আজঃ শনিবার ০৪ মে ২০২৪
শিরোনাম

মোদির সামনে ভারতের সংকটের কথা তুললেন বাইডেন

প্রকাশিত:শুক্রবার ২৩ জুন 20২৩ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুন 20২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বিপক্ষীয় সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে উচ্চ আশাবাদ ব্যক্ত করেছেন। বাইডেন বলেছেন, দুই দেশের সম্পর্ক একবিংশ শতাব্দীর অন্যতম গুরুত্বপূর্ণ  বিষয়। মোদির ভাষ্য, দুই দেশ বিশ্ব শান্তির জন্য একত্রে কাজ করতে অঙ্গীকারবদ্ধ। বৃহস্পতিবার হোয়াইট হাউসে দুই নেতা বৈঠকে মিলিত হওয়ার আগে এসব কথা বলেন।

মোদিকে উষ্ণ অভ্যর্থনা জানিয়ে দেশটির চলমান সংকটের কথা তুলে ধরতেও ভোলেননি বাইডেন। ধর্মীয় স্বাধীনতাকে ভারত ও যুক্তরাষ্ট্রের মূলনীতি বলে অভিহিত করেছেন বাইডেন।

আরও পড়ুন: নিখোঁজ টাইটানের কেউই বেঁচে নেই: মার্কিন কোস্টগার্ড

তিনি বলেন, আইনের সমান সুযোগ লাভ, মতপ্রকাশের স্বাধীনতা, ধর্মীয় বহুত্ববাদ এবং আমাদের জনগণের বৈচিত্র্য এই মূলনীতিগুলো বিকশিত হয়েছে। বাইডেন বলেন, দুটি মহান জাতি, দুটি মহান শক্তি, দুটি মহান বন্ধু একুশ শতকের গতিপথকে সংজ্ঞায়িত করতে পারে।

মোদি বলেছেন, ভারত ও যুক্তরাষ্ট্র দারিদ্র্য দূরীকরণ, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, স্বাস্থ্যসেবা প্রসারিত করা এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এগুলো আমেরিকা এবং ভারতের পাশাপাশি সমগ্র বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ।

গান স্যালুট এবং উভয় দেশের জাতীয় সংগীতের মাধ্যমে হোয়াইট হাউসে মোদিকে স্বাগত জানানো হয়। উৎফুল্ল মোদি বলেন, এ সম্মান ১৪০ কোটি ভারতীয়র জন্য একটি সম্মান।

আরও পড়ুন: প্রচণ্ড গরমে ইতালিতে রেড অ্যালার্ট

মোদিকে স্বাগত জানিয়ে বাইডেন বলেন, তিনি ভাইস প্রেসিডেন্ট থাকার সময় থেকে দুজন একসঙ্গে অনেক সময় কাটিয়েছেন। তিনি প্রেসিডেন্ট হওয়ার পর থেকে বিশ্বাসের ভিত্তিতে সম্পর্ক গড়ে তুলেছেন। বিশ্বের পরিস্থিতি বিবেচনা করে এটা অপরিহার্য যে, ভারত-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করে।

তিন দিনের এ সফরে মোদিকে বিরল সম্মান দিচ্ছে বাইডেন প্রশাসন। তবে ভারতের ক্রমাবনতিশীল গণতান্ত্রিক পরিবেশের মধ্যে যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের সমালোচনা করছেন দুই দেশের উদারপন্থিরা। সফরের শেষ দিন বৃহস্পতিবার মোদি প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠক, হোয়াইট হাউসে রাষ্ট্রীয় ভোজে অংশগ্রহণ এবং কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন।  

মোদির রাষ্ট্রীয় সফরে কয়েকটি বড় চুক্তি হয়েছে। বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান টেসলা যত তাড়াতাড়ি সম্ভব ভারতে কারখানা স্থাপন করবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও ইলন মাস্ক। ভারতের দক্ষ কর্মীদের জন্য ভিসা নীতি সহজ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

জেনারেল ইলেকট্রিকের মহাকাশ শাখা ঘোষণা করেছে, তারা ভারতীয় বিমানবাহিনীর জন্য জঙ্গি বিমানের ইঞ্জিন তৈরি করতে রাষ্ট্রীয় মালিকানাধীন হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের সঙ্গে যৌথভাবে কাজ করবে। এটি ভারতীয় ইতিহাসের সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি।  ভারতে নতুন কনস্যুলেট খুলবে যুক্তরাষ্ট্র।

ভারতও আর্টেমিস অ্যাকর্ডে যোগ দেবে। এর ফলে ২০২৫ সালের মধ্যে আবার চাঁদে মানুষ পাঠানোর মার্কিন নেতৃত্বাধীন প্রচেষ্টা, মঙ্গল গ্রহ এবং তার বাইরে মহাকাশ অনুসন্ধান সম্প্রসারণের চূড়ান্ত লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সহযোগী হচ্ছে ভারত।  যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান মাইক্রোন গুজরাটে ৮২ কোটি ডলারের বেশি বিনিয়োগ করে সেমিকন্ডাক্টর কারখানা চালুর ঘোষণা করেছে।

আরও পড়ুন: ইরানে বিষাক্ত মদ পানে ১৫ জনের মৃত্যু

ভারতীয় নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রে বসবাস ও কাজের পরিবেশ সহজ করবে বাইডেন প্রশাসন। মোদির সফর ঘিরে ভারতীয় কিছু দক্ষ কর্মীর সেখানে প্রবেশ বা বসবাসের পথ খুলবে বলে সফর সংশ্লিষ্টদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। গতকালই যুক্তরাষ্ট্রের এইচ-ওয়ান বি ভিসাধারী অল্পসংখ্যক ভারতীয় ও অন্য বিদেশি কর্মীদের ওই ভিসা নবায়নের সুযোগ ঘোষণা করার কথা মার্কিন পররাষ্ট্র দপ্তরের। পাইলট প্রোগ্রামের আওতায় সামনের বছরগুলোতেও এই সুযোগ বাড়ানো হতে পারে।

মোট ৪০০ অতিথিকে আমন্ত্রণ জানানো হয় মোদির সম্মানে আয়োজিত এই নৈশভোজের আসরে। ফার্স্টলেডি জিল বাইডেন বলেছেন, আমরা ভারতের জাতীয় পাখি ময়ূরের কথা মাথায় রেখে এই নৈশ আহারের ব্যবস্থা করেছি। ময়ূর পেখম মেলে সামনে দাঁড়ালে আমাদের যেমন রাজকীয় অনুভূতি হয়, এই নৈশভোজের আসরেও তেমনই অনুভূতি দেওয়ার ব্যবস্থা করেছে হোয়াইট হাউস।

মোদি নিরামিষাশী। তাই ভারতের প্রধানমন্ত্রীকে নানা রকম নিরামিষ পদে আপ্যায়নের দায়িত্ব দেওয়া হয় সে দেশের রন্ধনশিল্পী নিনা কার্টিসকে। নিনা নিরামিষ পদ বানাতে সিদ্ধহস্ত। গাছগাছালি, ফল, সবজি থেকে তৈরি সুস্বাদু খাবার বানাতে তাঁর জুড়ি নেই।

তবে শুধু খাওয়া-দাওয়া আর সাজসজ্জাই নয়, নৈশভোজের আসরে ছিল মোদির মনোরঞ্জনের ব্যবস্থাও। মোদিকে গান শোনাতে হাজির ছিলেন গ্র্যামি পুরস্কারজয়ী জোসুয়া বেল এবং পেন মাসালা।

এর আগে মোদি হোয়াইট হাউসে বাইডেন দম্পতির সঙ্গে এক ভোজসভায় অংশ নেন। এ সময় দুই নেতা একে অপরের হাতে কিছু উপহার সামগ্রী তুলে দেন।  মোদির দেওয়া উপহারের তালিকায় ছিল কলকাতার স্বর্ণকারদের তৈরি রুপার গণেশ এবং প্রদীপ। এ ছাড়া জয়পুরের শিল্পীদের তৈরি কারুকাজ করা চন্দনকাঠের বাক্সে ছিল যজুর্বেদের বৈখনস গৃহসূত্রম। বাইডেনের স্ত্রী জিলকে একটি সবুজ হীরা উপহার দিয়েছেন মোদি।

মোদিকে ২০ শতকের হাতে লেখা একটি অ্যান্টিক বই উপহার দিয়েছেন বাইডেন ও তাঁর স্ত্রী। এর বাইরে বাইডেন বন্যপ্রাণীর ছবি সংবলিত একটি হার্ডকাভার বই উপহার দেন। জিল বাইডেন ভারতীয় প্রধানমন্ত্রীকে রবার্ট ফ্রস্টের সংগৃহীত কবিতার একটি বই উপহার দেন। বাইডেন মোদিকে একটি ভিনটেজ আমেরিকান ক্যামেরাও উপহার দেন। এটি ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান কোডাক প্রথমবারের চালানে তৈরি করেছিল। ক্যামেরাটির সঙ্গে বাইডেন মোদিকে জর্জ ইস্টম্যানের প্রথম কোডাক ক্যামেরার পেটেন্টের একটি অনুলিপিও দেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, জিলকে উপহার দেওয়া সাড়ে ৭ ক্যারেটের ওই হীরাটি খনি থেকে মেলেনি। পরীক্ষাগারে সৌরশক্তি ব্যবহার করে কৃত্রিম পদ্ধতিতে বানানো হয়েছে। প্রাকৃতিক হীরার সব বৈশিষ্ট্যযুক্ত এই কৃত্রিম হীরা পরিবেশ সংরক্ষণের বার্তাবাহী। হীরাটি রাখা ছিল কাশ্মীরের শিল্পীদের তৈরি প্রখ্যাত কর-ই-কলমদানি বাক্সে। নকশা আঁকা বাক্সটি তৈরি দামি প্যাপিয়ার ম্যাচ কাগজ দিয়ে।


আরও খবর



ঢাকাগামী যমুনা এক্সপ্রেস লাইনচ্যুত

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

ঢাকায় ফিরতে শুরু করেছে ঈদের ছুটিতে যাওয়া মানুষ। তবে স্বস্তিতে ফেরার যাত্রায় অস্বস্তি তৈরি হয়েছে। বুধবার (১৭ এপ্রিল) সকাল ৮টা ৫ মিনিটে রাজধানী ঢাকার কারওয়ান বাজারে লাইনচ্যুত হয়েছে যমুনা এক্সপ্রেস।

যে কারণে ঢাকার কমলাপুরের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল আপাতত এক লাইনে সামলাতে হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করে বুধবার সকালে রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস আহমেদ বিশ্বাস বলেন, ঢাকাগামী যমুনা এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার খবর পেয়েছি। ঘটনাস্থল কারওয়ান বাজার। সেখানে ডাবল লাইন। একটি লাইন বন্ধ রয়েছে। আরেকটি সচল। লাইনচ্যুত ট্রেনটি লাইনে আনা ও চলাচল স্বাভাবিক করতে কাজ করছে রেলওয়ে কর্তৃপক্ষ।


আরও খবর



ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি: ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজনীতি ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য, জনগণকে মূল বিষয় হিসেবে মনে করে না। বিদেশি প্রভুদের দাসত্ব করলে ক্ষমতায় যাওয়া যায়? এখনও তাদের দুরভিসন্ধি হচ্ছে বিদেশি প্রভুদের দাসত্ব করে কীভাবে ক্ষমতায় যাওয়া যায়?

শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার (২৭ এপ্রিল) সকালে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, বিএনপিকে গণতান্ত্রিক দল মনে করি না। তাদের ইতিহাসে গণতন্ত্র প্রতিষ্ঠার কোনো নজির নেই। তারা গণতন্ত্রকে হত্যা করেছে, প্রহসনে পরিণত করেছে। গণতান্ত্রিক বিধিবিধান তারা দলের মধ্যেও কোনো দিন মানেনি। তারা বড় বড় কথা বলে, তারা কবে দলীয় কাউন্সিল করেছে? তারা কোথায় দলীয় কাউন্সিল করেছে? ৭-৮ বছর আগে লো মেরিডিয়ানে কেন্দ্রীয় কমিটির মিটিং হয়েছে।

তিনি বলেন, এ দেশে সাধারণ মানুষের মাঝে যারা রাজনীতিকে নিয়ে গিয়েছিলেন তাদের মধ্যে জাতীয় নেতা শেরে বাংলা ছিলেন অন্যতম। সাধারণ মানুষকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শেরে বাংলাকে গ্রাম বাংলার কৃষকরা কোনোদিনও ভুলতে পারবে না। তিনি চিরদিন তাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন। প্রজাসত্ব ও ঋণ সালিশি বোর্ড গঠন করে সুদ খোর মহাজনদের অত্যাচার থেকে রক্ষা করেছেন, তিনি সে জন্য এখনও স্মরণীয় হয়ে আছেন।

তিনি আরও বলেন, আজ আমাদের অঙ্গীকার বঙ্গবন্ধু, সোহরাওয়ার্দী, মাওলানা ভাসানী, শেরে বাংলা এ কে ফজলুল হকের অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠন করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা লড়ে যাচ্ছি মানবিক ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে। সেটাই শেরে বাংলা এ কে ফজলুল হকের স্বপ্ন এবং সেটা আজ আমাদের অঙ্গীকার।


আরও খবর



জবি শিক্ষার্থী অবন্তিকার আত্মহত্যা, এক মাসেও শেষ হয়নি তদন্ত

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের ছাত্রী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনার এক মাস পার হলেও তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন গঠিত কমিটি।

তবে তদন্ত প্রতিবেদন জমা দিতে না পারার কারণ হিসেবে পুলিশের কাছে কিছু তথ্য চেয়ে পাওয়া যায়নি বলে জানান কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক জাকির হোসেন।

গত ১৫ মার্চ রাত ১০টার দিকে সহপাঠী আম্মান সিদ্দিকী ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে অভিযুক্ত করে ফেসবুকে পোস্ট দেন জবি ছাত্রী ফাইরুজ সাদাফ অবন্তিকা। এরপরই কুমিল্লার বাগিচাগাঁও নিজ বাসায় ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেন তিনি। অভিযুক্ত সহকারী প্রক্টর ও সহপাঠী বর্তমানে কুমিল্লা কারাগারে আটক আছেন।

আত্মহত্যার পরদিনই বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি জাকির হোসেনকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন আবুল হোসেন, আইন অনুষদের ডিন মাসুম বিল্লাহ, সংগীত বিভাগের চেয়ারম্যান ঝুমুর আহমেদ এবং সদস্যসচিব ডেপুটি রেজিস্ট্রার (আইন) রঞ্জন কুমার।

তদন্ত কমিটি সূত্রে জানা যায়, কমিটির সদস্যরা কুমিল্লায় গিয়ে অবন্তিকার পরিবারের সঙ্গে দেখা করে তাদের মতামত জানার চেষ্টা করেছেন। পরে কারাগারে আটক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মান সিদ্দিকীর সঙ্গেও কথা বলেন তারা।

তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, তদন্ত প্রতিবেদন আমরা গুছিয়ে আনছি। কিছু তথ্য আমরা কুমিল্লার স্থানীয় থানা পুলিশের কাছে চেয়েছি। সেগুলো দেওয়ার কথা থাকলেও এখনো পাইনি। তদন্তের স্বার্থে আমাদের কিছু ডিজিটাল এভিডেন্স যেমন- অবন্তিকার মোবাইলের কল লিস্ট, সর্বশেষ কল রেকর্ড, ফেসবুক- ম্যাসেঞ্জারের চ্যাটিং স্ক্রিনশট প্রয়োজন। এছাড়াও মোবাইলে আরও গুরুত্বপূর্ণ কোনো তথ্য থাকলে সেটা এবং ময়নাতদন্তের প্রতিবেদন চেয়ে পুলিশের কাছে আবেদন করেছি। এগুলো পেলে কাজের সুবিধা হবে।

কুমিল্লার কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের গঠিত তদন্ত কমিটির পাঠানো চিঠি আমরা পেয়েছি। আইনানুযায়ী যতটুকু তথ্য আমরা দিতে পারি, তা অবশ্যই দিব। তাছাড়া আমাদের গঠিত তদন্ত কমিটির কার্যক্রম এখনো চলমান আছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা কুমিল্লার কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) শিবেন বিশ্বাস বলেন, তদন্ত কার্যক্রম চলছে। তদন্তে যদি অন্য কারো সম্পৃক্ততা পাওয়া যায়, তবে তাকে আমরা গ্রেফতার করব। মোবাইল ফরেনসিক ও পোস্টমর্টেম প্রতিবেদন পেলে আমরা পরবর্তী কাজ করতে পারব। আমাদের তদন্ত কার্যক্রম কবে শেষ করতে পারব- তা পুরোপুরি নির্ভর করছে ফরেনসিক প্রতিবেদন এবং পোস্টমর্টেম প্রতিবেদন পাওয়ার ওপর।

উল্লেখ্য, আত্মহত্যার আগে দেওয়া ফেসবুক পোস্টে সহপাঠী আম্মান সিদ্দিকীর বিরুদ্ধে অনলাইন ও অফলাইনে হুমকি-ধামকি দেওয়ার অভিযোগ করেন ফাইরুজ সাদাফ অবন্তিকা। প্রতিকার চেয়ে সহকারী প্রক্টর দ্বীন ইসলামের কাছে বারবার অভিযোগ দিলেও প্রতিকার পাননি। উল্টো সহকারী প্রক্টর তার সঙ্গে খারাপ ব্যবহার করেন বলেও উল্লেখ করেন সেই ফেসবুক পোস্টে।


আরও খবর



বিশেষ ট্রেনের ইঞ্জিনসহ ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
কক্সবাজার প্রতিনিধি

Image

চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী বিশেষ ট্রেনের (ঈদ স্পেশাল) ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে কক্সবাজার-চট্টগ্রাম রুটে রেল যোগাযোগ বন্ধ রয়েছে। বুধবার (২৪ এপ্রিল) সকাল ১০টার দিকে চকরিয়া উপজেলার ডুলাহাজারায় এ লাইনচ্যুতের ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

কক্সবাজার আইকনিক রেলস্টেশন মাস্টার মো. গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সকাল ৭টার দিকে চট্টগ্রাম থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ওই বিশেষ ট্রেনটি রওনা দেয়। সকাল ১০টার দিকে চকরিয়া উপজেলার ডুলাহাজারায় বিকটশব্দে ওই ট্রেনটি লাইনচ্যুত হয়। এতে চট্টগ্রামের সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

চট্টগ্রামে উদ্ধারকারী ট্রেনকে খবর দেওয়া হয়েছে। ট্রেনটি ঘটনাস্থলে পৌঁছে মেরামতের কাজ শেষ করলেই ওই রুটে রেল যোগাযোগ স্বাভাবিক হবে বলে জানান ওই স্টোশন কর্মকতা।


আরও খবর



তানজানিয়ায় বন্যা: নিহত ৫৮

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় গত দুই সপ্তাহে বন্যায় ৫৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। রবিবার (১৪ এপ্রিল) গভীর রাতে দেশটির সরকার নিহতের এ সংখ্যা জানিয়েছে।

সরকারের মুখপাত্র মোভারে মাতিনি সংবাদ সম্মেলনে বলেন, ২০২৪ সালের ১ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা দেখা দিয়েছে; যার ফলে ৫৮ জন নিহত হয়েছে। উপকূলীয় অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে এ পর্যন্ত ১১ জন নিহত হয়েছে। এ বন্যায় অন্তত ১ লাখ ২৬ হাজার ৮৩১ জন ক্ষতিগ্রস্ত হয়েছে।

মাতিনি জানান, তানজানিয়া ভবিষ্যতে বন্যা প্রতিরোধ করার জন্য ১৪টি বাঁধ নির্মাণের পরিকল্পনা করেছে।

শুক্রবার (১২ এপ্রিল) দেশটির উত্তরাঞ্চলে একটি বাস বন্যার পানিতে পড়ে আট স্কুল শিক্ষার্থী ডুবে যায়। উদ্ধার অভিযানে এক স্বেচ্ছাসেবীও নিহত হয়েছেন।

অর্থনৈতিক রাজধানী দারুসসালাম থেকে প্রায় ২০০ কিলোমিটার পশ্চিমে উপকূলীয় ও মোরোগোরো এলাকায় ৭৫ হাজারের বেশি খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। অবকাঠামোও ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যাপ্রবণ এলাকায় বসবাসকারীদের সরে যাওয়ার আহ্বান জানানো হয়েছে। ক্ষতিগ্রস্তদের মধ্যে খাদ্যসহ প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়েছে।

পূর্ব আফ্রিকার অন্যান্য অংশেও ভারী বৃষ্টিপাত হচ্ছে। পূর্ব আফ্রিকার প্রতিবেশী দেশ কেনিয়ায় বন্যায় অন্তত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মাত্র চার মাস আগে তানজানিয়ার উত্তরাঞ্চলে বন্যায় অন্তত ৬৩ জনের মৃত্যু হয়েছিল।

তানজানিয়ায় এপ্রিল মাস সবচেয়ে বেশি বর্ষামুখর থাকে। সবচেয়ে বেশি বৃষ্টিপাত এ মাসেই হয়। এ বছর এল নিনোর ঘটনা তা আরও বাড়িয়ে দিয়েছে; যা বিশ্বজুড়ে খরা ও বন্যা সৃষ্টি করেছে। আশঙ্কা করা হচ্ছে চলতি মাসের শেষের দিকে বৃষ্টিপাত সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে।


আরও খবর