আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

মৌলভীবাজারে শতাধিক পরিবারে ঈদ উদযাপিত

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সৌদি আরবসহ বিশ্বের কয়েকটি দেশের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন মৌলভীবাজারের শতাধিক পরিবারের মুসল্লিরা। সোমবার (২ মে) সকাল সাড়ে ৭টায় মৌলভীবাজার শহরের সার্কিট হাউস এলাকার আহমেদ শাবিস্তা নামক একটি বাসায় এ ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

নামাজে স্থানীয় এলাকার বাসিন্দারা ছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে আসা নারী ও পুরুষরা অংশ নেন। নামাজে ইমামতি করেন আব্দুল মাওফিক চৌধুরী (পীর সাহেব, উজান্ডি)। নামাজ শেষে দেশ ও জাতির উদ্দেশে মোনাজাত করা হয়। নামাজ শেষে একজন আরেকজনের সঙ্গে কোলাকুলি করে সৌহার্দ্য বিনিময় করেন।

ইমাম আব্দুল মাওফিক চৌধুরী বলেন, আমরা শুধু সৌদি আরবের সঙ্গে মিল রেখে নয়, বিশ্ব মুসলমানদের সঙ্গে ঈদ উদযাপন করেছি। ইজমার ভিত্তিতে আজ শাওয়াল মাসের এক তারিখ। ঈদ এক তারিখেই করতে হবে।

গোপালগঞ্জ থেকে আসা সাজেদুর রহমান বলেন, আমি ২০১৪ সাল থেকে এভাবে রোজা ও ঈদ উদযাপন করে আসছি। এটা কোরাআনের আইন। এটা আমি বাকি জীবন‌ও পালন করার চেষ্টা করব।

উল্লেখ্য, গত দেড় যুগ ধরে মৌলভীবাজার সার্কিট হাউস এলাকায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। এ ছাড়া বিচ্ছিন্নভাবে মৌলভীবাজার জেলা কুলাউড়াসহ বিভিন্ন এলাকায় আগাম ঈদ উদযাপিত হয়।

নিউজ ট্যাগ: মৌলভীবাজার

আরও খবর



ফিলিপাইনে ভয়াবহ অগ্নিকাণ্ড, শিশুসহ মৃত্যু ৮

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি বস্তিতে সোমবার আগুনে ৮০ টি বাড়ি পুড়ে গেলে ছয় শিশুসহ আট জনের মৃত্যু হয়। দমকল বাহিনীর এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

দমকল বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা গ্রেগ বিচায়দা এএফপি’কে জানান, ফিলিপাইন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ভিতরে একটি জনাকীর্ণ অস্থায়ী বসতির একটি বাড়ির দ্বিতীয় তলায় স্থানীয় সময় সকাল ৫ টার দিকে (গ্রিনীজ মান সময় ২১০০ টায়) আগুনে আরও তিনজন আহত হয়েছেন। আগুন  নেভাতে প্রায় দুই ঘণ্টা সময় লাগে। খবর এএফপি’র।

তিনি বলেন, আগুন লাগার কারণ তদন্ত করা হচ্ছে।

বিচায়দা বলেন, আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় বাড়ির ভিতরে আটকে পড়ে ৮ জন মারা যায়। নিহতদের বয়স এখনও জানা যায়নি, তবে এদের মধ্যে ৬ শিশু রয়েছে।

বিচায়দা বলেন, হালকা মালামাল দিয়ে তৈরি বাড়িগুলোতে আগুন লেগে গেলে বাসিন্দারা হতবাক হয়ে যায়। ফায়ার স্টেশন কাছাকাছি ছিল কিন্তু তারা তাৎক্ষণিকভাবে আমাদেরকে জানাতে পারেনি।

ঘনবসতিপূর্ণ রাজধানীতে ১৩ মিলিয়নেরও বেশি লোক বাস করে। হাজার হাজার জনাকীর্ণ বস্তিতে আগুন লাগার ঘটনা সাধারণ ব্যাপার। বাসিন্দাদের মধ্যে অনেকেই দারিদ্র্য থেকে মুক্তির আশায় ম্যানিলায় চাকরি করতেন।


আরও খবর



তারকা সন্তানদের ‘সেদ্ধ ডিম’ এর সঙ্গে তুলনা করলেন কঙ্গনা

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বলিউডে স্বজনপ্রীতির অভিযোগ নিয়ে বরাবরই সরব বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত। স্বজনপ্রীতি নিয়ে নিজের অপছন্দের কথা একাধিকবার প্রকাশ করেছেন এই বলি কুইন। শুধু তাই নয়, বলিউড ছবিতে তারকা সন্তানদের সুযোগ দেওয়ার ফলে কীভাবে বহিরাগতদের বঞ্চিত করে সে সম্পর্কেও সোচ্চার হয়েছেন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তারকা সন্তানদের নিয়ে আবারও বেফাঁস মন্তব্য করলেন কঙ্গনা। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত একাধিক দক্ষিণী সিনেমা বলিউডের হিন্দি ছবির বক্স অফিস কালেকশনকে ছাপিয়ে গেছে। শুধু তাই নয়, দক্ষিণী এই ছবিগুলির হিন্দি সংস্করণগুলোই গত দুই বছরে মুক্তিপ্রাপ্ত বলিউডের বেশিরভাগ সিনেমাকে হারিয়েছে। কিন্তু বলিউডের কেন এমন হাল? সেই কারণ খুঁজতে গিয়ে তারকা সন্তানদেরই কাঠগড়ায় দাঁড় করালেন কঙ্গনা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছেন, দর্শকের সঙ্গে তাদের (দক্ষিণী) ইন্ডাস্ট্রির যে যোগাযোগ তা বেশ শক্তিশালী। আমি ভক্তদের বলব না, এটি তার থেকেও অনেক বেশি। আমাদের ক্ষেত্রে যেটা হয়, তাদের (তারকাদের) বাচ্চারা পড়াশোনা শেষ করতে বিদেশে যায়। তারা ইংরেজিতে কথা বলে, শুধু হলিউডের ছবি দেখে। তারা শুধু ছুরি-কাঁটা দিয়ে খায় এবং কথা বলার ধরনও ভিন্ন হয়। সুতরাং, তারা কীভাবে সংযোগ করবে? দেখতেও কেমন অদ্ভূত, অনেকটা ডিম সেদ্ধর মতো দেখতে লাগে। তাদের সম্পূর্ণ চেহারা পরিবর্তিত হয়েছে, তাই মানুষ সংযোগ করতে পারে না। আমি কাউকে ট্রোল করতে চাই না।

অভিনেত্রী উদাহরণ হিসেবে বলেন যে গেল বছর মুক্তি প্রাপ্ত আল্লু অর্জুনের ছবি পুষ্পা: দ্য রাইজ এ আল্লু অর্জুনের চরিত্র পুষ্পার উদাহরণ দিয়ে বলেন, দেখো পুষ্পাকে কেমন আমাদের পরিচিত একজনের মতো লাগছে। প্রতিটি শ্রমিক তার সঙ্গে নিজের সংযোগ করতে পারবেন। বলুন তো আমাদের নায়কদের মধ্যে কাকে আজকের যুগে শ্রমিকের মতো দেখা যেতে পারে? ওরা করতে পারেন না। সুতরাং, তাদের সংস্কৃতি (দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র শিল্পের) এবং তাদের গ্রাউন্ডেড প্রকৃতি তাদের মূল্য পরিশোধ করছে। আশা করছি তারা পশ্চিম থেকে যেন অনুপ্রেরণা নিতে শুরু না করে। নিজেদের দেশের মানুষের সঙ্গে সংযোগ রাখাটা গুরুত্বপূর্ণ।

বর্তমানে নিজের নতুন ছবি ধাকড়-এর জন্য জোরদার প্রচার চালাচ্ছেন কঙ্গনা। আগামী ২০মে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।


আরও খবর



ঈদযাত্রার শেষ মুহূর্তে স্বাভাবিক পাটুরিয়া ফেরিঘাট

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদযাত্রার শেষ মুহূর্তে মানিকগঞ্জের শিবালয় উপজেলায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নেই ঘরমুখী যাত্রী ও যানবাহনের। কয়েক দিন ধরেই পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ঘরমুখী যাত্রী ও যানবাহনের চাপ ছিল। তবে ঈদযাত্রার শেষ মুহূর্তে পাটুরিয়া ঘাট এলাকা আজ স্বাভাবিক রয়েছে।

ঘাট পার হতে আসা যাত্রী ও যানবাহনগুলো ঘাটে আসামাত্রই ফেরিতে উঠে নৌপথ পার হচ্ছে। ঘরমুখী এসব যাত্রী ও যানবাহনের চালকদের এবারের ঈদযাত্রায় পাটুরিয়া ফেরিঘাট ভোগান্তি ছাড়াই নৌপথ পার হয়েছে বলে দাবি করছে ফেরিঘাট কর্তৃপক্ষ।

সরেজমিনে সোমবার (২ মে) সকাল সোয়া ৯টার দিকে পাটুরিয়া ফেরিঘাট এলাকা ফাঁকা দেখা গেছে। ঘাট এলাকায় নেই ঘরমুখী যাত্রী ও যানবাহনের চাপ। তবে সকাল সাড়ে ৯টার পর থেকে দু-একটি করে যাত্রাবাহী বাস ও কিছু যাত্রীদের ঘাটে আসার পরপরই ফেরিতে উঠে নদী পরা হতে দেখা গেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, এবারের ঈদযাত্রায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রী ও যানবাহনের শ্রমিকদের তেমন ভোগান্তি পোহাতে হয়নি পাটুরিয়া ফেরিঘাটে। বলা চলে ভোগান্তি ছাড়াই নৌপথ পার হয়ে প্রিয়জনদের সাথে ঈদ করতে বাড়ি ফিরেছে সবাই।

আজ সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত ৬৯টি বাস, ৭০টি ট্রাক এবং ৪৭০টি ছোট গাড়ি পাটুরিয়া ফেরিঘাট দিয়ে পার হয়েছে।


আরও খবর



আজ আত্মসমর্পণ করবেন হাজী সেলিম

প্রকাশিত:রবিবার ২২ মে 20২২ | হালনাগাদ:রবিবার ২২ মে 20২২ | ২৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুর্নীতির মামলায় ১০ বছরের দণ্ডপ্রাপ্ত আওয়ামী লীগের সংসদ সদস্য হাজি সেলিম আজ রোববার (২২ মে) আদালতে আত্মসমর্পণ করতে পারেন। এ তথ্য জানিয়েছেন হাজি সেলিমের আইনজীবী সাঈদ আহমেদ রাজা। তিনি বলেন, যদি রোববার সংশ্লিষ্ট আদালত বসে খুব সম্ভবত তিনি আজ আদালতে আত্মসমর্পণ করবেন।

এর আগে, গত ২ মে দণ্ড মাথায় নিয়ে পুরান ঢাকার এই সংসদ সদস্য থাইল্যান্ড গেলে তা আলোচনা-সমালোচনার জন্ম দেয়। পরে ৫ মে দুপুরে দেশে ফিরে আসেন হাজি সেলিম। জানান, শিগগিরই আদালতে আত্মসমর্পণ করবেন তিনি। তার আগামী ২৫ মের মধ্যে নিম্ন আদালতে (ঢাকার বিশেষ জজ আদালত) আত্মসমর্পণ করার বাধ্যবাধকতা রয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী সাঈদ আহমেদ রাজা বলেন, গত ৫ মে বিমানবন্দর থেকে সরাসরি উনি (হাজী সেলিম) আমার চেম্বারে এসেছিলেন। তিনি এখনই আত্মসমর্পণ করতে চান। কিন্তু ১৫ মে পর্যন্ত আদালত বন্ধ। তা ছাড়া হাইকোর্ট উনাকে ৩০ দিনের মধ্যে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছেন। আত্মসমর্পণ করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলও করা হবে। সে প্রস্তুতি চলছে।

প্রসঙ্গত, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের দায়ে হাজি সেলিমের ১০ বছর সাজা বহাল রেখে হাইকোর্টের দেওয়া পূর্ণাঙ্গ গত ১০ ফেব্রুয়ারি প্রকাশিত হয়। রায়ের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে হাজি সেলিমকে ঢাকার বিশেষ জজ আদালত-৭ এ আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ মামলায় এক যুগ আগে বিচারিক আদালতের রায়ে হাজি সেলিমের ১৩ বছরের কারাদণ্ড হয়েছিল। সাজার রায়ের বিরুদ্ধে হাজি সেলিম হাইকোর্টে আপিল করেন। এই আপিলের শুনানি নিয়ে গত বছরের ৯ মার্চ বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ রায় ঘোষণা করেন।

নিউজ ট্যাগ: হাজী সেলিম

আরও খবর



প্রেসিডেন্টের মৃত্যুতে আমিরাতে ৪০ দিনের শোক ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে দেশটিতে ৪০ দিনের শোক ঘোষণা করা হয়েছে। আজ থেকে পতাকা অর্ধনমিত রেখে এই শোক পালন করা হবে।

সেইসঙ্গে শনিবার থেকে দেশটির সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান তিন কার্যদিবস বন্ধ থাকবে। আমিরাতের প্রেসিডেনশিয়াল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

আমিরারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার (ওয়াম) বরাতে এই খবর দিয়েছে আরব নিউজ ও খালিজ টাইমস।

আজ শুক্রবার ৭৩ বছর বয়সে মারা যান সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান।


আরও খবর