আজঃ বুধবার ১৫ মে ২০২৪
শিরোনাম

মসলার বাজারে আগুন, হাত পুড়ছে জিরায়

প্রকাশিত:বুধবার ২৮ জুন ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৮ জুন ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কোরবানির ঈদের আগে গরম হয়ে উঠেছে মসলার বাজার। দেশি পেঁয়াজ, রসুন, হলুদ, শুকনা মরিচ, আদাসহ বহু মসলার দাম হঠাৎ বেড়ে যাওয়ায় অবাক হয়েছেন ক্রেতারা। সবচেয়ে বেশি বেড়েছে জিরার দাম। কয়েকদিনের ব্যবধানে মসলাটির দাম বেড়ে হাজার টাকা ছাড়িয়ে গেছে। ক্রেতারা বলছেন, এবার জিরা কিনতে গিয়ে হাত পুড়ছে।

গতকাল যাত্রাবাড়ী বাজার থেকে জিরা না কিনেই ফিরে যাচ্ছিলেন বেসরকারি চাকরিজীবী মো. আলতাফ হোসেন। কোরবানির জন্য প্রয়োজনীয় মসলা কেনার পর তিনি বলেন, সাধারণ মানের জিরার দামই চাইছে ৮৯০ টাকা। আর ভালো মানেরটার কেজি এক হাজার টাকা। রাতারাতি এত দাম বাড়লে পকেটে কুলায় কী করে, তাই জিরা না কিনেই চলে যাচ্ছি।

আরও পড়ুন: সাইবার হামলার ব্যাপারে সতর্কতা জারি

গতবারের তুলনায় এই বছর দাম আরও বেশি বেড়েছে বলে জানান খুচরা বিক্রেতা মো. হানিফ সরকার। তিনি বলেন, চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় জিরাসহ কয়েকটি মসলার দাম বেশি বেড়েছে। হিলি স্থলবন্দরেই মঙ্গলবার জিরা বিক্রি হয়েছে এক হাজার টাকা কেজি। আমদানিকারকরা বলছেন, এবার ভারতেই জিরার দাম বেশি। এর সঙ্গে সরকারি শুল্ক, পরিবহন খরচও বেড়েছে। সব মিলে জিরার দাম অনেক বেড়েছে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গত বছরের চেয়ে এবার বেশির ভাগ মসলার দাম অত্যধিক বেড়েছে। সংস্থাটির হিসাব অনুযায়ী, গতবার কোরবানির আগমুহূর্তের বাজারের তুলনায় এবার প্রায় ১৩৫ শতাংশ পর্যন্ত বেড়েছে। আর দারুচিনিতে ১৪ শতাংশ, লবঙ্গে ৩৪ দশমিক ৭৮, ধনে ৮২ দশমিক ৭৬ শতাংশ পর্যন্ত দাম বেড়েছে।

আরও পড়ুন: কমলাপুর রেল স্টেশনের প্ল্যাটফর্মে মানুষের ঢল

টিসিবির এ হিসাব থেকেই বোঝা যাচ্ছে, এবার কোরবানির বাজারে মসলা কিনতে গতবারের চেয়ে অনেক বেশি অর্থ গুনতে হচ্ছে। পাইকারি বিক্রেতারা বলছেন, মসলার বাজারে সরবরাহে ঘাটতি নেই। আন্তর্জাতিক বাজারেই দাম চড়া রয়েছে।

রাজধানীর মৌলভীবাজারের পাইকারি বাজারের উপহার স্টোরের ব্যবসায়ী মো. স্বপন বলেন, বাজারে পণ্যের সংকট নেই। মূলত আমদানিকারকরা দাম বাড়িয়ে দিয়েছেন। ডলার সংকটের কারণে এখনো এলসি খুলতে সমস্যা হচ্ছে। যারা আমদানি করতে পেরেছেন, তারাই মূলত দাম বাড়িয়ে বিক্রি করছেন। খুচরায় গিয়ে দাম আরও বেড়েছে।

হিলি বন্দরের আমদানিকারক শাহিনুর রেজা শাহিন জানান, কোরবানির ঈদকে সামনে রেখে হিলি বন্দর দিয়ে গত সোমবার পর্যন্ত মসলাজাত পণ্য আমদানি হয়েছে। ইতোমধ্যে পেঁয়াজের দাম ক্রেতাদের নাগালের মধ্যে চলে এসেছে। তবে জিরার দাম একটু বেশি। পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাপ জানান, গতকাল সোমবার (২৬ জুন) পর্যন্ত হিলি বন্দর দিয়ে মসলাজাত পণ্য আমদানি হয়েছে।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি লবঙ্গ ১৫০০ থেকে ১৮০০ টাকা পর্যন্ত, দারুচিনি ৪২০ থেকে ৫০০ টাকা, ধনিয়া ১৭০ টাকা থেকে ২২০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। জয়ত্রিকের দামও বেড়ে ৩ হাজার ৬০০ টাকা পর্যন্ত ঠেকেছে। তবে এবার এলাচের দাম তুলনামূলক কম বেড়েছে। বাজার ও মানভেদে এলাচের কেজি বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২৬০০ টাকা পর্যন্ত। যদিও এর বেশি দামেও বিক্রি হচ্ছে কোথাও কোথাও।

আরও পড়ুন: ঈদে সার্বক্ষণিক চালু থাকছে জাতীয় জরুরি সেবা ৯৯৯

কদমতলী সাদ্দাম মার্কেট বাজারের মসলা বিক্রেতা মো. মিলন হোসেন বলেন, বরাবরই কোরবানির আগে মসলার চাহিদা অতিরিক্ত বেড়ে যায়। তবে এবার আমদানি খরচ বেড়ে যাওয়ায় দাম আরও বেড়েছে। যেমন মোকামে জিরার কেজি পড়ছে ৮৩০ থেকে ৮৪০ টাকা পর্যন্ত।

এদিকে খুচরায় দেশি পেঁয়াজের কেজি এখনো ৮০ টাকায় রয়েছে। একইভাবে রসুনের দামও ১৬০ থেকে ১৮০ টাকার মধ্যে রয়েছে। এক কোয়া রসুনের দাম আরও বেশি। আদার কেজি ৩০০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে বিক্রি হচ্ছে। এক বছর আগে দেশি শুকনা মরিচ যেখানে ২২০ থেকে ২৫০ টাকায় বিক্রি হয়েছে, তা এখন শ্যামবাজারেই বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৪০ টাকা পর্যন্ত। আমদানিকৃত শুকনা মরিচের কেজি বিক্রি হচ্ছে ৩৮০ টাকা পর্যন্ত। খুচরা বাজারে তা ৪৮০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে বিক্রি হচ্ছে।


আরও খবর



টি-টোয়েন্টি সিরিজ: সন্ধ্যায় জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ (শুক্রবার) মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।

টি-টোয়ন্টি বিশ্বকাপকে সামনে রেখে এই সিরিজে টাইগার ম্যানেজমেন্ট বেশ কয়েকটি জায়গা পরীক্ষা করবে। যার প্রথমটি হলো সাইফউদ্দিন। ১৮ মাস পর দলের ফেরা এই ক্রিকেটারকে যাচাই করতে মূল একাদশে রাখবে কোচ এবং অধিনায়ক।

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত গতকাল বৃহস্পতিবার জানিয়ে দিয়েছেন, জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজ শুধু পরীক্ষা-নিরীক্ষার সিরিজ নয়। অর্থাৎ বিশ্বকাপের দল নির্বাচনে যাচাইবাছাইয়ের একটি সুযোগ থাকলেও সিরিজ জয়ই হবে টাইগারদের লক্ষ্য।

এদিকে মোস্তাফিজ না থাকায় তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং মোহাম্মদ সাইফউদ্দিনকে দিয়ে পেস বোলিং ডিপার্টমেন্ট সাজাতে পারে বাংলাদেশ।

এর বাইরে স্পিনার কোটায় লেগ স্পিনার রিশাদ ও অফ স্পিনার শেখ মেহেদি থাকতে পারেন। এই ৫ বোলারের সঙ্গে ব্যাটার হিসেবে লিটন দাস, বাঁহাতি তানজিদ হাসান তামিম, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ ও জাকের আলী অনিক কোচের অটোচয়েজ।

টাইগারদের সম্ভাব্য একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম,তাওহীদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, শেখ মেহেদি, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।


আরও খবর



সিগারেট বাকি না দেয়ায় ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার অভিযোগ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সিগঞ্জ সদরের মিরকাদিমে কাগজীপাড়া এলাকায় গভীর রাতে চিপস-সিগারেট বাকি না দেওয়ায় মোশারফ হোসেন (৫৫) নামের এক মুদি দোকানিকে ধারালো ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে স্থানীয় কাউন্সিলরের ছোট ভাই মো. রুবেলের (৩৫) বিরুদ্ধে। এ ঘটনার অভিযুক্ত রুবেলকে রাতেই অভিযান চালিয়ে আটক করেছে পুলিশ।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, বাড়ির পাশে দোকান থাকায় সে প্রতিদিন রাতে দোকানেই ঘুমাতেন। সোমবার দিবাগত রাত দেড়টার দিকে মিরকাদিম পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর মো. সোহেলের ছোট ভাই রুবেল তাকে ডাক দিয়ে চিপস-সিগারেট বাকি চায়।

সে বাকি দেবে না বলে অস্বীকৃতি জানালে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। কথা কাটাকাটির একপর্যায়ে মোশারফকে দোকান থেকে টেনে বের করে ধারালো ছুরি দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করে।

পরে স্থানীয়রা মোশারফকে গুরুতর আহত অবস্থায় ঘটনাস্থল থেকে উদ্ধার করে মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে মুন্সিগঞ্জ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার থান্ডার খায়রুল হাসান জানান, চিপস সিগারেট বাকি না দেয়াকে কেন্দ্র করে মোশারফকে কুপিয়ে হত্যা করে মিরকাদিম পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা সোহেল মিয়ার ছোট ভাই রুবেল মিয়া (৩৫)।

তিনি জানান, এ ঘটনায় তাকে রাতেই অভিযান চালিয়ে আটক করেছে পুলিশ। তার কাছ থেকে রক্তমাখা একটি ছুরি উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরর প্রস্তুতি চলছে বলে জানান তিনি।


আরও খবর



ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ চলছে

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতে চলছে ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। স্থানীয় সময় সকাল সাতটা থেকে এই ভোটগ্রহণ শুরু হয়েছে। সাত দফার এই নির্বাচনে আজ প্রথম দফায় ২১টি রাজ্য এবং‌ কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে দেশের ১০২টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে। সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। খবর হিন্দুস্তান টাইমসের।

এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর মধ্যে রয়েছে অরুণাচল, আসাম, বিহার, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গ।

নির্বাচন কমিশন ১ লাখ ৮৭ হাজার ভোটকেন্দ্র জুড়ে ১৮ লাখেরও বেশি ভোটকর্মী মোতায়েন করেছে। নির্বাচনের প্রথম ধাপে ১৬ কোটি ৬৩ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ৮ কোটি ৪০ লাখ পুরুষ, ৮ কোটি ২৩ লাখ নারী এবং ১১ হাজার ৩৭১ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

২০ থেকে ২৯ বছর বয়সী ৩ কোটি ৫১ লাখ তরুণ ভোটার ছাড়াও প্রথমবারের মতো ভোট দেবেন ৩৫ লাখ ৬৭ হাজার ভোটার।


আরও খবর



তীব্র গরমে প্রাথমিকে অ্যাসেম্বলি বন্ধের নির্দেশ

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশজুড়ে বইছে তীব্র থেকে মাঝারি তাপদাহ। সারাদেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এ অবস্থায় প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শনিবার (২০ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশজুড়ে বহমান তাপদাহের ওপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তীক্ষ্ণ নজর রাখছে। পরিস্থিতি বিবেচনায় দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অ্যাসেম্বলি পরবর্তী নির্দেশনা দেওয়া না পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, রাজশাহী, পাবনা ও টাঙ্গাইল জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপ প্রবাহ এবং চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।


আরও খবর



ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

এবার ইরানের ভূখণ্ডে একটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। দুটি মার্কিন সূত্র এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এই ঘটনার পর বেশ কয়েকটি শহরে বিমান চলাচল বাতিল করার কথা জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম।

এর আগে, গত শনিবার ইসরায়েলে হামলা চালানোর পর থেকেই উচ্চ সতর্কতায় ছিলো ইরান।

ইরানের ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। শুক্রবার (১৯ এপ্রিল) সকালে এই বিস্ফোরণের শব্দ শোনা যায়।

ফার্স নিউজ স্থানীয় বিমানবন্দরের কাছে বিস্ফোরণের খবর দিলেও কোনো বিস্তারিত তথ্য দেয়নি। এরই মধ্যে বেশ কয়েকটি ইরানি প্রদেশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চালু করার খবর দিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা।


আরও খবর