আজঃ মঙ্গলবার ১৪ মে ২০২৪
শিরোনাম

মঠবাড়িয়া থানার সাবেক ওসি, স্ত্রী ও শাশুড়ির বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ জুন ২০২৩ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

পিরোজপুরের মঠবাড়িয়া থানার সাবেক ওসি সৈয়দ আব্দুল্লাহ, স্ত্রী ফারহানা আক্তার ও শাশুড়ি কারিমা খাতুনের বিরুদ্ধে আঠার কোটি পনের লক্ষ ষাট হাজার দুইশত ছিয়াশি টাকার অবৈধ স্থাবর সম্পত্তি অর্জনের অভিযোগে মামলা দায়ের করেছে দুদক।

আজ বৃহস্পতিবার (১৫জুন) পিরোজপুর দুদক কার্যালয়ের অনুসন্ধানী কর্মকর্তা (সহকারি পরিচালক) মোস্তাফিজ বাদী হয়ে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ধারা ও দণ্ডবিধি ১৮৬০ এর ৪২০/১০৯ ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২), ৪(৩) ধারায় এ মামলা দায়ের করেন।

অনুসন্ধানে জানা গেছে সৈয়দ আব্দুল্লাহর নিজের নামে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলায় আনন্দ পুলিশ হাউজিং সোসাইটি এ ৬ কাঠা করে দুইটি মোট ১২ কাঠার প্লট ক্রয়  করেন। তার স্ত্রী ফারহানা আক্তার এর নামে ঢাকা মহানগরীর রমনা থানাধীন বড় মগবাজার, রমনায় ইস্পাহানি কলোনিতে এবিসি রিয়েল এস্টেট লি: এর নির্মিত দ্য ওয়েসিস কমপ্লেক্সের টাওয়ার নং ৫ এর ১০ম তলায় অ্যাপার্টমেন্ট, খিলগাঁও থানাধীন পুলিশ প্রজেক্ট সাউদার্ন পার্ক-১,  ব্লক-এম, মেইন রোড  পশ্চিম নন্দীপাড়া, খিলগাঁও, ঢাকা হোল্ডিং নং ১১/২৭/১৫ এর এফ-১০ নম্বরে ২০০০ বর্গফুট এর একটি অ্যাপার্টমেন্টসহ ১ টি বাণিজ্যিক স্পেস ও শাশুড়ির নামে ১ টি ফ্ল্যাট ক্রয় করেন। এ ছাড়া বিভিন্ন ব্যাংকে অবৈধ টাকার সন্ধান পাওয়া গেছে।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, আসামী সৈয়দ আব্দুল্লাহ প্রতারণার উদ্দেশ্যে তার স্ত্রী ফারহানা আক্তার এর নামে ০২(দুই) টি এনআইডি কার্ড তৈরি করেন যার নম্বর ৬৮৬১৩০১৮৩৩ ও ৮৭০৮২০৩৮৬৭ এবং নতুন আরও একটি এনআইডি এর জন্য আবেদন করেছেন যা প্রক্রিয়াধীন আছে। যার ফরম নং ১১৪৫৩৯০৬০। ০২(দুই) টি এনআইডি এর জন্ম তারিখ যথাক্রমে ০১/০৪/১৯৭৮ খ্রি. ও ১০/০৪/১৯৮২ খ্রি. এবং যে নতুন এনআইডি কার্ডের জন্য আবেদন করা হয়েছে তাতে ফরমে উল্লেখ করা হয়েছে জন্ম তারিখ ০১/০৪/১৯৮০ খ্রি.।

উল্লিখিত ২ টি এনআইডি এর বিপরীতে আসামী ফারহানা আক্তার ট্যাক্স শনাক্তকরণ নম্বর (টিআইএন)- ৪৬৯৩৯৪২৮১৮১২ এবং ৫৮২৪১২৬৫৭৪৫৫ গ্রহণ করেন। উপর্যুক্ত তথ্য পর্যালোচনায় ও অনুসন্ধানকালে প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনায়, আসামী সৈয়দ আব্দুল্লাহ ও তার স্বার্থ সংশ্লিষ্টগণ কর্তৃক বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে আমানত হিসাব খোলা এবং উক্ত হিসাবসমূহে ১,৭৬,৯৫,৮৫৪.৭৭ টাকার আমানত গচ্ছিত রাখার তথ্য, বিভিন্ন ব্যাংকে ২টি এনআইডি কার্ড ব্যবহার করে ১.০০ কোটি টাকা মূল্যের সঞ্চয়পত্র ক্রয়, ৩১ লক্ষ টাকায় গাড়ী ক্রয়সহ (১,৭৬,৯৫,৮৫৪.৭৭+ ১,০০,০০,০০০+ ৩১,০০,০০০) = ৩,০৭,৯৫,৮৫৪.৭৭ /-(তিন কোটি সাত লক্ষ পচানব্বই হাজার আটশত চুয়ান্ন টাকা সাতাত্তর পয়সা) টাকার অস্থাবর সম্পদ ক্রয় করেছেন। এছাড়া আসামী সৈয়দ আব্দুল্লাহ নিজ নামে ২ টি প্লট, স্ত্রী ফারহানা আক্তার এর নামে ২ টি আবাসিক ফ্ল্যাট, ১ টি বাণিজ্যিক স্পেস, স্ত্রী ফারহানা আক্তার এর ব্যাংক হিসাব হতে অর্থ পরিশোধ করে শাশুড়ি কারিমা খাতুনের নামে ১ টি আবাসিক ফ্ল্যাট বাবদ মোট (৪০,৪২,২০০/- + ২,৭৩,০৪,২৩২+ ৪০,০০,০০০+ ২,৭০,২০,০০০+ ৮,৮৩,৯৮,০০০)=১৫,০৭,৬৪,৪৩২ (পনের কোটি সাত লক্ষ চৌষট্টিহাজার চারশত বত্রিশ টাকা মাত্র)টাকার অধিক মূল্যের স্থাবর সম্পদ ক্রয় করেন।

এছাড়া আসামীদের নামে মোট ১৫,০৭,৬৪,৪৩২/- (পনের কোটি সাত লক্ষ চৌষট্টি হাজার চারশত পনের) টাকার স্থাবর ও ৩,০৭,৯৫,৮৫৪.৭৭/- (তিন কোটি সাত লক্ষ পচানব্বই হাজার আটশত চুয়ান্ন টাকা সাতাত্তর পয়সা) টাকার অস্থাবর সম্পদসহ সর্বমোট ১৮,১৫,৬০,২৮৬/- (আঠার কোটি পনের লক্ষ ষাট হাজার দুইশত ছিয়াশি) টাকার স্থাবর/অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়।

আসামী সৈয়দ আব্দুল্লাহ এর বিরুদ্ধে সরকারি কর্মচারী হিসাবে বাংলাদেশ পুলিশ বাহিনীতে কর্মরত থাকা অবস্থায় তার পদমর্যাদার অপব্যবহার করে ঘুষ ও দূর্নীতির মাধ্যমে অসাধু উপায়ে অর্জিত অর্থ জ্ঞাতসারে স্থানান্তর/রূপান্তর/হস্তান্তর করে নিজের নামে, তার পক্ষে তার স্ত্রী ফারহানা আক্তার এর নামে, তার পক্ষে শাশুড়ি মিসেস কারিমা খাতুন, এর নামে জ্ঞাত আয়ের উৎসের সাথে অসঙ্গতিপূর্ণ ১৮,১৫,৬০,২৮৬/- (আঠার কোটি পনের লক্ষ ষাট হাজার দুইশত ছিয়াশি) টাকা মূল্যের অধিক স্থাবর ও অস্থাবর সম্পদের হিসেব পাওয়া গেছে।

এছড়াও মানিলন্ডারিং এর উদ্দেশ্যে তার স্ত্রী ফারহানা আক্তার সাথে যোগসাজশে প্রতারণার মাধ্যমে একাধিক জাতীয় পরিচয় পত্র ব্যাবহার করে স্ত্রী এর নামে বিভিন্ন ব্যাংকে হিসাব খুলে ব্যাংক হিসাবসমূহে মোট ২৬,৫০,০০,০০০/- (ছাব্বিশ কোটি পঞ্চাশ লক্ষ) টাকার অধিক সন্দেহজনক লেনদেন করে।

অভিযুক্ত সৈয়দ আব্দুল্লাহ বর্তমানে ফেনী পুলিশ সুপারের কার্যালয়ের ক্রাইম শাখা পুলিশ পরিদর্শক হিসেবে কর্মরত আছেন।

পিরোজপুর জেলা দুর্নীতি দমন কমিশন সমন্বিত কার্যালয়ের উপ-পরিচাললক শেখ গোলাম মাওলা বলেন, মঠবাড়িয়া থানা সাবেক অফিসার ইন চার্জ (ওসি) সৈয়দ আব্দুল্লাহ বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, মাদক ও চোরাকারবারিদের সাথে সখ্যতা, মিথ্যা মামলার রেকর্ড ও অনৈতিকভাবে বিপুল পরিমান সম্পদের অর্জনের মাধ্যমে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন সংক্রান্ত অভিযোগটি অনুসন্ধানের জন্য ২০২০ সালে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয় হতে দুদক, সমন্বিত জেলা কার্যালয়, বরিশাল এ অনুসন্ধান এর জন্য অনুমোদন দেয়া হয়।

পরবর্তীতে সালের ৩ জুলাই দুদক, সমন্বিত জেলা কার্যালয়, পিরোজপুর উদ্বোধনের পর অভিযোগটি আমার তদারকীতে ও পিরোজপুর দুদক কার্যালয়ের অনুসন্ধানী কর্মকর্তা ( সহকারি পরিচালক) মোস্তাফিজ অনুসন্ধান কার্যক্রম শুরু করেন। দির্ঘ অনুসন্ধানের পর আজ সৈয়দ আব্দুল্লাহ সহ তার স্ত্রী ও শাশুড়ির বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে।

নিউজ ট্যাগ: পিরোজপুর

আরও খবর



ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যান প্রার্থী আটক

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বিপুল পরিমাণ টাকাসহ পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও আওয়ামী লীগ নেতা শাহীনুজ্জামান শাহীনসহ ১১ জনকে আটক করেছে র‌্যাব। পাশাপাশি নির্বাচনী কাজে ব্যবহৃত একটি গাড়ি ও ২২ লাখ ৮২ হাজার ৭০০ টাকা জব্দ করা হয়েছে। সোমবার (৬ মে) রাত সাড়ে ১২টার দিকে সুজানগরের চর ভবানীপুরের নির্বাচনী এলাকা থেকে তাদের আটক করা হয়।

শাহীনুজ্জামান শাহীন সুজানগর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এবারের উপজেলা নির্বাচনে তিনি চেয়ারম্যান প্রার্থী। তার প্রতীক আনারস।

আটক বাকি তার ১০ সহযোগীর নামপরিচয় তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি র‌্যাব। তবে আটকদের মধ্যে সুজানগর পৌরসভার ৪ ও ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রয়েছেন।

র‌্যাব-১২ পাবনা ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মো. এহতেশামুল হক খান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী ৮ মে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথমধাপে সুজানগর উপজেলা নির্বাচন উপলক্ষে র‌্যাবের নিয়মিত টহল দল সুজানগরের চর ভবানীপুর এলাকায় টহল দিচ্ছিল। এ সময় সন্দেহ হওয়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী শাহীনুজ্জামান শাহীন ও তার ১০ সহযোগীকে আটক করা হয়। এ ছাড়া তার গাড়িতে রাখা দুই ব্যাগ ভর্তি ২২ লাখ ৮২ হাজার ৭০০ টাকা ও নির্বাচনী কাজে ব্যবহৃত একটি গাড়ি জব্দ করা হয়।

মেজর মো. এহতেশামুল হক আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, টাকাগুলো অসৎ উদ্দেশ্যে নির্বাচনে ভোটারদের বিভিন্নভাবে প্রভাবিত করার জন্য রাখা হয়েছিল। আমরা জেলা রিটার্নিং কর্মকর্তাকে জানিয়েছি। তিনি এ বিষয়ে পরবর্তী আইনিব্যবস্থা গ্রহণ করবেন।

পাবনা সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা রিটার্নিং কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, বিষয়টি আমরা জানতে পেরেছি। বিধি মোতাবেক আইনিব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



অবশেষে চট্টগ্রামে নামল বৃষ্টি, মানুষের স্বস্তির নিশ্বাস

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

দীর্ঘ দাবদাহে পুড়তে থাকা চট্টগ্রাম নগরবাসী অবশেষে স্বস্তির বৃষ্টির দেখা পেয়েছেন। বুধবার দিবাগত মধ্যরাত থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে নগরীর বিভিন্ন জায়গায়।

রাত থেকে শুরু হয় বাতাস, বিদ্যুৎ চমকানো আর বজ্রপাত। বৃহস্পতিবার ভোরের আলো ফুটতে ফুটতে বাড়ে বৃষ্টির পরিমাণ। বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত বৃষ্টি হতে দেখা গেছে। বৃষ্টির পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে কেউ কেউ সৃষ্টিকর্তার নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা আবহাওয়াবিদ আবদুল বারেক বলেন, চট্টগ্রামে বুধবার মধ্যরাত থেকে থেমে থেমে হালকা ও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। এর মধ্যে কক্সবাজার অঞ্চলে বৃষ্টি হয়েছে। কক্সবাজারে ২ মিলিমিটার, টেকনাফে ৩ মিলিমিটার এবং কুতুবদিয়ায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
নিউজ ট্যাগ: চট্টগ্রাম

আরও খবর



তীব্র তাপদাহে দায়িত্বরত ট্রাফিক পুলিশের পাশে আইজিপি

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বৈশাখের তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত। কিন্তু প্রখর খরতাপ উপেক্ষা করেও নগরবাসীর যাতায়াত নির্বিঘ্ন করতে নিরলস দায়িত্ব পালন করছেন ডিএমপির ট্রাফিক বিভাগের প্রতিটি সদস্য। তাদের পেশাদারিত্ব ও মনোবল অটুট রাখতে সহমর্মিতার হাত বাড়িয়ে দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তারই নির্দেশনায় ডিএমপি কমিশনার হাবিবুর রহমান প্রচণ্ড দাবদাহে কর্মরত ট্রাফিক পুলিশ সদস্যদের একটু বাড়তি স্বস্তি দিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।

এই পদক্ষেপের অংশ হিসেবে ডিএমপির আটটি ট্রাফিক বিভাগের প্রত্যেক সদস্যের জন্য সুপেয় পানির বোতল সরবরাহ করা হচ্ছে। পাশাপাশি খাবার স্যালাইন, ফলের জুস, লেবুর শরবত প্রভৃতি সরবরাহ করা হচ্ছে। ট্রাফিক পুলিশ সদস্যদেরকে ছাতা সরবরাহ করা হয়েছে। প্রতিটি ট্রাফিক-বক্সে হাত-মুখ ধোয়ার ব্যবস্থা করা হয়েছে ও তাপপ্রবাহের মধ্যেও সুস্থ থাকতে প্রত্যেক ফোর্সকে করণীয়/বর্জনীয় সম্পর্কে ব্রিফিং প্রদান করা হয়েছে।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান বলেন, তীব্র তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এই মুহূর্তে উত্তপ্ত রোদে ইউনিফর্ম পরে পিচঢালা সড়কে দাঁড়িয়ে নিজেদের ওপর অর্পিত দায়িত্ব একাগ্রচিত্তে পালন করছেন ট্রাফিক পুলিশ সদস্যরা। এ সময় ট্রাফিক পুলিশ সদস্যদের মনোবল বাড়াতে আইজিপি ও ডিএমপি কমিশনার নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেছেন। এ ব্যবস্থা গ্রহণের ফলে একদিকে ফোর্সের মনোবল যেমন চাঙ্গা হচ্ছে, অপরদিকে তাপদাহের মধ্যেও ট্রাফিক বিভাগের পক্ষ থেকে সম্মানিত নগরবাসী পাচ্ছেন সর্বোত্তম সেবা।

মানবিকতার এসব উদ্যোগ গ্রহণ করায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের সকল সদস্যের পক্ষ থেকে আইজিপি ও ডিএমপি কমিশনারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন পুলিশের এই কর্মকর্তা।


আরও খবর
শুক্রবারও চলবে মেট্রোরেল!

মঙ্গলবার ১৪ মে ২০২৪




চুয়াডাঙ্গা ও পাবনায় হিটস্ট্রোকে দুজনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

তীব্র দাবদাহ পুড়ছে সারাদেশ। অসহনীয় গরমে অতিষ্ঠ জনজীবন। এ অবস্থায় চুয়াডাঙ্গা ও পাবনায় হিটস্ট্রোকে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আজ শনিবার (২০ এপ্রিল) বিকাল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা বলেও দাবি করছে দপ্তরটি।

এদিকে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর গ্রামে মাঠে কাজ করার সময় হিট স্ট্রোকে জাকির হোসেন (৩৩) নামের এক ব্যক্তির মৃত্যু হয়। মৃত জাকির হোসেন দামুড়হুদার কুড়ালগাছি ইউনিয়নের ঠাকুরপুর গ্রামের আমির হোসেনের ছেলে। তিনি ঠাকুরপুর মাধ্যমিক বিদ্যালয়ের দপ্তরী ছিলেন।

তাছাড়া আজ শনিবার পাবনার ঈশ্বরদীতে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা পাবনা জেলায় চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। এদিন তীব্র দাবদাহে হিট স্ট্রোক করে মারা গেছেন একজন। শনিবার দুপুরে পাবনা শহরের রুপকথা রোডে একটি চায়ের দোকানে চা খাওয়ার সময় হিট স্ট্রোক করেন তিনি। এসময় আশপাশের লোকজন তাকে উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত সুকুমার দাস (৬০) পাবনার শহরের শালগাড়িয়া জাকিরের মোড়ের বাসিন্দা।


আরও খবর



বন্যায় কেনিয়াতে ৭০ জনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারী বর্ষণ ও বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে কেনিয়া। গত মার্চের পর থেকে এখন পর্যন্ত দেশটিতে বন্যায় ৭০ জন মারা গেছে। দেশটির সরকারের একজন মুখপাত্র একথা জানিয়েছেন।

কেনিয়াসহ পূর্ব আফ্রিকার দেশগুলো চরম প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হয়েছে। বিশেষজ্ঞরা এ অবস্থার জন্য জলবায়ু পরিবর্তনকে দোষ দিচ্ছেন।

গতকাল শুক্রবার এক এক্স বার্তায় কেনিয়া সরকারের মুখপাত্র আইজ্যাক মাউরা বলেন, বৃষ্টিবন্যায় নিহতের সংখ্যা ৭০ ছুঁয়েছে। চলতি সপ্তাহে রাজধানী নাইরোবিতে টানা বৃষ্টিতে ৩২ জনের প্রাণ গেছে।

এ ছাড়া দেশটির রিফ্ট ভ্যালি অঞ্চলে আরও ১৫ জনের প্রাণ গেছে। সামগ্রিক পরিস্থিতি নিয়ে শুক্রবার কেনিয়ার দুর্যোগ প্রতিক্রিয়া কমিটি বৈঠক করেছে।

সরকারি প্রতিবেদনের তথ্য বলছে, কেনিয়ায় বন্যার কারণে ১ লাখ ২০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এছাড়া ২২ জন আহত হয়েছেন এবং আরও ৮ জন নিখোঁজ রয়েছেন।

কেনিয়া সরকার জরুরি সাড়া দেওয়ার জন্য ২ কোটি ৪৫ লাখ ডলারের তহবিল ছাড় করার চেষ্টা করছে। এ অর্থ দিয়ে অবকাঠামো সংস্কার, ক্ষতিগ্রস্তদের জন্য জরুরিভিত্তিতে আবাসন তৈরি করা এবং খাদ্য সহায়তা দেওয়া হবে।

দেশটির শিক্ষা বিভাগের মুখ্যসচিব বেলিও কিপসাং জানান, বন্যায় নাইরোবিতে ৬৪টি সরকারি বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে।

সরকারের পক্ষ থেকে দেশবাসীকে সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। কেননা, আগামী দিনগুলোতেও কেনিয়াসহ পূর্ব আফ্রিকায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

শুধু কেনিয়া নয়, পাশের দেশ তানজানিয়ায় বন্যাভূমিধসে অন্তত ১৫৫ জনের প্রাণ গেছে। দেশটির প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া গত বৃহস্পতিবার বলেন, দুর্যোগে ২ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। তিনি আরও জানান, বন্যা ও ভূমিধসে বাড়ি, রাস্তাঘাট, সেতু, রেলপথ ও বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে কিংবা ভেঙে পড়েছে।


আরও খবর