আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

মঠবাড়িয়ায় ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৩ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২৩ মে ২০২১ | অনলাইন সংস্করণ
মনিরুল ইসলাম, মঠবাড়িয়া

Image

মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি এই প্রতিপাদ্য সামনে রেখে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন উপকূলীয় ও ঘূর্ণিঝড় প্রবণ এলাকায় নির্মিত বহুমুখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী।

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে রবিবার দুপুরে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে  দেশব্যাপী একযোগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র ১১০টি,বন্যা আশ্রয়কেন্দ্র ৩০টি, জেলা ত্রাণ কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র ৩০টি, মুজিব কিল্লা ৫টি ও ৫০টি মুজিব কিল্লার ভিত্তি প্রস্তর স্থাপনসহ মোট ২২৫টি স্থাপনার উদ্বোধন করেন, যার অংশ হিসেবে পিরোজপুরের মঠবাড়িয়ায় ৩টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র উদ্বোধন করেন এগুলো হলো উপজেলার হোগলপাতি নেছারিয়া ইসলামিয়া সিনিয়র (ফাজিল) মাদ্রাসা বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, গোলবুনিয়া মাধ্যমিক বিদ্যালয় বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র এবং খায়েরঘটিচোরা হামিদিয়া দাখিল মাদ্রাসা বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র।

এসময় সহকারী কমিশনার (ভূমি) আকাশ কুমার কুন্ডু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিলন তালুকদার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম ভূইয়া, প্রকৌশলী শাহিন খান, সাবেক চেয়ারম্যান সুলতান হোসেন, শিক্ষক রুহুল আমিন ফকির ও আ.লীগ নেতা মোশারেফ হোসেন শরীফসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, উপজেলা সদর থেকে ৩টির আশ্রয়কেন্দ্রের দূরত্ব যথাক্রমে ১০ কিঃমিঃ ১১ কিঃ মিঃ ও ১৪ কিঃ মিঃ এবং প্রতিটি আশ্রয়কেন্দ্র ৩ তলা বিশিষ্ট ৮৫০ জন ধারণক্ষমতা সম্পন্ন ও নারী পুরুষের ও প্রতিবন্ধীদের জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা রয়েছে আরও রয়েছে সোলার সিস্টেম।


আরও খবর



বেইলি রোড অগ্নিকাণ্ডে দুই সাংবাদিক নিহত

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডের কাচ্চি ভাই রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডের ঘটনায় দুই সাংবাদিক নিহত হয়েছেন। এদের মধ্যে তুষার হালাদার স্টারটেক নামের একটি অনলাইন পোর্টালের মাল্টিমিডিয়া বিভাগে এবং অভিশ্রুতি শাস্ত্রী দ্য রিপোর্ট ডট লাইভে কর্মরত ছিলেন।

জানা গেছে, কিছুদিন আগে নতুন চাকরিতে যোগ দেওয়া তুষার তার নতুন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের জন্য খাবার আনতে বেইলি রোডের ভবনটিতে গিয়ে প্রাণ হারান। তুষার ড্যাফোডিল ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক শেষ করে দ্য রিপোর্ট ডট লাইভেও কাজ করতেন।

নিহত অভিশ্রুতি শাস্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট থেকে জানা যায়, তিনি দ্য রিপোর্ট ডট লাইভে কর্মরত ছিলেন। তিনি ইডেন মহিলা কলেজে দর্শন বিভাগে পড়াশুনা করতেন। ফেসবুকে অভিশ্রুতি শাস্ত্রীর আত্মীয়, বুন্ধ ও সহকর্মীরা তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে ভবনটিতে আগুন লাগে। আগুনে হতাহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হয়।

আগুনে নিহতদের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর শুরু হয় সকাল ৬টার দিকে। হস্তান্তরপ্রক্রিয়ায় যুক্ত রয়েছেন জেলা প্রশাসন, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা।এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী।


আরও খবর



মস্কোয় বন্দুকধারীদের হামলায় নিহত বেড়ে ১১৫, আটক ১১

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫ জনে দাঁড়িয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে রুশ তদন্ত কমিটি।

হামলার স্থানের ধ্বংসাবশেষ সরিয়ে এসব মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনো নিখোঁজদের উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী বাহিনী। এ ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ১১ জনকে আটক করা হয়েছে।

এই হামলায় ইউক্রেন যুক্ত বলে দাবি করেছে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী এফবিএস। তাদের ধারণা, ইউক্রেন সীমান্ত পেরিয়েই রাশিয়ায় ঢুকেছে হামলাকারীরা। তবে এই অভিযোগ সরাসরি অস্বীকার করেছে ইউক্রেন।

এর আগে, স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) রাত ৮টার দিকে একটি শপিংমলে ঢুকে এলোপাতাড়ি হামলা চালায় একদল অস্ত্রধারী। অনেকে আহত হওয়ায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে রুশ তদন্ত কমিটি।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, পাঁচজন বন্দুকধারী এই হামলা চালায়। প্রথমে গুলিবর্ষণের পর সেখানে গ্রেনেড বা বোমা নিক্ষেপ করা হয়। তাতে হলটিতে আগুন ধরে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ক্রোকাস সিটির শপিংমলের কনসার্ট হল, রেস্টুরেন্ট, একুরিয়াম এবং বিয়ের অনুষ্ঠানসহ বিভিন্ন জায়গায় একযোগে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে একদল অস্ত্রধারী। পরে শপিংমলের বিভিন্ন জায়গায় বহু মরদেহ পড়ে থাকতে দেখা যায়।


আরও খবর



হলমার্ক কেলেঙ্কারি

তানভীর-জেসমিনসহ ১৮ জনের মামলার রায় আজ

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় হলমার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. তানভীর মাহমুদ ও তার স্ত্রী জেসমিন ইসলামসহ ১৮ জনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য আজ দিন ধার্য রয়েছে। ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক মো. আবুল কাশেম এ রায় ঘোষণা করবেন।

গত ১২ মার্চ ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক মো. আবুল কাশেম রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করেন।

এর আগে ২৮ জানুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক মো. আবুল কাশেম রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ২৮ ফেব্রুয়ারি দিন ধার্য করেন। এদিন ( ২৮ ফেব্রুয়ারি) এ মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। এদিন দুদকের আইনজীবী মীর আহম্মেদ সালাম মামলাটি রায় থেকে উত্তোলন পূর্বক দুইজন ম্যাজিস্ট্রেটের সাক্ষ্য নেওয়ার জন্য আবেদন করেন। আদালত দুদকের আবেদনটি মঞ্জুর করেন। এরপর আদালত মামলাটির সাক্ষ্যগ্রহণের জন্য ৪ মার্চ দিন ধার্য করেন। এদিন (৪ মার্চ) তৎকালীন ঢাকার দুই মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান ও কেশব রায় চৌধুরী আদালতে সাক্ষ্য দেন। এদিন তাদের সাক্ষ্য শেষে যুক্তি উপস্থাপনের জন্য ১২ মার্চ দিন ধার্য করেন। গত ১২ মার্চ রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করেন।

মামলার সূত্রে জানা গেছে, ভুয়া ম্যাক্স স্পিনিং মিলসের হিসাবে সুতা রপ্তানির নামে ৫২৫ কোটি ৬২ লাখ ৯২ হাজার ৮০০ টাকা মূল্যের সুতা রপ্তানি করা হয় বলে নথিপত্রে দেখানো হয়। ওই হিসাবে পুরো অর্থ জমা করা হলে তা থেকে ১৬ কোটি ৫০ লাখ টাকা হলমার্কের আরেক ভুয়া প্রতিষ্ঠান অ্যাপারেল এন্টারপ্রাইজের হিসাবে স্থানান্তর করা হয়, যা পরে তানভীর ও তার স্ত্রী তুলে নেন। ২০১২ সালের ৪ অক্টোবর আসামিদের বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি, অর্থ আত্মসাৎ, পরস্পরের যোগসাজশে ক্ষমতার অপব্যবহার ও অর্থের অপব্যবহার এবং পাচারের অভিযোগে রাজধানীর রমনা থানায় এ মামলা করে দুদক। ২০১৬ সালের ২৭ মার্চ ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা মামলার অভিযোগ গঠন করে ঢাকার বিশেষ জজ আদালত-১ এ বদলির আদেশ দেন।

এ মামলার আসামিরা হলেন হলমার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. তানভীর মাহমুদ, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম, তানভীরের ভায়রা ও গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমেদ।

টি অ্যান্ড ব্রাদার্সের পরিচালক তসলিম হাসান, ম্যাক্স স্পিনিং মিলসের মালিক মীর জাকারিয়া, প্যারাগন গ্রুপের এমডি সাইফুল ইসলাম রাজা, নকশী নিটের এমডি মো. আবদুল মালেক ও সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. জামাল উদ্দিন সরকার।

এছাড়া সোনালী ব্যাংকের হোটেল শেরাটন বা রূপসী বাংলা শাখার সহকারী উপ-মহাব্যবস্থাপক মো. সাইফুল হাসান, নির্বাহী কর্মকর্তা আবদুল মতিন ও সোনালী ব্যাংক ধানমন্ডি শাখার জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মেহেরুন্নেসা মেরি। সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের জিএম অফিসের জিএম ননী গোপাল নাথ ও মীর মহিদুর রহমান, প্রধান কার্যালয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির, ডিএমডি মাইনুল হক, উপমহাব্যবস্থাপক (ডিজিএম) শেখ আলতাফ হোসেন ও সফিজউদ্দিন এবং এজিএম মো. কামরুল হোসেন খান। এর মধ্যে আসামি জামাল উদ্দিন সরকার, আলতাফ হোসেন জামিনে রয়েছেন। এছাড়া সাইফুল, মতিন, হুমায়ুন, গোপাল নাথ, তসলিম, সাইফুল, মেরী ও জাকারিয়া পলাতক রয়েছেন।


আরও খবর



রমজান শুরুর সম্ভাব্য তারিখ জানাল পাকিস্তান

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আর মাত্র কয়েক দিন বাকি রমজানের। পবিত্র এ মাসটিকে স্বাগত জানাতে ইতোমধ্যে নিজেদের পরিকল্পনা সাজাতে শুরু করেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলমানরা। এরই ধারাবাহিকতায় রমজান শুরুর সম্ভাব্য তারিখ জানিয়েছে পাকিস্তান। রোববার (০৩ মার্চ) জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রমজানের আর দুই সপ্তাহও বাকি নেই। পাকিস্তানে আগামী ১২ মার্চ থেকে পবিত্র রমজান শুরু হতে পারে।

পাকিস্তানের আবহাওয়া বিশেষজ্ঞ জাওয়াদ মেনন জানান, দেশটিতে রমজানের অর্ধচন্দ্রের জন্ম হবে আগামী ১০ মার্চ। তবে এদিন তা দেখা যাবে না। খালি চোখেই পরের দিন ১১ মার্চ রমজানের চাঁদ দেখা যাবে।

দেশটির এ আবহাওয়া বিশেষজ্ঞ জানান, পাকিস্তানে প্রথম তারাবি ১১ মার্চ রাতে হবে। ১২ মার্চ রোজা শুরুর ৯৫ শতাংশ সম্ভাবনা রয়েছে।

পাকিস্তানের নিয়মানুযায়ী, রাজধানী ইসলামাবাদ থেকে রুয়েত-ই-হিলাল কমিটি রোজা ও ঈদের চাঁদ দেখার ঘোষণা দিয়ে থাকে। চাঁদ ওঠার বিষয়টি তারা নিশ্চিত করতে অন্যান্য আঞ্চলিক কমিটির সঙ্গেও যোগাযোগ করে থাকে।

ইসলামী দেশগুলো চাঁদ দেখার ওপর নির্ভর করে পবিত্র রমজান শুরুর তারিখ নির্ধারণ করে। চলতি বছরে রমজান শুরুর তারিখ নির্ধারণে আগামী ১০ মার্চ আরব বিশ্বসহ অন্যান্য মুসলিম দেশে চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে।

মহাকাশ গবেষণা সংস্থা আন্তর্জাতিক জোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, এ দিন চাঁদ দেখা যাবে না। এর পরিবর্তে আগামী ১১ মার্চ চাঁদ দেখা যাবে। এ ছাড়া মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোতে আগামী ১২ মার্চ রোজা রাখা শুরু হবে। গ্রিনিচ সময় অনুযায়ী আগামী ১০ মার্চ সকাল ৯টায় চাঁদ ও সূর্যের সংযোগ হবে বলেও জানিয়েছে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র।


আরও খবর



জঙ্গিবাদ দমনে সাহসী ভূমিকা রেখেছে র‍্যাব: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা তখনই সফল হবে যখন দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো থাকবে, নিয়ন্ত্রণে থাকবে। এবং আমাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর সকলে সচেতন থাকবে। তাহলেই আমরা আমাদের অর্থনৈতিক উন্নয়ন করতে পারব।’ বুধবার (০৬ মার্চ) কুর্মিটোলা র‍্যাব সদর দপ্তরে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি ধন্যবাদ জানাই র‌্যাবের সকল সদস্যকে। জীবনের ঝুঁকি নিয়েও তারা বিভিন্ন ক্ষেত্রে সাহসী ভূমিকা রেখেছেন। জঙ্গীবাদ দমনে তারা বিশেষ ভূমিকা রেখেছে।’

তিনি বলেন, মাদক, কিশোর গ্যাং সমাজকে ধ্বংস করে দিচ্ছে। অনেক পরিবার ধ্বংস হয়ে যাচ্ছে, বিশেষ করে আমাদের যুব সমাজ। তাদের মেধা নষ্ট হচ্ছে। তাদের কর্ম শক্তি নষ্ট হচ্ছে। এই মাদক বিস্তার রোধে র‌্যাব সব সময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে, যা আরও বেশি কার্যকর করা প্রয়োজন।’

তিনি আরও বলেন, রমজানে সংযমের পরিবর্তে কিছু অসাধু ব্যবসায়ী লোভী হয়ে ওঠে এসব ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।’


আরও খবর