সময় ওই ঘরে আলিমের বোনের ছেলে সাগর উপস্থিত ছিল। এ সূত্র ধরে আলিমের ছেলে নাঈম তার ফুপাতো ভাই সাগরের কাছে মোবাইলের বিষয়ে জিজ্ঞাসা করলে এ নিয়ে উভয়ের মধ্যে কথার কাটাকাটি হয়। তাদের কথা কাটাকাটির মধ্যে সাগরের বাবা কাঞ্চন মিয়া এসে উপস্থিত হয়। এক পর্যায়ে কাঞ্চন ছেলের পক্ষ নিয়ে একটি কাঠের বাটলা দিয়ে নাইমের মাথায় আঘাত করে। সাথে সাথে নাইম মাটিতে লুটিয়ে পড়ে অজ্ঞান হয়ে যায়। সেখান থেকে স্বজনরা নাঈমকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে দ্রুত বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। সেখানকার ডাক্তার সাগরের অবস্থা সংকটাপন্ন দেখে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যেতে বলে। রাতে ঢাকায় নেয়ার পথিমধ্যে তার মৃত্যু হয়। ঘটনার পর থেকেই কাঞ্চন ও তার পরিবারের লোকজন পালাতক রয়েছে।

নেছারাবাদ থানার ওসি আবির মোহাম্মদ হোসেন জানান, লাশের সুরাতহাল করা হয়েছে ময়না তদন্তের জন্য পিরোজপুর মর্গে প্রেরণ করা হবে। নিহতের পরিবারকে অভিযোগ দিতে বলা হয়েছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



ব্রাজিলে ফের নিম্নমুখী চিনি উৎপাদন

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাজিলে ফের কমতে শুরু করেছে চিনি উৎপাদন। মূলত আখ থেকে ইথানল উৎপাদন বাড়ায় চিনি শিল্পে নেতিবাচক প্রভাব পড়েছে। বছরের শুরুর দিকে উৎপাদন ঊর্ধ্বমুখী ছিল। ব্রাজিলিয়ান আখ শিল্প গ্রুপ ইউনিকা সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনের তথ্য বলছে, গত মে মাসের দ্বিতীয়ার্ধে ব্রাজিলে ২৩ লাখ ১০ হাজার টন চিনি উৎপাদন হয়। গত বছরের একই সময়ের তুলনায় উৎপাদন ১২ দশমিক ৭৪ শতাংশ কমেছে। ব্রাজিলের আখ মাড়াই কলগুলো গত মাসের দ্বিতীয়ার্ধে ৪ কোটি ৩৬ লাখ ৯০ হাজার টন আখ মাড়াই করেছে। গত বছরের একই সময়ের তুলনায় মাড়াইয়ের হার বেড়েছে দশমিক ৪ শতাংশ। এদিকে চলতি মাসের শুরু থেকেই ব্রাজিলের ২৪৮টি মিলে উৎপাদন কার্যক্রম চালু ছিল। অন্য তিন মিলের কার্যক্রম চলতি মাসের প্রথমার্ধে শুরু হওয়ার কথা রয়েছে। অন্যদিকে একই সময় আখ থেকে ইথানল উৎপাদন ২০৩ কোটি ১০ লাখ লিটারে উন্নীত হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় উৎপাদন দশমিক ৫১ শতাংশ বেড়ছে।

প্রসঙ্গত, ঘাটতি থেকে উদ্বৃত্তে রূপ নিতে যাচ্ছে চিনির বৈশ্বিক বাজার। সম্প্রতি এক প্রতিবেদনে এ পূর্বাভাসই দিয়েছে ইন্টারন্যাশনাল সুগার অর্গানাইজেশন (আইএসও)। আইএসও সম্প্রতি চিনির বাজার পরিস্থিতি নিয়ে ত্রৈমাসিক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন করা প্রক্ষেপণে দেখা গিয়েছে, ২০২১-২২ মৌসুমে চিনির ১৯ লাখ ২০ হাজার টনের বৈশ্বিক ঘাটতি ২ লাখ ৩৭ হাজার টন উদ্বৃত্তে পরিণত হতে যাচ্ছে।পণ্যটির বৈশ্বিক সরবরাহ ব্যালান্সে এমন পরিবর্তনে প্রভাবকের ভূমিকা পালন করেছে ঊর্ধ্বমুখী উৎপাদন। আইএসও সর্বশেষ প্রতিবেদনে চিনির বৈশ্বিক উৎপাদন পূর্বাভাস বাড়িয়েছে। ফেব্রুয়ারিতে করা পূর্বাভাসের তুলনায় উৎপাদন ৩৫ লাখ ১০ হাজার টন বাড়তে পারে। এ বছর মোট উৎপাদনের পরিমাণ দাঁড়াবে ১৭ কোটি ৪০ লাখ ২০ হাজার টনে।

নিউজ ট্যাগ: ব্রাজিল

আরও খবর